টুকরো খবর
সিপিএম-তৃণমূলের দ্বন্দ্বে জখম নবদ্বীপে
রাস্তা তৈরিকে কেন্দ্র করে নবদ্বীপের মায়াপুর-বামুনপুকুর-১ গ্রাম পঞ্চায়েতের নতুনগ্রামে সিপিএম ও তৃণমূলের কর্মী সমর্থকদের মধ্যে সোমবার দুপুরে গন্ডগোলের জেরে উভয় পক্ষের কয়েকজন কর্মী সমর্থক জখম হয়েছেন। তাঁদের মধ্যে ৫ জনকে শক্তিনগর জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গিয়েছে, সোমবার সকালে নতুনগ্রামে ১০০ মিটার দীর্ঘ একটি রাস্তা ঢালাই করাকে কেন্দ্র করে গোলমালের সূত্রপাত। এ ব্যাপারে নবদ্বীপ পঞ্চায়েত সমিতির সভাপতি সিপিএমের বিমল চক্রবর্তী বলেন, “গ্রামের সিপিএম সমর্থকদের বাড়ির উপর দিয়ে জোর করে রাস্তা তৈরির কাজ হচ্ছিল। তাতে আপত্তি জানাতেই আমাদের কর্মী সমর্থকদের মারধর করা হয়। আমরা এ ব্যাপাারে পুলিশে অভিযোগ দায়ের করেছি।”অন্য দিকে ওই পঞ্চায়েতের উপপ্রধান তৃণমূলের মির সাইনুর হক বলেন, “একশো দিনের কাজ থেকে শুরু করে সমস্ত কাজেই বাধা দিচ্ছে সিপিএম। এদিন একটি রাস্তা তৈরিকে কেন্দ্র করে সিপিএমের লোকজন তুমুল গন্ডগোল করে। প্রতিবাদ করতেই আমাদের উপর চড়াও হয়। পুলিশের কাছে অভিযোগ জানানো হয়েছে।” নবদ্বীপের আইসি শংকরকুমার রায়চৌধুরি বলেন, “একটা রাস্তা তৈরিকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে অশান্তি হয়। সাত-আট জন আহত হয়েছেন। এলাকায় পুলিশ পিকেট বসানো হয়েছে। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে। পুলিশ অভিযুক্তদের খুঁজছে।

স্ত্রীর যাবজ্জীবন
প্রেমিকের সহায়তায় স্বামীকে ধারাল অস্ত্র দিয়ে খুনের অভিযোগে মঙ্গলবার স্ত্রী, প্রেমিক ও প্রেমিকের এক বন্ধুর যাবজ্জীবন কারাদন্ডের নির্দেশ দিয়েছেন কান্দি মহকুমা আদালতের বিচারক চিন্ময় চট্টোপাধ্যায়। সরকারি আইনজীবী সুনীল চক্রবর্তী জানান, ২০০৯ সালের ১৪ জুন কান্দি থানার হিজল অঞ্চলের আহিনগর গ্রামের রেশন ডিলার সুকুমার পাট্টাদারকে খুন করে তাঁর স্ত্রী লতিকা পট্টাদার ও প্রেমিক চন্দন মণ্ডল। এই কাজে চন্দনের বন্ধু কুরবান শেখ সাহায্য করে। সুকুমারবাবুর দাদা মণীন্দ্র পাট্টাদারের অভিযোগের ভিত্তিতে পুলিশ লতিকাদেবী, চন্দন ও কুরবানকে গ্রেফতার করে। প্রায় সাড়ে তিন বছর বিচারের পর এদিন দোষীদের যাবজ্জীবন সাজা ঘোষনা করা হয়। সরকার পক্ষের আইনজীবী সুনীল চক্রবর্তী এই রায় প্রসঙ্গে বলেন, “স্ত্রীর অবৈধ সম্পর্কে বাধা দিতে গিয়েই খুন হন সুকুমারবাবু। এই ধরনের সাজাতে আইনের উপর মানুষের আস্থা বাড়বে।” আসামী পক্ষের আইনজীবী পীযুষকান্তি ঘোষ বলেন, “এই রায়ের বিরুদ্ধে আমরা উচ্চ আদালতে আবেদন করব।”

