টুকরো খবর
‘দুর্নীতি’, মিছিল নলহাটি শহরে
অবিলম্বে নলহাটি ১ ব্লককে খরাপ্রবণ এলাকা হিসেবে ঘোষণা করার দাবি-সহ নলহাটি ১ পঞ্চায়েত সমিতির নানারকম ‘দুর্নীতি’র প্রতিবাদে বিডিওকে স্মারকলিপি দিল ব্লক তৃণমূল ও শহর তৃণমূল। বুধবার স্মারকলিপি দেওয়ার আগে দু’শতাধিক তৃণমূল কর্মী নলহাটি শহরের রামমন্দির এলাকা থেকে ব্লক অফিস পর্যন্ত মিছিল করেন। নলহাটি ১ ব্লকের বিডিও তাপস বিশ্বাস বলেন, “নলহাটির ১ পঞ্চায়েত সমিতির বাউটিয়া, হরিদাসপুর, বানিওর পঞ্চায়েতগুলির বিস্তীর্ণ এলাকায় সাম্প্রতিক অনাবৃষ্টিতে চাষ ভাল হয়নি। পরিস্থিতির দিকে জেলা প্রশাসনের নজর আছে। সিদ্ধান্ত অনুযায়ী ক্ষতিগ্রস্ত চাষিদের মহাত্মাগাঁধী জাতীয় কর্মসংস্থান সুনিশ্চিতকরণ প্রকল্পে এবং অন্যান্য উন্নয়নমূলক কাজকর্মের মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। পাশাপাশি বিকল্প চাষে যাতে চাষিদের উদ্বুগ্ধ করা যায় তার জন্য ব্যবস্থা নেওয়া হবে।” তৃণমূল কর্মীদের অভিযোগ, কংগ্রেস পরিচালিত পঞ্চায়েত সমিতি হওয়ায় তৃণমূল পরিচালিত পঞ্চায়েতগুলিতে বিশেষ করে বানিওর পঞ্চায়েতে বিভিন্ন উন্নয়নমূলক কাজকর্মে বঞ্চিত করা হয়েছে। বিডিও বলেন, “বানিওর পঞ্চায়েতে পঞ্চায়েত সমিতির নিজস্ব খাত থেকে দু’তিনটি কাজের উদ্যোগ নেওয়া হয়েছে। তবে আমি নতুন এসেছি। তবে কেন ওই পঞ্চায়েতকে বঞ্চিত করা হয়েছে বিষয়টি দেখব।” পঞ্চায়েত সিম্তির সভাপতি কংগ্রেসের মাধবেন্দ্র ঘোষালের দাবি, “তৃণমূল সরকারের গাফিলতি ঢাকতে মানুষের দৃষ্টিভঙ্গি ঘোরাতে মিথ্যা অভিযোগ করছে। বানিওর পঞ্চায়েতে যথেষ্ট কাজ হয়েছে।”

স্কুল থেকে টাকা চুরি
প্রধান শিক্ষকের ঘরের শিকল ভেঙে দু’টি আলমারি থেকে লক্ষাধিক টাকা চুরি হয়েছে নলহাটি বিবেকানন্দ বিদ্যাপীঠে। বুধবার সকালে স্কুলে কাজে এসে শিক্ষাকর্মী রতনকুমার মাল বিষয়টি প্রথমে দেখেন। রতনবাবুর কাছ থেকে প্রধান শিক্ষক ও অন্য শিক্ষক, কর্মী, স্কুল পরিচালন কমিটির সদস্যরা স্কুলে আসেন। প্রধান শিক্ষক লোকনাথ মণ্ডল বলেন, “সর্বশিক্ষা মিশন থেকে সাধারণ ছাত্রছাত্রীদের জন্য বই কিনতে আড়াই লক্ষ টাকা এবং তফসিলি ও আদিবাসী সম্প্রদায়ভুক্ত ছাত্রছাত্রীদের বই কিনতে দেড় লক্ষ টাকা টাকা পাওয়া গিয়েছিল। শুক্রবার ব্যাঙ্ক থেকে টাকা তুলে মঙ্গলবার পর্যন্ত কিছু ছাত্রছাত্রীদের মধ্যে টাকা বিলি করা হয়েছে। বাকি প্রায় তিন লক্ষ টাকা দু’টি আলমারিতে তিনটি ব্যাগে ছিল। বুধবার স্কুলে গিয়ে দেখি আমার ঘরের একটি দরজা খোলা, শিকল ভাঙা। টেবিলের ড্রয়ারে রাখা চাবি বের করে একটি আলমারি ভাঙা হয়েছে। আর একটি আলমারি শাবল দিয়ে ভাঙা হয়েছে।” স্কুল পরিচালন কমিটির সম্পাদক মহম্মদ নাজিমউদ্দিন বলেন, “মনে হয় দুষ্কৃতীরা দোতলা দিয়ে উঠে প্রধান শিক্ষকের ঘরে আসে।” এ দিকে ঘটনার পর থেকে স্কুলের নৈশ প্রহরী ধীরেন যাদব স্কুলে আসেননি। পরিবারের সঙ্গে যোগাযোগ করা হলে ধীরেন যাদবের মা শ্রাবন্তীদেবী বলেন, “ছেলে সকালে অন্য কাজে বেরিয়ে গিয়েছে।” শ্রাবন্তীদেবী স্কুলে ঝাড়ুদারের কাজ করেন। তাঁর দাবি, “ছেলে রাতে স্কুলে শুতে গিয়ে দেখেছিল দরজা খোলা। কিন্তু রাতে কাউকে জানায়নি।” পুলিশ জানায়, ঘটনার তদন্ত শুরু হয়েছে।

