টুকরো খবর
তলিয়ে যাওয়া শ্রমিকের দেহ মিলল
কৃষিখামারের জলে তলিয়ে যাওয়া শ্রমিকের দেহ পাওয়া মিলল বিনপুরের দিঘিশোল থেকে। শুক্রবার দেহটি ভেসে ওঠে। পুলিশ দেহটি ময়না তদন্তে পাঠিয়েছে। বৃহস্পতিবার সকালে ঝাড়গ্রামের এক বহুমুখি কৃষিখামারের ভিতরে বিলাসবহুল রিসোর্ট লাগোয়া একটি কৃত্রিম হ্রদে তলিয়ে যান লালগড়ের বামাল গ্রামের কৃষ্ণ শীট নামে বছর একুশের ওই তরুণ। জলাশয়ের মাঝখানে ভাসমান ফোয়ারা তৈরির কাজ চলাকালীন কৃষ্ণ তলিয়ে যান বলে কর্তৃপক্ষের দাবি। দিন পরিজনেরা তাঁর দেহ শনাক্ত করেন। স্ত্রী সরস্বতী জানান, সংসারে স্বামীই ছিলেন একমাত্র রোজগেরে। আড়াই বছরের এক ছেলেও রয়েছে তাঁদের। তৃণমূলের ধরমপুর অঞ্চল সভাপতি দিলীপ মাহাতো শুক্রবার খামার -কর্তৃপক্ষের সঙ্গে দেখা করে কৃষ্ণের পরিবারকে আর্থিক সাহায্য দেওয়ার দাবি জানান। সংস্থা জানায়, ওই ঠিকা -শ্রমিককে খামার কর্তৃপক্ষ কাজে নিয়োগ করেননি। এক ঠিকাদারের অধীনে বৃহস্পতিবার তিনি কাজ করছিলেন। তবে মানবিক কারণে মৃতের পরিবারের পাশে থাকার আশ্বাস দিয়েছেন কর্তৃপক্ষ। পুলিশ জানিয়েছে, “মৃত্যুর কারণ নিয়ে ধোঁয়াশা রয়েছে। তবে তদন্ত চলছে।”

কাঁথিতে শুরু বীজ উৎসব
দু’দিন ব্যাপী বীজ উৎসব শুরু হল কাঁথিতে। দেশীয় প্রজাতির বীজ সংরক্ষন, তার ব্যবহার ও গুরত্ব নিয়ে জনসচেতনতা বাড়ানোর উদ্দেশ্যেই এই উৎসব। শুক্রবার কাজলা জনকল্যাণ সমিতির উদ্যোগে আয়োজিত এই উৎসবের উদ্বোধন করেন দক্ষিণ কাঁথির বিধায়ক দিব্যেন্দু অধিকারী। তিনি বলেন, “দেশীয় বীজ সংরক্ষন ও তার ব্যবহার নিয়ে জনসচেতনতা বাড়ানো প্রয়োজন। এই উৎসব এলাকার কৃষকদের উপকৃত করবে।” অনুষ্ঠানে ছিলেন কৃষি দফতরের সার ও মৃত্তিকা সংশোধন এর দুই সহ-কৃষি অধিকর্তা অরুনাভ মাইতি ও মুরারী যাদব, জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন, পূর্ব মেদিনীপুরের সহ-কৃষি অধিকর্তা নকুলচন্দ্র মাইতি ও মহকুমা তথ্য সংস্কৃতি আধিকারিক সন্ত্য বিশ্বাস প্রমুখ। এই উৎসবে ১৬০ রকমের দেশীয় বীজ ও ১২০ রকমের দেশীয় ধান বীজের প্রদর্শনীর ব্যবস্থা হয়েছে। এছাড়াও দু’দিন ধরে চলবে কৃষি বিষয়ক সেমিনার। উদ্যোক্তা সমিতির সাধারন সম্পাদক স্বপন পণ্ডা বলেন, “কৃষিক্ষেত্রে যথেচ্ছ রাসায়নিক সার ও রাসায়নিক কীটনাশক ব্যবহারের ফলে খাদ্যে ক্লোরডেনহেস্টাক্লোর ও ডিডিটি নামক কীটনাশক পাওয়া যাচ্ছে, যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এছাড়া দেশের কৃষিতে একাধিপত্য বজায় রাখতে বহুজাতিক সংস্থাগুলি জেনেটিক মডিফায়েড বীজের প্রচলন করেছে। তাই জিএম বীজ নিষিদ্ধ করা, পুষ্টিগুন সম্পন্ন বিষ মুক্ত খাদ্য সকলের জন্য সুনিশ্চিত করার পাশাপাশি রাসায়নিক কীটনাশক নিষিদ্ধকরণ ও প্রকৃতি সহায়ক কৃষি ব্যবস্থা প্রচলনের দাবিতেই এই উৎসবের আয়োজন।