শিক্ষক প্রহৃত
ভিড় বাসে সিগারেট খেতে মানা করায় চার শিক্ষককে মারধরের অভিযোগ উঠল তেহট্টে। অভিযোগ, তেহট্টের বেতাই শিবমন্দির এলাকায় বাস থেকে নামিয়ে ওই শিক্ষকদের বেধড়ক মারধর করা হয়। মঙ্গলবার বিকেলের ওই ঘটনাতে আহত হয়েছেন বেতাই উচ্চ বিদ্যালয়ের তিন শিক্ষক। তাঁদের করিমপুর গ্রামীণ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। এদিন স্কুল ছুটির পর করিমপুরগামী একটি বাসে বাড়ি ফিরছিলেন যে চার শিক্ষক, তাঁদের সকলেরই বাড়ি করিমপুরে। বেতাই উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধানশিক্ষক সরোজ সাহা বলেন, “ভিড় বাসে সিগারেট খেতে নিষেধ করেছিলেন ওই শিক্ষকরা। তারপরেই ওই মদ্যপ যুবকরা বাস থেকে নামিয়ে মারধর শুরু করে। পরে শিক্ষকরা স্থানীয় একটি বাড়িতে গিয়ে আশ্রয় নেন ওই যুবকরা। খুনের হুমকিও দিয়েছিল। এরপর পুলিশ এসে গাড়িতে করে শিক্ষকদের করিমপুর পৌঁছে দেয়।” ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

দোষী সাব্যস্ত
এক কংগ্রেস কর্মীকে খুনের দায়ে মঙ্গলবার কান্দি মহকুমা আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা জজ পিনাকীরজ্ঞন ঝাঁ আট জনকে দোষী সাব্যস্ত করেছেন। ২০১১ সালের ৪ অক্টোবর খড়গ্রাম থানার রামচন্দ্রপুর গ্রাম সংলগ্ন রাস্তায় কংগ্রেস কর্মী সমীরণ মণ্ডলকে লক্ষ্য করে কয়েকজন দুষ্কৃতী প্রথমে বোমা ছোড়ে। পরে তাঁকে ধারালো অস্ত্র দিয়ে খুন করা হয়। ওই ঘটনায় সমীরণের দাদা জগৎপতি মণ্ডল ১৫ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। অভিযোগের ভিত্তিতে পুলিশ ৮ জনকে ধরে। বাকিরা পলাতক। ওই ঘটনায় সাক্ষী গ্রহণের পর এদিন আদালত ধৃত ৮ জনকে দোষী সাব্যস্ত করে। সরকার পক্ষের আইনজীবী সুনীল চক্রবর্তী বলেন, “কম সময়ে ধৃতদের দোষী সাব্যস্ত করা গিয়েছে। বুধবার সাজা ঘোষণা করা হবে।”

প্রধান অপসারিত
কালীগঞ্জ থানার হাটগাছা গ্রাম পঞ্চায়েতের কংগ্রেস প্রধান আখিরুল আলম সোমবার অপসারিত হন। তাঁর বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবে কংগ্রেসের ৩, নির্দল ৩ ও সিপিএমের ২ জন সদস্য ভোট দিলে তিনি অপসারিত হন। নতুন প্রধান নির্বাচিত হয়েছেন নির্দল সদস্য সেফাত শেখ। ১৫ সদস্য বিশিষ্ট ওই পঞ্চায়েতে গত ৪ বছরে তিনবার প্রধান পরিবর্তন হল। ১৫ সদস্য বিশিষ্ট ওই পঞ্চায়েতে ১০ জন কংগ্রেস, ৩ জন নির্দল ও ২ জন সিপিএম সদস্য রয়েছেন। কালীগঞ্জের বিডিও তনুশ্রী বটব্যাল বলেন, “হাটগাছার পঞ্চায়েত প্রধান সোমবার অপসারিত হয়ে নতুন প্রধান নির্বাচিত হয়েছেন।”

কীটনাশকে মৃত্যু
সোমবার রাতে কীটনাশক খেয়ে মারা গেল বছর দেড়েকের এক শিশু। নাম সঞ্চিতা দত্ত। বাড়ি তাহেরপুরের বাদকুলার বেলতলা গ্রামে। মৃতের বাবা সঞ্জয় দত্ত বলেন, “ফসলের খেতে দেওয়ার পরে সামান্য একটু কীটনাশক ছিল। তাতে কিছুটা জলও মেশানো ছিল। খেলতে খেলতে ওই কৌটোটি সঞ্জিতা দেখতে পেয়ে দুধ ভেবে খেয়ে নেয়। সঙ্গেসঙ্গেই কৃষ্ণনগরের শক্তিনগর হাসপাতালে নিয়ে গিয়ে ভর্তি করানো হয়। কিন্ত শেষ রক্ষা করা যায়নি।”

