টুকরো খবর
স্মারকলিপি দেওয়া নিয়ে গোলমাল পাতলাখাওয়ায়
স্মারকলিপি দেওয়া নিয়ে তৃণমূল ও কংগ্রেস সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনায় উত্তেজনা দেখা দেয়। শুক্রবার বিকালে ঘটনাটি ঘটে আলিপুরদুয়ার এক নম্বর ব্লকের পাতলাখাওয়া গ্রাম পঞ্চায়েত অফিসে। গোলমালের পরে তৃণমূলের গ্রাম পঞ্চায়েত প্রধানকে গ্রেফতারের দাবিতে আলিপুরদুয়ার-ফালাকাটা রোড প্রায় এক ঘণ্টা পথ অবরোধ করেন স্থানীয় বাসিন্দারা। দুই তরফ মিলিয়ে ৮ জন আহত হয়েছেন। এর মধ্যে তৃণমূলের পাঁচ জন বলে দলের পক্ষ থেকে দাবি করা হয়েছে। তাঁদের স্থানীয় প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র এবং কোচবিহার হাসপাতালে ভর্তি করা হয়। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া এই দিন জানান, পুলিশের সাহায্যের জন্য প্রতিটি গ্রামে এক জন করে যুবককে নিয়োগ করা হচ্ছে। তবে পরীক্ষা কবে হবে তা প্রধান জানাননি। এই নিয়ে এক পক্ষ স্মারকলিপি দিতে গেলে অন্য পক্ষের সঙ্গে মারামারি হয়। কিছুক্ষণ অবরোধ হয়েছে। ওই পরীক্ষা ফের নেওয়া হবে। তবে কোনও পক্ষ থেকে অভিযোগ জমা পড়েনি। প্রদেশ কংগ্রসের সাধারণ সম্পাদক বিশ্বরঞ্জন সরকার বলেন, “বিজ্ঞপ্তি সাধারণকে না জানিয়ে গোপন রাখা হয়েছিল। কংগ্রেস স্মারকলিপি দিতে গেলে প্রধানের লোক জন হামলা চালায়। আমাদের তিন জন আহত হয়েছেন। নিজেদের দলের লোককে ওই কাজে ঢোকানোর চেষ্টা করছিলেন তৃণমূলের প্রধান।” এই প্রসঙ্গে প্রধান মনোরঞ্জন দে বলেন, “বিজ্ঞপ্তি বোর্ডে টাঙিয়ে দেওয়া হয়। কংগ্রেস মিথ্যা অভিযোগে পঞ্চায়েত অফিসে হামলা চালায়। আমাদের পাঁচজন জখম হয়েছেন।”

পাঁচ ঘণ্টাতেই গ্রেফতার অপহরণ-লুঠে অভিযুক্ত
এক কলেজ ছাত্রীকে অপহরণ করে দুল ও মোবাইল ছিনতাই করার পাঁচ ঘণ্টার মধ্যে অভিযুক্তকে গ্রেফতার করল পুলিশ। বৃহস্পতিবার ১২টা নাগাদ ঘটনাটি ঘটে বাগডোগরা থানার রাজামোড়জোতের লাদাইমারিতে। ওই ছাত্রীর নাম ডেইজি দাস। সে বাগডোগরা কলেজের প্রথম বর্ষের ছাত্রী। ধৃতের নাম কল্পনা বিশ্বাস। তার বাড়ি বাগডোগরার ভুজিয়াপানিতে। ওই ছাত্রীর হাতে ছুরি দিয়ে আঘাত করেছে অভিযুক্ত। তাঁকে চিকিৎসক দেখানো হয়েছে। শিলিগুড়ির ডেপুটি পুলিশ কমিশনার এ রবীন্দ্রনাথ বলেন, “ওই ঘটনায় আরও কয়েকজন জড়িত। একটা দুষ্কৃতী চক্র ওই কাজ করছে বলে প্রাথমিক ভাবে মনে হচ্ছে। একজনকে গ্রেফতার করা হয়েছে। বাকিদের খোঁজে তল্লাশি শুরু করা হয়েছে।” ডেইজি পুলিশকে জানিয়েছে, এদিন কলেজ যাবে বলে অটো ধরার জন্য সে এয়ারপোর্ট মোড়ে দাঁড়িয়েছিল। সে সময় একটি ছোট যাত্রীবাহী গাড়ি তাঁর সামনে দাঁড়ায়। যাত্রীর আসনে একজন মহিলা ও ২ জন যুবক বসেছিলেন। তিনি ওই গাড়িতে উঠে যান। গাড়িটি কিছুদূর যাওয়ার একটি গলির রাস্তায় ঢুকে যায়। তখন চিৎকার শুরু করে ডেইজি। দুষ্কৃতীরা তাঁর মুখ চেপে ধরে প্রায় চার কিমি দূরে লাদাইমারিতে নিয়ে যান। ডেইজির কান থেকে দুল এবং মোবাইল ছিনিয়ে নেয় দুষ্কৃতীরা। ডেইজি বাধা দেওয়ার চেষ্টা করলে ছুরি দিয়ে তাঁর হাতে আঘাত করে এক দুষ্কৃতী। ধাক্কা দিয়ে গাড়ি থেকে নামিয়ে দুষ্কৃতীরা পালিয়ে যায়। তদন্তে নেমে পুলিশ ভুজিয়াপানির কল্পনা বিশ্বাস ওই ঘটনার সঙ্গে জড়িত রয়েছে বলে জানতে পারে। সাদা পোশাকের পুলিশ তাঁকে বাড়ির পাশের একটি এলাকা থেকে গ্রেফতার করে। সে আগেও কেপমারির ঘটনায় ধরা পড়েছিল।

