টুকরো খবর
ঘরে মেয়ের দেহ, খুন স্ত্রীকে
অভাবের সংসারে প্রায়ই অশান্তি হত। বড় মেয়েকে বকাবকি করতেন মা। রবিবার সকালেও অশান্তি হয়েছিল। তারপর স্বামী রবি বেরার সঙ্গেই কাঠ-পাতা কুড়োতে যান ভারতীদেবী। ইতিমধ্যে গলায় গামছার ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে দম্পতির বড় মেয়ে ভবানী (১৩)। আত্মহত্যার খবর পেয়ে বাড়ি আসেন রবিবাবু। নিজেকে আর স্থির রাখতে পারেননি। স্ত্রী যখন জঙ্গল থেকে বাড়ি ফিরছেন, তখন পথেই তাঁর মাথায় কুড়ুলের কোপ বসিয়ে দেন। ঘটনাস্থলেই মারা যান ভারতী বেরা (৩৩)। পশ্চিম মেদিনীপুরের নয়াগ্রামে নিমাইনগর গ্রামে রবি বেরার দুই মেয়ে, দুই ছেলে, স্ত্রীকে নিয়ে সংসার। গ্রামবাসীরা জানিয়েছেন, বেরা পরিবারে প্রায়ই অশান্তি হত। এ দিন সকালে বড় মেয়ে ভবানীকে বকাবকি করেছিলেন তিনি। পরে স্বামীর সঙ্গে জঙ্গলে চলে যান। ইতিমধ্যে বাড়িতেই গলায় গামছার ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে ভবানী। প্রতিবেশীদের কাছে থেকে ঘটনার কথা শুনে তড়িঘড়ি বাড়ি ফেরেন রবিবাবু। মেয়ের মৃতদেহ দেখে মেজাজ হারিয়ে ফেলেন। দুপুরে ভারতীদেবী যখন জঙ্গল থেকে ঘরে ফিরছিলেন, তখন মাঝপথে স্ত্রীর মাথায় কুড়ুলের কোপ বসিয়ে দেন তিনি। মা-দিদিকে হারানোর আকস্মিক আঘাত সইতে পারছে বেরা দম্পতির ছোট মেয়ে শিবানী। দুই ছেলের মধ্যে নিমাই বড়। তার বয়স পাঁচ আর ছোট ছেলে সঞ্জয়ের বয়স মাত্র দুই। ঝাড়গ্রাম পুলিশ জেলার সুপার ভারতী ঘোষ বলেন, “অভিযুক্তের খোঁজ চলছে।”

স্কুল নির্বাচনে সংঘর্ষ সবংয়ে
স্কুল নির্বাচনকে কেন্দ্র করে রবিবার কংগ্রেস-তৃণমূলে মারামারি হল সবংয়ে। দু’পক্ষের প্রায় ৯ জন জখম হয়েছেন। তিন জনকে গ্রেফতার করেছে পুলিশ। সংঘর্ষের জন্য পরস্পরকে দুষছেন দুই দলের নেতৃত্ব। তৃণমূল নেতা অমূল্য মাইতির অভিযোগ, “আমাদের দলের কর্মীদের ধরে ধরে মারা হয়েছে। ৫ জন জখম হয়েছেন। দু’জনের অবস্থা গুরুতর।” কংগ্রেসের সবং ব্লক সভাপতি অমল পাণ্ডার পাল্টা অভিযোগ, “তৃণমূলই আমাদের উপর চড়াও হয়। বাধা দিতে গেলে সংঘর্ষ হয়। আমাদের ৪ জন জখম হয়েছেন।” খড়্গপুরের অতিরিক্ত পুলিশ সুপার বরুণ চন্দ্রশেখর বলেন, “৩ জনকে গ্রেফতার করা হয়েছে। এলাকায় পুলিশি টহল রয়েছে।” রবিবার সবংয়ের রুইনান স্কুলের অভিভাবক প্রতিনিধি নির্বাচন ছিল। গণ্ডগোলের আশঙ্কায় পুলিশও মোতায়েন ছিল। তৃণমূলের অভিযোগ, স্কুল থেকে কিছুটা দূরে লোক জড়ো করে কংগ্রেস। সেখানেই আইএনটিটিইউসি-র ব্লক সভাপতি সুকুমার বারিককে প্রচণ্ড মারধর করা হয় বলে অভিযোগ। উল্টো দিকে কংগ্রেসের অভিযোগ, কংগ্রেস কর্মী জগন্নাথ কর, জয়দেব সানা, বক্কর খানদের উপর চড়াও হয়েছিল তৃণমূল। রুইনান এলাকায় দীর্ঘ দিন ধরেই কংগ্রেসের আধিপত্য রয়েছে। প্রতিরোধ করায় সংঘর্ষ বাধে।

