...গন্ধ এসেছে কাশ্মীর থেকে একলব্য

ঠাকুরপুকুর স্টেট ব্যাঙ্ক পার্ক সর্বজনীন: প্লাইয়ের তৈরি দই বা আইসক্রিমের চামচ দিয়ে মণ্ডপসজ্জা। ভিতরে নানা কারুকার্য। প্রতিমার ডাকের সাজ। দুঃস্থ, ছাত্রছাত্রী এবং প্রতিবন্ধীদের রিকশা, সাইকেল, সেলাই মেশিন-সহ নানা সাহায্য করা হবে। সমাজসেবায় উল্লেখযোগ্য অবদানের জন্য কয়েক জন্য মহিলাকে পুরস্কৃতও করা হবে।

সিস্টার নিবেদিতা মাল্টিপারপাস সোসাইটি: পাড়ার মন্দিরে আচার মেনে আরাধনা। দেবীর শান্তরূপ। পুজোর চার দিন পাড়ার সবাই এক সঙ্গে খাওয়া-দাওয়া করেন।

সরশুনা সর্বজনীন মিলনতীর্থ ক্লাব: কর্নাটকের একটি মন্দিরের আদলে পলিথিনের পাইপ দিয়ে তৈরি হবে মণ্ডপ। কারুকার্যে ভরা। প্রতিমা সাবেক।
স্টেট ব্যাঙ্ক পার্ক সর্বজনীন
জনকল্যাণ সমিতি দাসপাড়া: পুজোয় ঠাকুরপুকুরে এক চিলতে কাশ্মীর। সামনে ডাল লেক। পিছনে বাঁশ, চট ও রং দিয়ে তৈরি পাহাড়। পাহাড়ের মধ্যে দুর্গার মূর্তি।

বড়িশা সর্বজনীন সাবর্ণপাড়া: এ বারের থিম ‘পাটকাঠির সমাবেশে মা মোদের অঙ্গনে।’ পাটকাঠি দিয়ে তৈরি কাল্পনিক মন্দিরের আদলে মণ্ডপ। মণ্ডপের ভিতরে ও বাইরে পাটকাঠির তৈরি নানা কারুকার্য। প্রতিমা সাবেক। প্রতিমার শান্তরূপ।

জনকল্যাণ সমিতি-চকঠাকুরানি কালীতলা: এ বার সবুজের সমারোহ। মণ্ডপের চার দিকে লাউ, বেগুন, ঝিঙে, শিম দশ রকমের সব্জির গাছ। প্রায় ১৩ কাঠা জমিতে চার মাস ধরে এই সব সব্জির চাষ করা হয়েছে। প্রতিমা সাবেক।

বড়িশা তপোবন ক্লাব: সনাতন আচার মেনে পুজো। আগে থিমের পুজো হলেও পাড়ার প্রবীণদের অনুরোধে আচার মেনে পুজো করা হচ্ছে।
কালীতলা কালীতলা
সবুজসাথী বোসপাড়া: কী ভাবে বহু সাধারণ শ্রমিক পুজোর আয়োজনে দিন-রাত পরিশ্রম করেন তাই নানা মডেলের সাহায্যে ফুটিয়ে তোলা হচ্ছে।
প্রতিমা সাবেক।

ঠাকুরপুকুর ক্লাব: মহাভারতের চরিত্র একলব্য এ পুজোর থিম। মাটির মডেলে তাঁর জীবনের নানা ঘটনা তুলে ধরা হবে। মণ্ডপের চার দিক ঘিরে গাছের সমারোহ। প্রতিমা সাবেক।

কাষ্ঠডাঙা সর্বজনীন দুর্গোৎসব: সরশুনা ১৮ডি বাসস্ট্যান্ড সংলগ্ন এ পুজোর থিম ‘কৈলাসে অসুর নিধন’। থিম ফুটিয়ে তুলতে আঁকা ছবির ব্যবহার করা হবে। থাকবে নানা সাংস্কৃতিক অনুষ্ঠানও।

রবিতীর্থ: ৪০ বছরের পুরনো সরশুনা সূর্য সেন নগরের এই পুজো সাবেক রীতি মেনেই হবে। প্রতিমার ডাকের সাজ।

ছবি: পিন্টু মণ্ডল




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.