টুকরো খবর
বৃন্দাবনে সংরক্ষিত সারদাদেবীর স্মৃতি
সংস্কারের পর কালাবাবু কুঞ্জ। —নিজস্ব চিত্র
এক দিকে উত্তরপ্রদেশের জমি মাফিয়াদের সঙ্গে দাঁতে দাঁত চেপে লড়াই, প্রাণনাশের হুমকি, অন্য দিকে ছালবাকল খসে প্রায় ভেঙে পড়া দেড়শো বছরের একটি বাড়িকে তার আগের চেহারা ফিরিয়ে দেওয়া সহজ ছিল না কোনওটাই। চার দশক ধরে বিস্তর লড়াইয়ের শেষে সারদামণি দেবীর স্মৃতিবিজড়িত বাড়িটির দরজা আজ জনসাধারণের জন্য খুলে দিতে সক্ষম হল বৃন্দাবন রামকৃষ্ণ মিশন। রামকৃষ্ণদেবের প্রয়াণের পরে, ১২৬ বছর আগে এই দিনেই বৃন্দাবনে পা রাখেন সারদাদেবী। যমুনার তীরে, বংশীবট কুঞ্জের অদূরে এই বাড়িটি ছিল রামকৃষ্ণদেবের ভক্ত বলরাম বসুর। এর ম্যানেজার তখন কালাবাবু। সেই সূত্রেই বাড়িটি পরিচিত হয়ে ওঠে কালাবাবু কুঞ্জ নামে। ১৮৮৬-র পরে ১৮৯৫ সালে ফের এই বাড়িতে এসেছিলেন সারদাদেবী। বিভিন্ন সময় এসেছেন স্বামী বিবেকানন্দ ও তাঁর গুরু ভাইয়েরাও। পরে কোনও সময় এর দখল নেয় জমি মাফিয়ারা। বাড়ির দাবি নিয়ে উপস্থিত হয় কয়েকটি পুজারি পরিবারও। কিন্তু ‘মঠজননী’-র স্মৃতি জড়িয়ে থাকা বাড়িটি কোনও ভাবেই হাতছাড়া করতে চাননি মিশন কৃর্তৃপক্ষ। বিবেকানন্দের সাধশতবর্ষে সারদাদেবীর ব্যবহৃত ঘর-সহ কিছু অংশের দখল পেলেও, বৃন্দাবন রামকৃষ্ণ মিশনের সেক্রেটারি সুপ্রকাশানন্দের আক্ষেপ, বাড়িটির মাত্র সিকি ভাগ তাঁদের হাতে এসেছে। এর জন্যই ধার করে ১ কোটি টাকা দিতে হয়েছে মিশনকে। যদিও তাঁর একটি বড় অংশ ভক্তরা চাঁদা তুলে মিটিয়ে দিয়েছেন ইতিমধ্যেই। সংস্কারের পরে একতলায় ভক্তদের থাকা ও একটি প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে। খাড়া সিঁড়ি বেয়ে দোতলায় একটিমাত্র ছোট ঘর। সেখানে সংরক্ষিত রয়েছে সারদাদেবীর ব্যবহৃত খাট।

