টুকরো খবর
নন্দীগ্রামে শুরু বাস চলাচল
দু’দিন বন্ধ থাকার পর সোমবার সকাল থেকে বাস চলাচল শুরু হল নন্দীগ্রাম বাসস্ট্যান্ডে। গত শুক্রবার বাসস্ট্যান্ডেই বাসের ছাদে মাল তোলার সময়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যান এক বাসকর্মী। এরপরেই মালিকপক্ষের কাছে ক্ষতিপূরণ দাবি করে শনিবার থেকে বাস চলাচল বন্ধ করে দেন তৃণমূল নিয়ন্ত্রিত বাস কর্মী ইউনিয়নের চালক-কর্মীরা। বন্ধ হয়ে যায় নন্দীগ্রাম থেকে ফটক, হাওড়া, মেচেদা, দিঘা রুটের সব বাস চলাচল। বিপাকে পড়েন নিত্যযাত্রী-সহ নন্দীগ্রামের কয়েক হাজার পোশাক তৈরির কারিগর ও ব্যবসায়ী। পরিস্থিতি সামাল দিতে রবিবার বিকেলে বাসকর্মী ইউনিয়নের প্রতিনিধিরা বাস মালিক সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসেন। ব্লক তৃণমূল নেতৃত্ব মৃত বাসকর্মীর পরিবারকে ক্ষতিপূরণের আশ্বাস দেওয়ার পর অচলাবস্থা কাটে।

‘বঙ্গশ্রী’ চালু কাঁথি শহরে
বড় কোম্পানির একচেটিয়া বাজারের আধিপত্যের বিরুদ্ধে কম পুঁজি নিয়ে বাজারে টিকে থাকতে হলে সমবায়কে মাধ্যম করার পরামর্শ দিলেন কাঁথির সাংসদ শিশির অধিকারী। রবিবার সন্ধ্যায় কাঁথিতে পশ্চিমবঙ্গ রাজ্য কারুশিল্প সমবায় সমিতির বিপনন কেন্দ্র ‘বঙ্গশ্রী’র উদ্বোধন করতে গিয়ে এমনই মন্তব্য করেন তিনি। আরও বলেন, “কুটির ও কারুশিল্পের মাধ্যমেই ঘুরে দাঁড়াতে হবে। এতে গ্রামের সাধারণ মানুষ যেমন নিজেদের তৈরি জিনিস বিক্রি করতে পারবেন তেমন জিনিসের চাহিদাও বাড়বে।” এ দিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিধায়ক সমরেশ দাস, জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন, বিধায়ক দিব্যেন্দু অধিকারী, বনশ্রী মাইতি। এছাড়াও রাজ্য কারুশিল্প সমবায় সমিতির সভাপতি বিধায়ক ভাস্বতী দে ও মুখ্য নিবার্হী আধিকারিক সুমন লাল গঙ্গোপাধ্যায় উপস্থিত ছিলেন।

এবিটিএ’র জেলা সম্পাদক থেকে সরলেন অপরেশ
সিপিএমের শিক্ষক সংগঠন ‘নিখিলবঙ্গ শিক্ষক সমিতি’র (এবিটিএ) জেলা কমিটির শীর্ষ পদে ‘নতুন মুখ’ই আসছে। রবিবার রাতে সংগঠনের সপ্তম ত্রিবার্ষিক জেলা সম্মেলন শেষ হয়েছে। সম্মেলন থেকে ৬২ জনকে নিয়ে জেলা কমিটি গঠন করা হয়েছে। জেলা কমিটির সদস্য তালিকায় নাম নেই অপরেশ ভট্টাচার্যের। অপরেশবাবুই সংগঠনের জেলা সম্পাদকের দায়িত্বে ছিলেন। আগে এই সংগঠনের জেলা কমিটির সদস্য সংখ্যা ছিল ৬৮। এ বার তা কমে হয়েছে ৬২। অপরেশবাবু ১৯৮৯ সালে প্রথম এই পদে নির্বাচিত হয়েছিলেন। তখন মেদিনীপুর জেলা অবিভক্ত ছিল। একটানা ২৩ বছর শিক্ষক সংগঠনের জেলা সম্পাদকের দায়িত্ব সামলেছেন তিনি। জেলার শীর্ষ পদে ‘নতুন মুখে’র দাবি উঠেছিল সংগঠনের অন্দরেই। সেই দাবি মেনেই অপরেশবাবুর নাম জেলা কমিটির সদস্য তালিকায় রাখা হয়নি বলে মনে করছে বিভিন্ন মহল। সংগঠন সূত্রে জানা গিয়েছে, এ বার নতুন সম্পাদকমণ্ডলীর নির্বাচন করা হবে। সেই সম্পাদকমণ্ডলীই কে জেলা সম্পাদকের পদে বসবেন, কে জেলা সভাপতির পদে বসবেন, তা ঠিক করবে। সংগঠনের জেলা সভানেত্রী ছিলেন বাসন্তী ভট্টাচার্য। তাঁর নামও এ বার জেলা কমিটির সদস্য তালিকা থেকে বাদ পড়েছে বলে সংগঠন সূত্রে জানা গিয়েছে।

