...গন্ধ এসেছে দুষ্কৃতীনাশিনী দুর্গা
বারুইপুর সর্বজনীন পুজো উৎসব সঙ্ঘ: দিকে দিকে বাড়ছে অপরাধ। পাল্লা দিয়ে বাড়ছে দুষ্কৃতী-রাজ। বারুইপুর সর্বজনীনের এ বারের থিম তাই অসুর নিধন। মণ্ডপ ঘিরে থাকবে প্রায় দেড়শো অসুরের মডেল। আলোর খেলায় ফুটিয়ে তোলা হবে আগুনের ফুলকিতে অসুর-বধের দৃশ্য। মণ্ডপের মাঝখানে থাকবে বিশাল গ্লোব। তার উপরে দেখা যাবে বিশালাকার অসুরকে ত্রিশূল দিয়ে বধ করছেন দেবী দুর্গা।
বারুইপুর পদ্মপুকুর ইয়ুথ ক্লাব: এ বারের থিম ‘গাছ বাঁচাও’। দেখা যাবে, সবুজায়নের প্রসারে মা দুর্গা দশ রূপে গাছের লালন-পালন করছেন। প্যারিস, থার্মোকল ও প্লাইউড দিয়ে মূল মণ্ডপটি তৈরি হবে একটি কাঠ-চেরাই কলের আকারে। গাছের গুঁড়ি কাটার করাতের উপরে ফেলে অসুরকে বধ করবেন দেবী দুর্গা। মণ্ডপের চার দিকে থাকবে সবুজায়ন নিয়ে চিত্র প্রদর্শনী। মণ্ডপ ঘিরে থাকবে বাহারি গাছপালা।

ভাই ভাই সঙ্ঘ (উকিলপাড়া):
মহাবলীপুরমের অনুকরণে মণ্ডপ। গুহার আকৃতি বাঘের মুখের মতো। তার মধ্য দিয়েই প্রবেশ করতে হবে মণ্ডপে। মণ্ডপের ভিতরে ও বাইরে মহাবলীপুরমের অনুকরণে খোদাই করা কারুকাজ। প্রায় তিন বিঘা জমিতে প্যারিস ও চট দিয়ে তৈরি করা হবে মণ্ডপ। পুজোর চার দিনই মণ্ডপের পাশে মেলা চলবে।

নতুনপাড়া সর্বজনীন:
গ্রিসের বাড়ির আদলে মণ্ডপ। শ’পাঁচেক মুলি বাঁশ ও কাপড় দিয়ে তৈরি হবে মূল মণ্ডপ। সাবেক প্রতিমা।

শাসন বালক সঙ্ঘ:
এ বারের থিম মিশরে দেবী দুর্গা। ফাইবার-গ্লাসের মণ্ডপ গড়ে তোলা হবে মিশরীয় মন্দিরের আদলে। পারিপার্শ্বিক পরিবেশও হবে তার সঙ্গে সামঞ্জস্য রেখে। থাকবে পিরামিড। মিশরীয় সংস্কৃতির পাশাপাশি পুজোর আয়োজন সাবেক প্রতিমা নিয়ে। মূল মণ্ডপের চারপাশে থাকবে দেওয়াল-চিত্র।

বারুইপুর সীতাকুণ্ড গ্রামবাসীবৃন্দ:
আধুনিক নকশার একটি বাড়ির আদলে প্লাইউড ও চট দিয়ে তৈরি করা হবে মূল মণ্ডপ। পুজোর চার দিনই মেলা হবে।

সাউথ গড়িয়া:
ডাকের সাজে সাবেক প্রতিমায় পুজোর আয়োজন।

বারুইপুর ফুলতলা সবর্জনীন:
পুকুরের উপরে বাঁশ, কাপড় ও ফাইবার-গ্লাস দিয়ে রাজস্থানী মন্দিরের আদলে তৈরি হচ্ছে মণ্ডপ। সঙ্গে থাকবে আলো-শব্দের খেলা। সাবেক প্রতিমা।

ছবি: পিন্টু মণ্ডল




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.