রাস্তা সংস্কারের দাবিতে অবরোধ
বেহাল রাস্তা সংস্কার, অতিরিক্ত বালি বোঝাই ট্রাক যাতায়াত বন্ধের দাবিতে সিউড়ি-আমজোড়া রাস্তার লাঙ্গুলিয়ায় দীর্ঘক্ষণ পথ অবরোধ করেন স্থানীয় লোকজন। পরে পুলিশ ও সদর মহকুমাশাসকের হস্তক্ষেপে পথ অবরোধ তুলে নেন বাসিন্দারা। স্থানীয় লোকজনের দাবি, সিউড়ি-আমজোড়া রাস্তার লম্বদরপুর থেকে লাঙ্গুলিয়া পর্যন্ত রাস্তার অবস্থা এমন ভয়াবহ যা চোখে না দেখলে বিশ্বাস করা যাবে না। অতিরিক্ত বালি বোঝাই ট্রাক যাতায়াতের কারণে রাস্তার এই হাল হয়েছে বলে দাবি বাসিন্দাদের। এই অবরোধের ঘটনা সম্পর্কে সদর মহকুমাশাসক চন্দ্রনাথ রায়চৌধুরি বলেন, “ওই এলাকার লোকজনকে বলেছি, কথায় কথায় অবরোধ না করে সব অভিযোগগুলি লিখিত আকারে জানাতে। ওই রাস্তাটি জেলা পরিষদের। জেলা পরিষদ কর্তৃপক্ষ এবং জেলা ভূমি ও ভূমিরাজস্ব দফতরের আধিকারিকদের সঙ্গে কথা বলে ট্রাক ও রাস্তা সারানোর ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।” সিউড়ি-আমজোড়া রাস্তার লম্বদরপুর থেকে লাঙ্গুলিয়া পর্যন্ত এই ১০-১২ কিমি রাস্তার মধ্যে বেশ কয়েকটি বালি ঘাট আছে ময়ূরাক্ষী নদীর উপরে। ওই সব বালি ঘাটে বালি নিতে আসা অধিকাংশ ট্রাকই অতিরিক্ত বালি বোঝাই করে বলে অভিযোগ। লাঙ্গুলিয়া এলাকার বাসিন্দা নিমাই বাগদি, ভরত বাগদি, মুক্তার শেখদের দাবি, “রাস্তার কারণেই প্রায়ই দুর্ঘটনা ঘটছে। এমন অবস্থা হেঁটে রাস্তা পার হতে গেলে অসুবিধা হয়। মঙ্গলবার সকালেও একটি যাত্রী বোঝাই বাস উল্টে যায়। ২০-২৫ জন জখম হন। আহতদের ১০ জনকে সিউড়ি সদর হাসপাতালে ভর্তি করানো হয়েছে।”