অধ্যক্ষ নিগ্রহগ্রে, ফতারের দাবিতে পথে এসএফআই
অধ্যক্ষকে মারধর করার ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেফতারের দাবিতে এ বার পুলিশ-প্রশাসনের দ্বারস্থ হল এসএফআই। সংগঠনের জেলা সম্পাদকমন্ডলীর সদস্য সৌমেন মাহাতো বলেন, “সোমবার আমরা ঝাড়গ্রামের পুলিশ সুপার ও মহকুমাশাসককে স্মারকলিপি দিয়েছি। ৪৮ ঘন্টা পেরিয়ে গিয়েছে। অথচ, অভিযুক্তদের এখনও গ্রেফতার করা হল না। তাই আমাদের এই প্রতিবাদ।” এ দিন বামপন্থী বিভিন্ন গণ-সংগঠন ঝাড়গ্রাম শহরে মিছিল করে। এসএফআই-ডিওয়াইএফআইয়ের কর্মীরাও মিছিলে পা মেলান। একই ভাবে মেদিনীপুর শহরে প্রতিবাদ মিছিল করেছে এসএফআই। ওই মিছিল থেকে ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেফতারের দাবি জানানো হয়। সিপিএমের ছাত্র সংগঠনের পক্ষ থেকে এদিন জেলা জুড়ে প্রতিবাদ দিবস পালন করা হয়েছে। শনিবার সকাল থেকেই ঝাড়গ্রাম রাজ কলেজ চত্বরে উত্তেজনা ছড়িয়েছিল। একাংশ আবাসিকের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েছিলেন টিএমসিপি’র কর্মী-সমর্থকেরা। সেই সময় গোলমাল থামাতে এসে আক্রান্ত হয়েছিলেন কলেজের অধ্যক্ষ কিশোরকুমার রাঢ়ী। টিএমসিপি’র জেলা সহ- সভাপতি সৌমেন আচার্য তাঁর গালে সপাটে চড় মারেন বলে অভিযোগ। এসএফআইয়ের বক্তব্য, অভিযুক্তেরা টিএমসিপি’র কর্মী বলেই পুলিশ তাদের ধরছে না। পুলিশ অবশ্য জানিয়েছে, তদন্ত চলছে।

গ্রেফতার তৃণমূল নেতা
একটি বৈধ মদের দোকানে জোর করে চাঁদা আদায় ও দোকান ভাঙচুরের অভিযোগে এক তৃণমূল নেতাকে গ্রেফতার করল পুলিশ। সোমবার বিকেলে হলদিয়া পুরসভার সামনে থেকে শেখ বাপি নামে ওই তৃণমূল নেতাকে গ্রেফতার করা হয়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বিশ্বকর্মা পুজোর দিন এলাকার একটি বিদেশি মদের দোকান থেকে বাপি ৫০ হাজার টাকা চাঁদা নেয় বলে অভিযোগ। এর পরেও অতিরিক্ত টাকা চেয়ে না পাওয়ায় দোকানে ভাঙচুর চালায় ওই তৃণমূল নেতা। স্থানীয় সূত্রে খবর, বেশ কিছুদিন ধরেই হলদিয়া পুরসভার কাছে একটি দলীয় অফিস গড়েছিলেন তিনি। দীর্ঘদিন ধরেই তোলা আদায়ের অভিযোগ উঠছিল বাপির বিরুদ্ধে। গত বছরেও বিশ্বকর্মা পুজোর আগে তাঁর বিরুদ্ধে স্থানীয় একটি পত্রিকা অফিসেও ভাঙচুরের অভিযোগ ছিল। তবে ওইদিনের মদের দোকানে ভাঙচুরের পর মালিক প্রদীপ দাস ভবানীপুর থানায় অভিযোগ দায়ের করেন। তার ভিত্তিতে এ দিন বাপিকে গ্রেফতার করে ভবানীপুর থানার পুলিশ। হলদিয়ার অতিরিক্ত পুলিশ সুপার উজ্বল ভৌমিক বলেন, “জোর করে চাঁদা আদায় ও দোকান ভাঙচুরের অভিযোগে শেখ বাপিকে গ্রেফতার করা হয়েছে।”

