টুকরো খবর
তৃণমূলের ‘বাধা’
পঞ্চায়েত সমিতির সভাপতির বিরুদ্ধে নানা অভিযোগ তুলে তাঁকে সমিতির অফিসে ঢুকতে না দেওয়ার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। শুক্রবার দাঁতন ১ ব্লকের পঞ্চায়েত সমিতির কার্যালয়ের সামনে এই দাবিতে অবস্থান-বিক্ষোভ করে তৃণমূল। তাদের বক্তব্য, সভাপতি, সহ-সভাপতি, কর্মাধ্যক্ষ ও সদস্যদের অফিসে ঢুকতে না দেওয়া। সিপিএমের দাঁতন জোনাল কমিটির সম্পাদক অনিল পট্টনায়েক বলেন, “অপ্রীতিকর পরিস্থিতি ও আইন শৃঙ্খলার অবনতি এড়াতে সদস্যদের যেতে নিষেধ করা হয়েছিল। তবে মঙ্গলবার সকলেই যাবেন। বাধা পেলে উচ্চতর প্রশাসন ও মুখ্যমন্ত্রীর কাছে অভিযোগ করা হবে।” পঞ্চায়েত সমিতির সিপিএম সভাপতি প্রভাতী সিংহের বিরুদ্ধে বিডিওর কাছে ও থানায় অভিযোগ জানিয়েছিলেন সমিতির গাড়িচালক রাজু সিংহের স্ত্রী প্রতিমা সিংহ। তাঁর অভিযোগ, সভাপতির সঙ্গে ‘সম্পর্কে’র জেরে তাঁর উপর মানসিক ও শারীরিক নির্যাতন করতেন রাজু। এরপরেই আন্দেলনে নামে তৃণমূল। পরিস্থিতির জেরে তিন মাস ছুটি নেওয়ার পরে শুক্রবার অফিসে ঢোকার সময়ে প্রভাতীদেবীকে বাধা দেওয়া হয় বলে অভিযোগ। তিনি বলেন, “ভিত্তিহীন অভিযোগ তুলে আমাকে অসম্মান করছে তৃণমূল।” তবে তৃণমূলের ব্লক সভাপতি বিক্রম প্রধানের বক্তব্য, “সভাপতির ওই অসামাজিক কাজ বরদাস্ত করব না। ওঁর পদত্যাগ চাই।” পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ সদানন্দ দাস বলেন, “কুৎসা করে সমিতির উন্নয়ন রুখতে ক্ষমতার অপব্যবহার করছে তৃণমূল।” দাঁতন ১-এর বিডিও জ্যোতি ঘোষ বলেন, “উভয় পক্ষকে নিয়েই মীমাংসার সূত্র খোঁজা হচ্ছে। আলোচনার সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী পদক্ষেপ করা হবে। তবে সভাপতির অফিসে আসায় আইনত কোনও বাধা নেই।” দাঁতন থানার আইসি মিহিরলাল নস্কর জানান, সভাপতির বিরুদ্ধে কিছু অভিযোগ ছিল। একটি খারিজ হয়েছে। অন্যটি নিয়ে মামলা চলছে।

মহিলা সংগঠনের সম্মেলন
জেলা সম্মেলন উপলক্ষে মিছিল
‘সারা ভারত মহিলা সাংস্কৃতিক সংগঠনে’র পশ্চিম মেদিনীপুর জেলা সম্মেলন অনুষ্ঠিত হল শুক্রবার। শহরের বিদ্যাসাগর হলে এই সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য অনিতা মুখোপাধ্যায়, এসইউসি’র জেলা সম্পাদক অমল মাইতি প্রমুখ। এ দিন সকালে কালেক্টরেট মোড় থেকে মিছিল শুরু হয়। পরে ওই মিছিল বিদ্যাসাগর হলে এসে পৌঁছয়। জেলার বিভিন্ন প্রান্তের সংগঠনের কর্মী-সমর্থকেরা সম্মেলনে যোগ দেন। বক্তব্যে নারী নির্যাতন নিয়ে উদ্বেগ প্রকাশ করেন নেতৃত্ব। তাঁদের বক্তব্য, রাজ্য তথা সারা দেশে নারীর উপর নির্যাতন, খুন, ধর্ষণ যে ভাবে বাড়ছে, তা চিন্তার। এই সব অপরাধমূলক ঘটনা সমাজবিচ্ছিন্ন নয়। পুঁজিবাদী এই সমাজে বেকার যুবকদের কাজ জুটছে না। উল্টে লকআউট, ছাঁটাই বাড়ছে। পাশাপাশি তারা যাতে সংগঠিত ভাবে প্রতিবাদ করতে না পারে, সে জন্য নৈতিক মূল্যবোধকে আহত করার চক্রান্ত চলছে। সম্মেলন থেকে কয়েক দফা দাবিও তোলা হয়েছে। এর মধ্যে রয়েছে নারী নির্যাতন ও নারী পাচার বন্ধ, দেশি- বিদেশি মদের লাইসেন্স বাতিল, অষ্টম শ্রেণি পর্যন্ত পাশ-ফেল তুলে দেওয়া, স্কুলস্তরে যৌন শিক্ষা চালুর সিদ্ধান্ত বাতিল, নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের মূল্যবৃদ্ধি রোধে ব্যবস্থা ইত্যাদি।