ধর্ষণ, অভিযোগ
ন’বছরের এক নাবালিকাকে ধর্ষণের অভিযোগ উঠল পাশের গ্রামের এক যুবকের বিরুদ্ধে। রবিবার বিকালে সুতাহাটা থানায় অভিযোগ করেন ওই নাবালিকার বাবা। মেয়েটির বাবার অভিযোগ, বুধবার হলদিয়ার দক্ষিণ বরদা গ্রামের ওই নাবালিকা মাঠে গিয়েছিল। সেখান থেকে স্থানীয় ওই যুবক তাকে তুলে নিয়ে গিয়ে ধর্ষণ করে। বাড়িতে কিছু জানালে মেরে ফেলারও হুমকি দেয় বলে অভিযোগ। মেয়েটি কিছু না বললেও তাকে অসুস্থ দেখে পরিবারের লোকেরা প্রথমে আমলাট প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে, পরে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে হলদিয়া মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়। রবিবার সে পরিবারের কাছে সমস্ত ঘটনা বলে। কিন্তু জানাজানি হলে মেয়েটির ভবিষ্যতে অসুবিধা হতে পারে বলে হাসপাতালের নার্স-কর্মীরা ঘটনাটি কাউকে জানাতে বারণ করেন বলেও অভিযোগ। তিনি বলেন, “মেয়ে ঘটনাটি জানাতে হাসপাতালের অনেকেই চেপে যেতে বলে। কিন্তু গ্রামের লোকেরা সাহস দিলে থানায় জানাই।” হলদিয়ার অতিরিক্ত পুলিশ সুপার উজ্বল ভৌমিক বলেন, “ধর্ষণের অভিযোগ জমা পড়েছে। খতিয়ে দেখা হচ্ছে।”

গ্রেফতার স্বামী
বধূ নির্যাতনের অভিযোগে স্বামীকে গ্রেফতার করল পুলিশ। এগরা থানার মানিকাদিঘি গ্রামের বাসিন্দা ধৃত অরূপ দাসকে রবিবার কাঁথি এসিজেএম আদালতে তোলা হলে ১৪ দিন জেল হেফাজত হয়। পুলিশ জানায়, এক বছর আগে অরূপের সঙ্গে বিয়ে হয় এগরার অস্তি গ্রামের সুমিতার। সুমিতার বাবা বীরেন করণ পুলিশকে জানিয়েছেন, বিয়ের পর থেকেই অতিরিক্ত পণের দাবিতে স্বামী-সহ শ্বশুরবাড়ির লোকজন মেয়ের উপর শারীরিক ও মানসিক নির্যাতন করত। সম্প্রতি ওকে মারধর করে শ্বশুরবাড়ি থেকে বার করে দেওয়া হয়। তারপর থেকেই তিনি বাপের বাড়িতে ছিলেন। অভিযোগ, শনিবার হঠাৎই অস্তিগ্রামে আসেন স্বরূপ। কথা কাটাকাটির পর মারধর করেন স্ত্রীকে। সংজ্ঞাহীন অবস্থায় সুমিতাকে এগরা মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়। এরপরই সুমিতার স্বামী-সহ শ্বশুরবাড়ির কয়েকজনের বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করেন বীরেনবাবু। পুলিশ জানিয়েছে স্বামীকে গ্রেফতার করা হলেও অভিযুক্ত বাকি ৬ জন পলাতক।

