টুকরো খবর
আইইডি বিস্ফোরণে হত ১
ফের বিস্ফোরণ ঘটল অসমের শিবসাগরে। গত কাল রাত ৯টা নাগাদ শিবসাগরের লক্ষ্মী টকিজ সিনেমা হলের সামনেই আইইডি বিস্ফোরণটি ঘটে। বিস্ফোরণে জখম ৯ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে নীরদ দাস (৩২) নামে জখম এক ব্যক্তি হাসপাতালে মারা যান। আরও তিনজনের অবস্থা আশঙ্কাজনক। পুলিশের সন্দেহ টাইমার যন্ত্রের সাহায্যে, পরেশপন্থী আলফাই বিস্ফোরণটি ঘটিয়েছে। বিস্ফোরকটি একটি সাইকেলে রাখা হয়েছিল। রাজ্য সরকারের তরফে নিহতের পরিবারকে তিন লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। জখমদের দেওয়া হবে ১০ হাজার টাকা করে। গত রাতের পর আজ সকালে আবার শিবসাগরের অসম মেডিক্যাল স্টোরের সামনে একটি পরিত্যক্ত ব্যাগকে ঘিরে বোমাতঙ্ক তৈরি হয়। পরে নিরাপত্তা বাহিনী এসে ব্যাগটি সরিয়ে নিয়ে যায়। ব্যাগে বোমা ছিল না। পাশাপাশি, নিরাপত্তাবাহিনীর উপরে আবার আঘাত হানল মণিপুরি জঙ্গিরা। আজ সকালে ইম্ফলের আসাম রাইফেল্স-এর জনসংযোগ দফতরের সামনেই একটি গ্রেনেড ফাটে। গ্রেনেড বিস্ফোরণে অবশ্য কেউ জখম হননি। অন্য দিকে, মেঘালয়ে জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে এক হাবিলদার গুলিবিদ্ধ হন। তাঁর নাম জে সাংমা। জঙ্গি ঘাঁটি উচ্ছেদ করতে গিয়ে তিনি জখম হন।

বৃষ্টি-ধসে বিপন্ন তাওয়াং মঠ, বিপর্যস্ত অরুণাচল
বৃষ্টি ও ধসের ধাক্কায় অরুণাচল প্রদেশের বৌদ্ধ প্রাণকেন্দ্র, তাওয়াং-এর গালদেন নামগিয়াল লাৎসে মঠ বিপন্ন। মঠের চারপাশের পাহাড়ে ৪ থেকে ৫ মিটার এলাকা জুড়ে ধস নামছে। রাজ্যের মুখ্যসচিব ইয়েশি সেরিং ও তাওয়াং-এর জেলাশাসক কেমো লোল্লেন মঠ বাঁচাতে ঘটনাস্থলে হাজির। চেষ্টা চলছে দ্রুত পরিস্থিতি সামাল দেওয়ার। ইতিমধ্যেই, মঠ বাঁচাতে উচ্চ পর্যায়ের প্রযুক্তিবিদদের একটি দল গঠনের নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। সাহায্য চাওয়া হয়েছে সেনাবাহিনীরও। এরই পাশাপাশি, অরুণাচলের দিবাং, সিয়াং, লোহিত, চাংলাং, তেজু, নামসাই, আনজাও প্রভৃতি এলাকা বন্যাকবলিত হয়ে পড়েছে। অরুণাচলে ইতিমধ্যেই বন্যা ও ধসে নিহতের সংখ্যা অন্তত ১০। হড়পা বানের ধাক্কায় ভেসে গিয়েছে লিকাবালি। ধসে যোগাযোগ বিচ্ছিন্ন। লিকাবালির সিজি নদীতে ভেসে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। লোহিত ও দুরা নালার জলে ডুবে তিন ব্যক্তির মৃত্যু হয়েছে। লোহিত জেলার নানা অংশে বিমান বাহিনীর কপ্টার উদ্ধারকাজ চালাচ্ছে।

