টুকরো খবর
কয়লা তোলা নিয়ে শুনানি
কাঁকসার বিদবিহার পঞ্চায়েতের ৮টি মৌজা এবং দুর্গাপুর-ফরিদপুর ব্লকের চারটি মৌজার মাটির নীচে বিপুল কয়লা রয়েছে। সেই কয়লা তুলতে উদ্যোগী হয়েছে রাজ্য খনিজ উন্নয়ন ও বিপনন সংস্থা। শুক্রবার এ বিষয়ে কাঁকসা ব্লক অফিসে জনশুনানির আয়োজন হয়। সেখানে উপস্থিত বাসিন্দারা উপযুক্ত ক্ষতিপূরণ ও কর্মসংস্থানের দাবি জানান। কাঁকসা পঞ্চায়েত সমিতির সভাপতি জনার্দন চট্টোপাধ্যায় জানান, প্রায় ৬ হাজার একর জমির নিচে কয়লার সম্ভার রয়েছে। কিন্তু কর্তৃপক্ষ মাত্র ৩৫ একর জমি অধিগ্রহণের কথা বলছেন। বিষয়টিতে ধোঁয়াশা রয়েছে বলে তাঁর দাবি। তিনি বলেন, “আমরা চাই, কয়লা দেশের কাজে লাগুক। তবে জমি অধিগ্রহণ না করে মাটির নিচ থেকে কয়লা তুলে নিলে জমির জলধারণ ক্ষমতা কমে গিয়ে চাষে সমস্যা হবে। বিষয়টি জানানো হয়েছে শুনানিতে।” রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের পক্ষ থেকে পুরো শুনানি ছবি তোলা হয় ভিডিও ক্যামেরায়।

দুর্গাপুরের ধর্ষণে শনাক্ত কিছু বন্দি
টিআই প্যারেডের পরে দুর্গাপুর উপ-সংশোধনাগার থেকে বেরোচ্ছেন
গণধর্ষণের অভিযোগকারিণী। শুক্রবার বিকাশ মশানের তোলা ছবি।
জেলে গিয়ে দুর্গাপুরের গণধর্ষণে জড়িত কয়েক জনকে শনাক্ত করলেন অভিযোগকারিণী ও তাঁর স্বামী। শুক্রবার দুপুর সাড়ে ৩টে থেকে প্রায় পৌনে এক ঘণ্টা ধরে এই শনাক্তকরণ (টিআই প্যারেড) হয়। আপাদমস্তক বোরখায় ঢেকে সাদা গাড়িতে দুর্গাপুর উপ-সংশোধনাগারে আসেন তরুণী। তৃতীয় দায়রা আদালতের বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট শর্মিষ্ঠা ঘোষের উপস্থিতিতে ১১ অভিযুক্তকে দেখানো হয়। রবিবার রাতে পিয়ালা কালীমন্দিরের কাছে ওই গণধর্ষণের পরে দু’দিনে পুলিশ এদের গ্রেফতার করেছিল। দশম শ্রেণিতে পড়া এক কিশোর ছাড়া বাকি সকলেই স্থানীয় একটি ছাপাখানার ঠিকাকর্মী। মূল অভিযুক্তের বিরুদ্ধে লোহাচুরির অভিযোগও ছিল। আদালতের নির্দেশে সকলকেই ১৪ দিনের জন্য জেল হাজতে রাখা হয়েছে। জেল সূত্রের খবর, অভিযুক্তদের সার দিয়ে দাঁড়িয়ে থাকতে দেখে অভিযোগকারিণী এক মুহূর্তের জন্য থমকে দাঁড়িয়েছিলেন। পরে এক-এক করে চিনিয়ে দেন কয়েক জনকে। তবে জেল থেকে বেরিয়ে তিনি বা তাঁর স্বামী কোনও কথা বলতে চাননি।

পাওনা আদায়ে বেরিয়ে খুন
পাওনা আদায়ে বেরিয়ে খুন হলেন এক যুবক। বৃহস্পতিবার রাত সাড়ে ১১টা নাগাদ ঘটনাটি ঘটে রূপনারায়ণপুরের কাছে দেশবন্ধু মোড় এলাকায়। পুলিশ জানায়, মৃতের নাম সুকান্ত রায় (৩৫)। এই ঘটনায় তিন জনকে আটক করেছে পুলিশ। পুলিশের কাছে মৃতের পরিবারের অভিযোগ, ওই রাতে বাবন চৌধুরী নামে এক যুবকের কাছে পাওনা আদায়ে যান সুকান্তবাবু। একটি অবৈধ মদের দোকানের সামনে কয়েক জনের সঙ্গে আড্ডা দিচ্ছিলেন বাবন। সুকান্তবাবুর সঙ্গে তার বচসা বাধে। অভিযোগ, হঠাৎই বাবন সুকন্তবাবুকে বেধড়ক মারধর শুরু করেন। খবর পেয়ে পুলিশ গিয়ে ঘটনাস্থল থেকে সুকান্তবাবুর দেহ উদ্ধার করে। শুক্রবার সকালে ঘটনাস্থলে যান এডিসিপি (পশ্চিম) সুব্রত গঙ্গোপাধ্যায়। তিনি জানান, এলাকার এক অবৈধ মদ কারবারি-সহ মূল অভিযুক্তের নিকট আত্মীয়কে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ আটক করেছে। তদন্ত চলছে।