স্কুল নির্বাচনকে ঘিরে গোষ্ঠীদ্বন্দ্ব
স্কুল নির্বাচনকে কেন্দ্র করে গণ্ডগোল বাধল তৃণমূলের দুই গোষ্ঠীর মধ্যে। রবিবার সুতাহাটা অনন্তপুর দেশপ্রাণ জাতীয় বিদ্যালয়ের অভিভাবক প্রতিনিধি পরিচালন সমিতির নির্বাচনে ৬টি আসনে বাম, তৃণমূল ও নির্দল মিলিয়ে মোট ১৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। সকাল থেকে ভোট পর্ব নির্বিঘ্নে চললেও দুপুরে গণ্ডগোল বাধে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বিগত বছরে যারা তৃণমূলের হয়ে লড়াই করেন তাঁরাই এ বছর নির্দল প্রার্থী। এ বার দলীয়ভাবে প্রার্থী দিয়েছে তৃণমূলেরই অন্য এক গোষ্ঠী। কিন্তু বেলা বাড়তেই তৃণমূলের প্রার্থীরা অভিযোগ করেন যে নির্দল প্রার্থীরা দলীয় পতাকা নিয়ে ক্যাম্প করেছে। সুতাহাটা থানার পুলিশ গিয়ে ক্যাম্প থেকে ওই পতাকা খোলার অনুরোধ জানায়। তবে প্রথমে গোলমাল বাধলেও পরে পতাকা খুলে নেওয়া হয় বলে জানা গিয়েছে। তৃণমূল প্রার্থীদের নেতৃত্বে থাকা জয়দেব পালের অভিযোগ, “শুভেন্দুবাবুর অনুমতিতে আমরা প্রার্থী দিয়েছি। ওঁরা জোর করে নির্দল প্রার্থী দিয়ে এখন পতাকা লাগিয়ে প্রচার করবে তা হতে পারে না। আমরা বিষয়টা পুলিশকে জানানোর পরে পুলিশ ওঁদের পতাকা খুলে দিয়েছে।” তবে সমিতির সম্পাদক এবং নির্দল প্রার্থীদের নেতৃত্বে থাকা ছবিলাল ভৌমিকের পাল্টা দাবি, “শুভেন্দুবাবুকে আমরা শ্রদ্ধা করি। কিন্তু তাঁকে ভুল বুঝিয়ে কেউ কেউ প্রার্থী দিয়েছে। আমরাও বুথস্তরে আলোচনা করেই প্রার্থী দিয়েছি। তবে নোংরামি না করে পতাকা খুলে নিয়েছি।”

কাঁথিতে বিক্ষোভ
ভূতুড়ে বিদ্যুৎবিল, অকেজো ও পুড়ে যাওয়া ট্রান্সফরমার পরিবর্তন-সহ বিভিন্ন দাবিতে বিক্ষোভ দেখালেন সারা বাংলা বিদ্যুৎ গ্রাহক সমিতি সংগঠনের কাঁথি শাখার সদস্যেরা। শনিবার কাঁথিতে বিদ্যুৎ দফতরের ডিভিশনাল ম্যানেজারের অফিসে দিনভর বিক্ষোভ দেখান তাঁরা। বিক্ষোভের নেতৃত্ব দেন সুশান্ত জানা, শিবেশচন্দ্র পণ্ডা, কল্পনা দাস, শ্যামল সাঁতরা, ক্ষুদিরাম মাইতি প্রমুখ। সংগঠনের রাজ্য কমিটির সদস্য সুশান্ত জানার অভিযোগ, কাঁথি ও এগরা মহকুমার বহু এলাকায় মাসের পর মাস ট্রান্সফরমার বিকল হয়ে পড়ে থাকলেও বিদ্যুৎ দফতরের তা সারানোর নাম করে না। এছাড়া অনেক ক্ষেত্রেই লক্ষ লক্ষ টাকার ভুতুড়ে বিল আসাতে গ্রাহকের হয়রানির শিকার হতে হয়। তিনি জানান, ডিভিশনাল ম্যানেজার কল্যাণ মাইতি বিদ্যুৎ গ্রাহক সমিতির সদস্যদের নিয়ে এক আলোচনা বৈঠকে বসলেও সমাধান হয়নি মাছ ছাড়া হল। দ্রুত সমস্যার প্রতিকারের দাবি জানান তাঁরা।

