টুকরো খবর
সাংবাদিক খুন, ধুবুরি ফের উত্তপ্ত, কার্ফু জারি
সাংবাদিক হত্যার ঘটনা নিয়ে ফের উত্তপ্ত হয়ে উঠেছে ধুবুরি। চলেছে গুলি। জারি হয়েছে অনির্দিষ্টকালের কার্ফু। ঘটনার সূত্রপাত গত কাল সকালে। রামকৃষ্ণ মিশন রোডে একটি চুরির ঘটনার প্রতিবাদে স্থানীয় বাসিন্দারা পথ অবরোধ শুরু করেন। শহরে স্বতস্ফূর্তভাবে বন্ধ হয়ে যায় দোকানপাট, বিভিন্ন দফতর, স্কুল। মারমুখী অবরোধকারীদের হঠাতে শূন্যে গুলি চালায় পুলিশ। জারি হয় কার্ফু। এই সময়, দুটি গোষ্ঠীর মধ্যে হাতাহাতিতে ৬ জন জখম হন। উত্তজনা থাকায় সেনা ও আধা সামরিক বাহিনীকে সতর্ক করা হয়। বিকেলে, শান্তি বৈঠক হয় ধুবুরিতে। তারপরেই, সন্ধ্যায় দুষ্কৃতীরা আক্রমণ চালায় এক সাংবাদিক-সহ পাঁচজনের উপরে। ভারী কোনও বস্তুর আঘাতে ওই সাংবাদিকের মৃত্যু হয়। ফলে আবার অশান্ত হয়ে ওঠে এলাকা। সংঘর্ষের জেরে ধুবুরির ৬ টি থানা এলাকায় অনির্দিষ্টকালীন কার্ফু জারি করা হয়েছে। জেলা জুড়ে চলছে নৈশ কার্ফু, র্যাফ ও সেনার টহল। বড়োভূমি ও নিম্ন অসমের অন্যত্র পরিস্থিতি আপাতত শান্ত। আজকের সরকারি হিসাব অনুযায়ী, ২১৫টি শিবিরে এখন আর ১,৯৪,৬৭০ জন শরণার্থী রয়েছেন। গত ২৪ ঘণ্টায় ৩৪৩ জন নিজেদের গ্রামে ফিরে গিয়েছেন।অন্য দিকে আতঙ্কেবেঙ্গালুরু বা চেন্নাই ছেড়ে পালিয়ে আসা অসমবাসীর জন্য , ২০ সেপ্টেম্বর একটি বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে রাজ্য সরকার। এর আগে, দুটি বিশেষ ট্রেনে, নিয়মমাফিক ভাড়া দিয়েই যাত্রীদের ফিরতে হয়েছিল। কিন্ত এই ট্রেনটিতে বিনামূল্যে ফেরা যাবে। রাজ্য সরকারের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, যাঁরা বেঙ্গালুরু থেকে কাজ ছেড়ে ফিরে এসেছেন, তাঁদের কর্মস্থলে ফিরতে টিকিট লাগবে না। তবে এই সুবিধা নিতে ১৩ সেপ্টেম্বরের মধ্যে নিজের জেলার জেলাশাসকের কাছে নাম, বয়স, বাড়ির ও কর্মস্থলের ঠিকানা-সহ আবেদন জমা দিতে হবে। ২০ সেপ্টেম্বর বেলা সওয়া একটায় ছেড়ে ট্রেনটি রঙ্গিয়া, বরপেটা রোড, নিউ বঙ্গাইগাঁও এবং কোকরাঝাড় হয়ে চেন্নাই ও বেঙ্গালুরু যাবে।