মন্ত্রীর কনভয়ের ধাক্কা, মৃত ছাত্রী
মন্ত্রী খরসিং ইংতির কনভয়ের ধাক্কায় ফের এক স্কুলছাত্রীর মৃত্যু হল। এ বারেও ঘটনাস্থল নগাঁও। মারা গিয়েছে তৃতীয় শ্রেণীর এক স্কুল ছাত্রী। গত বারের মতো আজও দুর্ঘটনায় জখমকে হাসপাতালে পাঠানো বা পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা না করে ঘটনাস্থল ছেড়ে চম্পট দেন ইংতি। তবে কনভয়ের ঘাতক গাড়িটি জ্বালিয়ে দেয় উত্তেজিত জনতা। অবরোধ করা হয় জাতীয় সড়ক। পুলিশ জানায়, ইংতি গুয়াহাটি থেকে দিফু যাচ্ছিলেন। নগাঁওয়ের ১০ কিলোমিটার আগে, পানিখাইতি এলাকায় কনভয়ের শেষ গাড়িটি কাটোনিগাঁও মক্তবের তৃতীয় শ্রেণীর ছাত্রী আফরিন সুলতানাকে চাপা দেয়। ঘটনাস্থলেই আফরিনের মৃত্যু হয়। গত বছর জুন মাসে, এই একই এলাকায়, একই ভাবে ইংতির কনভয়ের গাড়ির ধাক্কায় এক বৃদ্ধ মারা যান। সে বারও ঘটনাস্থল ছেড়ে পালান মন্ত্রী। এ বারেও জখম মেয়েটিকে হাসপাতালে না নিয়ে গিয়ে কিংবা গ্রামবাসীদের মুখোমুখি না হয়ে ইংতি চলে যান। ঘাতক গাড়িটি অবশ্য পালানোর সুযোগ পায়নি। উত্তেজিত জনতা গাড়িটি ভাঙচুর করে আগুন ধরিয়ে দেয়। অবরোধ করে জাতীয় সড়ক। পরে এসপি বি আর সিংহ বিরাট পুলিশ বাহিনী নিয়ে এলাকায় এসে পরিস্থিতি সামাল দেন। দু’ঘণ্টা পরে অবরোধ ওঠে।

জনপ্রতিনিধিদের দেখা পেতে টাকার টোপ
ভোটের আগে তাঁরা নিয়মিত আসতেন। ভোট চাইতে। কিন্তু নির্বাচন হওয়া ইস্তক আর টিকিটিও খুঁজে পাওয়া যাচ্ছে না তাঁদের। তাই জনপ্রতিনিধিদের এলাকামুখী করতে অভিনব কৌশল বের করেছেন উত্তরপ্রদেশের বাঘোলওয়া গ্রামের বাসিন্দারা। ওই গ্রামের বিধায়ক অজয় কুমার এবং সাংসদ রেবতী রমন সিংহ দু’জনেই শাসক দল সমাজবাদী পার্টির অত্যন্ত পরিচিত মুখ। বিধানসভা ভোটে হয়ে গিয়েছে ছ’মাস। তার পর এক বারের জন্যও গ্রামে আসেননি তাঁরা। গ্রামে এলে গ্রামবাসীরা সবাই মিলে চাঁদা তুলে তাঁদের দশ হাজার টাকা দেবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। কমলাকর সিংহ নামে এক গ্রামবাসী জানিয়েছেন, এমনিতেই রাস্তা ভাঙাচোরা। তার উপর ফি বর্ষায় এখনও রাস্তা ডুবে থাকে জলের তলায়। ওই গ্রামেরই আর এক বাসিন্দার কথায়, প্রশাসনের কাছে বহু দরখাস্ত জমা দিলেও অবস্থা বদলায়নি। তাই আর উপায় না দেখে, সবাই মিলে চাঁদা তুলে টাকার টোপ দিয়েই প্রশাসনের মাথাদের গ্রামে আনতে উদ্যোগী হয়েছেন গ্রামবাসীরা। খালি ধন্দ একটাই। এই টাকাই যথেষ্ট তো, নাকি আরও বাড়াতে হবে তার পরিমাণ। দরকার হলে তাতেও রাজি বাঘোলওয়ার মানুষ।