ক্লাস ফাঁকি রুখতে ব্যবস্থা
‘ক্লাসে ফাঁকি’ দেওয়া আটকাতে এ বার ‘কড়া’ হচ্ছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। কোন দিন কোন বিষয়ে কার ক্লাস রয়েছে তার যাবতীয় সময়সূচি চেয়ে সংশ্লিষ্ট বিভাগের অধ্যক্ষ এবং বিভাগীয় প্রধানদের কাছে চিঠি পাঠিয়েছেন কর্তৃপক্ষ। বিশ্বভারতীর কর্মসচিব মণিমুকুট মিত্র সম্প্রতি চিঠি পঠিয়ে জানতে চেয়েছেন, কোন দিন, কোন বিষয়ে কার ক্লাস রয়েছে। চলতি বছরের গোড়ার দিকে ক্লাসে ফাঁকির বিস্তর অভিযোগ জমা পড়েছে। বিশ্বভারতীর অধ্যাপকসভার সম্পাদক কিশোর ভট্টাচার্য বলেন, “বিশ্বভারতীর পঠনপাঠন-সহ সামগ্রিক উন্নয়নে অধ্যাপক সভা সর্বদা সচেষ্ট। কর্তৃপক্ষের পদক্ষেপের সঙ্গে আছি। সামগ্রিক উন্নয়নের প্রয়োজনে উপার্চাযের সঙ্গে বৈঠক করব।” বিশ্বভারতীর মুখপাত্র অমৃত সেন বলেন, “বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নিয়ননীতি অনুযায়ী পঠনপাঠন বিষয়ে জানতে চাওয়া হয়েছে। উপাচার্যের নির্দেশে কর্মসচিব এ বিষয়ে সমস্ত ভবনের বিভাগীয় প্রধানের কাছে জানতে চেয়েছেন।”

বৈঠকে মিলল না সমাধান
মুরারই থানার রাজগ্রাম শিল্পাঞ্চলে পাথর বোঝাই করা নিয়ে ট্রাক মালিকদের সঙ্গে পাথর বোঝাই করা শ্রমিকদের বিরোধের কোনও সমাধান হল না। মঙ্গলবার মুরারই ১ ব্লক প্রশাসনিক কার্যালয়ে ট্রাক মালিক ও শ্রমিকদের চারটি সংগঠনের প্রতিনিধিদের নিয়ে বৈঠক হয়। কিন্তু সেখানে কোনও সিদ্ধান্তে উপনীত হওয়া যায়নি বলে জানিয়েছেন মুরারই ১ ব্লকের বিডিও আবুল কালাম। বিডিও বলেন, “শ্রমিকদের সঙ্গে ট্রাক মালিকদের মতের অমিল। তাই বৈঠকে কোনও সমাধান মেলেনি। তবে ট্রাক মালিকেরা বোলপুর-রাজগ্রাম সড়কে ট্রাক লাগিয়ে যে অবরোধ করেছিলেন তা তুলে নেবেন বলে জানিয়েছেন।” সোম ও মঙ্গলবার বোলপুর-রাজগ্রাম সড়কে ট্রাক লাগিয়ে মালিকেরা অবরোধ শুরু করেন। বিডিও জানান, শ্রমিকদের অভিযোগ ছিল, স্থানীয় ট্রাকগুলি শ্রমিকদের দিয়ে বোঝাই না করে যন্ত্রের সাহায্যে বোঝাই করা হচ্ছে। শ্রমিকদের দাবি, যন্ত্র দিয়ে পাথর বোঝাই করার পরে মাল সমান করার ক্ষেত্রে শ্রমিকদের দিয়ে কাজ করা করাতে হবে এবং ওই কাজের জন্য ৬ চাকা গাড়ির ক্ষেত্রে ২০০ টাকা, দশ চাকা গাড়ির ক্ষেত্রে ৩০০ টাকা দিতে হবে। ট্রাক মালিক তা মানতে না চাওয়ায় সমস্যার সমাধান সূত্র এখনও বের হয়নি।

শিক্ষক দিবসে অনুষ্ঠান
বুধবার দুবরাজপুরে তোলা নিজস্ব চিত্র।
অন্যান্য বারের মতো এ বছরও দুবরাজপুর পুরসভার উদ্যোগে সাড়ম্বরে পালিত হল শিক্ষক দিবস। সর্বপল্লী রাধাকৃষ্ণনের প্রতিকৃতিতে মাল্য দান, একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি সম্মান জানানো হয় এলাকার পাঁচজন শিক্ষক ও ৫২৫ কৃতী ছাত্র-ছাত্রীদের। উপস্থিত ছিলেন দুবরাজপুরের বিডিও গোবিন্দ দত্ত, দুবরাজপুর শ্রী শ্রী রামকৃষ্ণ আশ্রমের শীর্ষসেবক স্বামী সত্যশিবানন্দ-সহ বহু বিশিষ্ট জন। অনুষ্ঠানটি এ বার দশম বর্ষে পড়ল বলে জানিয়েছেন পুরপ্রধান পীযূষ পাণ্ডে। দুবরাজপুরের মতো জেলার সর্বত্র এই দিনটি পালিত হয়েছে। বিশ্বভারতীতে যেমন অনুষ্ঠান হয়েছে তেমনি বোলপুর পুরসভার উদ্যোগে গীতাঞ্জলি সংস্কৃতি অঙ্গনে অনুষ্ঠান হয়। সেখানে প্রাক্তন শিক্ষক ও কৃতীদের সংবর্ধনা দেওয়া হয়। এ দিন রামপুরহাটের বিশিষ্ট শিক্ষাবিদ তথা স্বাধীনতা সংগ্রামী জীতেন্দ্রলাল বন্দ্যোপাধ্যায়ের প্রতিকৃতিতে মাল্যদান করেন একটি বেসরকারি ইংরাজি মাধ্যম স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও পড়ুয়ারা।