জঙ্গি দমন অভিযানে হত জওয়ান
বিহারে ঔরঙ্গাবাদে তিন দিন ধরে চলা মাওবাদী দমন অভিযানে এক জওয়ানের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন পাঁচ জওয়ান। পুলিশের দাবি, এই অভিযানে এক মাওবাদীরও মৃত্যু হয়েছে। এ ছাড়া জখম হয়েছে জঙ্গি ওই সংগঠনের কেন্দ্রীয় কমিটির এক সদস্য। ঔরঙ্গাবাদের পঞ্চরুখিয়া জঙ্গলের এই ঘটনায় পুলিশি অভিযান আরও জোরদার করা হয়েছে।ওই জেলার দেও থানা এলাকার ওই জঙ্গলে তিন ধরে রাজ্য ও কেন্দ্রীয় বাহিনী যৌথভাবে মাওবাদী দমন অভিযান চালাচ্ছে। সিআরপিএফ ডিআইজি উমেশ কুমারের নেতৃত্বে এই অভিযান চালানো হচ্ছে। এই অভিযানে দু’পক্ষের গুলির লড়াইয়ে এক অফিসার-সহ ছয় জওয়ান জখম হন। তাঁদের হেলিকপ্টারে করে জঙ্গল থেকে তুলে নিয়ে আসা হয়। চিকিৎসার জন্য তাঁদের পটনায় আনা হয়। বিকেলের দিকে বিএন চৌধুরী নামে ছত্তীসগঢ়ের ওই জওয়ানের পটনায় মৃত্যু হয়। এ দিকে সিআরপিএফের দাবি, অরবিন্দ ভুইয়াঁ নামে এক মাওবাদীর মৃত্যু হয়েছে। এ ছাড়াও কেন্দ্রীয় কমিটির সদস্য অরবিন্দ নামে অন্য একজন গুরুতর জখম। যদিও পুলিশ এখনও পর্যন্ত নিহত জঙ্গির দেহ উদ্ধার করতে পারেনি। মগধ রেঞ্জের ডিআইজি এন এইচ খান বলেন, “পুলিশি অভিযান চলছে। এখনও পর্যন্ত মাওবাদীদের হতাহতের খবর আমাদের কাছে আসেনি। চিকিৎসার জন্য নিয়ে আসা আসা জখম এক জওয়ানের মৃত্যু হয়েছে। জঙ্গলের বিভিন্ন জায়গায় ল্যান্ড মাইন থাকায় সাবধানে অভিযান চালাতে হচ্ছে।”

জরিমানা আদায়ের অধিকার চায় ট্রাই
নিয়ম ভাঙা টেলিকম সংস্থার কাছ থেকে জরিমানা আদায়ের অধিকার চেয়ে কেন্দ্রের কাছে আর্জি জানাল রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই)। সেই সঙ্গে আর্থিক স্বাধীনতাও দাবি করেছে তারা। তারা চায়, এ সবের জন্য আইনে প্রয়োজনীয় সংশোধন করুক মনমোহন সরকার। তবে এই প্রস্তাবে আপত্তি তুলেছে টেলিকম শিল্পমহল। তাদের বক্তব্য, টেলিকম নিয়ন্ত্রকের এই দাবি মানা হলে, তা হবে মড়ার উপর খাঁড়ার ঘা’র সামিল। ট্রাই আইন সংশোধন নিয়ে কয়েক বছর ধরে কথা চললেও সম্প্রতি ট্রাইয়ের চেয়ারম্যান হওয়ার পর ফের এ নিয়ে উদ্যোগী হন রাহুল খুল্লর। সাম্প্রতিক জাতীয় টেলিকম নীতিতেও ওই আইন সংশোধনের কথা বলা হয়েছে। তিনি জানান, প্রস্তাবটি কেন্দ্রের কাছে পাঠানো হয়েছে। ১৯৯৭ আর ২০১২ সালের পরিস্থিতি এক নয়। সেই অনুযায়ী পরিবর্তন জরুরি। তা ছাড়া ট্রাইয়ের আর্থিক ভাবে সরকারের উপর নির্ভরশীল হওয়াও ঠিক নয়। উল্লেখ্য, বর্তমান আইনে টেলিকম দফতরের চাহিদা অনুযায়ী অথবা কোনও ক্ষেত্রে স্বেচ্ছ্বায় নির্দিষ্ট কিছু ক্ষেত্রে সুপারিশ করতে পারে ট্রাই। বিষয়টি নিয়ে টেলিকম শিল্পের মতামত চেয়েছিল ট্রাই। সংশ্লিষ্ট সূত্রের খবর, তাতে আপত্তি তুলেছে সিডিএমএ পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির সংগঠন ‘অসপি’-সহ অন্যরাও। অসপি-র দাবি, আলাদা করে ট্রাইয়ের জরিমানা নেওয়ার কোনও প্রয়োজন নেই। বস্তুত, স্পেকট্রাম সহ বিভিন্ন ইস্যুতে আর্থিক সমস্যায় এমনিতেই জর্জরিত টেলিকম শিল্প। এর উপর ট্রাই নতুন করে জরিমানা আরোপের ক্ষমতা পেলে সঙ্কট আরও বাড়বে।

