টুকরো খবর
ফার্গুসনের মূর্তি বসছে ওল্ড ট্র্যাফোর্ডে
তাঁর নামে ওল্ড ট্র্যাফোর্ডের একটি স্ট্যান্ডের নামকরণ হয়েছিল আগেই। এ বার ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের ঐতিহ্যশালী এই স্টেডিয়ামে যোগ হতে চলেছে স্যার অ্যালেক্স ফার্গুসনের পূর্ণাঙ্গ মূর্তি। ফার্গুসন ম্যাঞ্চেস্টারের এই ক্লাবটিতে ২৫ বছরের ম্যানেজার জীবনে বড় ট্রফি জিতেছেন ২৪টি। এই ক্লাবে এত বেশি দিন ম্যানেজার থাকার কৃতিত্বও আর কারও নেই। শনিবারের উইগান অ্যাথলেটিকের বিরুদ্ধে ফার্গুসন নামছেন ৫০০তম ‘হোম ম্যাচ’ খেলতে। ঘরের মাঠে এর আগের ৪৯৯টি ম্যাচে ম্যান ইউ জিতেছে ৩৫৫টি ম্যাচ। হার ৪৯, ড্র ৯৫। স্যার অ্যালেক্সকে সম্মান জানাতেই ক্লাবের এই সিদ্ধান্ত। নর্থ স্ট্যান্ডের বাইরে ব্রোঞ্জের ওই মূর্তির উচ্চতা ন’ফুট। যা বানানোর দায়িত্ব পড়েছে বিখ্যাত স্থাপত্য শিল্পী ফিলিপ জ্যাকসনের কাঁধে। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের ঘরের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে এর আগে মূর্তি বসেছিল দু’টি। তার মধ্যে একটি আর এক কিংবদন্তি ম্যানেজার ম্যাট বুসবি-র। অন্য মূর্তিটিতে, যার নাম ‘দ্য ইউনাইটেড ট্রিনিটি’, তিন ম্যান ইউ তারকা রয়েছেন একসঙ্গে। তিন ফুটবলার হলেনজর্জ বেস্ট, ডেনিস ল এবং ববি চার্লটন। শিল্পী জ্যাকসনও খুশি ফার্গুসনের মূর্তি বানানোর দায়িত্ব পেয়ে। বলছেন, “বেশ কয়েকবার স্যার অ্যালেক্সের সঙ্গে আমার দেখা হয়েছে। দারুণ মানুষ। আমি ওঁর অনেকগুলো ছবি তুলেছি। ভিডিও দেখেছি। আমার বানানো মাটির মূর্তি দেখেও গিয়েছেন। মনে হল, ওঁর পছন্দ হয়েছে।” এ দিকে, ফার্গুসনের দীর্ঘ দিনের ছাত্র পল স্কোলস উইগানের বিরুদ্ধে মাঠে নামলেই খেলে ফেলবেন ম্যান ইউ জার্সিতে ৭০০তম ম্যাচ।

চ্যালেঞ্জার ট্রফির দল নির্বাচন বৃষ্টিতে বিপন্ন
টানা বৃষ্টির কোপে পড়ে অদ্ভুত পরিস্থিতির মুখোমুখি চ্যালেঞ্জার ট্রফিতে বাংলার দল নির্বাচন। বোর্ডের নতুন নিয়ম অনুযায়ী এই প্রথম চ্যালেঞ্জার ট্রফিতে অংশ নিতে চলেছে বিজয় হাজারে ট্রফি চ্যাম্পিয়ন বাংলা। কিন্তু শুরুতেই বোর্ডকে চিঠি মারফত জানিয়ে দিতে হচ্ছে, নির্দিষ্ট সময়সীমার মধ্যে নির্বাচিত ক্রিকেটারদের তালিকা জমা করা সম্ভব নয়। কারণ, বৃষ্টিতে মার খাচ্ছে বাংলার প্রস্তুতি। ক্রিকেটাররা কে কোন জায়গায় রয়েছেন, সেটাই বুঝে ওঠা যাচ্ছে না। গত এক সপ্তাহ ধরে বাংলার প্র্যাক্টিস চালু হয়ে গেলে কী হবে, বৃষ্টির চোটে পুরো প্র্যাক্টিস সেশনই সারতে হচ্ছে ইন্ডোরে। সৌরাষ্ট্রে প্র্যাক্টিস ম্যাচ খেলতে যাওয়ার কথা ছিল। কিন্তু সেখানেও বৃষ্টি চলছে বলে সেই সফর আপাতত বাতিল। আগামী ২৯ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে যাচ্ছে চ্যালেঞ্জার ট্রফি। চেষ্টা চলছে তার আগে কোনও রঞ্জি টিমের সঙ্গে প্র্যাক্টিস ম্যাচ রাখার। কিন্তু তার সম্ভাবনা কম। বোর্ড আবার সিএবি-কে জানিয়েছিল, ১৭ সেপ্টেম্বরের মধ্যে টিম জমা করতে। কিন্তু সিএবি-র যুগ্ম সচিব সুজন মুখোপাধ্যায় এ দিন বললেন, “আমরা চিঠি দিয়ে জানাব এত কম সময়ের মধ্যে দল নির্বাচন সম্ভব নয়। আরও সময় দরকার।” টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলের হয়ে খেলতে চলে যাওয়ায় চ্যালেঞ্জারে অধিনায়ক মনোজ তিওয়ারি এবং অশোক দিন্দাকে পাবে না বাংলা। অনুষ্টুপ মজুমদার এবং সামি আহমেদ আবার চলে গিয়েছেন ভারত ‘এ’ দলের হয়ে খেলতে। পরিস্থিতি যা, তাতে চ্যালেঞ্জারে ঋদ্ধিমান সাহারই নেতৃত্ব দেওয়ার সম্ভাবনা বেশি।

