...গন্ধ এসেছে জ্বলবে হাজার প্রদীপ

সোনারপুর গ্রিন পার্ক সর্বজনীন:
পুজোর চার দিন সোনারপুরে উঠে আসবে বাবুঘাটের প্রিন্সেপ ঘাট। হুগলি নদীর ধারে প্রিন্সেপ ঘাটের সৌন্দর্যায়নের অনুকরণে পুজোমণ্ডপের পাশের ঝিলে থাকবে নৌকা। দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং থেকে ভাড়া করে আনা হয়েছে ছোট ছোট জেলেডিঙি। নানা রঙের প্রলেপে সাজছে ডিঙিগুলি। মার্বেলের মন্দিরের আদলে মণ্ডপ। সাদা রঙের সাবেক প্রতিমা।

সোনারপুর নবারুণ সঙ্ঘ (এপি নগর চাঁদমারি):
পুরনো রাজবাড়ির আদলে মণ্ডপ। সামনে থাকবে জমিদারি আমলের দ্বাররক্ষী। সেই সময়ের পোশাক পরে মণ্ডপে ঘোরাফেরা করবেন মানুষজন। প্রতিমা ‘নবদুর্গা’।

নওজওয়ান সঙ্ঘ (সোনারপুর ঘোষপাড়া):
নেপালের বুদ্ধমন্দিরের আদলে মণ্ডপ। রাতে বিশেষ শব্দ-আলোর খেলা।
সোনারপুর রেলগেট আমরা ক’জন: এ বারের থিম সবুজায়ন। কংক্রিটের জঙ্গলের আগ্রাসন থেকে পরিবেশকে বাঁচাতে বৃক্ষরোপণই ভরসা। তাই প্লাইউড-বাঁশের মণ্ডপের পাশে থাকবে বাহারি গাছ। সঙ্গে সবুজায়নের প্রয়াস নিয়ে লেখচিত্র। প্রতিমা সাবেক।

রাজপুর নবারুণ সঙ্ঘ:
বিশ্ব উষ্ণায়ন ও দূষণের কুফল এ বারের পুজোর থিম। মণ্ডপের এক দিকে যজ্ঞকুণ্ডলী, তার উপরে ৪০ ফুট উঁচু একটা বটগাছ। গাছ থেকে নেমে এসেছে অসংখ্য ঝুড়ি। মণ্ডপের চার দিকে জল আর বটগাছের নীচে বিরাট মনুষ্য-মূর্তি। দূষণের হাত থেকে বাঁচতে অসংখ্য পাখি এসে আশ্রয় নিয়েছে তার গায়ে। মণ্ডপপ্রাঙ্গণে জ্বলবে হাজার প্রদীপ। প্রতিমা সাবেক।
রাজপুর ১১ পল্লি উন্নয়ন সমিতি: এই ২০১২ সালেই কি পৃথিবী ধ্বংসের পথে? উষ্ণায়নের প্রভাবে পাহাড়ের বরফ গলে যাচ্ছে। সুন্দরবন ক্রমশ চলে যাচ্ছে জলের তলায়। মণ্ডপসজ্জায় ফুটিয়ে তোলা হবে এই বিষয়গুলিই। ২৫ ফুট উঁচু গাছের গুঁড়ির ফাঁকে প্রতিমা। মণ্ডপের চারপাশে পুকুর। নানা রকমের গাছ।

রাজপুর সবর্জনীন (ভুঁড়ি পুকুর):
ঝুড়ি-চুপড়ি, বাঁশ ও কাঠের বাটাম দিয়ে দক্ষিণ ভারতের একটি মন্দিরের আদলে তৈরি মণ্ডপ। পুজোর চার দিনই মণ্ডপের মাঠে চলবে মেলা।

মালিকাপুর সর্বজনীন:
এ বারের থিম জমিদারবাড়ির পুজো। বাড়ির বারান্দার পাশে থাকবে ফিটন গাড়ি। জমিদারবাড়ির অধিকাংশ সদস্যই থাকেন বিদেশে। পুজোয় দেশে এসে সবাই মেতে ওঠেন বাড়ির পুজোয়। এমনই এক জমিদারবাড়ির পুজো ফুটিয়ে তোলা হবে এখানে। প্লাইউড দিয়ে তৈরি মণ্ডপ। জমিদারবাড়ির আনাচে-কানাচে ঘুরবে পায়রা।

নরেন্দ্রপুর মন্দিরগেট সর্বজনীন:
রাজবাড়ির আদলে মণ্ডপ। ঝুল-বারান্দায় আরামকেদারা। রাজবাড়ির সব আচার মেনে পুজো।

ছবি: পিন্টু মণ্ডল




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.