টুকরো খবর
ধর্ষণের অভিযোগ, হলদিয়ায় ধৃত তিন
দুর্গাপুরের পরে আর এক শিল্পশহর হলদিয়া। রাতের অন্ধকারে জনশূন্য রাস্তায় বধূকে ধর্ষণের অভিযোগ উঠল ফের। বুধবার রাতে হলদিয়া থানার অদূরে চিরঞ্জীবপুরে ঘটনাটি ঘটে। রাতেই অভিযোগ পেয়ে মিহির মণ্ডল নামে স্থানীয় এক জনকে গ্রেফতার করে পুলিশ। বৃহস্পতিবার ধৃতকে ৪২ দিন জেলহাজতে রাখার নির্দেশ দেয় হলদিয়া আদালত। বিকেলে হারাধন বসাক ও চন্দন দাস নামে এলাকার আরও দু’জনকে ধরে পুলিশ। এ দিনই হলদিয়া মহকুমা হাসপাতালে ওই বধূর ডাক্তারি পরীক্ষা করানো হয়। ৯ সেপ্টেম্বর গভীর রাতে দুর্গাপুরের সিটি সেন্টারের কাছে গণধর্ষণের শিকার হয়েছিলেন এক তরুণী। বাধা দিতে গিয়ে প্রহৃত হন তাঁর স্বামী। এক মাসের মাথায় রাজ্যের আর এক শিল্পশহরে প্রায় অনুরূপ অভিযোগ ওঠায় প্রশ্ন উঠছে মহিলাদের নিরাপত্তা নিয়ে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সুতাহাটার মোহনপুরের ওই বধূ চিরঞ্জীবপুরে দিদির বাড়িতে ছিলেন কয়েক দিন ধরে। বুধবার রাতে দুর্গাচকে ডাক্তার দেখিয়ে জামাইবাবুর সঙ্গে দিদির বাড়িই ফিরছিলেন। অভিযোগ, আইওসি কারখানার ধারে জনশূন্য রাস্তায় শৌচকর্মের জন্য ঝোপের আড়ালে গেলে ওই বধূকে তিন জন ঘিরে ধরে। বধূর চিৎকারে জামাইবাবু ছুটে এলে তাঁকে মারধর করে দুষ্কৃতীরা। কিছুটা দূরে তুলে নিয়ে গিয়ে দু’জন ওই বধূকে ধর্ষণ করে বলে অভিযোগ। লোকজন জড়ো করে জামাইবাবু যখন ঘটনাস্থলে আসেন, ততক্ষণে পালিয়েছে দু’জন। রাতেই হলদিয়া থানায় ধর্ষণের অভিযোগ দায়ের করেন ওই বধূ। হলদিয়ার এসডিপিও অমিতাভ মাইতি বলেন, “অভিযোগ পেয়েই ব্যবস্থা নিয়েছি।”

বেলপাহাড়িতে কংগ্রেসের স্মারকলিপি
এলাকার সার্বিক উন্নয়নে ব্যর্থতার অভিযোগ তুলে বেলপাহাড়ির বিডিও তথা পঞ্চায়েত সমিতির নির্বাহী আধিকারিক সর্বোদয় সাহাকে ১১ দফা দাবিতে স্মারকলিপি দিল স্থানীয় ব্লক কংগ্রেস। বৃহস্পতিবার প্রদেশ কংগ্রেসের সাধারণ সম্পাদক বিধায়ক অসিত মিত্রের নেতৃত্বে প্রথমে বেলপাহাড়িতে একটি বিক্ষোভ মিছিল করে কংগ্রেস। পরে বিডিও’কে ডেপুটেশন দেওয়া হয়। স্থানীয় নেতৃত্বের মধ্যে হাজির ছিলেন জেলা কংগ্রেসের সহ-সভাপতি সুব্রত ভট্টাচার্য ও নিখিল মাইতি, দলের জেলা সম্পাদক কালীপদ মাইতি প্রমুখ। সুব্রতবাবু বলেন, “পঞ্চায়েত সমিতি আগে সিপিএমের দখলে ছিল। গত এপ্রিলে ঝাড়খণ্ডিদের আনা অনাস্থায় সিপিএম ক্ষমতাচ্যুত হয়।” তাঁর অভিযোগ, “পঞ্চায়েত সমিতির ক্ষমতা দখল করে ঝাড়খণ্ডিরাও এখন সিপিএমের মতোই উন্নয়নে দলবাজি ও স্বেচ্ছাচার চালাচ্ছে। একশো দিনের প্রকল্পে কাজ করিয়ে প্রাপ্য মজুরি দেওয়া হচ্ছে না।” একশো দিনের কাজ ও মজুরির দাবির পাশাপাশি, কেন্দ্রীয় প্রকল্পগুলির যথাযথ রূপায়নের দাবিও করেছেন সুব্রতবাবুরা। এ ছাড়াও জঙ্গলমহলের অশান্তি পর্বে এলাকার নিখোঁজ ব্যক্তিদের সন্ধানে সিবিআই তদন্ত, পরিজনদের ক্ষতিপূরণ, মাওবাদী হানায় নিহতদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ, বনবাসী মানুষজনকে অরণ্যের অধিকার, বেলপাহাড়ি গ্রামীণ হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগেরও দাবি জানানো হয়েছে। সুব্রতবাবুর কটাক্ষ, “পরিবর্তনের সরকারের ঘোষণাই সার। কাজের কাজ কিছুই হচ্ছে না। উন্নয়নের প্রশ্নে ঝাড়খণ্ডিরাও এখন শাসক-দলের দোসর হয়েছেন।”