গভীর রাতে বোমা ফেটে নিহত বাহক
বাহকের হাতের বোমা ফেটেই ছিন্নভিন্ন হয়ে গেল তার দেহ। গত কাল গভীর রাতে ঘটনাটি ঘটেছে বরাকের ডিমা হাসাও জেলার উমরাংশু বাজারের কাছে, ডংজেনরাজি গ্রামে। পুলিশ সুপার মুগ্ধজ্যোতি মহন্ত জানান, রাত দেড়টা নাগাদ বিস্ফোরণের বিকট শব্দে কেঁপে ওঠে সংলগ্ন এলাকা। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, এটি আড়াই-তিন কেজির একটি আইইডি বোমা। পুলিশের ধারণা, ওই ব্যক্তি বোমাটি নিয়ে কোথাও যাচ্ছিল। হোঁচট খেয়ে পড়ে গিয়ে বোমাটি ফেটে যায়। তবে এত শক্তিশালী বোমা কারা তৈরি করল তা নিয়ে চিন্তায় পড়েছে পুলিশ। পুলিশ সুপার বলেন, এই ধরনের বোমা সাধারণত আলফা ও মণিপুরি জঙ্গিগোষ্ঠীগুলিই ব্যবহার করে। ডিমা হাসাওয়ে এতদিন মূলত গ্রেনেড ও হাতে তৈরি বোমাই ব্যবহার হয়েছে। হঠাৎ আইইডি বোমা এই এলাকায় কোথা থেকে এল, কারা তা আমদানি করল, পুলিশ তা খতিয়ে দেখছে।

কোটি টাকা নিয়ে উধাও কংগ্রেস নেতা
ঠিকাদারদের কাছ থেকে এক কোটি টাকা নিয়ে গা-ঢাকা দিলেন অসম প্রদেশ কংগ্রেস কমিটির প্রচার বিভাগের সদস্য রাজেশ যোশি। অরুণাচল প্রদেশ ঠিকাদার সংস্থার চেয়ারম্যান টার্থ কুয়ু ইটানগর থানায় অভিযোগ করেছেন, দু’টি বিদ্যুৎ প্রকল্পের বরাত পাওয়ার পরে নির্মাণসামগ্রী কেনার জন্য অগ্রিম হিসেবে ১ কোটি টাকা তিনি দিল্লিতে পাঠাচ্ছিলেন। রাজেশ যোশি টাকাটি দিল্লি পাঠানোর দায়িত্ব নিলেও, টাকা দিল্লি পৌঁছয়নি। কুয়ু জানান, টাকার সন্ধানে গুয়াহাটি এসে সংসদীয় সচিব ভূপেন বরা ও প্রদেশ কংগ্রেসের সম্পাদক অরুণ তিওয়ারির সঙ্গে যোগাযোগ করেন তিনি। কিন্তু তাঁরাও যোশির সন্ধান পাননি। যোশি এবং তাঁর স্ত্রীর মোবাইল বন্ধ। ঘরে তালা। বাধ্য হয়ে পুলিশের দ্বারস্থ হন কুয়ু। আপাতত অসম ও অরুণাচল পুলিশ যোশিকে খুঁজছে।