কমিটির আবেদন
নদীর নাব্যতা বজায় রাখতে ১০০ দিন কাজের মাধ্যমে শ্রমিক নিয়োগ করার দাবি তুললেন জলপাইগুড়ির সমাজ ও নদী বাঁচাও কমিটি। শুক্রবার কমিটির তরফে মালবাজার মহকুমা শাসকের দফতরে একটি স্মারকলিপি জমা দেওয়া হয়েছে। কমিটির আহ্বায়ক সঞ্জীব চট্টোপাধ্যায় জানান, ডুয়ার্সে নদীগুলিতে পলি জমে গতিপথ পাল্টে যাচ্ছে। বেশি বৃষ্টি হলেই বন্যা পরিস্থিতি হচ্ছে। নদীর নাব্যতা ঠিক রাখতে নিয়মিত ভাবে ১০০ দিনের কাজের মাধ্যমে শ্রমিক নিয়োগ করে কাজ করলে সমস্যা মিটবে। মানুষ কাজ পাবেন। সন্ধান মিলল পাঁচ দিন পরে ভোলারডাবরির নিখোঁজ ছাত্রের সন্ধান মিলল বেঙ্গালুরু স্টেশনে। শুক্রবার এক ব্যক্তি মোবাইল ফোনে পরিবারের সঙ্গে যোগাযোগ করে ওই ছাত্রের খোঁজ দেন। গত রবিবার সন্ধ্যায় পড়তে যাওয়ার নাম করে বাড়ি থেকে বার হয়ে জিৎপুর হাই স্কুলের একাদশ শ্রেণির ওই ছাত্র অনির্বাণ সেনগুপ্ত নিখোঁজ হয়।

বিধায়কের রক্তে ডেঙ্গি
মালবাজারের সিপিএম বিধায়ক বুলু চিক বরাইক ডেঙ্গিতে আক্রান্ত হয়ে কলকাতার এসএসকেএম হাসপাতালে ভর্তি হয়েছেন। শুক্রবার বিকালে তাঁকে এসএসকেএমে ভর্তি করানো হয়েছে। দলের মালবাজার জোনাল সম্পাদক চানু দে জানান, বুলুবাবু ৭ দিন আগে বিধানসভার অধিবেশনে যোগ দিতে কলকাতা যান। তার পরে তিনি অসুস্থ হয়। তিনি জানান, গত তিন দিন আগে বুলু চিক বরাইকের রক্ত পরীক্ষায় ডেঙ্গি ধরা পড়লেও এসএসকেএম কর্তৃপক্ষ তাঁকে ভর্তি নিতে রাজি হননি। এদিন ফের রক্ত পরীক্ষায় ডেঙ্গি ধরা পড়লে বিকেলে তাঁকে ভর্তি করানো হয়। তাফ সঙ্গে দেখা করতে মালবাজার থেকে দলীয় সদস্যরা কলকাতায় গিয়েছেন।