লরি চুরি, গ্রেফতার ৪
লরি চুরি ও প্রতারণায় জড়িত থাকার অভিযোগে এক মহিলা-সহ চার জনকে গ্রেফতার করল পুলিশ। ধৃতদের কাছ থেকে উদ্ধার হয়েছে একটি নতুন লরির কাঠামো। বুধবার সন্ধ্যায় পূর্ব মেদিনীপুরের নন্দকুমার বাজার থেকে ওই চার জনকে ধরা হয়। পুলিশ জানিয়েছে, পাঁচুলাল জয়সওয়াল, অঞ্জলি সেন-সহ ধৃত চার জনেরই বাড়ি কলকাতার শ্যামবাজার এলাকায়। বৃহস্পতিবার তাঁদের তমলুক আদালতে তোলা হলে বিচারক ১৪ দিন জেল হেফাজতে পাঠান। পুলিশ সূত্রে খবর, উত্তর চব্বিশ পরগনার বারাসতে একটি গাড়ির দোকান থেকে মঙ্গলবার সকালে প্রায় ১৭ লক্ষ টাকা দামের নতুন লরির কাঠামো (চেসিস) কিনেছিলেন স্থানীয় কাঁকিনাড়ার এক ব্যক্তি। অভিযোগ, ওই ব্যক্তিকে কম টাকায় বাকি কাজ করে দেওয়ার লোভ দেখিয়ে নতুন লরিটি হস্তগত করেন পাঁচুলালরা। এরপর পূর্ব মেদিনীপুরের নন্দকুমার বাজারের কাছে একটি গ্যারাজে লরিটি নিয়ে আসেন তাঁরা। বুধবার সকালে ওই নতুন লরিটি স্থানীয় এক ব্যক্তিকে নথিপত্র ছাড়াই ৯ লক্ষ টাকায় বিক্রির প্রস্তাব দেন তাঁরা। ক্রেতার সন্দেহ হওয়ায় তিনি নন্দকুমার থানার পুলিশকে জানান। পুলিশ ধৃতদের জিজ্ঞাসাবাদ করে জানতে পারে লরিটি কাঁকিনাড়ার এক বাসিন্দাকে ভুল বুঝিয়ে হস্তগত করেছেন তাঁরা। নন্দকুমারের সার্কেল ইনস্পেক্টর পার্থ স্যানাল জানান, ধৃত পাঁচুলাল ও অঞ্জলি গাড়ি চুরি ও প্রতারণা চক্রের মূল পাণ্ডা। সহযোগী হিসাবে বাকি দু’জনকে ধরা হয়েছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল
পূর্ব মেদিনীপুর জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের শিক্ষক নিয়োগ পরীক্ষায় সফল প্রার্থীদের তালিকা প্রকাশিত হচ্ছে আগামী শনিবার। জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারম্যান গোপাল সাহু বৃহস্পতিবার জানান, শনিবার সকাল থেকেই ওয়েবসাইটে শিক্ষক নিয়োগ পরীক্ষায় চূড়ান্ত সফলদের তালিকা মিলবে। জেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে মোট ৩৯২৪টি শূন্য শিক্ষকপদের জন্য চূড়ান্ত তালিকা তৈরি করা হয়েছে। ফলাফল জানা যাবে www.silcon.co.in/purbamedinipur - ওয়েবসাইটে।