স্কুলে জয়ী জেএমএম
গোপীবল্লভপুরের সারিয়া আদিবাসী উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের পরিচালন কমিটির ক্ষমতা নিরঙ্কুশ ভাবে দখল করল ঝাড়খণ্ডীরা। রবিবার ওই স্কুলের অভিভাবক প্রতিনিধি নির্বাচনে ৬টি আসনেই ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) সমর্থিত প্রার্থীরা বিপুল ভোটে জয়ী হন। বামপন্থীরা ৬টি আসনে প্রার্থী দিলেও তৃণমূলপন্থীরা একটি আসনেও প্রার্থী দেননি। ২০০৮ সাল থেকে জেএমএম পন্থীরাই পরিচালন কমিটির ক্ষমতায় রয়েছেন। তৃণমূলের অভিযোগ, ঝাড়খণ্ডীরা সন্ত্রাস করে তৃণমূলপন্থীদের মনোনয়নপত্র দাখিল করতে দেননি। অভিযোগ অস্বীকার করে স্থানীয় জেএমএম নেতা বীরেন্দ্রনাথ বারিক বলেন, “রাজ্যের শাসন-ক্ষমতায় রয়েছে তৃণমূল। পুলিশ-প্রশাসনও ওদের হাতে রয়েছে। তা সত্ত্বেও এই অভিযোগ হাস্যকর।” পরাজয় নিশ্চিত বুঝেই তৃণমূলপন্থীরা প্রার্থী দেননি বলে বীরেন্দ্রনাথবাবুর দাবি।

শ্লীলতাহানি, ধৃত
স্কুল ছাত্রীকে শ্লীলতাহানি করার অভিযোগে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। খেজুরির কামারদা বাজার এলাকার ঘটনা। ধৃত শেখ নাজিমুদ্দিন খেজুরির দেউলপোতার বাসিন্দা।, শনিবার সন্ধ্যায় কামারদা বাজারে স্থানীয় ষষ্ঠ শ্রেণির দুই ছাত্রী একটি দোকানে নোট ফটোকপি করতে যায়। পথে নাজিমুদ্দিন রাস্তায় এক ছাত্রীকে জড়িয়ে ধরে শ্লীলতাহানি করে বলে অভিযোগ। ছাত্রীদের চিৎকারে স্থানীয় লোকজন ছুটে আসে। নাজিমুদ্দিন পালানোর চেষ্টা করলেও ধরা পড়ে যায়। খেজুরি থানার পুলিশ তাকে গ্রেফতার করে। রবিবার নাজিমুদ্দিনকে কাঁথি আদালতে তোলা হলে জামিন নাকচ করে বিচারক জেল হেফাজতে রাখার নির্দেশ দেন।

প্রশিক্ষণ শিবির
কাঁথিতে প্রশিক্ষণ শিবির
প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলা ও বন্যা কবলিত মানুষকে উদ্ধারের প্রশিক্ষণ দিতে পাঁচ দিনের শিবির শুরু হল রামনগরে। রবিবার অসামরিক প্রতিরক্ষা দফতর ও দিঘা মাতঙ্গিনী নারী কল্যাণ সমিতির উদ্যোগে এই শিবিরের উদ্বোধন করেন অসামরিক দফতরের কমান্ড্যান্ট অনুপ বন্দ্যোপাধ্যায়। ছিলেন মাতঙ্গিনী নারী কল্যাণ সমিতির সভানেত্রী জয়ন্তী মিশ্র, সম্পাদিকা শ্রাবনী বেরা, সন্দীপ মিশ্র, দিলীপ কুমার দাস প্রমুখ। শিবিরে প্রাকৃতিক বিপর্যয়ের মোকাবিলা ও বন্যা কবলিত অসহায় মানুষদের কীভাবে উদ্ধার করা হয় তার প্রশিক্ষণ দিচ্ছেন অসামরিক প্রতিরক্ষা দফতরের রেসকিউ ইন্সটিটিউটের প্রশিক্ষক প্রলয় জানা ও অমল ঘোষের নেতৃত্বে ১২জন প্রশিক্ষক। শিবির চলবে ২৮ সেপ্টেম্বর পযর্ন্ত।