মাছ ছাড়া হল কেলেঘাইতে
নদী মৎস্য সঞ্চার প্রকল্পে রবিবার কেলেঘাই নদীতে মাছ ছাড়ল মৎস্য দফতর। পটাশপুর-১ ব্লকের অমর্ষি-১ গ্রাম পঞ্চায়েত এলাকার ধকড়াবাঁকা গ্রামে মাছ ছাড়ার এই প্রকল্পের সূচনা হয়। ছিলেন স্থানীয় বিধায়ক জ্যোতির্ময় কর, মৎস্য দফতরের (কাঁথি) সহ মৎস্য অধিকর্তা রবীন্দ্রনাথ দত্ত, পঞ্চায়েত প্রধান তাপস মাজি প্রমুখ। রবীন্দ্রনাথ দত্ত জানান, তিন লক্ষ টাকার এই প্রকল্পে মোট ১৮ কুইন্টাল পোনা মাছ ও ছ’হাজার গলদা চিংড়ি নদীতে ছাড়া হচ্ছে। তিনি বলেন, “গত বছর উত্তরবঙ্গের গঙ্গা, মহানন্দা, মাথাভাঙা, চূর্ণী ও ভাগীরথীতে মাছ ছাড়ার সুফল মিলেছে। তাই দক্ষিণবঙ্গে এই প্রথম মাছ ছাড়া হল।” তিনি আরও জানান, কয়েক বছর ধরে প্রাকৃতিক বিভিন্ন কারণে মাছের সংখ্যা কমে গিয়েছে ব্যাপক হারে। এই প্রকল্পের ফলে সেই সঙ্কট কাটার বিষয়েও আশাবাদী তিনি।

প্রশ্ন ফাঁসের অভিযোগ
পুরকর্মী মজদুর নিয়োগের পরীক্ষার প্রশ্ন ফাঁস হওয়ার অভিযোগ উঠল। রবিবার এগরার দু’টি স্কুলে ৮৩৮ জন পরীক্ষা দেন। পরীক্ষা নির্বিঘ্নেই শেষ হয়। কিন্তু এ দিনই সকাল সাড়ে ১১টা নাগাদ জেলা পরিষদের সভাধিপতি মামুদ হোসেন এগরার মহকুমাশাসককে ফোনে জানান, শনিবার রাতেই প্রশ্নপত্র ফাঁস হয়েছে। কিছু প্রশ্নের নমুনাও দেন তিনি। মহকুমাশাসক বিষয়টি জেলাশাসক পারভেজ আহমেদ সিদ্দিকিকে জানান। মামুদ হোসেন বলেন, “শনিবার রাত থেকেই প্রশ্ন জানাজানি হয়েছে। পরীক্ষা বাতিলের দাবি করছি।” তবে মহকুমাশাসক বলেন, “পরীক্ষা বন্ধ করা আমার এক্তিয়ারে নেই। এছাড়া পরীক্ষা চলাকালীন অন্য কোনও নির্দেশে আইনশৃঙ্খলার অবনতি হতে পারত। জেলাশাসককে রিপোর্ট পাঠানো হয়েছে।”

গ্রামীণ আবাসন দিবস পালন
রাজ্য গ্রামীণ আবাসন দিবস পালিত হল পূর্ব মেদিনীপুরে। শনিবার তমলুকে জেলা পরিষদের সভাকক্ষে আয়োজিত এই অনুষ্ঠানের উদ্বোধন করেন রাজ্যের জল সম্পদ অনুসন্ধান ও উন্নয়ন মন্ত্রী সৌমেন মহাপাত্র। ছিলেন জেলা পরিষদের সভাধিপতি গান্ধী হাজরা, সহ-সভাধিপতি মামুদ হোসেন, অতিরিক্ত জেলাশাসক অজয় পাল। অনুষ্ঠানে সরকারি বিভিন্ন গৃহনির্মাণ প্রকল্পে ১০০ জনকে বাড়ি তৈরির অর্থ তুলে দেওয়া হয়। সহ-সভাধিপতি জানান, চলতি আর্থিক বছরে ইন্দিরা আবাস যোজনা, আমার ঠিকানা, নিজ ভূমি নিজ গৃহ প্রভৃতি প্রকল্পে জেলায় ৩০ হাজার বাড়ি তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