ধুবুরিতে বিস্ফোরণ নিহত এক জখম পাঁচ
জঙ্গিদের ছোঁড়া গ্রেনেড বিস্ফোরণে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। গুরুতর আহত হয়েছেন আরও পাঁচজন। এই ঘটনার জড়িত সন্দেহে এক আলফা জঙ্গিকে পুলিশ গ্রেফতার করেছে। মঙ্গলবার রাতে অসমের বঙ্গাইগাঁও শহরের পাগলাস্থান এলাকার উড়ালপুলের নিচে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম ধানেশ্বর বড়ো (৪০)। তাঁর বাড়ি শহরের বাঘরাপারা এলাকায়। আহতদের বঙ্গাইগাঁও লোয়ার অসম হাসপাতালে ভর্তি করানো হয়েছে। রাত ৯টা নাগাদ ওই উড়ালপুল এলাকায় সিআরপিএফ এবং পুলিশের যৌথ দল গাড়িতে তল্লাশি চালাচ্ছিল। সেই সময় সন্দেহভাজন ধৃত আলফা জঙ্গি নিরাপত্তারক্ষীদের লক্ষ্য করে গ্রেনেড ছোঁড়ে। সেটি লক্ষ্যভ্রষ্ট হয়ে ফুটপাতের পাশে ফাটে। ফুটপাতে থাকা সাধারণ পাঁচ জন বাসিন্দা জখম হন। বঙ্গাইগাঁও-এর জেলা পুলিশ সুপার নিতুল গগৈ ঘটনাস্থলে যান। বিভিন্ন থানা এলাকায় তল্লাশি শুরু হয়। তার পরে গভীর রাতে মাকরিভিটা এলাকা থেকে এক আলফা জঙ্গিকে ধরা হয়। পুলিশ জানায়, ধৃতের নাম মনোজ রাভা। বাড়ি অসমের গোয়ালপাড়ায়। ধৃত মনোজই গ্রেনেড ছুঁড়ে দিয়েছিল বলে পুলিশের দাবি। ধৃতের কাছ থেকে বেশি কিছু নথিপত্রও উদ্ধার হয়েছে। জেলা পুলিশ সুপার বলেন, “আলফা শক্তি প্রদর্শনের জন্যই ওই বিস্ফোরণ ঘটিয়েছে। ধৃত মনোজ জেরায় তা স্বীকারও করেছে। তাই জেলার নিরাপত্তা বাড়ানো হয়েছে।”

মরাঠি লেখকের বিরুদ্ধে মামলা
ব্যঙ্গচিত্র বিতর্কের মধ্যে এ বার এক মরাঠি লেখকের বিরুদ্ধে মামলা দায়ের করল মহারাষ্ট্র পুলিশ। লেখকের নাম এইচ এম মরাঠে। অখিল ভারতীয় মরাঠি সাহিত্য সম্মেলনের সভাপতি পদের জন্য সম্প্রতি তাঁর নামে প্রচার শুরু হয়েছে। অভিযোগ, লেখকের সমর্থনে যে প্রচারপত্র ছাপা হয়েছে, তাতে বিতর্কিত একটি বইয়ের কথা উল্লেখ করা হয়েছে। শিবাজিকে নিয়ে লেখা মার্কিন লেখক জেমস লেইনের বইটিকে নিয়ে আগেও বিতর্ক হয়েছে। কয়েক বছরের জন্য তা নিষিদ্ধও করা হয়েছিল। মরাঠে তাঁর সভাপতি পদের জন্য প্রচারে বইটির সাহায্য নিয়েছেন বলে অভিযোগ তুলেছে একটি মরাঠি সংগঠন। লেখক জানান, মানুষের ভাবাবেগে আঘাত করায় তিনি প্রচারপত্রটি তুলে নিচ্ছেন।

এসপি-কে পণবন্দি করলেন কনস্টেবল
তিনি দুর্নীতির শিরোমণি। এই অভিযোগে এসপি (পরিবহণ) লক্ষ্মীনারায়ণকে সইফাবাদে তাঁর দফতরের মধ্যেই সন্ধ্যায় পণবন্দি করলেন হেড কনস্টেবল গিরিপ্রসাদ শর্মা। একটি তেলুগু টেলিভিশনকে শর্মা জানিয়েছেন, দুর্নীতির প্রতিবাদ করায় তিনি ছ’মাস আগে সাসপেন্ড হয়েছেন। লোকায়ুক্তে আবেদন করেও চাকরি ফিরে পাননি। তাঁর দাবি, এই এসপি-র বিরুদ্ধে তদন্ত শুরুর লিখিত প্রতিশ্রুতি দিতে হবে। তাঁকেও পুনবর্হাল করতে হবে। অন্যথায় তিনি এসপি-সহ তাঁর ঘরটি জ্বালিয়ে দেবেন। শর্মার সঙ্গে কথা বলেন অন্ধ্রপ্রদেশের স্বরাষ্ট্রসচিব, পুলিশের ডিজি। প্রায় ছ’ঘণ্টা নাটকের শেষে রাত ১১টা নাগাদ এসপি-কে মুক্তি দেওয়া হয়।