এনজেপিতে ট্রেন ছাড়তে দেরি, বিক্ষোভ যাত্রীদের
নির্ধারিত সময়ের ১ ঘণ্টা পরেও ট্রেন না ছাড়ায় বিক্ষোভ দেখান হলদিবাড়ি প্যাসেঞ্জারের যাত্রীরা। শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ ঘটনাটি ঘটে নিউ জলপাইগুড়ি স্টেশনে। ট্রেন যাত্রীরা বিক্ষোভ শুরু করলে স্টেশনে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে রেল পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এনজেপি স্টেশন সূত্রে খবর হলদিবাড়ি প্যাসেঞ্জার ৫টা ৫০-এ এনজেপি স্টেশন থেকে ছাড়ার কথা। কিন্তু এক ঘণ্টা পরেও ট্রেন রওনা হয়নি। অথচ অন্য ট্রেনগুলি যাতায়াত করছিল। নিউ জলপাইগুড়ি স্টেশনের ম্যানেজার উজ্জ্বল নাগ এই প্রসঙ্গে বলেন, “কিছু সমস্যা থাকায় ট্রেনটি কিছুক্ষণ দেরিতে রওনা হয়। যাত্রীদের বিষয়টি বোঝানো হয়েছে।”

স্কুলকে ১ লক্ষ অবসরপ্রাপ্তের
দুঃস্থদের পাশে দাঁড়াতে প্রভিডেন্ট ফান্ডে জমানো এক লক্ষ টাকা দান করলেন এক অবসরপ্রাপ্ত শিক্ষক। শুক্রবার মেখলিগঞ্জ উচ্চতর স্কুল কর্তৃপক্ষের কাছে ওই টাকার চেক তুলে দেন দর্শনের শিক্ষক সুধাংশু সরকার। সম্প্রতি তিনি অবসর নেন। ওই টাকার সুদ থেকে দুঃস্থ পড়ুয়াদের সাহায্যের পাশাপাশি তাঁ মা প্রয়াত সুনীতিবালা দেবীর নামে স্কলারশিপ চালুর জন্য তিনি স্কুল কর্তৃপক্ষকে অনুরোধ করেছেন। প্রধান শিক্ষক গৌতম চক্রবর্তী জানান, অগস্টে সুধাংশুবাবু অবসর নেন। আমরা স্কলারশিপ চালু করব।”

ভাঙন-দর্শন
ব্লকের রাজাডাঙা পঞ্চায়েতে খুলনাই ও থালঝোরার ভাঙনের পরিস্থিতি খতিয়ে দেখলেন সেচ দফতরের বাস্তুকারেরা। শুক্রবারই বাস্তুকার ও সেচকর্মীরা এলাকায় যান। এলাকায় ভাঙনে ৩০ বিঘা বেশি ধানের খেত, চা বাগানের ক্ষতি হয়েছে। দ্রুত রিপোর্ট পাঠিয়ে ভাঙন রোধের কাজ করা হবে বলে তাঁরা জানিয়েছেন।

জখম দম্পতি
লোহার পাত বোঝাই রিকশার ধাক্কায় জখম হলেন মোটর বাইক আরোহী এক দম্পতি। শুক্রবার আলিপুরদুয়ার শহরের বক্সা ফিডার রোডে। জখম দম্পতিকে আশঙ্কাজনক অবস্থায় শিলিগুড়ির নার্সিং হোমে নিয়ে যাওয়া হয়েছে। শহরের ১৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দা দেবাশিস ভট্টাচার্ষ স্ত্রীকে নিয়ে বাইকে চৌপথির দিকে যাচ্ছিলেন।

স্বাভাবিক যোগাযোগ
শিলিগুড়ির সঙ্গে যোগাযোগ স্বাভাবিক হল ডুয়ার্সে। বুধবার রাতে বাগরাকোট-ওদলাবাড়ির মাঝে জুরন্তি সেতুর কাছে পথ ধসে যায়। শুক্রবার সকালে সারাইয়ের কাজ শেষ হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.