জেলাশাসককে স্মারকলিপি
পার্শ্ব শিক্ষকদের স্থায়ী শিক্ষকদের সম বেতন, নিয়োগ পত্র প্রদান-সহ বিভিন্ন দাবিতে বৃহস্পতিবার বিকেলে পূর্ব মেদিনীপুর জেলাশাসকের দফতরে স্মারকলিপি দিল সিপিএম নিয়ন্ত্রিত একাধিক শিক্ষক শিক্ষাকর্মী সংগঠন। সিপিএম প্রভাবিত নিখিলবঙ্গ পার্শ্ব শিক্ষক সমিতি, শিক্ষাবন্ধু সমিতি প্রভৃতির শিক্ষক ও শিক্ষাকর্মীরা এই স্মারকলিপি দেয়। নিখিলবঙ্গ পার্শ্ব শিক্ষক সমিতির জেলা সম্পাদক ইমতিয়াজ আলি বলেন, “সহায়ক শিক্ষক ও শিক্ষাকর্মীদের স্থায়ী শিক্ষকদের সমান বেতন ও মর্যাদার দাবি জানিয়ে জেলা প্রশাসনকে স্মারকলিপি দেওয়া হয়েছে।”

মিমুলে তৃণমূল
‘মেদিনীপুর কো-অপারেটিভ মিল্ক প্রোডাক্টস ইউনিয়ন লিমিটেড’ (মিমুল)-এর বোর্ড অফ ডিরেক্টর্সের নির্বাচনে সব আসনেই জয়ী হলেন তৃণমূল সমর্থিতরা। এ বারই প্রথম। বুধবার ছিল নির্বাচন। সিপিএম সে ভাবে প্রতিদ্বন্দ্বিতাই করতে পারেনি। ডিরেক্টরের ১২টি আসনের মধ্যে ১১টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জেতে তৃণমূল। সিপিএম ৫ জন প্রার্থী দিলেও পরে ৪ জনই প্রার্থিপদ প্রত্যাহার করে। তৃণমূল ১৬ জন প্রার্থী দেয়। পরে ৪ জন মনোনয়ন প্রত্যাহার করে। যে একটি আসনে ভোটাভুটি হয়, তাতেও জেতে তৃণমূল। মোট ভোটার ১৮৮ জনের মধ্যে ৮১ জন ভোট দেন। বাম সমর্থিত প্রার্থী নারায়ণচন্দ্র দাস পান মাত্র ১৭টি ভোট। তৃণমূল নেতা আশিস চক্রবর্তী বলেন, “এতদিন বোর্ড ছিল সিপিএমের দখলে। এই প্রথম আমরা জিতলাম। সাধারণ মানুষকে ধন্যবাদ।”

মারধর, নালিশ
দলের এক বুথ লেভেল এজেন্টকে মারধরের ঘটনায় জড়িতদের গ্রেফতারের দাবিতে পুলিশ-প্রশাসনের দ্বারস্থ হল সিপিএম। সবংয়ের শ্যামসুন্দরপুরের ঘটনা। বৃহস্পতিবার সবং থানা ও বিডিও অফিসে দলের পক্ষ থেকে ডেপুটেশন দেওয়া হয়। সিপিএমের বক্তব্য গত মঙ্গলবার এক সর্বদলীয় বৈঠক সেরে ফেরার পথে মনোরঞ্জন প্রধান নামে এক বুথ লেভেল এজেন্টকে মারধর করে তৃণমূলের লোকেরা। দলের জেলা সম্পাদক দীপক সরকার বলেন, “ভোটার তালিকা সংশোধন নিয়ে বৈঠক ছিল। ডাকেন বুথ লেভেল অফিসারই। স্পষ্ট যে তৃণমূল ভোটার তালিকা সংশোধনের কাজ বানচালের চেষ্টা করছে।” অভিযোগ উড়িয়ে তৃণমূলের জেলা নেতা অমূল্য মাইতি বলেন, “ওই দিন আমাদের পথসভা ছিল।সিপিএমের ওই কর্মী সেখানে গোলমালের চেষ্টা করে।”