পিছিয়ে যাচ্ছে ফুটবলের আইপিএল
বেকহ্যাম, অঁরিদের মতো প্রাক্তন তারকা ফুটবলারদের নিয়ে ক্রিকেট আই পি এল-র ধাঁচে ফুটবলের টুর্নামেন্ট করার সিদ্ধান্ত নিয়েছে আই এম জি। প্রথমে কথা ছিল, টুর্নামেন্ট হবে ২০১৩-র ফেব্রুয়ারিতে। কিন্তু এখন ফেব্রুয়ারি থেকে তা পিছিয়ে যাচ্ছে সেপ্টেম্বরে। ফেডারেশনের স্পনসররা চেয়েছিলেন, আই লিগের মাঝে জানুয়ারি-ফেব্রুয়ারিতে দু’মাসের জন্য আট দলীয় এই টুর্নামেন্ট করতে। কিন্তু রাজি নন ভারতীয় ফুটবল সংস্থার কর্তারা। আই এম জি-ও ছশো কোটি টাকার এই টুর্নামেন্ট করার ব্যাপারে এখনও গুছিয়ে উঠতে পারেননি। তারা চিঠি দিয়ে জানিয়েছে, ফেব্রুয়ারি নয়, তাদের লক্ষ্য পরের মরসুমের আই লিগ শুরুর আগে সেপ্টেম্বরে টুর্নামেন্ট করা। ফেডারেশনের এক কর্তা বললেন, “ক্লাবগুলি ফুটবলারদের সঙ্গে চুক্তি করে রেখেছে। টুর্নামেন্ট করতে গিয়ে তারা ক্লাবগুলির সঙ্গে ঝামেলায় জড়াতে চায় না। পরের মরসুমে ফুটবলারদের সঙ্গে চুক্তি করে তবেই টুর্নামেন্ট করতে চায় আই এম জি।” এ দিকে নেহরু কাপ জেতার পর উইম কোভারম্যান্স চেয়েছিলেন, কয়েকটি ফিফা নির্ধারিত ফ্রেন্ডলি ম্যাচ খেলতে। শেষ পর্যন্ত ডাচ-কোচের ইচ্ছে মর্যাদা পাচ্ছে। ১৪ অক্টোবর সিঙ্গাপুরের বিরুদ্ধে প্রদর্শনী ম্যাচ খেলবে ভারত। সিঙ্গাপুরে। পরের ম্যাচটি হবে ১৬ নভেম্বর। প্রতিদ্বন্দ্বী এখনও ঠিক হয়নি। তবে ফেডারেশন কর্তারা চাইছেন, ক্যামেরুনের মতো কোনও শক্তিশালী দলের বিরুদ্ধে খেলতে।

সাফ ফাইনালে ভারতের মেয়েরা
সেমিফাইনালে আফগানিস্থানকে ১১-০ হারিয়ে দ্বিতীয় সাফ মহিলা ফুটবলের ফাইনালে গেল ভারত। হ্যাটট্রিক-সহ চার গোল সস্মিতা মালিকের। সস্মিতা ছাড়াও হ্যাটট্রিক করেন কমলাদেবী। বাকি গোলগুলি করেন বেমবেম দেবি (২), পরমেশ্বরী দেবি এবং পিঙ্কি বোম্পাল। শুক্রবার ম্যাচের শুরু থেকেই আফগান মহিলাদের আক্রমণাত্মক ফুটবল খেলে কোণঠাসা করে দেয় ভারত। চার মিনিটে প্রথম গোল করে দলকে এগিয়ে দেন কমলাদেবী। ৩১ মিনিটে পরমেশ্বরী ২-০ করার আগে পর্যন্ত গোলের সামনে পায়ের জঙ্গল বানিয়ে ভারতের মেয়েদের প্রতিরোধ করছিল আফগানিস্থান। কিন্তু দ্বিতীয় গোলের পর সেই প্রতিরোধ কাজে লাগেনি। রবিবার ফাইনালে ভারতের প্রতিপক্ষ অন্য সেমিফাইনালে নেপাল বনাম শ্রীলঙ্কা ম্যাচের বিজয়ী।

