টুকরো খবর
জেল হাজতে অসিত মাহাতো
জ্ঞানেশ্বরী কান্ডে ধৃত জনগণের কমিটির নেতা অসিত মাহাতোকে জেল হেফাজতে রাখার নির্দেশ দিল মেদিনীপুর সিজেএম আদালত। ফের ১১ অক্টোবর তাঁকে আদালতে হাজির করা হবে। মঙ্গলবার সকালে লালগড় থেকে তাঁকে গ্রেফতার করেছিল সিবিআই। ওই দিন হাজির করা হলে আদালত তাঁকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত সিবিআই হেফাজতে রাখার নির্দেশ দিয়েছিল। সেই মতো শুক্রবার দুপুরে অসিতকে মেদিনীপুর সিজেএম আদালতে হাজির করা হয়। সিবিআইয়ের পক্ষ থেকে ধৃতকে আর নিজেদের হেফাজতে চেয়ে আবেদন করা হয়নি। ২০১০ সালের ২৭ মে রাতে ঝাড়গ্রামের সর্ডিহা এবং খেমাশুলি স্টেশনের মাঝে দুর্ঘটনার মুখে পড়েছিল জ্ঞানেশ্বরী এক্সপ্রেস। ট্রেনটি হাওড়া থেকে মুম্বই যাচ্ছিল। ওই ট্রেন আসার আগেই রেল লাইনের একাংশ কেটে ফেলা হয় এবং লাইনের ‘প্যানড্রোল ক্লিপ’ খুলে ফেলা হয়। যার ফলে লাইনচ্যুত হয়ে যায় জ্ঞানেশ্বরী এক্সপ্রেস। ঘটনায় মারা যান ১৫০ জন। আহত হন শতাধিক মানুষ। পরে ঘটনার তদন্ত শুরু করে সিবিআই। তদন্তের ভার পেয়ে এ ক্ষেত্রে ইউএপিএ-তে মামলা শুরু করা হয়েছিল। ওই বছরের ২৯ সেপ্টেম্বর মেদিনীপুর সিজেএম আদালতে চার্জশিট পেশ করা হয়। তদন্তে নেমে সিবিআই জানতে পেরেছিল, জ্ঞানেশ্বরী এক্সপ্রেস দুর্ঘটনার পিছনে প্রত্যক্ষ যোগাযোগ ছিল মাওবাদী নেতা শশধর মাহাতো ও জনগনের কমিটির নেতা অসিত মাহাতোর। এক সময় এঁদের নামে পুরষ্কার ঘোষণা করেছিল সিবিআই। যদিও চার্জশিটে এঁদের নাম উল্লেখ করা হয়নি। অভিযুক্তপক্ষের আইনজীবী মৃণাল চৌধুরী এদিনও বলেন, “এটি মিথ্যে মামলা।”

শিক্ষক-শিক্ষাকর্মীদের সম্মেলন
অষ্টম শ্রেণি পর্যন্ত পাশ-ফেল তুলে দেওয়া ও ছাত্রছাত্রীদের ভর্তির ক্ষেত্রে লটারি প্রথার বিরুদ্ধে সরব হল মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি। শুক্রবার পূর্ব মেদিনীপুরের তমলুক কলেজে সংগঠনের তিন দিন ব্যাপী দ্বি-বার্ষিক রাজ্য সম্মেলন শুরু হয়। সেখানেই সমিতির পক্ষ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পাশ-ফেল তুলে দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে সরব হন বক্তারা। ইউনিট টেস্টের নামে প্রহসন বন্ধ করার দাবি জানান তাঁরা। প্রসঙ্গত, এই সংগঠনে এসইউসি প্রভাবিতের সংখ্যা বেশি হলেও তৃণমূল-সহ অন্য রাজনৈতিক দলের লোকজনও রয়েছেন। এ দিন তমলুক রাজ ময়দানে সম্মেলনের প্রকাশ্য সমাবেশে যোগ দেন তমলুকের সাংসদ শুভেন্দু অধিকারী। বক্তব্য রাখেন শিক্ষাবিদ তরুণ স্যান্যাল, মীরাতুন নাহার, ইতিহাস গবেষক প্রদ্যোত মাইতি, শিক্ষক নেতা তপন রায়চৌধুরি প্রমুখ। শুভেন্দু সমাবেশে বলেন, “কেন্দ্রীয় সরকার শিক্ষার অধিকার আইন চালুর নামে শিক্ষাকে বেসরকারিকরণের দিকে ঠেলে দিচ্ছে। শিক্ষাকে সাধারণ মানুষের কাছে পণ্য করা হচ্ছে।” সরকারি শিক্ষাব্যবস্থা এখনও ‘খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে’ বলেও দাবি করেন তিনি। তিনি আরও বলেন, “শিক্ষা ক্ষেত্রে চরম বৈষম্য তৈরি হচ্ছে। এই অবস্থায় নতুন করে নবজাগরণ প্রয়োজন।”