রাষ্ট্রদ্রোহে ধৃত ব্যঙ্গচিত্র শিল্পী

অসীম ত্রিবেদী
সংসদকে হেয় করার দায়ে মুম্বইয়ে গ্রেফতার হলেন এক ব্যঙ্গচিত্র শিল্পী। তাঁর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ ছাড়াও জাতীয় প্রতীক ও তথ্য প্রযুক্তি আইনে অভিযোগ আনা হয়েছে। অসীম ত্রিবেদী নামে ওই শিল্পীকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত পুলিশ হেফাজতে পাঠিয়েছে আদালত। একটি কার্টুন ই-মেলে ফরওয়ার্ডের দায়ে পশ্চিমবঙ্গে আইনি ঝামেলায় পড়েছিলেন অম্বিকেশ মহাপাত্র। কোনও কোনও শিবিরের বক্তব্য, বাকস্বাধীনতার উপরে কোপ মারতে সম্প্রতি বেশি মাত্রায় উদ্যোগী হয়েছে রাজনৈতিক দলগুলি। অসীমের আঁকা কার্টুনে সংসদকে কমোডের চেহারা দেওয়া হয়েছে বলে অভিযোগ। জাতীয় প্রতীকে তিনি সিংহের বদলে নেকড়ে ব্যবহার করেছেন বলেও অভিযোগ।

তালোজা জেলের সামনে গুলি
ভর সন্ধেবেলা গুলি চলল নভি মুম্বইয়ের তালোজা জেলের সামনে। আজ সাতটা নাগাদ মোটরবাইকে করে আসে দুই অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী। জেলের র্যাপিড অ্যাকশন ফোর্সের ছাউনির সামনে তখন পাহারায় ছিলেন ভাস্কর সাত্রে নামে এক পুলিশকর্মী। দুষ্কৃতীদের গুলিতে আহত হয়েছেন তিনি। দ্রুত তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। আবু সালেম থেকে অরুণ গাওলির মতো কুখ্যাত বন্দিরা থাকেন এই জেলে। মুম্বইয়ের আর্থার রোড জেলে বন্দিদের ভিড় উপচে পড়ছে। এর চাপ কমাতেই শহরের এক প্রান্তে তৈরি করা হয় এই তালোজা জেল। কোনও বন্দিকে ছিনিয়ে নিয়ে যাওয়ার জন্যই এই হামলা কি না, তার তদন্ত শুরু করেছে পুলিশ।

জমি বিবাদে গুলি, হত ১
জমি সংক্রান্ত বিবাদে দু’ পক্ষের লড়াইয়ে আজ গুলি চলল করিমগঞ্জ জেলার বদরপুর থানার আলেখারগুলে। গুলির লড়াই ও সংঘর্ষে মৃত্যু হয়েছে হোসেন আহমেদ নামে এক ব্যক্তির। এ ছাড়াও জখম হয়েছেন অন্তত পক্ষে ৫ জন। বদরপুরের সার্কেল ইন্সপেক্টর এস কে চৌহান জানান, ক’দিন থেকেই জমি নিয়ে বিবাদ চলছিল আলেখারগুলে। শুক্রবার খাসি জনগোষ্ঠীর কিছু উপজাতি লোক পুলিশে এজাহার দেন, একদল দুষ্কৃতী তাঁদের সুপারি গাছ কেটে, ফলগাছ নষ্ট করে জমি দখল করতে চাইছে। পুলিশ এ নিয়ে তদন্তও শুরু করেছিল। তার মধ্যেই আজ সকালে দু’পক্ষ মুখোমুখি সংঘর্ষে জড়িয়ে পড়ে। সংঘর্ষের সময় দু’তরফই দেশি বন্দুক থেকে গুলি চালায়। এতে হোসেন আহমেদ নামে একজন প্রাণ হারান। আরও পাঁচ জন জখম হয়েছেন। আহতেরা শ্রীগৌরী হাসপাতালে চিকিৎসাধীন।