চাই মোটরবাইক, শিশু খুন দুই কিশোরের
পাঁচ লক্ষ টাকার লোভে ৫ বছরের এক শিশুকে অপহরণ করে খুন করল দুই কিশোর। রবিবার সকালের ঘটনায় অভিযুক্তদের গ্রেফতার করেছে পুলিশ। মোটরবাইক কেনার টাকা জোগাড় করতেই এই কাজ করে তারা। অভিযুক্তদের মধ্যে এক জনের বয়স ১৯, অন্য জনের ১৫। প্রথম জন হোটেল ম্যানেজমেন্টের ছাত্র। নাম পরমিন্দর সিংহ। মোটরবাইক কেনার প্রবল ইচ্ছের বশেই অপহরণ করে টাকা আদায় করার এই ছক কষে সে। সঙ্গী হয় দ্বিতীয় জন। বিজ্ঞানী দম্পতির পুত্র শুভ রাওয়ালকে গণেশ পুজোর প্যান্ডেল থেকে চকলেটের লোভ দেখিয়ে অপহরণ করে তারা। মুক্তি পণ চাওয়ার জন্য শুভর কাছ থেকে তার বাবার ফোন নাম্বার জানতে চায় পরমিন্দর। শুভ বলেনি। উপরন্তু সে বলে সব ঘটনা সে জানিয়ে দেবে তার মা-বাবাকে। ভয় পেয়ে পরমিন্দর খুন করে শুভকে। অনেক ক্ষণ নাতির দেখা না পেয়ে তার খোঁজে বেরিয়ে পরে শুভর দাদু-দিদা। জানতে পারেন পাওয়া যাচ্ছে না ওই এলাকারই এক যুবককে। পুলিশ খুঁজে বের করে পলাতক ওই যুবক পরমিন্দরকে। তার থেকেই জানা যায় কোথায় সে খুন করেছে শুভকে।

দুর্ঘটনায় মৃত জওয়ান
সড়ক দুর্ঘটনায় প্রাণ হারালেন এক টিএসআর জওয়ান। নিহত জওয়ানের নাম দীনেশ কুমার (৪২)। গত রাতে তিনি বাইক চালিয়ে গোকুলনগরের টিএসআর-এর প্রধান কার্যালয়ে ফিরছিলেন। আগরতলাগামী একটি গাড়ির সঙ্গে বাইকটির মুখোমুখি ধাক্কা লাগে। ওই জওয়ানের মৃত্যু হয়।

অস্ত্র-সহ গ্রেফতার ১
তিনটি বিদেশি পিস্তল-সহ রাজধানী এক্সপ্রেস থেকে ধরা পড়ল এক ব্যক্তি। গুয়াহাটি স্টেশনে আরপিএফ অস্ত্রগুলি উদ্ধার করেছে। এরমধ্যে দু’টি অস্ট্রিয়ায় নির্মিত গ্লক, অন্যটি চেকশ্লোভাকিয়ায় তৈরি পিস্তল। সঙ্গে ছিল ৬টি ম্যাগাজিন। ধৃত রামাদেশ সিংহ ঝাড়খণ্ডের বাসিন্দা। তিনি ডিমাপুর থেকে অস্ত্রগুলি কিনে পটনা যাচ্ছিলেন। জেরায় তিনি জানান, ঝাড়খণ্ডের জমি মাফিয়াদের হাতে অস্ত্রগুলি তুলে দেওয়ার কথা ছিল।

বজ্রপাতে মৃত্যু
বজ্রপাতে নিহত হলেন বিএসএফের এক জওয়ান। তাঁর নাম দিলীপ বর্মন। পুলিশ জানায়, দুর্ঘটনার সময়ে তিনি বিমানবন্দর সংলগ্ন এলাকায় বিএসএফের এক চৌকিতে ডিউটিতে ছিলেন। তাঁর বাড়ি পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদে। গত কাল আকাশ ছিল মেঘাচ্ছন্ন। আচমকা একটি বাজ পড়লে জওয়ান দিলীপ বর্মনের শরীর আগুনে ঝলসে যায়। হাসপাতালে নিয়ে যাওয়া হলেও তাঁকে বাঁচানো যায়নি।

পুতিনের শুভেচ্ছা
প্রধানমন্ত্রী মনমোহন সিংহের ৮০তম জন্মদিন আজ বুধবার। এক দিন আগেই মঙ্গলবার তাঁকে শুভেচ্ছা জানালেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

