টুকরো খবর
বোর্ড মিটিংয়ের ব্যাখ্যা চেয়ে পাল্টা চিঠি তিন কাউন্সিলরকে
খড়্গপুর পুরসভা নিয়ে জটিলতা বাড়ছেই। আজ, বৃহস্পতিবার খড়্গপুরে বোর্ড মিটিং ডেকেছেন কংগ্রেস শিবিরের তিন কাউন্সিলর। তবে কেন এই মিটিং, তার ব্যাখ্যা চেয়ে ওই ৩ কাউন্সিলরকে পাল্টা চিঠি দিয়েছেন দায়িত্বপ্রাপ্ত পুরপ্রধান তুষার চৌধুরী। বুধবার সন্ধ্যায় তুষারবাবু বলেন, “আজই আমি ৩ জন কাউন্সিলরকে চিঠি দিয়েছি। বৃহস্পতিবার যে মিটিং ডাকা হয়েছে, সেটি অবৈধ। ওভাবে মিটিং ডাকা যায় না। ওই দিন আমি পুরসভায় যাব। তবে মিটিংয়ে যোগ দেওয়ার কোনও প্রশ্নই নেই।” প্রসঙ্গত, পুর দফতরের এক নির্দেশকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা করেছিল কংগ্রেস। সেই নির্দেশে বলা হয়েছিল, পুরপ্রধান জহরলাল পাল নিজের পদেই থাকবেন। পুর দফতরের ওই নির্দেশিকায় স্থগিতাদেশ দেয় কলকাতা হাইকোর্ট। হাইকোর্ট জানায়, পুরপ্রধান নন, পুর-আইন অনুযায়ী পরবর্তী পুরপ্রধান নির্বাচিত না হওয়া পর্যন্ত পুরসভার কাজ চালিয়ে যাবেন উপ-পুরপ্রধান। সেই মতো ১ অক্টোবর পুরপ্রধানের দায়িত্ব নেন উপ-পুরপ্রধান তুষারবাবু। এর ৭ দিনের মধ্যে পুরপ্রধান নির্বাচনের জন্য বোর্ড মিটিং হওয়ার কথা। ৬ অক্টোবর মিটিং ডাকার সিদ্ধান্তও হয়। কিন্তু পরে সেই সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসেন পুর-কর্তৃপক্ষ। কংগ্রেস শিবিরের বক্তব্য, পুর-আইনেই বলা হয়েছে, দায়িত্ব নেওয়ার ৭ দিনের মধ্যে উপ-পুরপ্রধান যদি বোর্ড মিটিং না ডাকেন, তাহলে যে কোনও ৩ জন কাউন্সিলর নিজেরা উদ্যোগী হয়ে বোর্ড মিটিং ডাকতে পারেন। ওই মিটিংয়েই পরবর্তী পুরপ্রধান কে হবেন, তা নিয়ে প্রস্তাব পেশ করা যাবে। দায়িত্বপ্রাপ্ত পুরপ্রধান যেহেতু মিটিং ডাকেননি, তাই কংগ্রেসের দুই কাউন্সিলর চিত্তরঞ্জন মণ্ডল ও মধু ঘোষ এবং নির্দল কাউন্সিলর সত্যদেও শর্মাই উদ্যোগী হয়ে ১১ অক্টোবর বোর্ড মিটিং ডেকেছেন।”

১০৩টি গ্রামে ইউএসবি খোলার উদ্যোগ
গত সপ্তাহে পশ্চিম মেদিনীপুরের গোপীবল্লভপুরে ও পূর্ব মেদিনীপুরের মেচেদাতে দু’টি শিবির ৯৮৪ জনকে কিসান ক্রেডিট কার্ড দেওয়া হয়েছে এলাহাবাদ ব্যাঙ্কের মেদিনীপুর জোনের উদ্যোগে। এ বার ২ হাজার বা তার বেশি সংখ্যার জনবসতিপূর্ণ গ্রামে ‘আল্ট্রা স্মল ব্যাঙ্ক’ খুলতে উদ্যোগী হলেন ব্যাঙ্ক কর্তৃপক্ষ। এখনও পর্যন্ত দুই জেলার ১০৩টি গ্রামকে চিহ্নিত করা হয়েছে। যার মধ্যে চলতি সপ্তাহেই দাসপুরের রাজনগর ও পূর্ব মেদিনীপুরের শ্রীকৃষ্ণপুরে এই শাখা খোলা হবে বলে ব্যাঙ্কের ডেপুটি জেনারেল ম্যানেজার জয়ন্তকুমার দাস জানিয়েছেন। তিনি বলেন, “এই শাখা খোলা হলে গ্রামে বসেই টাকা জমা দেওয়া, তোলা, ঋণ নেওয়ার মতো যাবতীয় পরিষেবা পাবেন বাসিন্দারা। তার জন্য গ্রামে প্রতি দিন একজন করে কর্মী ও অর্থ লেনদেনের যন্ত্রও রাখবে ব্যাঙ্ক।” ব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি আর্থিক বছরে প্রায় আড়াইশো কোটি টাকা কৃষি ঋণ দেওয়ার পরিকল্পনা নিয়েছে এই ব্যাঙ্ক। প্রতিটি শাখা থেকে সেই কাজ চলছে। শিবির করেও ঋণ দেওয়া হচ্ছে। কিসান ক্রেডিট কাড রয়েছে এমন কৃষক ও স্ব-সহায়ক দলকে গত সপ্তাহেই ৫ কোটি টাকা কৃষি ঋণ দেওয়া হয়েছে বলেও ব্যাঙ্কের চিফ ম্যানেজার প্রদীপ কুমার দাস জানিয়েছেন।