স্কুল নাট্যোৎসব
শান্তিপুর পুরসভার উদ্যোগে তৃতীয় বর্ষ আন্তঃবিদ্যালয় নাট্যোৎসবের সূচনা হল মঙ্গলবার। চার দিন ধরে লাইব্রেরির মঞ্চে উৎসব চলবে। ১৩টি হাইস্কুলের ছাত্রছাত্রীরা অভিনয় করবেন। এ বছর নাট্যোৎসব দ্বিজেন্দ্রলালের নামে উৎসর্গ করা হয়েছে। উদ্যোক্তাদের অন্যতম নাট্যকর্মী কৌশিক চট্টোপাধ্যায় বলেন, “সব নাটকই একাঙ্ক। প্রাথমিকের ছাত্রছাত্রীদের নিয়ে নাটকের ওয়ার্কশপ করানো হচ্ছে। সেই ওয়ার্কশপ থেকেই মঞ্চে উপস্থাপিত হবে নতুন নাটক।”

লরির ধাক্কায় মৃত্যু
লরির ধাক্কায় মারা গিয়েছেন প্রাথমিক স্কুলের এক শিক্ষিকা। নাম রশিদা খাতুন (৫৪)। বাড়ি লালগোলা থানার কানাপাড়ায়। মঙ্গলবার স্বামী হায়দার আলির সঙ্গে মোটরবাইকের পিছনের সিটে বসে ভগবানগোলা চরদেবীপুর প্রাথমিক স্কুলে যাচ্ছিলেন ওই শিক্ষিকা। কান্দিপাড়া মোড়ের কাছে রাস্তার বাঁক ঘুরতেই আচমকা লরির ধাক্কায় রাস্তায় ছিটকে পড়ে যান ওই মহিলা। মুর্শিদাবাদের পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “লরির চালককে গ্রেফতার করা হয়েছে।”

আজ জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের উপনির্বাচন
ছবি: গৌতম প্রামাণিক
জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের উপনির্বাচন ঘিরে শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে। আজ ভোট নেওয়া হবে সকাল ৮ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। ১২ লক্ষ ৪৩ হাজার ৩৯৮ জনের ভোট নিতে ১৫৩০টি ভোটগ্রহণ কেন্দ্র করা হয়েছে। ওই কেন্দ্রে এবার ১১ জন প্রার্থী। প্রণব মুখোপাধ্যয় রাষ্ট্রপতি নির্বাচিত হয়ে লোকসভা থেকে পদত্যাগ করায় আসনটি শূন্য হয়। রাজ্যর মুখ্যনির্বাচনী অফিসার সুনীল গুপ্ত জানিয়েছেন, প্রতিটি বুথেই সশস্ত্র পুলিশ থাকবে। ভোট গণনা হবে ১৩ অক্টোবর।

ভাগীরথীতে নিখোঁজ ছাত্র
স্কুল পালিয়ে বন্ধুদের সঙ্গে নদীতে স্নান করে গিয়ে তলিয়ে গেল নবম শ্রেণির এক ছাত্র। নাম অভিজিৎ মজুমদার (১৪)। বাড়ি তাহেরপুর জি ব্লকে। মঙ্গলবার দুপুর একটা নাগাদ তাহেরপুর নেতাজি হাইস্কুলের নবম শ্রেণির ৫ জন ছাত্র শান্তিপুরের বয়রাঘাটে স্নান করতে নামে। অভিজিৎ ও আরও এক ছাত্র জলে হাবুডুবু খেতে থাকে। বাকি তিন জন কোনও মতে এক জনকে উদ্ধার করে ডাঙায় তোলে। খোঁজাখুঁজি শুরু হয়। স্কুল পালিয়ে ভাগীরথীতে স্নান করতে গিয়েছিল অভিজিতের খুড়তুতো ভাই সুরজিৎও। সুরজিৎ বলে, “আমরা সবাই দাপাদাপি করে জলে স্নান করছিলাম। হঠাৎই দেখি অভিজিৎ নেই।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.