বাস উল্টে আহত ৩০
একটি পর্যটক বোঝাই একটি বাস উল্টে আহত হলেন ৩০ জন যাত্রী। শুক্রবার সন্ধ্যায় পূর্ব মেদিনীপুরের নন্দকুমার থানার ভবানীপুর এলাকায় দিঘা-মেচেদা সড়কে দুর্ঘটনাটি ঘটে। আহতদের প্রথমে নন্দকুমার ব্লক হাসপাতালে ও পরে গুরুতর আহত ৬ জনকে তমলুক জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ভগবানপুর এলাকা থেকে পর্যটকবোঝাই বাসটি এ দিন বিকেলে উত্তর ভারতের উদ্দেশে রওনা হয়। মেচেদার দিকে যাওয়ার পথে ভবানীপুরের কাছে উল্টো দিক থেকে আসা একটি গাড়িকে পাস কাটাতে গিয়ে রাস্তার ধারের নয়ানজুলিতে পড়ে যায় বাসটি। আহত হন অধিকাংশ যাত্রী। স্থানীয় বাসিন্দারাই তাঁদের উদ্ধার করে নন্দকুমার ব্লক হাসপাতালে নিয়ে যান। আহতদের বেশিরভাগেরই বাড়ি ভগবানপুর ও চণ্ডীপুরের থানা এলাকায়। দুর্ঘটনায় আহত চণ্ডীপুরের এড়্যাঁকাল গ্রামের পঞ্চানন সাহু ও কমলা সাহু তমলুক জেলা হাসপাতালে ভর্তি রয়েছেন। পঞ্চাননবাবু বলেন, “বাসটি দ্রুত আসার সময়ে উল্টো দিক থেকে আসা একটি ট্যাক্সিকে পাস কাটাতে গিয়ে নিয়ন্ত্রণ হারায়। তাতেই এই দুর্ঘটনা।”

ভুয়ো পরিচয়, ধৃত যুবক
এনএসএসের (জাতীয় সেবা প্রকল্প) পূর্বঞ্চল শাখার প্রধান অফিসার হিসেবে ভূয়ো পরিচয় দেওয়ায় এক যুবককে গ্রেফতার করল পুলিশ। ধৃতের নাম গণেশ সেন। বাড়ি মেদিনীপুর শহরের বড়বাজারে। শুক্রবার দুপুরে ঘাটাল কলেজ থেকে পুলিশ ওই যুবককে গ্রেফতার করে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, গত ২৪ সেপ্টেম্বর ঘাটাল কলেজে এসে নিজেকে এনএসএসের অফিসার বলে পরিচয় দেন ওই যুবক। ঘাটাল কলেজে ওই প্রকল্প কেমন চলছে তা জানতেও চান। কিন্তু ওই দিন কলেজে অধ্যক্ষ এবং প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত অফিসার না থাকায় কলেজের দুই অধ্যাপককে নিজের নাম ও মোবাইল নম্বর দিয়ে ফের আসার কথা বলে চলে যান গণেশ। পরে বিষয়টি জানাজানি হলে কলেজ কর্তৃপক্ষ শুক্রবার গণেশবাবুকে কলেজে আসার অনুরোধ করে। এর মধ্যেই ঘাটাল কলেজের ওই প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত অফিসার দিলীপ পণ্ডা বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ওই প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত অফিসার তথা দর্শন বিভাগের অধ্যাপক তপন দে-কে বিষয়টি জানান। কলেজের অধ্যক্ষ ভোলানাথ চট্টোপাধ্যায় বলেন, “সন্দেহ হওয়ায় আমরা এ দিন তপনবাবুকেও কলেজে আসার অনুরোধ করি। দুপুরে তপনবাবু এসে গণেশবাবুকে তাঁর পরিচয়পত্র দেখাতে অনুরোধ করেন। কিন্তু তিনি দেখাতে না পারায় তপনবাবু কলকাতার দফতরে যোগাযোগ করেন। জানা যায়, ওই নামে কেউ নেই। তখন লিখিত ভাবে বিষয়টি থানায় জানানো হয়।”