ঠাঁই সরকারি হোমে
হাসপাতালের মহিলা ওয়ার্ডে ঘোরাঘুরি করছিল এক কিশোরী। সন্দেহ হওয়ায় কর্মীরা সুপারকে জানান। ঘাটাল হাসপাতালের সুপার অনুরাধা দেবের নির্দেশে হাসপাতালে রাতে ঠাঁই হয় ওই কিশোরীর। বুধবার সন্ধ্যায় এই ঘটনার পরে কিশোরীর ঠিকানা জানতে রীতিমতো কালঘাম ছোটে পুলিশ-প্রশাসনের। বৃহস্পতিবার সকালে সুপার ওই কিশোরীর কাছে ঠিকানা ও পরিচয় জানতে চান। কিশোরী নাম বলে কল্পনা সিংহ। ডেবরার একটি গ্রামের ঠিকানা দেয়। সুপার সব জানান মহকুমাশাসক অংশুমান অধিকারী ও পুলিশকে। কিন্তু দেখা যায় ঠিকানা ভুল। পুলিশ কিশোরীকে থানায় এনে জিজ্ঞাসাবাদ করে। মহকুমাশাসকও একাধিকবার কথা বলেন তার সঙ্গে। কিন্তু মেয়েটি যা বলে, সবই ভুল। বিভ্রান্তিতে পড়ে যান সবাই। অগত্যা মহকুমাশাসকের নিদের্শে বৃহস্পতিবার সন্ধ্যায় কিশোরীকে পাঠানো হয় মেদিনীপুরে সরকারি হোমে। হাসপাতালের সুপার বলেন, “ওই কিশোরীটি হাতে একটি মোবাইল ছিল। প্রথমে আমাকে বলেছিল ওর মেসোমশাই ছেড়ে দিয়ে গিয়েছে। পরে অন্য কথা বলে। ফলে সন্দেহ হয়।” মহকুমাশাসকের কথায়, “কিছুতেই ওর সঠিক ঠিকানা এবং হাসপাতালে আসার কারণ জানা যায়নি। ফলে সরকারি হোমে পাঠানোর সিদ্ধান্ত নিই।”

দুর্ঘটনা মোকাবিলায় মহড়া আইওসি’তে
শিল্পশহর হলদিয়ার কলকারখানা গুলিতে হামেশাই ঘটে দুর্ঘটনা। এ ক্ষেত্রে আপৎকালীন অবস্থার মোকাবিলায় ‘মক ড্রিল’ করল ইন্ডিয়ান অয়েলের হলদিয়া রিফাইনারি শাখা। শুক্রবার হলদিয়ায় সংস্থার কারখানাতেই জেলা প্রশাসনের সহযোগিতায় এই মহড়ার আয়োজন হয়। সালফার প্রকল্পে পাইপ ‘লিক’ করে গ্যাস নির্গত হলে কী ভাবে মোকাবিলা করতে হবে, তা নিয়েই ছিল মহড়া। হঠাৎ দুর্ঘটনা হলে ‘সালফার রিকভারি ইউনিট’-সহ সংস্থার সব কর্মীরা কী ভূমিকা পালন করবেন, মহড়ায় তা-ও পরখ করা হয়। মহড়ায় ছিলেন সংস্থার এক্সিকিউটিভ ডিরেক্টর শুভঙ্কর গঙ্গোপাধ্যায়, ডেপুটি জেনারেল ম্যানেজার এন কে পারমার, এসডিপিও হলদিয়া অমিতাভ মাইতি ও জেলা প্রশাসনের কর্তাব্যক্তিরা। ডেপুটি জেনারেল ম্যানেজার বলেন, “কর্মী ও আধিকারিকদের সকলেই সমান তালে বিপর্যয় প্রতিরোধের এই মহড়ায় যোগ দেন। কোথায় ত্রুটি রয়েছে, খতিয়ে দেখা হচ্ছে।” তিনি বলেন “জেলা প্রশাসনের সহযোগিতা ছাড়া এই কর্মযজ্ঞ অসম্ভব।