জঙ্গি পোস্টার ঘিরে আতঙ্ক
রামগড়ের শিল্পপতিদের উদ্দেশে একটি জঙ্গি সংগঠনের নামে লেখা পোস্টারকে ঘিরে আজ সকাল থেকে প্রশাসনিক মহলে ছোটছুটি শুরু হয়েছে। পুলিশ জানিয়েছে, পোস্টারগুলি লেখা হয়েছে পিপলস লিবারেশন ফ্রন্ট অব ইন্ডিয়া (পিএলএফআই)-এর নামে। পোস্টারে ইটভাটার মালিক-সহ বিভিন্ন শিল্প সংস্থার মালিকদের পিএলএফআই-এর সঙ্গে যোগাযোগ করতে হলা হয়েছে। যোগাযোগের জন্য পোস্টারে উল্লেখ করা হয়েছে একটি মোবাইল নম্বরও। ওই রকম পোস্টার বেশি লাগানো হয়েছে রামগড় জেলার পাতরাতু থানার জঙ্গল লাগোয়া এলাকায়। পাতরাতু থানার পুলিশ জানায়, ওই পোস্টার চোখে পড়ার পর থেকে পাতরাতু জঙ্গল এলাকায় জোরদার তল্লাশি শুরু হয়েছে। পাশাপাশি পোস্টারে উল্লেখিত মোবাইল নম্বরেও অনবরত ফোন করা হচ্ছে। কিন্তু ওই নম্বরে ডায়াল করে কোনও সাড়া মিলছে না। ওই পোস্টারের কথা চাউর হওয়ার সঙ্গে সঙ্গেই ছড়িয়ে পড়ে আতঙ্ক।

মনমোহনের সম্পত্তি দ্বিগুণ এক বছরে
এক বছরে দ্বিগুণ হয়েছে প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সম্পত্তি। কিন্তু, এখনও তাঁর চেয়ে অনেক বেশি সম্পত্তির মালিক তাঁর মন্ত্রিসভার অনেক সদস্য। প্রধানমন্ত্রীর দফতরের ওয়েবসাইটে মন্ত্রীদের সম্পত্তির নতুন হিসেব থেকে এ কথা জানা গিয়েছে। বাড়ি, ব্যাঙ্ক আমানত, গাড়ি মিলিয়ে ১০ কোটি ৭৩ লক্ষ টাকা মূল্যের সম্পত্তির মালিক মনমোহন। অর্থমন্ত্রী পি চিদম্বরমের সম্পত্তির পরিমাণ ১১ কোটি ৯৬ লক্ষ। আরও এগিয়ে রয়েছেন এনসিপি নেতা শরদ পওয়ার ও প্রফুল্ল পটেল। তাঁদের সম্পত্তির পরিমাণ যথাক্রমে ২২ ও ৫২ কোটি। ২০ লক্ষ ৭ হাজার টাকার সম্পত্তির হিসেব দিয়েছেন রেলমন্ত্রী মুকুল রায়। বিদেশমন্ত্রী এস এম কৃষ্ণ ১ কোটি ৮৯ লক্ষ টাকা মূল্যের সম্পত্তির মালিক।

‘ডাইনি’ হত্যায় ধৃত ১৫ ছাত্র
মাজুলির মালাপিন্ধা গ্রামের বাসিন্দা রাজকুমার দোলে, তাঁর স্ত্রী ও ছেলে নিখোঁজ হওয়ার তদন্তে নেমেছিল পুলিশ। ডাইনি সন্দেহে তাঁদের খুন করা হয়েছে বলে সন্দেহ হয়েছিল পুলিশের। সেই সন্দেহই প্রমাণিত হয়েছে বলে দাবি তাদের। তবে হত্যাকারীদের পরিচয় জেনে বিস্মিত পুলিশও। কারণ, হত্যাকাণ্ডে মূল ভূমিকা নিয়েছিল স্কুল-কলেজের ১৫ জন ছাত্র। তাদের মধ্যে অনেকেই আত্মসমর্পণ করেছে। উদ্ধার হয়েছে খুনের অস্ত্রও।

