...গন্ধ এসেছে স্মরণে স্বামীজি

বজবজ ধর্মতলা ১১ পল্লি সর্বজনীন:
হারিয়ে যাচ্ছে শৈশব। স্কুল আর প্রাইভেট টিউশনেই এ সময়ের শিশুদের সারা দিন কেটে যাচ্ছে। পড়াশোনায় পিছিয়ে পড়লেই বাবা-মা, শিক্ষকের বকুনি। খেলার সুযোগই নেই। এ বার তাই পুজোমণ্ডপ জুড়ে শিশুদের নানা খেলনা ছড়িয়ে থাকবে। থাকবে খেলার সুযোগও।

বজবজ ডি এন ঘোষ রোড পুজো কমিটি:
তিরুপতি মন্দিরের আদলে মণ্ডপ। ব্যবহার করা হচ্ছে প্লাইউড ও নানা রং। ভিতরে আলো-আঁধারিতে সোনালি আভা ফুটিয়ে তোলা হবে। সনাতন প্রতিমা।

মহেশতলা নিউল্যান্ড পুজো কমিটি:
স্বামী বিবেকানন্দের জন্মের সার্ধশতবর্ষে কন্যাকুমারীর বিবেকানন্দ রকের উপরের মন্দিরের আদলে মণ্ডপ। প্লাইউড ও থার্মোকল দিয়ে এই মণ্ডপ তৈরি হচ্ছে। মণ্ডপ জুড়ে স্বামীজির জীবনের নানা ঘটনার ছবি আঁকা থাকবে। থাকবে মাটির কিছু মডেলও।
বিষ্ণুপুর গাববেড়িয়া সন্ধানী সঙ্ঘ: চাঁদ সদাগরের বজরার আদলে মণ্ডপ। বজরার মাঝে সাবেক দুর্গামূর্তি। মণ্ডপের চার দিকে মা মনসার রুদ্রমূর্তি।

বড়ানপুর মনসাতলা যুবক সমিতি:
থিম ‘বিশ্ব উষ্ণায়ন’। পাহাড় থেকে বরফ গলে পড়ছে। বড় বড় ফটকিরির চাঁই থরে থরে সাজিয়ে রাখা। তার উপর দিয়ে জল নীচে ফেলা হচ্ছে। নানা মডেলের মাধ্যমে কী ভাবে পৃথিবী উত্তপ্ত হয়ে উঠছে তা-ও দেখানো হবে। প্রতিমার শান্তরূপ।
আমতলা মৌদি ভ্রাতৃ সঙ্ঘ: বিবেকানন্দের সার্ধশতবর্ষে এ বারের থিম ‘নরেন্দ্র থেকে স্বামী বিবেকানন্দ’। নানা মডেল ও আঁকা ছবির মাধ্যমে স্বামী বিবেকানন্দের জীবনের এই পর্ব ফুটিয়ে তোলা হচ্ছে। মণ্ডপ ঘিরে থাকবে নানা গাছগাছালি।

বিষ্ণুপুর পুজো সঙ্ঘ:
মণ্ডপ দেবী চৌধুরানির বজরার আদলে। থার্মোকল ও প্লাইউড দিয়ে ওই বজরা তৈরি হচ্ছে। থাকছে দেবী চৌধুরানি উপন্যাসের নানা ঘটনার আঁকা ছবি এবং কয়েকটি মডেলও। প্রতিমা সাবেক। গাছগাছালিতে ঘেরা থাকবে মণ্ডপ।

আমতলা নব জাগরণী সঙ্ঘ:
উত্তরবঙ্গের একটি বনবাংলোর আদলে মণ্ডপ। মণ্ডপ জুড়ে পুরুলিয়ার ছো-শিল্পের নানা দিক। পুজোর চার দিন ছো নাচের ব্যবস্থা করা হয়েছে। এ জন্য ৩০ জন ছো-শিল্পী আসবেন।

ছবি: পিন্টু মণ্ডল




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.