গণধর্ষণ, আরও ৪ যুবক ধৃত
স্কুল ছাত্রীকে গণধর্ষণের ঘটনায় আরও ৪ যুবককে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার মেদিনীপুর শহর থেকে গ্রেফতার করা হয় কালীদাস পট্টনায়েক, প্রবীণ কুমার, গৌতম দাস ও সোমনাথ চক্রবর্তী। সকলেরই বাড়ি খড়্গপুরের মালঞ্চ, মথুরাকাটি ও তার আশপাশ এলাকায়। এই ঘটনায় কৌশিক দাস ও প্রতীক দেব নামে দু’জনকে আগেই গ্রেফতার করা করেছিল পুলিশ। ঘটনার সঙ্গে ৭ জন জড়িত রয়েছে বলে তদন্তে জেনেছে পুলিশ। পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার সুনীল চৌধুরী বলেন, “বাকি ১ জনের খোঁজেও তল্লাশি চলছে।” গত শনিবার রাতে খড়্গপুরের মথুরাকাটিতে একাদশ শ্রেণির এক ছাত্রীকে গণধর্ষণ করা হয় বলে অভিযোগ। বান্ধবীর বাড়ি থেকে ফেরার পথে ঘটে ওই ঘটনা। এর তদন্তে খড়্গপুরে এসেছিলেন আইজি (পশ্চিমাঞ্চল) গঙ্গেশ্বর সিংহ। এই ঘটনার প্রতিবাদে বিভিন্ন রাজনৈতিক-অরাজনৈতিক সংগঠন নানা কর্মসূচি সংগঠিত করেছে। মিছিলে সামিল হয়েছে ছাত্রীরাও। টাউন থানায় বিক্ষোভ দেখিয়েছে। সকলেরই বক্তব্য, এই পরিস্থিতিতে পুলিশ- প্রশাসন দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ না- করলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। শহরের বুকে একাদশ শ্রেণীর এক স্কুল ছাত্রীকে গণধর্ষণের ঘটনা এবং তাকে কেন্দ্র করে সর্বস্তরের এই প্রতিবাদে কিছুটা ‘চাপেই’ পড়ে পুলিশ। অভিযুক্তদের খোঁজে তল্লাশি শুরু হয়। একে একে ধরা পড়ে ৬ জন অভিযুক্ত। শুক্রবার মেদিনীপুর থেকে ধৃত ৪ জনকে আজ, শনিবার মেদিনীপুর আদালতে হাজির করা হবে।

পুলিশ হেফাজতে ধৃত ২ অস্ত্র কারবারি
চন্দ্রকোনা থেকে ধৃত দুই অস্ত্র বিক্রেতাকে আদালতে হাজির করা হল শুক্রবার। ঘাটাল আদালত দু’জনকেই ৭ দিন পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে। বৃহস্পতিবার চন্দ্রকোনার ওসি শীর্ষেন্দু দাস ক্রেতা সেজে চন্দ্রকোনা শহর সংলগ্ন ধরমপুর থেকে ওই দু’জনকে পাকড়াও করে। গড়বেতা থানার গুয়াইদহের দিনায়ান মোল্লা ও নবকলার আফসার আলির কাছ থেকে উদ্ধার হয় একটি নাইন এম এম পিস্তল, একটি ১২ বোরের রাইফেল-সহ ৪টি কার্তুজ।

ফুটবল টুর্নামেন্ট
আন্তঃবিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট হয়ে গেল খড়্গপুরের নিমপুরায়। পরিচালনায় ডিস্ট্রিক্ট স্পোর্টস ডেভেলপমেন্ট একাডেমি। প্রান্তিক ময়দানে বৃহষ্পতিবার ফাইনালে মুখোমুখি হয় নারায়ণগড় মেটাল হাইস্কুল ও খড়্গপুরের গোপালি হাইস্কুল। টাইব্রেকারে ৩-২ ব্যবধানে জেতে নারায়ণগড়। ম্যান অফ দ্য ম্যাচ বিজয়ী দলের শঙ্কর হাঁসদা। পুরস্কার বিতরণে ছিলেন প্রাক্তন ফুটবলার অমিয় ভট্টাচার্য, সুবোধ দে, অশোক চক্রবর্তী প্রমুখ। গত উদ্যোক্তা সংস্থার সম্পাদক নান্টু মণ্ডল জানান, ২৩ অগস্ট টুর্নামেন্ট শুরু হয়েছিল। এ বার ছিল প্রতিযোগিতার সপ্তম বর্ষ।

হিন্দি ভাষা দিবস
ইউবিআইয়ের উদ্যোগে হিন্দি ভাষা দিবস পালিত হল শুক্রবার। হয় হিন্দি ভাষণ, আবৃত্তি প্রতিযোগিতা। উপস্থিত ছিলেন নগর রাজভাষা কমিটির সদস্য সচিব রাজীবকুমার রাউৎ, ব্যাঙ্কের ডিজিএম বিবেকানন্দ বিশ্বাস। ব্যাঙ্কের ম্যানেজার (অফিসিয়াল ল্যাঙ্গোয়েজ) বিকর্ত্তন চাঁদ জানান, প্রতি বছরই এই দিনটি উৎসাহের সঙ্গেই পালিত হয়। প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কারও দেওয়া হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.