সারান্ডায় উদ্ধার ল্যান্ডমাইন
পশ্চিম সিংভূম জেলার সারান্ডার জঙ্গলে কাল রাতে দুটি ল্যান্ডমাইন উদ্ধার করা হয়েছে। জেলার পুলিশ সুপার পঙ্কজ কম্বোজ জানিয়েছেন, সারান্ডার জঙ্গলে যৌথ বাহিনীর তল্লাশি অভিযানে কাল রাতে ল্যান্ডমাইন ছাড়াও মিলেছে বিস্ফোরক তৈরির জিলেটিন স্টিক। জঙ্গল এলাকা থেকে ল্যান্ডমাইন কিংবা অস্ত্র উদ্ধার হলেও পুলিশের দাবি, এখন সারান্ডা মাওবাদী জঙ্গিমুক্ত। যৌথ বাহিনীর তল্লাশি অভিযানে যে সব অস্ত্র পাওয়া যাচ্ছে, তা সবই পুরনো।

মৃত বন্দি
আমদাবাদের হাসপাতালে মৃত্যু হয়েছে পাকিস্তানি বন্দি নবাব আলি মহম্মদ আলির। অস্ত্র নিয়ে ভারতে ঢোকার অভিযোগে গ্রেফতার হয়েছিলেন তিনি।

সরলেন কে ডি
রাজনীতিতে আরও মনোনিবেশ করতে সংস্থার শীর্ষ পদ থেকে পদত্যাগ করলেন তৃণমূল সাংসদ কে ডি সিংহ। তিনি তৃণমূলের রাজ্যসভার সাংসদ।

উদ্যোগী ফেসবুক
ভুয়ো ব্যবহারকারীদের চিহ্নিত করতে উদ্যোগী হয়েছে ফেসবুক। যদি কোনও ব্যবহারকারীর ‘প্রোফাইল’ নিয়ে সন্দেহ জাগে, তবে তাঁর পরিচয় জানতে চাওয়া হবে।

গৃহবধূদের বেতন
স্বামীদের আয়ের একাংশ দিতে হবে গৃহবধূদের। এমনই প্রস্তাব আনতে চলেছে মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রক। মন্ত্রকের বক্তব্য, বাড়ির কাজকর্মের জন্যই এই আয় প্রাপ্য।

পুনর্বাসনের মূল্য
ন’বছরের বালিকাকে ধর্ষণ করেছিল তারই বাবা। আদালত জানিয়েছে, ওই বালিকার পুনর্বাসনের জন্য ১ লক্ষ টাকা দিতে হবে দিল্লি সরকারকে।

রাজার জেরা
টুজি মামলায় সিবিআইয়ের অন্যতম সাক্ষী ছিলেন টেলিকম দফতরের প্রাক্তন কর্তা এ কে শ্রীবাস্তব। আগামী কাল তাঁকে জেরা করবেন এ রাজা।

নৌকাডুবিতে নিখোঁজ ৩
অসমের নগাঁও জেলার কোপিলি নদীতে আজ একটি নৌকা উল্টে যায়। নৌকাটিতে যাত্রী ছিলেন ৫০ জন। তাঁদের মধ্যে তিন জন জলে ভেসে গিয়েছেন। রাত পর্যন্ত তাঁদের সন্ধান মেলেনি। পুলিশ জানিয়েছে, নৌকাটি কামপুরের ডিহিং ঘাট থেকে যমুনামুখ বাজার যাচ্ছিল। অতিরিক্ত যাত্রী তোলার কারণেই এই দুর্ঘটনা বলে জানা গিয়েছে।

ধর্মঘটের ডাক
সোমবার থেকে ধর্মঘটে যাওয়ার হুমকি দিলেন কিংফিশারে পাইলটরা। অভিযোগ, মার্চ থেকে বেতন পাননি তাঁরা। একই দাবিতে বুধবার থেকে কাজে আসেননি অনেক ইঞ্জিনিয়ারও।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.