উষ্ণায়ন রোধে পথনাটিকা
কাঁথিতে উষ্ণায়নের প্রতিরোধে পথনাটিকা
উষ্ণায়ন রোধে জনসচেতনতা বাড়াতে এ বার এগিয়ে এল শিশুরাও। বুধবার বিকালে পূর্ব মেদিনীপুরের কাঁথি দেশপ্রাণ ব্লকের নানা জায়গায় কাজলা জনকল্যাণ সমিতির উদ্যোগে পথনাটিকা হয়। কুলতলিয়া উন্নয়ন কেন্দ্রের শিশুরা মুকুন্দপুর বাজার, রসুলপুর ঘাট, ঢোলমারি বাজার ও শ্যামচক বাজারে পথনাটিকায় যোগ দেয়। পথনাটিকায় অত্যধিক গাছ কাটার ফলেই যে উষ্ণায়ন এবং খরা, বন্যার মত ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয় তা সুন্দর ভাবে তুলে ধরা হয়। ওই সমিতির দুই সাংস্কৃতিক কর্মী রাধামণি পাত্র ও রাখী মাইতির নেতৃত্বে এই পথনাটিকা হয়। অনুষ্ঠান দেখতে ভিড়ও হয় ভালই।

উদ্বোধন অনুষ্ঠান
একটি উপ-স্বাস্থ্যকেন্দ্রের উদ্বোধন হল বুধবার। রামনগর ১ ব্লকের পদিমা ১ পঞ্চায়েতে ১২ লক্ষ ৪৩ হাজার টাকা ব্যয়ে নিমির্ত এই উপ-স্বাস্থ্যকেন্দ্রের উদ্বোধন করেন রামনগর ১ পঞ্চায়েত সমিতির সভাপতি দেবব্রত দাস। অনুষ্ঠানে ছিলেন চিকিৎসক অলোক মিশ্র ও পদিমা ১ পঞ্চায়েত প্রধান অম্বিকা জানা প্রমুখ।

জুলুমের নালিশ
বেঙ্গল স্মল ট্রান্সপোর্ট অ্যান্ড ট্রাভেলস অ্যাসোসিয়েশনের পশ্চিম মেদিনীপুর জেলা শাখা জেলাশাসকের কাছে স্মারকলিপি দিল বৃহস্পতিবার। ক্ষুদ্র পরিবহণ ব্যবস্থার উপর চাঁদার জুলুম, পুলিশি হয়রানি বন্ধ-সহ ৭ দফা দাবিতে এই স্মারকলিপি দেওয়া হয়। সংগঠনের সম্পাদক শঙ্কর দাস বলেন, “আমাদের উপর সব সময় একটা জুলুমবাজি চলে। তাই প্রশাসনকে সুষ্ঠু ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছি।”

গাঁজা-সহ ধৃত
গাঁজা-সহ এক ব্যক্তিকে গ্রেফতার করল মহিষাদল থানার পুলিশ। বুধবার রাতে কাপাসএড়্যা থেকে বিশ্বজিৎ মজুমদার নামে ওই ব্যক্তিকে ধরা হয়। তাঁর বাড়ি হলদিয়ার দুর্গাচকে। পুলিশ সূত্রে খবর, ওই ব্যক্তি দীর্ঘদিন ধরেই গাঁজার কারবারে যুক্ত। এ দিন মহিষাদল থেকে সাইকেলে হলদিয়ার দিকে আসছিলেন তিনি। কাপাসএড়্যার ‘নাকা-পয়েন্টে’ তাঁকে আটকে ৫ কেজি গাঁজা উদ্ধার করে পুলিশ।

পাট্টা বিলি
মুখ্যমন্ত্রীর পাট্টা বিলির পরে বুধবার আরও ৬৮ জনকে পাট্টা বিলি করল রামনগর ২ ব্লক প্রশাসন। বালিসাই ব্লক অফিসে বাদলপুর অঞ্চলের ৬৮ জন ভূমিহীনকে পাট্টা দেওয়া হয়। ছিলেন বিধায়ক অখিল গিরি, পঞ্চায়েত সমিতির সভাপতি কমলাকান্ত বেরা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.