হেফাজতে বুয়েলা
আপাতত ৪ দিনের পুলিশি হেফাজতে থাকছেন বুয়েলা এন শ্যাম। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো থেকে সন্দেহভাজন ওই মহিলাকে গ্রেফতার করে পুলিশ।

অক্ষয়-কন্যা
জন্ম নিল অক্ষয় কুমার ও টুইঙ্কল খন্নার দ্বিতীয় সন্তান। ভাল আছেন মা ও সন্তান দুজনেই। অবশ্য অক্ষয়কে এখন ব্যস্ত থাকতে হচ্ছে নতুন ছবির প্রচার নিয়েই।

মুক্ত নূপুর
জামিনে মুক্তি পেলেন আরুষি-হেমরাজ হত্যাকাণ্ডের অন্যতম অভিযুক্ত নূপুর তলোয়ার। নুপুরের স্বামী অভিযুক্ত রাজেশ তলোয়ার আগেই জামিন পেয়েছেন।

বাড়ল মেয়াদ
অক্টোবরের ৯ তারিখ পর্যন্ত বিচারবিভাগীয় হেফাজতেই থাকছেন জগন্মোহন রেড্ডি। আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তি মামলায় গ্রেফতার হন তিনি।

আতিকের জামিন
৪ বছর জেল হেফাজতে থাকার পর জামিন পেল সন্দেহভাজন মুজাহিদিন জঙ্গি মুহাম্মদ আতিক। আমদাবাদ বিস্ফোরণ কাণ্ডে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার হয় সে।

জামিন নাকচ
কেন্দ্রীয় মন্ত্রী এম কে আলাগিরির ছেলে দুরাই দয়ানিধির জামিনের আবেদন খারিজ করে দিল মাদ্রাজ হাইকোর্ট। অবৈধ ভাবে কয়লা উত্তোলনের দায়ে আটক হন তিনি।

সুখোই-বাহিনী
পাকিস্তান সীমান্তের হালওয়ারা ঘাঁটিতে সুখোই-৩০এমকেআই বিমান মোতায়েন করল বায়ুসেনা। আগে ওই ঘাঁটিতে মিগ-২৩ বিমান ছিল।

পঞ্চায়েতে পদত্যাগ
পদত্যাগ করলেন ৩ জন পঞ্চায়েত প্রধান-সহ ৪০ জন পঞ্চায়েত সদস্য। এক সদস্যের খুনের ঘটনায় ভয় পেয়েই এই সিদ্ধান্ত।

হাইকোর্টের প্রশ্ন
উত্তরপ্রদেশের কিছু শহরে ২৪ ঘণ্টা বিদ্যুৎ জোগান দেওয়ার সনিয়া গাঁধীর প্রতিশ্রুতিটি নিয়ে কটাক্ষ করল ইলাহাবাদ হাইকোর্ট।

কুড়ানকুলামে বিক্ষোভ
কুড়ানকুলাম পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে জ্বালানি মজুতের বিরুদ্ধে প্রতিবাদী সমাজকর্মীরা। দাবি, পুলিশি নজরদারি প্রত্যাহারেরও।

অবশেষে বেতন
২৭ সেপ্টেম্বরের মধ্যে সব কর্মীর জুলাইয়ের বেতন মিটিয়ে দেবে এয়ার ইন্ডিয়া। পাইলট, ইঞ্জিনিয়ার ও বিমানকর্মীরা মে-র উৎসাহ ভাতাও পাবেন। তাঁরা ছাড়া অন্য কর্মীরা পাবেন অগস্টের বেতন।

জঙ্গি হত
পুলিশের গুলিতে এক জঙ্গির মৃত্যু হল। ঘটনাটি ঘটেছে ইম্ফলে। পুলিশ জানায়, ইম্ফল বিমানবন্দরের কাছেই, ঘারি এলাকায় জঙ্গিদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। সেই সময় জঙ্গির মৃত্যু হয়। তার কাছ থেকে একটি পিস্তল মিলেছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.