টাকা ছিনতাই
ব্যাঙ্ক থেকে টাকা তুলে বাড়ি ফেরার পথে দিনের বেলায় লক্ষাধিক টাকা ছিনতাই হয়েছে রামপুরহাটের সানঘাটা পাড়া এলাকায়। বুধবার ঘটনাটি ঘটে। এক ব্যবসায়ীর। সুমিত কেশরী নামে এক যুবক জানান, তিনি এবং আর এক যুবক মোটরবাইকে করে এক ব্যবসায়ীর টাকা তুলে বাড়ি ফিরছিলেন। বাড়ির কাছাকাছি আসতেই দুই দুষ্কৃতী পিছন থেকে একটি বাইকে করে এসে টাকার ব্যাগ নিয়ে পালিয়ে যায়। পুলিশ জানায়, অভিযোগ পেয়ে ঘটনার তদন্ত শুরু করা হয়েছে।

অবস্থান-বিক্ষোভ
লোকজন নিয়ে এসে জায়গা ‘দখলে’র প্রতিবাদ করায় গ্রামবাসীদের কয়েকজনকে মারধর করার অভিযোগ উঠল বাইরের কিছু লোকজনের বিরুদ্ধে। এরই প্রতিবাদে মুরারই থানায় বুধবার দুপুরে অবস্থান বিক্ষোভে সামিল হলেন গ্রামবাসীদের একাংশ। আমুড্ডা গ্রামের বাসিন্দাদের একাংশ ওই বিক্ষোভে সামিল হয়েছিলেন। ওই গ্রামের বাসিন্দা তথা কুশমোড় ১ পঞ্চায়েত প্রধান কংগ্রেসের দুলাল মালের দাবি, “দু’ভাইয়ের ঝামেলায় এক ভাই বাইরে থেকে লাঠিয়াল নিয়ে এসে জোর করে জায়গা দখলের চেষ্টা করতে চাইছে। তাতেই বাধা দিয়েছিলেন গ্রামবাসীদের একাংশ। তখনই মারধরের ঘটনা ঘটে।”

তালা ভেঙে চুরি
তালা ভেঙে চুরি গেল অঙ্গনওয়াড়ি কেন্দ্রের চাল, ডাল ও বাসনপত্র। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটেছে রাজনগর থানা এলাকার গাংমুড়ি-জয়পুর অঞ্চলের রানিগ্রাম অঙ্গনওয়াড়িকেন্দ্রে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বুধবার সকালে ওই কেন্দ্রের সহায়িকা সুন্দরা বাগদি যখন কেন্দ্রটি খুলতে আসেন তখনই বিষয়টি নজরে আসে। চুরির জেরে বুধবার কেন্দ্রে রান্না হয়নি। কর্মী আরতি মুখোপাধ্যায় পুলিশের কাছে অভিযোগ করেছেন। তদন্ত শুরু করেছে পুলিশ।

ট্রেনের ধাক্কায় জখম
রেলের স্পেশাল স্লিপার কোচের ধাক্কায় গুরুতর জখম হলেন এক বৃদ্ধ। মঙ্গলবার সন্ধায় ঘটনাটি ঘটে রামপুরহাট স্টেশনে। রেলপুলিশ সূত্রে জানা গিয়েছে তাঁর নাম সত্যবান লেট। বাড়ি রামপুরহাট পুরসভার ১ নম্বর ওয়ার্ডের শ্রীফলায়। রেলপুলিশ তাঁকে রামপুরহাট মহকুমা হাসপাতালে ভর্তি করে। পরে তাঁকে সেখান থেকে বর্ধমান মেডিক্যালে পাঠানো হয়। রেলকর্তৃপক্ষ তাঁর চিকিৎসার খরচ চালাচ্ছে বলে রেল সূত্রে জানানো হয়েছে।

যুবকের দেহ উদ্ধার
মাড়গ্রাম থানার জগদীশপুর মৌজার মাঠ থেকে মঙ্গলবার এক যুবকের দেহ উদ্ধার করল পুলিশ। পুলিশ জানায়, মৃতের নাম গণেশ মণ্ডল (৩০)। জগদীশপুর গ্রামেই বাড়ি। ওই যুবক আত্মহত্যা করেছেন বলে প্রাথমিক ভাবে পুলিশের অনুমান।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.