...ঢাকে পড়ল কাঠি: পুজোর ফ্যাশন
ধুতি-পাঞ্জাবি নাকি কুর্তা-চোস্ত? ঢোলা জিন্স নাকি ফিটেড ট্রাউজার্স? কোন সাজে ‘হিরো’ হয়ে ওঠা যাবে পাড়ার সুন্দরীদের ভিড়ে? কিংবা দশ-পনেরো বছরের পুরনো বৌয়ের চোখেই আবার হয়ে ওঠা যাবে আনকোরা নতুন? প্রতি বছরের ঠিক এই সময়টায় সেটাই ভেবে ভেবে হয়রান আঠেরো থেকে আটচল্লিশের অনেকেই। সেখানেই মুশকিল আসান হয়ে হাজির এ শহরের ডিজাইনারেরা।
ডিজাইনার অভিষেক দত্তের মতে, এ বছরটা ‘ফিউশন লুক’-এর বছর। তাঁর কথায়, “যোধপুরী প্যান্টের সঙ্গে বন্ধগলা কিংবা অঙরাখা ধরনের ধোতি-প্যান্টের সঙ্গে কুর্তা রয়েছে এ বারের ফ্যাশনে। পরা যায় নানা রঙের ফিটেড প্যান্টও। সঙ্গে পরুন টিশার্ট বা কুর্তা যে কোনও কিছুই। এথনিক সাজলে সঙ্গে চাই কোলাপুরি চপ্পল আর পশ্চিমি পোশাকের সঙ্গে পয়েন্টেড শ্যু।”
অভিষেকের সঙ্গে একমত ডিজাইনার অগ্নিমিত্রা পালও। বন্ধগলার সঙ্গে যোধপুরী প্যান্টের ফিউশনটাই যে এ বারের ‘ইন লুক’, এমনটা মানছেন তিনিও। আরও বলছেন, “ধুতি বা পাতিয়ালার সঙ্গে আগেকার বাংলা শার্ট, যেমনটা পরতেন উত্তমকুমার বা হেমন্ত মুখোপাধ্যায় সেটাও ফিরেছে এ বারের ফ্যাশনে। কুর্তা বা পাঞ্জাবি তো আছেই। পশ্চিমী পোশাক পরতে চাইলে পরুন সুতির ব্লেজার বা চেক্স। সঙ্গে ঢোলা বা ফিটেড ট্রাউজার্স। তবে ফিটেড হলে ট্রাউজার যেন শেষ হয় গোড়ালির ইঞ্চি দুয়েক উপরে। এখনকার বলিউডি ছবির কল্যাণে ফ্যাশনে হিট কমলা, সবুজ, ল্যাভেন্ডার, গোলাপির মতো নানা রঙের, নানা কাটছাঁটের ট্রাউজার্স। তবে যে যা-ই পরুন না কেন, তা যেন হয় হাল্কা কাজের। হাল্কা কাজের পোশাকেই পুরুষদের ব্যক্তিত্ব নজর কাড়ে বেশি।” অগ্নিমিত্রার মতেও এথনিক সাজের সঙ্গে পরতে হবে কোলাপুরি চপ্পল বা লোফার্স এবং পশ্চিমী পোশাকের সঙ্গে অবশ্যই পয়েন্টেড শু্য। এর পাশাপাশিই বড় ডায়ালের নানা রঙের ব্যান্ডের হাতঘড়িও যে এ বছর ফ্যাশনে রয়েছে, জানাতে ভুললেন না তিনি।
আর এক ডিজাইনার চৈতালি দাশগুপ্ত অবশ্য পুজোর চার দিন ভরপুর বাঙালিয়ানার পক্ষে। তাঁর কথায়, “পুজোর ক’টা দিন বাঙালি ছেলেদের ধুতি-পাঞ্জাবি বা পাজামা-পাঞ্জাবির বাঙালি সাজেই ভাল দেখায়। একটু অন্য রকম দেখাতে চাইলে কুর্তার সঙ্গে চোস্ত পরুন। শরতের আকাশের সঙ্গে রং মিলিয়ে নীল রং পরতে পারেন। হাল্কা রং পরতে চাইলে সকালে পরুন। বিকেলের সাজে যেন অবশ্যই থাকে উজ্জ্বল রঙের পোশাক।”
অর্থাৎ, ভেবে ভেবে হয়রান আর না-ই বা হলেন! পুজোর সাজের হালহকিকত হাতের মুঠোয়। চার দিনে কোন সাজে প্রেমিকার নজর আর মন দুটোই কাড়বেন, ঠিক করাটাই শুধু বাকি!




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.