শো-কজ সার ব্যবসায়ীদের
সরকার নির্ধারিত মূল্যের থেকে বেশি দামে রাসায়নির সার বিক্রির অভিযোগে ৪৮ জন সার ব্যবসায়ীকে শো-কজ করল কৃষি দফতর। ৩ জনের লাইসেন্সও বাতিল করা হয়েছে। শুক্রবার সকাল থেকেই এগরার ১ ও ২ ব্লকের বিভিন্ন সারের দোকান ও গুদামে হানা দেয় এগরা মহকুমার সহ-কৃষি অধিকর্তা (প্রশাসন) কল্লোলকুমার পাল, এগরা ১ ব্লকের সহ-কৃষি অধিকর্তা পঞ্চুকুমার ভঞ্জ, এগরা ২ ব্লকের সহ-কৃষি অধিকর্তা আশিসকুমার বর্মনের নেতৃত্বে একটি দল। কল্লোলবাবু জানান, লিখিত অভিযোগ পেয়ে সরেজমিন তদন্ত করে, ক্রেতা সেজে হানা দিয়ে দেখা গিয়েছে, সার ব্যবসায়ীরা বেশি দামে সার কিনতে বাধ্য করছেন কৃষকদের। এ দিন এগরা ১ ব্লকের বিহারীপুরের চন্দন জানা, এগরা ২ ব্লকের পানিপারুলের বঙ্কিম সাউ ও ভগবানপুর ১ ব্লকের কলাবেড়িয়ার চণ্ডী মাইতির লাইসেন্স বাতিল করা হয়। বুধবারও ভগবানপুর ১ ব্লকে দীনেশ সিংহের নেতৃত্বে তদন্ত চালিয়ে ১০ জন সার ব্যবসায়ীকে শো-কজ করা হয়।

বজ্রাঘাতে মৃত ২
মাঠে খেলার সময় বজ্রাঘাতে মৃত্যু হল হল এক শিশু-সহ দু’জনের। ওই ঘটনায় ৭ জন অল্পবিস্তর জখম হন। তাঁদের মধ্যে গুরুতর জখম দু’জনকে ঝাড়গ্রাম জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। শুক্রবার বিকেলে ঝাড়গ্রাম থানার রাধানগর অঞ্চলের শুয়াবাসা গ্রামের ঘটনা। মৃত দীপক শবর (২৬) ও সঞ্জয় শবরের (৩) বাড়ি শুয়াবাসা গ্রামেই। স্থানীয় সূত্রের খবর, এ দিন বিকেলে দীপক-সহ স্থানীয় কয়েকজন যুবক ও কিশোরেরা গ্রামের মাঠে ফুটবল খেলছিলেন। কয়েকজন শিশুও মাঠে খেলে বেড়াচ্ছিল। বৃষ্টি শুরু হওয়ায় সকলে মাঠের একপাশে একটি বাঁশঝাড়ে আশ্রয় নেয়। আচমকা সেখানে বাজ পড়ে। সংজ্ঞা হারান ৯ জন। হাসপাতালে নিয়ে যাওয়া হলে দীপক ও সঞ্জয়কে মৃত বলে ঘোষণা করা হয়।

দাদাকে খুন, কারাদণ্ড
দাদাকে খুনের দায়ে যাবজ্জীবন কারাদণ্ড হল ভাইয়ের। শুক্রবার কাঁথি আদালতের ফাস্ট ট্র্যাক ফার্স্ট কোর্টের বিচারক প্রদীপ বন্দ্যোপাধ্যায় পটাশপুর থানার মকরামপুর গ্রামের বাসিন্দা অনন্ত কামিল্যাকে এই সাজা শোনান। মামলার সরকারী আইনজীবী বেনীমাধব বেরা জানান, গত ২০০৪ সালের ২৫ ডিসেম্বর বাড়ির কামারশালার মেরামতির কাজ করার সময় দাদা সুকান্তবাবুর সঙ্গে ঝামেলা বাধে অনন্তবাবুর। বচসা চলাকালীন অনন্তবাবু লাঠি দিয়ে দাদাকে বেধড়ক মারধর করেন। গুরুতর আহত অবস্থায় সুকান্তবাবুকে প্রথমে এগরা মহকুমা হাসপাতাল ও পরে কটকে নিয়ে যাওয়া হয়। সেখানেই মারা যান সুকান্তবাবু।

