টুকরো খবর
বিদ্যুৎস্পৃষ্টের দেহ দোকানে
বাড়ি থেকে মুদির দোকানের দূরত্ব তিন কিলোমিটার। অভিযোগ, রাতে যাতে বাড়িতে নিশ্চিন্তে ঘুমোতে পারেন সে জন্য দোকানের কাঠের পাটাতনের ফাঁকা দিয়ে বিদ্যুতের তার দিয়ে ঘিরে সংযোগ দিয়ে বাড়ি চলে যেতেন দোকানের মালিক। বিষয়টি টেরও পাননি বাসিন্দারা। আর তাঁরা যখন তা জানতে পারলেন, ততক্ষণে তড়িদাহত হয়ে মারা গিয়েছে এক চতুর্থ শ্রেণির পড়ুয়া। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে ডুয়ার্সের ধূপগুড়ি থানার মাগুরমারি ১ পঞ্চায়েতের কালিরহাট গ্রামে। দেহটি উদ্ধারের পরে এলাকা জুড়ে ব্যাপক উত্তেজনা দেখা দেয়। একদল উত্তেজিত বাসিন্দা দল বেঁধে ওই মুদির দোকানে ব্যাপক ভাঙচুর চালান। তাঁরা ওই ব্যবসায়ীর বাড়িতে চড়াও হন। পুলিশ উত্তেজিত বাসিন্দাদের বুঝিয়ে শান্ত করেন। পুলিশ জানিয়েছে, মৃত বালিকার নাম লিপিকা রায় (১১)। বাবা পেশায় ভ্যান চালক। ওই দোকানের মালিক পরিবার নিয়ে পালিয়ে গিয়েছেন বলে অভিযোগ। পুলিশ মুদির দোকানের মালিক কালীপদ রায়ের বিরুদ্ধে খুনের মামলা রজু করেছে। ধূপগুড়ি থানার আইসি তীর্থ ভট্টাচার্য বলেন, “চোরের হানা ঠেকাতে বৈদ্যুতিক তারের বেড়া দোকানে দেওয়া হয়েছিল বলে তদন্তে জানা গিয়েছে। এলাকায় উত্তেজনা থাকায় পুলিশি নজরদারি বাড়ানো হয়েছে।” গত বুধবার দুপুরে গরুকে জল খাওয়াতে গিয়ে লিপিকা নিখোঁজ হয়ে যায়।

‘অনিয়ম’, নালিশ মন্ত্রীর
রাজ্যে নির্মাণ শ্রমিকদের দেখভালের ক্ষেত্রে হাজারো অনিয়ম হলেও দফতরের ইন্সপেক্টররা তা দেখেও দেখছেন না বলে অভিযোগ করলেন শ্রম মন্ত্রী পূর্ণেন্দু বসু। বৃহস্পতিবার সকালে শিলিগুড়ি মহকুমা পরিষদ হলে নির্মাণ শ্রমিকদের কর্মশালায় যোগ দিয়ে দফতরের আধিকারিকদের সামনেই ওই মন্তব্য করেন তিনি। মন্ত্রী বলেন, “নির্মাণ শ্রমিকরা নিজেদের অধিকার সম্বন্ধে অবহিত নন। নির্মাণ কাজের সঙ্গে যুক্ত শ্রমিকরা তাঁদের অধিকার ঠিকঠাক পাচ্ছেন কি না তা ইন্সপেক্টরদের দেখার কথা। রিপোর্ট তৈরি করে তা দফতরের আধিকারিকদের কাছে জমা দেওয়ার কথা। কিন্তু গত এক বছরে একটি রিপোর্টও আমার কাছে পাঠানো হয়নি। অথচ রাজ্যে নির্মাণ শ্রমিকদের দেখভালের ক্ষেত্রে হাজারো অনিয়ম হচ্ছে। অনেক ক্ষেত্রে আমাদের ইন্সপেক্টররা তা দেখেও দেখছেন না।” মন্ত্রী শ্রমিকদের বার্তা দেন, তাঁরা যাতে নিজেদের অধিকার সম্বন্ধে সচেতন হন। সেখানে উপস্থিত রাজ্য শ্রম দফতরের কমিশনার অমল রায়চৌধুরী বলেন, “নির্মাণ শ্রমিকদের জন্য থাকা আইন প্রণয়নের ক্ষেত্রে কার্যকরী ভূমিকা নেওয়া উচিত। তা হচ্ছে না। আমরা পারছি না। লোকবল কম বলে আমরা পারছি না।” শিশু শ্রমিকদেরও বহু জায়গায় সামান্য টাকায় নিয়োগ করা হয় বলেও মন্ত্রীর অভিযোগ। সে সব বিষয়গুলি নিয়ে আধিকারিকদের নজরদারি বাড়ানোর সঙ্গে শ্রমিকদের সচেতন করার উপর জোর দিয়েছেন মন্ত্রী। তিনি জানান, বর্তমানে একটি বড় চা বাগান ঢেকলাপাড়া এবং ছোট চারটি চা বাগান বর্তমানে বন্ধ। সেখানকার শ্রমিকদের পুজোর আগে আর্থিক সাহায্য করা হবে বলে মন্ত্রী জানান। বিকেলে দীনবন্ধু মঞ্চে শ্রমিকদের হাতে সাইকেল ও আর্থিক সাহায্য তুলে দেন মন্ত্রী। ছিলেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব।