সিলিন্ডার আটক
দুধ সরবরাহের গাড়িতে করে এলপিজি গ্যাস সিলিন্ডার পাচারের সময়ে দুধের গাড়িটিকে হাতেনাতে ধরল দিঘা পুলিশ ও এনফোর্সমেন্ট ব্রাঞ্চ। রবিবার রাতে দিঘার অমরাবতী পার্কের সামনে গাড়িটিকে ধরে ৩০টি সিলিন্ডার আটকও করেছে পুলিশ। দিঘা থানার ওসি অজিত ঝা জানান, রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধিতে চড়া দামে কালোবাজারে বিক্রি করার জন্য এই সিলিন্ডারগুলি দিঘা থেকে ওড়িশায় পাচার করা হচ্ছিল। গোপন সূত্রে খবর পেয়ে পুলিশ এই অভিযান চালায়।

গ্রেফতার দুষ্কৃতী
ডাকাতি, ছিনতাই ও চুরির ঘটনায় জড়িত থাকার অভিযোগে এক দুষ্কৃতীকে গ্রেফতার করল পুলিশ। এগরার কামারডিহা গ্রামের ধৃত মনোরঞ্জন বাঙালকে সোমবার কাঁথি এসিজেওম আদালতে তোলা হলে ১৪ দিন জেল হেফাজত হয়। গত প্রায় দু’বছর ধরে পালিয়ে বেরানোর পর রবিবার এগরা শহর থেকে তাকে গ্রেফতার করে পুলিশ।

তৃণমূলের হার
রবিবার এগরা-১ ব্লকের গ্রাম পঞ্চায়েত এলাকার বর্তনা প্রভাতী আশ্রম হাইস্কুলের পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধির নির্বাচনে হারল তৃণমূল। তৃণমূলের গোষ্ঠী দ্বন্দ্বের কারণে নির্বাচনে তৃণমূলের বিরুদ্ধে প্রার্থী দেয় বিক্ষুব্ধ তৃণমূল, কংগ্রেস, বিজেপি ও বামফ্রন্টের মহাজোট। ছ’টি আসনের মধ্যে মাত্র দু’টিতে জেতে তৃণমূল। বাকি চারটি পায় মহাজোট। গতবার সবক’টি আসনে জিতে ক্ষমতায় ছিল তৃণমূল।

বিজ্ঞান নিয়ে অনুষ্ঠান
সোম ও মঙ্গলবার মোহনপুর ব্লকের সানসারা পাটপাড়া হাইস্কুলে আয়োজিত হবে বিজ্ঞান বিষয়ক অনুষ্ঠান। সর্ব শিক্ষা দফতরের আর্থিক সহযোগিতায় বিজ্ঞান মডেল প্রদর্শনী, স্লাইড শোয়ের আয়োজন রয়েছে।

স্কুলে জয়ী তৃণমূল
কংগ্রেসের দখলে থাকা স্কুল পরিচালন সমিতির ভোটে এ বার জয়ী হল তৃণমূল। পাঁশকুড়ার হরিনারায়নচক বিদ্যামন্দির হাইস্কুলের পরিচালন সমিতির ৬ জন অভিভাবক প্রতিনিধি নির্বাচনে বামফ্রন্ট ছাড়াও আলাদাভাবে প্রার্থী দিয়েছিল কংগ্রেস ও তৃণমূল। রবিবার ভোট গ্রহণের পর বাম ও কংগ্রেস প্রার্থীদের হারিয়ে ৬টি আসনেই জয়ী হয় তৃণমূল।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.