ধর্ষণের চেষ্টা, ধৃত
এক আদিবাসী মহিলাকে ধর্ষণের চেষ্টার অভিযোগে দু’জনকে গ্রেফতার করল পুলিশ। বৃহস্পতিবার চন্দ্রকোনা রোড ব্লকের উড়াসাই পঞ্চায়েতের মানিকবাঁধ লাগোয়া লাওড়াশোল গ্রামের ঘটনা। সন্ধ্যায় ওই মহিলা নিজেই চন্দ্রকোনা রোড ফাঁড়িতে অভিযোগ দায়ের করেন। তারপরেই পুলিশ অভিযুক্ত মুক্তার মল্লিক ও আজিজুল খানকে গ্রেফতার করে। এদের বাড়ি চন্দ্রকোনা রোডের দোমহানি গ্রামে। ধৃতদের শুক্রবার মেদিনীপুর সিজিএম আদালতে তোলা হলে বিচারক ১৪ দিন জেল হাজতের নির্দেশ দেন। এ দিন ধৃত দু’জন ওই মহিলার কাছে শালপাতা কিনতে যান। বাড়িতে কেউ না থাকার সুযোগে মহিলাকে ধর্ষণের চেষ্টা করে বলে অভিযোগ। কিন্তু মহিলার চিৎকারে গ্রামবাসীরা জড়ো হয়ে যান। পুলিশ গিয়ে তাঁদের আটক করে থানায় নিয়ে আসে। পরে অভিযোগ পেয়েই গ্রেফতার করে তাদের।

অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু যুবকের
নিষিদ্ধ শব্দবাজি তৈরির সময় আচমকা বিস্ফোরণে অগ্নিদগ্ধ হন এক স্বামী-স্ত্রী। শুক্রবার তমলুক জেলা হাসপাতালে চারদিন অগ্নিদগ্ধ অবস্থায় ভর্তি থাকার পরে মারা গেলেন নীলু মুদি (২৫)। তাঁর স্ত্রী উমা মুদির চিকিৎসা চলছে। কাঁথি দেশপ্রাণ ব্লকের ফুলেশ্বর গ্রামের নীলু মুদি মঙ্গলবার স্ত্রী উমাকে নিয়ে রামনগরের চন্দনপুরে শ্বশুরবাড়িতে যান। রাতে নিষিদ্ধ শব্দবাজি তৈরি করার সময় আচমকা বিস্ফোরণ হলে তারা অগ্নিদগ্ধ হন।

অপহরণ-ধর্ষণ, ধৃত
নাবালিকাকে অপহরণ ও ধর্ষণের অভিযোগে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। নাম শেখ রবিউল। পটাশপুরের কসবা গ্রামের বাসিন্দা তিনি। বৃহস্পতিবার সন্ধ্যায় এগরা সেন্ট্রাল বাসস্ট্যান্ড থেকে গ্রেফতার করা হয় তাকে। উদ্ধার করা হয় ওই নাবালিকাকেও। শুক্রবার মেয়েটির ডাক্তারি পরীক্ষা করানো হয়েছে বলে পুলিশ জানিয়েছে। ধৃতকে কাঁথি এসিজেএম আদালতেও তোলা হয় এ দিন। পুলিশ সূত্রে খবর, দিনকয়েক আগে হঠাৎই নিখোঁজ হয়ে যায় কসবার বাসিন্দা ওই কিশোরী। মেয়েটির বাবা প্রথমে নিখোঁজ ডায়েরি করেন। পরে রবিউলের মোবাইল টাওয়ারের সূত্র ধরে পুলিশ ওই নাবালিকার খোঁজ পায়।

জয়ী পানিপারুল
অশ্বিনীকুমার শী ও অরুণারানি শী স্মৃতি ফুটবল প্রতিযোগিতার প্রথম সেমিফাইনালে পাণিপারুল স্পোর্টস অ্যান্ড কালচারাল অ্যাসোসিয়েশন ও পাহাড়পুর উদয়ন সঙ্ঘের খেলায় ৪-০ গোলে জয়ী হয়েছে পানিপারুল।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.