ধর্ষণ, খুনের নালিশ
এক তরুণীকে ধর্ষণের পর খুনের অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার খড়িবাড়ি থানার ল্যাদামারিজোতে একটি ছোট চা বাগান থেকে তাঁর দেহ উদ্ধার করা হয়। পুলিশ জানায়, মৃতার নাম মামনি রায় (১৮)। তাঁর বাড়ি ঘটনাস্থল থেকে দুই কিলোমিটার দূরে। মামনির দেহ ঘাস দিয়ে ঢাকার চেষ্টা করেছিল দুষ্কৃতীরা। তাঁর গলায় আঘাতের চিহ্ন রয়েছে। পুলিশের সন্দেহ, ধর্ষণের পর ওই তরুণীর গলায় ওড়না জড়িয়ে খুন করা হয়েছে। দার্জিলিংয়ের পুলিশ সুপার কুণাল অগ্রবাল বলেন, “ওই তরুণীকে খুন করা হয়েছে বলে প্রাথমিক ভাবে মনে হচ্ছে। তাঁকে ধর্ষণ করা হয়েছে বলেও আমরা অভিযোগ পেয়েছি। দেহ ময়নাতদন্তের জন্য পাঠিয়ে দেওয়া হয়েছে। রিপোর্ট হাতে পেলেই বিষয়টি পরিষ্কার হবে। দুষ্কৃতীদের খোঁজে তল্লাশি চলছে।” মামনির বাবা সৃষ্টিধরবাবু খড়িবাড়ির কংগ্রেস কর্মী। কংগ্রেসের দার্জিলিং জেলার (সমতল) সভাপতি শঙ্কর মালাকার বলেন, “অত্যন্ত দুর্ভাগ্যজনক ঘটনা। মহিলাদের নিরাপত্তা কোথায়? আমি পুলিশ সুপারের সঙ্গে কথা বলেছি। দুষ্কৃতীরা যাতে দ্রুত গ্রেফতার হয় সে ব্যবস্থা করতে আর্জি জানিয়েছি।” মঙ্গলবার দুপুরে চুড়িদার বানানোর জন্য দরজির দোকানে যাবে বলে বেরোয় মামনি। তার পরে আর ফেরেনি। এর আগেও একবার মামনি বাড়ি থেকে বেরিয়ে দু’দিন পরে ফিরেছে। তাই বাড়ির লোকজন পুলিশে জানাননি। এদিন সকালে স্থানীয় বাসিন্দারা চা বাগানে ওই তরুণীর দেহ দেখে পুলিশকে খবর দেন।

গ্রেফতার চার
গৃহবধূকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে স্বামী, শ্বশুর সহ ৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার দুপুরে ঘটনাটি ঘটে শিলিগুড়ি থানার বাবুপাড়ায়। পুলিশ জানায়, মৃতার নাম রিয়া ভৌমিক (২৪)। শোওয়ার ঘরে ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় তাঁকে উদ্ধার করে পুলিশ। রিয়ার স্বামী, শ্বশুর, শাশুড়ি এবং দেওরকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ সূত্রের খবর, আট মাস আগে বিহারের কিসানগঞ্জের তরুণী রিয়ার সঙ্গে বিয়ে হয়ে বাবুপাড়ার রজত ভৌমিকের ছেলে রাহুলের। বিয়ের পর থেকে পারিবারিক সমস্যা শুরু হয়। কিছুদিন আগে রাহুল স্ত্রীকে নিয়ে আলাদা থাকতে শুরু করেন। এদিন বাড়িতে তাঁর ঝুলন্ত দেহ মেলে।

অন্ধকার ৪ দিন
চার দিন ধরে ট্রান্সফর্মার বিকল হয়ে পড়ায় গ্রামের ১০০টি বাড়ি অন্ধকার। পর্যদকে জানিয়েও ফল মিলছে না বলে অভিযোগ করে এ বার সরব হলেন ফালাকাটার জটেশ্বর গ্রামের মাদ্রাসাপাড়ার মানুষ। বৃহস্পতিবার দুপুরে পর্যদের কর্তার কাছে ক্ষোভ জানিয়ে যান বাসিন্দারা। ফালাকাটা পর্যদের স্টেশন সুপারেন্ডেন্ট উত্তম কুণ্ডুর কথায়, “বিভাগীয় কর্তাকে বিষয়টি জানানো হয়েছে। দু-এক দিনেই গ্রামে বিদ্যুৎ স্বাভাবিক হবে।”

প্রতারণা, ধৃত ২
বিদেশি চাকরি দেওয়ার টোপ দিয়ে টাকা হাতিয়ে পালানোর অভিযোগে এক মহিলা সহ ২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটে প্রধাননগর থানার জংশন এলাকায়। পুলিশ জানায়, ধৃতদের নাম অশোক সুব্বা এবং ডিঙ্কু খাতি। বাড়ি সিকিমে। ডিঙ্কদেবী পেশায় আইনজীবী। ২০১১ সালে ‘জিনথাং কনসালটেন্সি’ নামে একটি সংস্থার হয়ে তারা তরুণ-তরুণীদের বিদেশি নিয়ে যাওয়ার টোপ দিয়ে কারও কাছে ৫০ হাজার, কারও কাছে এক লক্ষ টাকা হাতিয়ে নেয়।

সড়ক অবরোধ
পুজোর বোনাস বৃদ্ধির দাবিতে চা বাগানের কাজে যোগ না দিয়ে জাতীয় সড়ক অবরোধ করলেন চা শ্রমিকরা। বৃহস্পতিবার ডুয়ার্সের নাগরাকাটার গ্রাসমোড় চা বাগানের ঘটনা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.