জলের দাবি
পানীয় জলের সঙ্কটের সুরাহার দাবিতে কাঁথি ৩ ব্লক উন্নয়ন আধিকারিকের কাছে ডেপুটেশন দিলেন কুসুমপুর অঞ্চলের বাসিন্দারা। বুধবার বিকেলে স্থানীয় বিলাসপুর, বহিত্রকুন্ডা, কুসুমপুর, ফতেপুর-সহ দশ বারোটি গ্রামের বাসিন্দারা এই কর্মসূচিতে যোগ দেন। স্থানীয় বাসিন্দা শঙ্কর মান্না, গৌতম শীট বলেন, “এলাকায় পানীয় জলের সমস্যা দীর্ঘ দিনের। জল সরবরাহ প্রকল্পের কাজ বিদ্যুৎ সংযোগের অভাবে পড়ে আছে। প্রতিকার চেয়ে গ্রামবাসীরা রাজ্যের জলসম্পদ মন্ত্রীর দ্বারস্থ হয়েছিলেন। তাতেও সুরাহা হয়নি। তাই চলতি মরসুমে এলাকায় ট্যাঙ্কের সাহায্যে পানীয় জল সরবরাহ করার দাবি জানানো হয়েছে বিডিওকে।” বিডিও নিশান্ত মুখোপাধ্যায় বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনার আশ্বাস দিয়েছেন।

মামলা দায়ের
সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে সৈকত পযর্টনকেন্দ্র মন্দারমনিতে অবৈধ নির্মাণের অভিযোগে ৬টি হোটেলের বিরুদ্ধে রামনগর থানায় মামলা করলেন রামনগর-২ ব্লক ভূমি ও ভূমিসস্কার আধিকারিক। বিডিও সুকান্ত সাহা জানান, বেআইনি নির্মাণের জন্য ওই ৬টি হোটেলের মালিককে শো-কজ করা হয়েছিল। জবাব না মেলায় মামলা দায়ের করা হয়েছে। এর আগে মন্দারমনির আরও ২টি হোটেলের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে।

সমবায়ে জয়
বিরোধীরা প্রার্থী দিতে না পারায় রামনগর-১ ব্লকের মেদিনীপুর সমবায় কৃষি উন্নয়ন সমিতির পরিচালন সমিতির ৯টি আসনেই তৃণমূল সমর্থিত প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিততে চলেছেন। রামনগর ১ পঞ্চায়েত সমিতির তৃণমূল সদস্য মনীন্দ্র দত্ত জানান, বৃহস্পতিবার পরিচালন সমিতির ৯টি আসনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল। তৃণমূল সমর্থিতেরা ছাড়া অন্য কেউ মনোনয়নপত্র জমা দেননি।

দুর্ঘটনায় মৃত শ্রমিক
দুর্ঘটনায় মৃত্যু হল এক ঠিকাকর্মীর। শুক্রবার হলদিয়ার হাতিবেড়িয়ায় রেলের ‘ডিএমইউ’ ইঞ্জিনের প্রস্তাবিত কারখানার প্রকল্প এলাকায় কাজ করার সময় মারা যান ওই ব্যক্তি। নাম ত্রিলোকীনাথ পাণ্ডে (৪৭)। বাড়ি বিহারের বক্সার জেলায়। তবে দীর্ঘদিন ধরেই হলদিয়ার দুর্গাচকের খঞ্জনচকেই থাকতেন তিনি। এ দিন কারশেড থেকে প্রায় ১৬৫ ফুট নীচে পড়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর।

বেআইনি মদ, ধৃত
বেআইনি মদ বিক্রির অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। বৃহস্পতিবার রাতে পটাশপুরের জুনপুকুর বাস স্ট্যান্ড থেকে ধরা হয় বনমালী পাত্র নামে ওই ব্যক্তিকে। সোনোকৌড়দা গ্রামের বাসিন্দা তিনি। পুলিশ জানায়, ধৃতের কাছ থেকে প্রায় ৫০ লিটার দেশি ও চোলাই মদ বাজেয়াপ্ত করা হয়েছে।

জয়ী তৃণমূল
স্কুল ভোটে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতল তৃণমূল। বৃহস্পতিবার ভগবানপুর ১ ব্লকের বেঁউদিয়া পঞ্চায়েতের মাতৃপীঠ বালিকা বিদ্যালয়ে পরিচালন সমিতির ছ’টি আসনের সবক’টিতেই জয়ী হয় তৃণমূল।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.