টুকরো খবর
সোনার দোকানে লুঠ
বুধবার গভীর রাতে জলপাইগুড়ি কোতোয়ালি থানার বেরুবাড়ি লাগোয়া ঘুঘুডাঙা বাজারের একটি সোনার দোকানের সাটার ভেঙে লুঠের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার সকালে ঘুঘুডাঙার ব্যবসায়ীরা পুলিশে খবর দেন। দোকানের মালিক খগেন সরকার জানিয়েছেন, সোনা এবং রূপো মিলিয়ে প্রায় সাড়ে তিন লক্ষ টাকার গয়না চুরি হয়েছে। পাশাপাশি, নগদ ১৫ হাজার টাকাও লুঠ করে নিয়ে গিয়েছে দুষ্কৃতীরা। ওই দোকানের পাশেই আরে একটি দোকানের রাতে থাকা দেবাশিস মণ্ডল নামে এক ব্যাক্তি জানিয়েছেন, রাত আড়াইটে নাগাদ তিনি শব্দ পেয়েছিলেন। দরজা খুলে বার হতেই পাঁচ-ছয় জন দুষ্কৃতী তাকে হুমকি দিয়ে ফের তাঁকে দোকানে ঢুকিয়ে দেন। এদিন দুপুরে ঘুঘুডাঙা বাজারে স্থায়ী পুলিশ পিকেট বসানোর দাবিতে বিক্ষোভ দেখিয়েছেন স্থানীয় ব্যবসায়ীরা। জলপাইগুড়ি কোতোয়ালি থানার আইসি অচিন্ত্য গুপ্ত বলেন, “ঘুঘুডাঙার চুরির ঘটনা তদন্ত করে দেখা হচ্ছে। দ্রুত চুরির কিনারা হবে।” এদিকে বৃহস্পতিবার দুপুরে জলপাইগুড়ি থানা মোড় এলাকা থেকে রুমালে বাঁধা একটি সোনার বাট কুড়িয়ে পেয়েছেন বলে দাবি করেন এক রিকশা চালক।, দুপুরে শহরের পান্ডাপাড়া এলাকার বাসিন্দা রিকশা চালক গৌতম হালদার রুমালে বাঁধা শক্ত কিছু একটা কুড়িয়ে পান। আরোহী তাঁকে রুমাল খুলে দেখতে বললেও রিকশাচালক রাজি হননি বলে অভিযোগ। এর পরে আরোহী ও চালকের মধ্যে বচসা শুরু হলে শহরের দিনবাজার মোড়ের বাসিন্দারা জড়ো হন। তারপর রুমাল খুলে সোনালি চকচকে বাট দেখার পরে সেটিকে জলপাইগুড়ি কোতোয়ালি থানায় জমা দেওয়া হয়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, উদ্ধার করা বাট সোনার নয়। সেটিকে পরীক্ষায় পাঠানো হয়েছে।

বন্ধ সামসিং খুলতে পারে
বোনাস সমস্যা নিয়ে বন্ধ হয়ে যাওয়া সামসিং চা বাগান ১৩ অক্টোবর, শনিবার থেকে খোলার সম্ভাবনা দেখা দিয়েছে। বৃহস্পতিবার ইন্ডিয়ান টি প্ল্যান্টেশন অ্যাসোসিয়েশন এর বাগডোগরার দফতরে বাগান কর্তৃপক্ষ এবং গোর্খা জনমুক্তি মোর্চার চা শ্রমিক সংগঠনের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক হয়। বৈঠকটি ফলপ্রসু হয়েছে বলে জানান আইটিপিএ-র উপদেষ্টা অমিতাংশু চক্রবর্তী। এদিকে আজ, শুক্রবার শিলিগুড়িতে যুগ্ম শ্রম কমিশনারের দফতরে সামসিং এবং বামনডাঙার বিষয় নিয়ে ত্রিপাক্ষিক বৈঠক ডাকা হয়। কিন্তু আইটিপিএ র সদর্থক ইঙ্গিত পেয়ে শুক্রবারের বৈঠকে সামসিং বাগানের আলোচনা বাতিল করা হয়েছে বলে প্রশানিক সূত্রের খবর। শুধুমাত্র বামনডাঙার বিষয় নিয়েই বৈঠক হবে। যুগ্ম শ্রম কমিশনার মহম্মদ রিজওয়ান বলেন, “শনিবার থেকে সামসিং চা বাগান খুলে যাবে বলে আইটিপিএ থেকে জানানো হয়েছে। সেই কারণেই সামসিং নিয়ে শুক্রবারের বৈঠক বাতিল করে দেওয়া হয়েছে, শুধুমাত্র বামনডাঙা নিয়েই বৈঠক হবে।” গত সোমবার বোনাস সমস্যার কারণে সামসিং ও বামনডাঙা চা বাগান বন্ধ হয়ে যায়। জেলাশাসক স্মারকি মহাপাত্র জানান।, বামনডাঙা চা বাগানের জট কাটার আশা রয়েছে।