উদ্বোধনে মন্ত্রী
একটি শিশু চক্ষু চিকিৎসাকেন্দ্রের উদ্বোধন করলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। শনিবার হলদিয়ার চৈতন্যপুর বিবেকানন্দ নেত্র নিরাময় কেন্দ্রের উদ্যোগে এই অনুষ্ঠানে ‘শিশু ও বয়স্কদের চক্ষু সচেতনতা’ শীর্ষক আলোচনার আয়োজন করা হয়। দু’দিন ব্যাপী অনুষ্ঠানে যোগ দেন জেলার বিভিন্ন ক্লাব সংগঠনের প্রায় ১১৫ জন প্রতিনিধি। ছিলেন চক্ষু বিশেষজ্ঞ অসীম শীল, নেত্র নিরাময় কেন্দ্রের অধ্যক্ষ স্বামী বিশ্বনাথনন্দজি। শিশুদের চোখের জন্য একটি আলাদা ইউনিটেরও উদ্বোধন করা হয়।

লিফলেট বিলি
সতর্ক হয়ে রাস্তায় যাতায়াতের আবেদন জানিয়ে লিফলেট বিলি করল স্কুল পড়ুয়ারা। রবিবার দিঘা পুলিশ এবং দিঘা শঙ্করপুর হোটেলিয়ার্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে পথ নিরাপত্তা নিয়ে এক পদযাত্রাও হয়। বক্তব্য রাখেন পুলিশের সার্কেল ইন্সপেক্টর সমীর বসাক, দিঘা থানা ও দিঘা মোহনা থানার দুই ওসি অজিত ঝা ও নবকুমার রাজোয়ার, হোটেলিয়ার্স অ্যাসোসিয়েশনের যুগ্ম সচিব বিপ্রদাস চক্রবর্তী প্রমুখ।

জয়ী পানিপারুল
অশ্বিনী কুমার শী ও অরুণারানি শী স্মৃতি ফুটবল প্রতিযোগিতার দ্বিতীয় সেমিফাইনালে শনিবার বালিঘাই প্রগতি সঙ্ঘ ৪-০ গোলে দুবদা চ্যালেঞ্জার ক্লাবকে হারায়। ম্যাচের সেরা হন শেখ তোবারক। রবিবার ফাইনালে পানিপারুল স্পোর্টস অ্যান্ড কালচারাল অ্যাসোসিয়েশন ৩-১ গোলে হারিয়েছে বালিঘাই প্রগতি সঙ্ঘকে। ম্যাচের সেরা বালিঘাইয়ের গৌতম দলাই। টুর্নামেন্টের সেরা হন বিজয়ী দলের বিশ্বজিৎ নায়ক।

বিজ্ঞান প্রদর্শনী
গোপালী হাইস্কুলে অনুষ্ঠান বিজ্ঞান প্রদর্শনী হয়ে গেল। বুধবার থেকে শনিবার প্রদর্শনী হয়। মেদিনীপুর সায়েন্স সেন্টারের সহযোগিতায় এই অনুষ্ঠান করা হয়। ছাত্রছাত্রীদের মন থেকে কুসংস্কার দুর করে বিজ্ঞান মনস্কতা তৈরির জন্যই এই উদ্যোগ বলে স্কুলের পক্ষ থেকে জানানো হয়েছে। বিজ্ঞান বিষয়ক আলোচনার পাশাপাশি স্লাইডে নানা তথ্যও দেখানো হয়।

জেলা সম্মেলন
রবিবার এসইউসিআই দলের মহিলা সংগঠন অল ইন্ডিয়া মহিলা সাংস্কৃতিক সংগঠনের পূর্ব মেদিনীপুর শাখার পঞ্চম জেলা সম্মেলন অনুষ্ঠিত হল কাঁথিতে। শহরের বীরেন্দ্রনাথের মূর্তির পাদদেশে প্রকাশ্য অধিবেশনে রাজ্যে নারী নিগ্রহের প্রতিবাদের পাশাপাশি দোষীদের শাস্তির দাবি তোলা হয়। বক্তব্য রাখেন রাজ্য সম্পাদকমন্ডলীর সদস্য অঞ্জলি নন্দী, জেলা সম্পাদিকা অনিতা মাইতি প্রমুখ। পরে শহরের সংহতি হলে ৫০ জনের একটি জেলা কমিটিও গঠিত হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.