ভবন নির্মাণে ‘অনিয়ম’ স্কুলে
দরপত্র না ডেকে পছন্দ মতো ঠিকাদারকে মিড-ডে মিলের ভবন তৈরির বরাত দেওয়ার অভিযোগ উঠেছে রানিগঞ্জের সিহারসোল উচ্চ বালিকা বিদ্যালয়ে। গ্রামেরই এক বাসিন্দা মাধব বন্দ্যোপাধ্যায় অবর স্কুল পরিদর্শক এবং রানিগঞ্জের বিডিও-র কাছে লিখিত অভিযোগ জানিয়ে তদন্ত দাবি করেছেন। মাধববাবু অভিযোগ করেন, এই স্কুলে দু’লক্ষ টাকা খরচে একটি ভবন নির্মাণ করা হচ্ছে। কিন্তু বিধি না মেনে এক ঠিকাদারকে গোপনে সেই কাজ দেওয়া হয়েছে। অবর স্কুল পরিদর্শক অজয় পাল বলেন, “উচ্চ বিদ্যালয় আমার এক্তিয়ারে পড়ে না। তবে আমার কাছে অভিযোগ এসেছে। আমি আগামী সপ্তাহে তা এডিআই-এর কাছে পাঠিয়ে দেব। এডিআই নির্দেশ দিলে আমি অবশ্যই তদন্ত করব।” স্কুলে পরিচালন সমিতির সম্পাদক তথা তৃণমূল নেতা কাঞ্চন তিওয়ারির দাবি, নিয়ম মেনেই কাজ হচ্ছে।

রেললাইনে দেহ
এক যুবকের ক্ষতবিক্ষত দেহ উদ্ধার করল পুলিশ। শুক্রবার সকালে আসানসোল দক্ষিণ থানার মহিশীলা কলোনির পিছনে রেললাইন থেকে দেহটি উদ্ধার করা হয়। পুলিশ জানায়, মৃতের নাম নারায়ণ দাস (৩৫)। পেশায় মৃতের পরিবারের তরফে থানায় খুনের অভিযোগ করা হয়েছে। পুলিশ দু’জনকে গ্রেফতার করেছে। পুলিশের দাবি, জেরায় ধৃতেরা খুনের কথা স্বীকার করেছে। এডিসিপি (সেন্ট্রাল) সুরেশ কুমার জানান, প্রণয়ঘটিত কোনও সমস্যার জেরেই এমন ঘটনা বলে অনুমান করা হচ্ছে।

ভাঙন রোখার দাবি, অবরোধ
নানা দাবিতে বিক্ষোভ দেখাল বড়জোড়া ব্লক কিষাণ ও খেত মজদুর কংগ্রেস।
দামোদরের পাড় বাঁধানো, অবৈধ ভাবে বালি তোলা বন্ধে ব্যবস্থা, সেচখালের সংস্কার ইত্যাদি দাবিতে শুক্রবার ডিভিসি ব্যারাজের সামনে প্রায় আধ ঘণ্টা রাস্তা অবরোধ করল বড়জোড়া ব্লক কিষাণ ও খেতমজুর কংগ্রেস। যোগ দেন সংগঠনের রাজ্য নেতা দেবাশিস দত্ত। বিক্ষুব্ধদের দাবি, দামোদর লাগোয়া বরিশাল পাড়া, পল্লিশ্রী, বড় মানা এলাকায় ভাঙন দেখা দিয়েছে। রামকৃষ্ণপল্লিতে সংস্কারের অভাবে মজে গিয়েছে সেচখাল। পুলিশ গিয়ে অবরোধ তোলে।

দুর্ঘটনায় মৃত্যু
—নিজস্ব চিত্র।
ডাম্পারের ধাক্কায় মৃত্য হল এক মহিলার। ঘটনাটি ঘটেছে ৬০ নম্বর জাতীয় সড়কের গাইঘাটা মোড়ে এই ঘটনায় মৃতার নাম সোনিয়া সাহানি (৪৫)। দেহ আটকে দীর্ঘক্ষণ ক্ষতিপূরণের দাবিতে মৃতার পরিজন এবং প্রতিবেশীরা রাস্তা অবরোধ করেন।

দাম বৃদ্ধির প্রতিবাদ
—নিজস্ব চিত্র।
ডিজেলের দাম বৃদ্ধির প্রতিবাদ ও গ্যাস সিলিন্ডারে ভর্তুকির দাবিতে অন্ডাল মোড় এবং রানিগঞ্জের লালবাংলা মোড়ে ২ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে এআইটিইউসি-র নেতৃত্বে ১৫ মিনিট বিক্ষোভ দেখালেন বাসিন্দারা। একই দাবিতে জামুড়িয়ার কাঁটাগড়িয়া ও বিজপুরে তৃণমূল মিছিল করে।

জল চেয়ে ক্ষোভ
ট্রান্সফর্মার বিকল হয়েছে ২১ দিন আগে। মিলছে না পরিস্রুত জল। এই অভিযোগে রানিগঞ্জ ৪ নম্বর ওয়ার্ডের পরাশকোল কোলিয়ারির পরিবহণ বন্ধ রেখে এজেন্টকে ঘেরাও করে তৃণমূলের নেতৃত্বে বিক্ষোভ দেখালেন বাসিন্দারা। কর্তৃপক্ষ জানান, ট্রান্সফর্মার সারাইয়ের কাজ চলছে। দু’দিনের মধ্যে সমস্যা মিটবে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.