টুকরো খবর
নয়াগ্রামে দুটি রাস্তা নির্মাণে বরাদ্দ ৫০ লক্ষ
নয়াগ্রামের দু’টি রাস্তা তৈরির জন্য প্রায় ৫০ লক্ষ টাকা বরাদ্দ করল পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদ। যত দ্রুত সম্ভব সংশ্লিষ্ট রাস্তার কাজ শুরুর প্রক্রিয়া শুরু হবে বলে জেলা প্রশাসন সূত্রে খবর। জেলা প্রশাসন সূত্রে খবর, নয়াগ্রামের ঝাড়াবনি থেকে রাজাবাঁধ পর্যন্ত রাস্তাটি দীর্ঘদিন ধরেই বেহাল। স্থানীয় গ্রামবাসীরাই রাস্তার সংস্কারের দাবি তুলেছিলেন। বর্তমানের মোরাম রাস্তার পরিবর্তে কংক্রিকেটের রাস্তা তৈরির জন্য বরাদ্দ হয়েছে ২৫ লক্ষ ৪১১ টাকা। অন্যদিকে, নিমাইনগরের একটি রাস্তা তৈরির জন্য ২৪ লক্ষ ৯৫ হাজার ৩৯ টাকা বরাদ্দ হয়েছে। এ ক্ষেত্রে রাস্তার পাশাপাশি নিকাশি নালাও তৈরি করা হবে। স্থানীয় সূত্রে খবর, সামান্য বৃষ্টি হলেই সংশ্লিষ্ট রাস্তা দু’টি চলাচলের অযোগ্য হয়ে ওঠে। রাস্তা সংস্কারের দাবিতে স্থানীয় গ্রামবাসীরা এলাকার বিধায়ক দুলাল মুর্মুর সঙ্গে দেখা করেন। পরে পশ্চিমাঞ্চল উন্নয়নমন্ত্রী সুকুমার হাঁসদার কাছেও বিষয়টি জানান। পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদের সাড়া মেলায় খুশি গ্রামবাসীরা।নয়াগ্রামের তৃণমূল বিধায়ক দুলালবাবু বলেন, “মোরাম রাস্তায় সামান্য বৃষ্টি হলেই সমস্যা হয়। ক্রংকিটের রাস্তা হলে আর পথচলতি মানুষের সমস্যা হবে না।” তাঁর কথায়, “গ্রামবাসীরাই রাস্তা সংস্কারের দাবি জানিয়েছিলেন। পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদ এই আবেদনে সাড়া দিয়েছে। এর ফলে স্থানীয় মানুষ উপকৃত হবেন।” জেলা প্রশাসনের এক আধিকারিক বলেন, “দু’টি রাস্তা তৈরির জন্য প্রায় ৫০ লক্ষ টাকা বরাদ্দ হয়েছে। এ বার দরপত্র আহ্বান করা হবে। সময়ের মধ্যেই কাজ শেষের চেষ্টা চলছে।”

তালিকা প্রকাশের আগেই প্রাথমিকে নিয়োগপত্র
পরীক্ষা নিয়ে টানাপোড়েন চলেছিল প্রায় আড়াই বছর। এ বার ফলপ্রকাশ নিয়েও একপ্রস্ত উদ্বেগে পড়লেন পূর্ব মেদিনীপুর জেলার প্রাথমিক শিক্ষক পদের পরীক্ষার্থীরা। মঙ্গলবার তমলুকের নিমতৌড়িতে প্রশাসনিক জনসভায় ১১ জনের হাতে প্রাথমিক শিক্ষকের নিয়োগপত্র তুলে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নির্বাচিত প্রার্থীদের তালিকা প্রকাশ হওয়ার আগেই নিয়োগপত্র দেওয়ায় উত্তেজনা ছড়ায় জেলায়। লিখিত পরীক্ষায় সফল প্রায় ১৭ হাজার পরীক্ষার্থী ইন্টারভিউ দিয়েছিলেন। মুখ্যমন্ত্রীর সভায় নিয়োগপত্র দেওয়া হচ্ছে দেখে তাঁরা ইন্টারনেটে বসে যান। কোথাও চূড়ান্ত প্রার্থী তালিকা দেখতে না পেয়ে উদ্বেগে পড়েন তাঁরা। তবে, এ ক্ষেত্রে নিয়ম ভাঙা হয়নি বলেই পূর্ব মেদিনীপুর জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের দাবি। সংসদের চেয়ারম্যান গোপাল সাহু বলেন, “চূড়ান্ত প্রার্থী তালিকা তৈরি হয়ে গিয়েছে। রাজ্য সরকার তা অনুমোদনও করেছে। ওই তালিকা থেকেই ১১ জনকে নিয়োগপত্র দিয়ে বিষয়টির আনুষ্ঠানিক সূচনা করেছেন মুখ্যমন্ত্রী। কয়েক দিনের মধ্যেই প্রার্থী তালিকা প্রকাশ হবে। তার আগে খবর কাগজে বিজ্ঞাপনও দেওয়া হবে।” সিপিএমের বিরোধী দলনেতা নিরঞ্জন সিহির অভিযোগ, “তালিকা প্রকাশের আগে এই ভাবে নিয়োগপত্র দেওয়াটা নিয়মবিরুদ্ধ।” যদিও শিক্ষামহলের মতে, নিয়ম হলেও সব সময় তালিকা প্রকাশের রেওয়াজ নেই এই রাজ্যে। আগেও প্রার্থী-তালিকা প্রকাশ না করেই সফল প্রার্থীদের কাছে সরাসরি নিয়োগপত্র পাঠানোর চল ছিল।