দুই পুলিশকে পুরস্কার
মাঝরাতে অসুস্থকে তুলে নার্সিংহোমে ভর্তি করিয়ে প্রাণ বাঁচানোর জন্য শিলিগুড়ির দুই পুলিশকর্মীকে পুরস্কৃত করবেন রাজ্য পুলিশের ডিজি নপরাজিত মুখোপাধ্যায়। সরকারি সূত্রের খবর, বৃহস্পতিবার আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত খবর দেখেই ডিজি শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের স্পেশাল ব্রাঞ্চের ইন্সপেক্টর দীপঙ্কর সোম ও তাঁর গাড়ির চালক বেদনারায়ণ থাপাকে পুরস্কৃত করার নির্দেশ দেন। দুপুরে ডিজির দফতর থেকে সে কথা ওই দুই পুলিশকর্মীকে জানিয়ে দেওয়া হয়। মঙ্গলবার মাঝরাতে শিলিগুড়ির রবীন্দ্রনগর মোড়ে কাপড়ের ব্যবসায়ী খোকনচন্দ্র সাহা অসুস্থ অবস্থায় রাস্তায় পড়েছিলেন। তাঁর স্ত্রী ও দিদি বহু চেষ্টা করেও কোনও গাড়ি দাঁড় করাতে পারছিলেন না। দীপঙ্করবাবুরা গাড়ি থামিয়ে তাঁকে নার্সিংহোমে নিয়ে যান।

আশ্বাস
বাগডোগরা বিহার মোড় থেকে গলগলিয়া অবধি প্রায় ৩৩ কিলোমিটার জাতীয় সড়ক (৩১-সি) দ্রুত সংস্কার করার আশ্বাস দিল কেন্দ্রীয় সরকারের সড়ক পরিবহণ মন্ত্রক। সম্প্রতি শিলিগুড়ি মিনিবাস সিন্ডিকেটের তরফে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর দফতরে ওই বেহাল রাস্তার দশা জানানো হয়। সংগঠনের সম্পাদক মৃণালকান্তি সরকার জানান, ৩৩ কিলোমিটার ওই রাস্তা দীর্ঘদিন ধরে বেহাল হয়ে পড়ে রয়েছে। নকশালবাড়ি, হিতাঘিসা, পানিট্যাঙ্কি, খড়িবাড়ি, অধিকারি, বাতাসি, গলগলিয়ার এলাকার মানুষ এই রাস্তার উপর নির্ভরশীল। প্রায় ৫০০ বাস, মিনিবাস, অটো রিকশা, ম্যাক্সি ক্যাব ওই রাস্তা যাতায়াত করে। রাস্তাটি বেহাল থাকায় গাড়ির ক্ষতির পাশাপাশি নিয়মিত দুর্ঘটনা ঘটছিল। বিভিন্ন মহলে রাস্তা সারাইয়ের দাবি জানানোর পর অবেশেষে বিষয়টি রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর দফতরেও জানানো হয়। এর পরে গত ১ অক্টোবর সড়ক পরিবহণ মন্ত্রক থেকে টাকা অনুমোদন করে রাস্তাটি দ্রুত সংস্কারের কথা জানানো হয়েছে।

ধর্ষণে কারাদণ্ড
বৃহস্পতিবার দশ বছরের এক বালিকাকে ধর্ষণের দায়ে এক ব্যক্তির ১০ বছরের কারাদন্ডের আদেশ দিল দার্জিলিং আদালত। সরকারি আইনজীবী বিনোদ অগ্রবাল জানিয়েছেন, গত বছর জুন মাসে ধর্ষণের ঘটনাটি ঘটে। অভিযুক্তের নাম বীর বাহাদুর সুব্বা। তিনি সুখিয়াপোখরি এলাকার বাসিন্দা। ঘটনার দিন ঘাস কাটার আছিলায় বীর বাহাদুর ওই বালিকাকে একটি নির্জন এলাকায় নিয়ে গিয়ে ধর্ষণ করে। অভিযোগের ভিত্তিতে বীর বাহাদুরকে পুলিশ গ্রেফতার করে।