বামফ্রন্টের দাবি
বামফ্রন্টের স্মারকলিপি। নিজস্ব চিত্র।
মেদিনীপুরের নান্নুরচকে ত্রিদিব চৌধুরীর স্মৃতি উদ্যান থেকে স্বাধীনতা সংগ্রামী তথা প্রবীণ আরএসপি নেতা ত্রিদিব চৌধুরীর মূর্তিটি প্রায় এক মাস আগে কে বা কারা তুলে নিয়ে গিয়েছিল। আগে এ ঘটনার প্রতিবাদে শহরে মিছিল-সভা করেছে আরএসপি। বুধবার মূর্তিটি ফের প্রতিষ্ঠার দাবিতে বামফ্রন্টের এক প্রতিনিধিদল অতিরিক্ত পুলিশ সুপারের (সদর) সঙ্গে দেখা করে। ছিলেন আরএসপি’র জেলা সম্পাদক শক্তি ভট্টাচার্য, সিপিএমের শহর জোনাল সম্পাদক কীর্তি দে বক্সি, জোনাল সদস্য সুকুমার আচার্য প্রমুখ। পাশাপাশি, এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপের দাবিও জানানো হয়েছে। আরএসপি’র জেলা সম্পাদক বলেন, “আগামী ১৬ অক্টোবর মেদিনীপুর শহরে ফের প্রতিবাদ মিছিল হবে। ওই দিন জেলাশাসককে স্মারকলিপি দেওয়ার পাশাপাশি নান্নুরচকের ওই জায়গাটি দখলমুক্ত করার দাবি জানানো হবে।”

তৃণমূলের সভা
খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগের প্রতিবাদ-সহ নানা দাবিতে বুধবার খড়্গপুর মহকুমার বিভিন্ন এলাকায় মিছিল করল তৃণমূল। প্রতিবাদ সভাও হয়। পিংলা, ডেবরা, নারায়ণগড়, কেশিয়াড়ি-সহ বিভিন্ন ব্লকের প্রতিবাদ সভায় দলের বিধায়করাও উপস্থিত ছিলেন। ঘাটাল মহকুমা থেকে শুরু করে খড়্গপুর মহকুমার ব্লকগুলিতে এই কর্মসূচি শেষ হয়। এর মধ্যে ঝাড়গ্রাম ও মেদিনীপুর (সদর) মহকুমার ব্লকগুলিতেও সভা-মিছিল হয়েছে। আগামী ১৬ অক্টোবর মেদিনীপুর শহরে প্রতিবাদ সভা হবে বলে জেলা তৃণমূলের পক্ষ থেকে জানানো হয়েছে। থাকবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক তথা সাংসদ মুকুল রায়। দলের জেলা সভাপতি দীনেন রায় বলেন, “সভা ঘিরে প্রস্তুতি শুরু হয়েছে। জেলা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী প্রতিটি ব্লকেই প্রতিবাদ কর্মসূচি হয়েছে। এরপর কেন্দ্রীয় সরকারের জনস্বার্থবিরোধী নীতির বিরুদ্ধেই প্রতিবাদ জানাতেই মেদিনীপুরের এই সভায় আয়োজন।”

কিশোরীকে খুন, যাবজ্জীবন
‘প্রতিহিংসা’র জেরে প্রতিবন্ধী এক কিশোরীকে খুন করার দায়ে এক যুবককে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিল মেদিনীপুর আদালত। মঙ্গলবারই মেদিনীপুর কোতয়ালি থানার চণ্ডীপুর এলাকার দলু রায়কে দোষী সাব্যস্ত করেছিল আদালত। বুধবার মেদিনীপুরের ষষ্ঠ অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক শুভেন্দু সামন্ত যাবজ্জীবন কারাদণ্ডের সাজা শোনান তাকে। আদালত সূত্রে জানা গিয়েছে, সালিশি সভায় অপমানের বদলা নিতে গত বছর ২০ নভেম্বর পম্পা রায় নামে চণ্ডীপুর এলাকারই প্রতিবন্ধী ওই কিশোরীকে গলা টিপে খুন করে দলু। তা দেখে ফেলে এলাকারই এক কিশোর। বাড়ি ফিরে পরিবারের লোকজনকে বিষয়টি জানায় সে। পরে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে মৃতদেহ উদ্ধার করে পুলিশ। নির্দিষ্ট অভিযোগের প্রেক্ষিতে তদন্ত শুরু হয়। গ্রেফতার হয় ওই যুবক। সরকারপক্ষের আইনজীবী শক্তিপদ দাস অধিকারী বলেন, “আসামীর যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ হয়েছে। প্রতিহিংসা থেকেই প্রতিবন্ধী কিশোরীকে খুন করেছিল ওই যুবক।”

বিজ্ঞান প্রদর্শনী
সর্বশিক্ষা মিশনের সহায়তায় এবং মেদিনীপুর সায়েন্স সেন্টার উদ্যোগে দু’দিনের বিজ্ঞান প্রদর্শনী শুরু হল গড়বেতার উমাদেবী গার্লস হাইস্কুলে। প্রদর্শনীতে প্রায় ৪০টি মডেল রয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.