বিধায়কের ‘কাজ’, তাই পিছল পরীক্ষা
বিধায়কের সম্মতিতেই ঠিক হয়েছিল পরীক্ষার দিন। সেই মত আবেদনকারীদের কাছে পৌঁছে গিয়েছিল অ্যাডমিট কার্ডও। কিন্তু আচমকা বিধায়কের সরকারি কাজ পড়ে যাওয়ায় বন্ধ হয়ে গেল দাসপুর-১ ব্লকের অঙ্গনওয়াড়ি সহায়িকা থেকে কর্মী পদে পদোন্নতির পরীক্ষা। ১১ ও ১২ অক্টোবর ওই পরীক্ষার দিন নির্ধারিত হয়েছিল। ওই ব্লকের সুসংহত শিশু বিকাশ প্রকল্প আধিকারিক স্বর্ণেন্দু মণ্ডল বলেন, “বিধায়কের সরকারি কাজ পড়ে যাওয়ায় আপাতত পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়েছে। কবে ফের পরীক্ষা হবে তা পরে জানিয়ে দেওয়া হবে।” দফতর সূত্রে খবর, ওই ব্লকে ছ’টি অঙ্গনওয়াড়ি কর্মী পদ খালি রয়েছে। নিয়মানুযায়ী, যাঁরা অষ্টম শ্রেণি উত্তীর্ণ এবং অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে পাঁচ বছর কাজ করার অভিজ্ঞতাসম্পন্ন, তাঁরা কর্মী হিসাবে পদোন্নতি পেতে পারেন। সেই মতো দাসপুর ব্লকে এই পরীক্ষায় মোট ৪০ জনের আবেদন জমা পড়ে। অ্যাডমিট কার্ডও পেয়ে যান পরীক্ষার্থীরা। কিন্তু ইতিমধ্যেই বাড়িতে পরীক্ষা বন্ধের চিঠি যাওয়ায় ক্ষুব্ধ তাঁরা। দফতর সূত্রেই জানা গিয়েছে, পদাধিকারবলে এই পরীক্ষার জন্য যে নিয়োগ কমিটি রয়েছে তার চেয়ারম্যান এলাকার বিধায়ক। দাসপুরের বিধায়ক মমতা ভুঁইয়া বলেন, “পরীক্ষার দিনগুলিতেই আমার জরুরী কাজ পড়ে গিয়েছে। ফলে থাকতে পারব না। তাই পরীক্ষা স্থগিত করে দেওয়ার নির্দেশ দিয়েছি।”