স্মারকলিপি
সাবিত্রী রায়, সুচিত্রা বিশ্বাস, গৌর সরকারদের মতো বৃদ্ধবৃদ্ধারা গত ৮ মাস ধরে কেউ বার্ধক্য ভাতা, কেউ বিধবা ভাতা আবার কেউ প্রতিবন্ধী ভাতা পাচ্ছেন না। পুজোর মুখে তাঁরা বিপাকে পড়েছেন অভিযোগ তুলে ওই বাসিন্দাদের নিয়ে এ দিন মেয়রের কাছে স্মারকলিপি দেন বিরোধী বাম কাউন্সিলররা। অভিযোগ, পুর কর্তৃপক্ষ সমস্যা মেটাতে তৎপর নন। মেয়র গঙ্গোত্রী দত্ত বলেন, “স্টেট আর্বান ডেভেলপমেন্ট এজেন্সি (সুডার) মাধ্যমে ভাতা বরাদ্দ হয়। সুডার কাছে জানানো হয়েছে। তা তার পরেও বৃদ্ধবৃদ্ধাদের এ ভাবে এনে হেনস্থা করার মানে হয় না।” তিনি জানান, সমস্ত ওয়ার্ডেই বয়স্ক, বিধবা বা প্রতিবন্ধীরা ভাতা পপাননি। বিরোধী দলনেতা মুন্সি নুরুল ইসলাম বলেন, “নির্বাচনের আগে তারা প্রতিশ্রুতি দেন ভাতা বাড়িয়ে ১ হাজার টাকা করবেন। অথচ সে সব কিছুই হয়নি।”

বিক্ষোভ
বিভিন্ন দাবি আদায়ে পুর কমিশনারকে সাড়ে ৪ ঘণ্টা দফতরে ঘেরাও করে বিক্ষোভ দেখালেন আইএনটিটিইউসি নিয়ন্ত্রিত শিলিগুড়ি পুর কর্মচারী সমিতি। বৃহস্পতিবার তারা পুর কমিশনারকে স্মারকলিপি দিতে যায়। অস্থায়ী সাফাই কর্মীদের মজুরি বৃদ্ধি, ছাতা, গামবুট, কোদাল-সাবানের মতো সমগ্রী দেওয়া, শূন্য পদে কর্মী নিয়োগের মতো অন্তত ৫টি দাবি আদায়ের ক্ষেত্রে লিখিত আশ্বাস না দিলে ঘেরাও করা হয়। সন্ধ্যা সাড়ে ৬ টা নাগাদ মেয়র, ডেপুটি মেয়র, সাফাই বিভাগের মেয়র পারিষদ দুলাল দত্ত, অরিন্দম মিত্রদের আশ্বাসে ঘেরাও ওঠে।

পরিবর্তন
ক্ষমতার পরিবর্তন হল রাজ্য কৃষি ও গ্রামোন্নয়ন ব্যাঙ্কের জলপাইগুড়ি জেলা শাখায়। ব্যাঙ্কের জেলা শাখায় চেয়ারম্যান পদে ছিলেন ফরওয়ার্ড ব্লক সভাপতি অঞ্জন বন্দোপাধ্যায়, ভাইস চেয়ারম্যান পদে ছিলেন রাজ্য কমিটির সদস্য প্রবাল রাহা। বৃহস্পতিবার ব্যাঙ্ক সূত্রে জানা গিয়েছে, বুধবার দুজনেই স্বেচ্ছায় পদ থেকে সরে দাঁড়ান। বছর দুয়েক ধরে তৃণমূল ও ফরওয়ার্ড ব্লক দুই দলের যৌথ বোঝাপড়ায় ব্যাঙ্কটি চলছিল। রাজ্যে ক্ষমতার পরিবর্তন ও আগামী পঞ্চায়েত নির্বাচনের দিকে লক্ষ রেখেই ফরওয়ার্ড ব্লক নেতারা ব্যাঙ্ক পরিচালনা থেকে সরে এসেছেন বলে জানা গিয়েছে। গত বুধবার আনুষ্ঠানিক ভাবে তৃণমূলের সদস্যরা পরিচালন সমিতির বিরুদ্ধে অনাস্থা আনেন। ক্ষমতাসীন পদাধিকারিরাও সেই অনাস্থাকে সমর্থন জানিয়ে পদ থেকে সরে দাড়িয়েছেন।