‘হ্যান্ডশেক’ বিতর্কে জন টেরি
গত অক্টোবরের বর্ণবিদ্বেষ-বিতর্কের পর ফের মুখোমুখি হচ্ছেন জন টেরি এবং অ্যান্টন ফার্দিনান্দ। সেই সঙ্গে শুরু হয়েছে ম্যাচের আগের ‘হ্যান্ডশেক’ নিয়ে জল্পনা। আদালতে টেরির হয়ে সাক্ষী দিয়েছিলেন চেলসির অ্যাশলে কোল। ফার্দিনান্দের অভিযোগ ছিল, কুইন্স পার্ক রেঞ্জার্সের বিরুদ্ধে সেই ম্যাচে টেরি বর্ণবৈষম্যমূলক কথা বলেন তাঁর উদ্দেশে। আদালতে টেরির উপর থেকে অভিযোগ উঠলেও দু’জনের সম্পর্ক আদায়-কাঁচকলায়। টেরি এবং কোল দু’জনেই চোটে ভুগছিলেন। তবে চোট সারিয়ে উঠে গত তিন দিন তাঁরা অনুশীলন করেছেন দলের সঙ্গে।

ফেড কাপের মূলপর্বে কালীঘাট মিলন সঙ্ঘ
ফেডারেশন কাপের মূলপর্বে গেল কালীঘাট মিলন সঙ্ঘ। শুক্রবার তারা গোয়ার ভাস্কোকে ৪-১ হারাল। জোড়া গোল ক্রিস্টোফারের। বাকি দুই গোলদাতা তন্ময় কুণ্ডু এবং জেমস। প্রথম ম্যাচে রয়্যাল ওয়াহিংডোকে ৬-০ হারিয়েছিল কালীঘাট এমএস। শিলিগুড়িতে ক্রিস্টোফারদের খেলতে হবে ইস্টবেঙ্গলের গ্রুপে। গ্রুপের অপর দুই দল ওএনজিসি এবং স্পোর্টিং ক্লুব দ্য গোয়া। এদিকে, শনিবার কলকাতার অপর দল মহমেডান স্পোর্টিং নামছে হ্যালের বিরুদ্ধে। এই ম্যাচ ড্র করলেই ফেড কাপের মূলপর্বে যাবে অলোক মুখোপাধ্যায়ের দল।

মেরি কমকে কেন্দ্রের ৪০ লক্ষ
লন্ডন অলিম্পিকে অংশ নেওয়া উত্তর-পূর্বের সব ক্রীড়াবিদকেই ৫ লক্ষ টাকা করে পুরস্কার দিচ্ছে উত্তর-পূর্ব বিকাশ মন্ত্রক। কেন্দ্রীয় উত্তর-পূর্ব বিকাশ মন্ত্রী পবনসিংহ ঘাটোয়ার এই কথা জানিয়েছেন। এঁদের মধ্যে ব্রোঞ্জজয়ী মেরি কমকে দেওয়া হচ্ছে ৪০ লক্ষ টাকা। মন্ত্রকের মতে, এই আর্থিক সাহায্য উঠতি ক্রীড়াবিদদের উৎসাহ জোগাবে।

ডেয়ারডেভিলস অধিনায়ক জয়বর্ধনে
চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টিতে দিল্লি ডেয়ারডেভিলস অধিনায়ক হতে চলেছেন মাহেলা জয়বর্ধনে। চাপমুক্ত ভাবে ব্যাট করার জন্য নেতৃত্ব ছেড়ে দিয়েছেন বীরেন্দ্র সহবাগ। এ দিন তাদের ওয়েবসাইটে দিল্লি ডেয়ারডেভিলস কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে।

ফুটবল ফাইনাল
মুখোমুখি গ্রিন ভ্যালি অ্যাকাডেমি-মিলন সমিতি। দেশবন্ধু পার্কে ১৬ সেপ্টেম্বর, রবিবার বিকেল তিনটেয়। উত্তর কলকাতা ফুটবল লিগের ফাইনালে। টুর্নামেন্টের আয়োজক শ্যামবাজার উত্তর প্রান্তিক ক্লাব।

ফাইনালে কল্যাণগড়
সুব্রত কাপের অনূর্ধ্ব-১৪ বিভাগের ফাইনালে গেল বাংলার কল্যাণগড় বিদ্যামন্দির। সেমিফাইনালে তারা ৪-৩ গোলে হারিয়েছে মেঘালয়ের গভর্নমেন্ট বয়েজ হায়ার সেকেন্ডারি স্কুলকে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.