ধৃত শাশুড়ি-দেওর
লোহার রড দিয়ে এক মহিলাকে মারধরের অভিযোগ উঠেছে স্বামী ও শ্বশুরবাড়ির বিরুদ্ধে। সোমবার চন্দ্রকোনা থানার আটঘোরা গ্রামের ঘটনা। আহত ওই মহিলা, রুমা কোটাল বর্তমানে চন্দ্রকোনা গ্রামীণ হাসপাতালে চিকিৎসাধীন। মঙ্গলবার রুমাদেবীর শাশুড়ি মঙ্গলা ও দেওর ভীমচরণ কোটালকে গ্রেফতারও করেছে পুলিশ। স্বামী অর্জুন কোটাল পলাতক। বছর চারেক আগে চন্দ্রকোনার বড়বালা গ্রামের রুমার সঙ্গে ওই থানারই আটঘোরা গ্রামের অর্জুন কোটালের বিয়ে হয়। আড়াই বছরের এক সন্তানও রয়েছে তাঁদের। অভিযোগ, কিছুদিন ধরেই স্বামী-স্ত্রীর মধ্যে অশান্তি হত। রুমাদেবীকে মারধরও করা হত বলে অভিযোগ। পুলিশ জানায়, সোমবার বিকালে মদ খেয়ে অর্জুনবাবু বাড়িতে ঢোকায় রুমাদেবী প্রতিবাদ করেন। তখনই তাঁকে রড দিয়ে মারধর করা হয়। পরে ওই রড গরম করে ছ্যাঁকাও দেওয়া হয় ও শাশুড়ি-দেওর তাতে উস্কানি দেয় বলে অভিযোগ।

কমার্স কলেজে নতুন সংসদ
মেদিনীপুর কমার্স কলেজের ছাত্র সংসদ গঠন করল ছাত্র পরিষদ (সিপি)। মঙ্গলবার গঠিত নতুন সংসদে সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন অভিষেক হুই এবং সভাপতি অভিজিৎ দাস। গত শুক্রবার কমার্স কলেজের ছাত্র সংসদ নির্বাচন হয়েছিল। মূলত ছাত্র পরিষদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা হয়েছিল তৃণমূল ছাত্র পরিষদের। তবে নির্বাচনে জিতে সংসদ নিজেদের দখলে রেখেছে সিপি। ৩০টি আসনের মধ্যে সিপি পেয়েছে ২২টি আসন। তৃণমূল ছাত্র পরিষদ (টিএমসিপি) ৭টি ও ১টি আসন এসএফআইয়ের দখলে রয়েছে। সিপি’র জেলা সভাপতি মহম্মদ সইফুল বলেন, “আমরা সারা বছর ধরেই ছাত্রছাত্রীদের পাশে থাকি। কলেজের উন্নয়নে নতুন সংসদ সব রকম ভাবে সহযোগিতা করবে।”

সভার পথে দুর্ঘটনায় মৃত্যু
মুখ্যমন্ত্রীর সভায় যোগ দিতে এসে দুর্ঘটনায় মৃত্যু হল এক তৃণমূল নেতার। মৃত আশিস ভক্তা (৩৫) পটাশপুরের বড়হাট অঞ্চলের তৃণমূল সম্পাদক। স্থানীয় নকিবসান গ্রামে তাঁর বাড়ি। এ দিন দলীয় সমর্থকদের নিয়ে তমলুকের সভায় যাচ্ছিলেন তিনি। খাওয়ার জন্য সভাস্থল থেকে সামান্য দূরে গৌরাঙ্গপুর এলাকার কাছে ৬ নম্বর জাতীয় সড়কে ট্রেকার ঘোরাতে গিয়ে দুর্ঘটনাটি ঘটে। একটি লরি এসে ধাক্কা মারলে ছিটকে রাস্তায় পড়ে যান অসীমবাবু। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর।

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু যুবকের
বাড়িতে কাজ করার সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল এক যুবকের। সোমবার কাঁথির রংমালাপুট গ্রামের ঘটনা। মৃতের নাম বিজয় পয়ড়্যা (২৮)। স্থানীয় বাসিন্দা তিনি। এ দিন বিজয় নিজের বাড়িতে ইলেকট্রিক সুইচবোর্ডে কাজ করছিলেন। তখনই আচমকা বিদ্যুৎপৃষ্ট হন। সঙ্গে সঙ্গে কাঁথি মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হলেও চিকিৎসকেরা মৃত বলে জানান।

দুর্ঘটনায় মৃত্যু
তমলুকে মুখ্যমন্ত্রীর সভার পথে তৃণমূল সমর্থক ভর্তি একটি ট্রেকারের সঙ্গে ধাক্কা লাগল লরির। মঙ্গলবার এই দুর্ঘটনায় মারা যান পটাশপুরের তৃণমূল নেতা অসীম ভক্তা (৩৫)।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.