বিক্ষোভ
টেন্ডারে অনিয়ম-সহ একাধিক অভিযোগে গ্রাম পঞ্চায়েত প্রধানকে ঘেরাও করে বিক্ষোভ দেখাল কংগ্রেস। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে আলিপুরদুয়ার ২ ব্লকের চাপরেরপাড় ১ গ্রাম পঞ্চায়েতে। দুপুর ১২ টা থেকে টানা তিন ঘণ্টা বিক্ষোভের পর বিডিও টেন্ডার বাতিল করার আশ্বাস দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়। স্থানীয় কংগ্রেস নেতা রঞ্জন রায়ের অভিযোগ, চাপরেরপাড় ১ গ্রাম পঞ্চায়েতে টেণ্ডার থেকে শুরু করে প্রতিটি কাজে ব্যাপক দুর্নীতি চলছে। গ্রাম পঞ্চায়েত অফিস থেকে অবৈধ ভাবে সেতু নির্মাণের কাজে ইলেকট্রিক কানেকশন দেওয়া হয়েছে। ওই কানেকশন বাবদ প্রতি মাসে টাকা আদায় করা হলেও সে টাকা সরকারি খাতায় জমা হচ্ছে না। নোনাই সেতু নির্মাণের সময় কয়েক লক্ষ টাকার গাছ কাটা পড়েলে গাছ বিক্রির টাকার কোনও হিসাব নেই।

পঞ্চয়েতে তালা
১০০ দিনের কাজ প্রকল্পে মুজুরির টাকা না পেয়ে গ্রাম পঞ্চায়েত অফিসে তালা মেরে বিক্ষোভ দেখান একদল মহিলা। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে কুমারগ্রাম ব্লকের কুমারগ্রাম গ্রাম পঞ্চায়েতে। সকাল ১২টা থেকে টানা ছয় ঘণ্টা এই অবরোধ চলে। সন্ধ্যা ছয়টা নাগাদ কুমারগ্রাম থানার পুলিশ এসে তালা খুলে দেয়। গ্রাম পঞ্চায়েত প্রধান নির্মল কুমার বর্মন জানিয়েছেন, তহবিলে টাকা না থাকবার জন্য মুজুরির টাকা মেটানো যায়নি। শীঘ্রই টাকা মেটানো হবে।

বিক্ষোভ
আলিপুরদুয়ার শহরের আইনশৃঙ্খলা অবনতির অভিযোগ তুলে থানা ঘেরাও করল যুব কংগ্রস। বৃহস্পতিবার দুপুরে থানায় বিক্ষোভ দেখিয়ে স্মারকলিপি জমা দেন যুব কংগ্রসের সদস্যরা। যুব কংগ্রেসের আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রের সভাপতি অনুপ দাস জানান, শহর জুড়ে মদের ঠেক গজিয়ে উঠেছে। ছিনতাই-সহ নানা অপরাধ বাড়ছে। ট্রাফিক ব্যবস্থা বেহাল। পুলিশ অনেক অভিযোগ নিতেই চাইছে না। এর প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করা হয়েছে। বিক্ষোভে পুর চেয়ারম্যানও উপস্থিত ছিলেন।

আদালতের রায়
নারী পাচারের দায়ে বৃহস্পতিবার এক মহিলাকে ৪ বছরের কারাদণ্ড ও দশ হাজার টাকা জরিমানা করল আলিপুরদুয়ার আদালত। ২০১১-এ উত্তর শিবকাটা গ্রামের দুই কিশোরীকে কাজ দেওয়ার নাম করে দিল্লি নিয়ে যায় গোলাপি মুন্ডা। পরে কিশোরীরা সেখান থেকে পালিয়ে আসেন। পুলিশকে অভিযোগ দায়ের হয়। গোলাপিকে পুলিশ গ্রেফতার করে।

ধৃত চার
লাইন হোটেলে হানা দিয়ে ৪ দুষ্কৃতীকে ধরল পুলিশ। বুধবার রাতে ঘটনাটি ঘটে আলিপুরদুয়ারে সোনাপুর এলাকার একটি হোটেলে। ধৃতদের নাম সূর্য সরকার, নিতিশ মণ্ডল, পটন সরকার ও বাসুদেব রায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.