ব্লগ ছাড়ার হুমকি দিলেন অমিতাভ
বেশ কয়েক দিন ধরেই সমস্যা হচ্ছিল। আর তার জেরেই বিরক্ত অমিতাভ বচ্চন সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ছাড়ার হুমকি দিলেন। নিজের জীবনের প্রতিটা গুরুত্বপূর্ণ মুহূর্ত সবার আগে মাইক্রো ব্লগ সাইট টুইটারে লিখে রাখেন যে ব্যক্তি, তাঁর এই ক্ষোভে বিস্মিত অনেকেই। কিন্তু সিদ্ধান্তে অনড় অমিতাভ এই অসুবিধের জন্য আজ তাঁর ‘ফলোয়ারদের’ কাছে ক্ষমা চেয়ে জানিয়েছেন, গত কয়েক দিন ধরেই তিনি বিভিন্ন ব্লগে যা লিখছেন তার অনেক কিছুই উধাও হয়ে যাচ্ছে। তাঁর লেখা নিয়ে মন্তব্যও করতে পারছেন না অনেকে। এর ফলে অনেকেই বিরক্ত হচ্ছেন।

বিস্ফোরণে নিহত ১
গ্রেনেড বিস্ফোরণে জখম এক ব্যক্তির মৃত্যু হল। গত কাল রাতে বঙ্গাইগাঁওয়ে গ্রেনেড বিস্ফোরণে জখম হন চার জন। পরে হাসপাতালে এক জনের মৃত্যু হয়। পরেশপন্থী আলফা জঙ্গি মনোজ রাভা বিস্ফোরণ ঘটিয়ে পালাবার চেষ্টা করছিল। কিন্তু পুলিশ তাকে গ্রেফতার করে।

মুক্ত অসীম
আর্থার রোড জেল থেকে ছাড়া পেলেন ব্যঙ্গচিত্র শিল্পী অসীম ত্রিবেদী। তাঁর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা যায় কি না, তা নিয়ে ১৭ সেপ্টেম্বর রায় দেবে কোর্ট।

পাইলটের পাশে
কোকরাঝাড় থেকে রাহুল গাঁধীকে গুয়াহাটি নিয়ে যেতে অস্বীকার করেছিলেন পাইলট। রাহুলের নিরাপত্তার জন্যই এই সিদ্ধান্ত, জানাল ভারতীয় বায়ুসেনা।

বিস্ফোরণে মৃত্যু
রাসায়নিক কারখানায় বিস্ফোরণে মৃত্যু হয়েছে পাঁচ জনের। আহত হয়েছেন ১৩ জন। লুধিয়ানার খন্না শহরের ঘটনা। বিস্ফোরণের সময় কারখানায় ৫০ জন শ্রমিক ছিলেন।

বাংলাদেশি ধৃত
বৈধ কাগজপত্র ছাড়াই এ দেশে বসবাসের জন্য সাত বাংলাদেশি নাগরিককে গ্রেফতার করেছে পুলিশ। দিন কয়েক আগেই অজমেরে এসেছিলেন ওঁরা।

আটক যুবক
পুঞ্চের সীমান্তবর্তী এলাকা থেকে দুই যুবককে আটক করেছে পুলিশ। তাঁদের কাছ থেকে পাকিস্তানের একটি সিম কার্ড পাওয়া গিয়েছে।

জলসত্যাগ্রহে বাধা
জল থেকে বিক্ষুব্ধদের তুলে দিল পুলিশ। মধ্যপ্রদেশের হারদার খারদানা গ্রামে বাঁধের উচ্চতা কমানো আর ক্ষতিপূরণ হিসেবে জমি দেওয়ার দাবি তুলেছিলেন তাঁরা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.