টুকরো খবর
চার বন্ধু অভিযুক্ত বন্ধুকে খুনে
টিফিন খাওয়ানোর টাকা না পেয়ে দ্বাদশ শ্রেণির এক ছাত্রকে নদীতে ফেলে খুন করার অভিযোগে চার বন্ধুর বিরুদ্ধে মামলা রুজু করল পুলিশ। গত সোমবার কালজানি নদীতে তলিয়ে মারা যায় কল্যাণ রায় নামে আলিপুরদুয়ার হাই স্কুলের ওই ছাত্র। বৃহস্পতিবার পড়ুয়ার বাবা ফুলকুমার রায় পুলিশের কাছে ছেলেকে পরিকল্পিতভাবে জলে ফেলে খুন করার অভিযোগ দায়ের করেন। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া বলেন “বাবার অভিযোগের ভিত্তিতে মৃত ছাত্রের চার বন্ধু অরিন্দম দে, যশ দত্ত, প্রীতম্বর সাহা ও রোহন দত্তের বিরুদ্ধে ৩০২ ধারায় খুনের মামলা রুজু করা হয়েছে।” ঘটনার প্রাথমিক তদন্তে পুলিশ অবশ্য জেনেছে, বাজি ধরে কালজানি নদী পার হতে গিয়ে জলে তলিয়ে মারা যায় কল্যাণ। তাই এটা নিছকই দুর্ঘটনা বলে পুলিশ কর্তাদের প্রাথমিক অনুমান। কিন্তু ফুলকুমারবাবু বৃহস্পতিবার পুলিশকে জানান, নেশাগ্রস্থ বন্ধুরা প্রায়দিন ছেলের কাছে টিফিন খাওয়ার জন্য টাকার দাবি করত। বলত, তুই টাকা আনতে পারিস না! টাকা দিতে না পারায় ওকে পরিকল্পিত ভাবে নদীতে নিয়ে জলে ফেলে দেওয়া হয়। তিনি বলেন, “কল্যাণ সাঁতার জানত না। তাই নিজে থেকে নদীতে নামার কোনও সম্ভাবনা নেই।” ওই অভিযোগের পরে খুনের অভিযোগে তদন্ত শুরু করে পুলিশ। এ দিকে অভিযোগ দায়ের হওয়ার পরে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে বন্ধুরা যে নেশাগ্রস্থ সেটা কী কল্যাণ তার বাড়িতে বলেছিল! ফুলকুমারবাবুর কথায়, “কল্যাণ ওই বিষয়ে বাড়িতে কোনও দিন আলোচনা করেনি। চাপরেরপাড়ের বাড়ি থেকে আলিপুরদুয়ারে যাতায়াতের জন্য ওকে প্রতিদিন ৩০-৪০ টাকা দেওয়া হত। দু’মাস থেকে বেশি টাকা চাইত। মা জানতে চাইলে সে বলে বন্ধুদের খাওয়াতে হবে। ছেলে মারা যাওয়ার পরে শুনেছি ওর বন্ধুরা নেশা করে।” যদিও অভিযুক্ত চার পড়ুয়ার পরিবার কল্যাণের বাবার অভিযোগ মেনে নেয়নি। অরিন্দমের বাবা প্রবীর দে এবং যশের বাবা বিমল দত্ত বলেন, “কল্যাণের মৃতু্যর ঘটনা দুঃখজনক। খুনের অভিযোগ ঠিক নয়। পুলিশ তদন্ত করলে সব স্পষ্ট হয়ে যাবে।”

পিকনিকে দুর্ঘটনা, মৃত ২
পাঁচ বন্ধু মিলে পিকনিকে গিয়ে নৌকা উল্টে মৃত্যু হল ২ জনের। বৃহস্পতিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটে ভক্তিনগর থানার আমবাড়ি পুলিশ ফাঁড়ির গজলডোবার ক্যানাল সংলগ্ন একটি পুকুরে। পুলিশ জানায় মৃতদের নাম সঞ্জিত পাল (২৮) এবং উদয় দাস (২৫)। সঞ্জিতের বাড়ি শিলিগুড়ি থানার সুভাষপল্লিতে ও উদয়ের বাড়ি শান্তিনগরে। তাঁরা ইলেকট্রনিকের কাজের সঙ্গে যুক্ত। শিলিগুড়ির ডেপুটি কমিশনার ও জি পাল বলেন, “জলে ডুবে যাওয়ার জন্যই ২ জনের মৃত্যু হয়েছে বলে প্রাথমিক ভাবে জানা গিয়েছে। ঘটনার তদন্ত শুরু করা হয়েছে।” প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পেরেছে, বৃহস্পতিবার দুপুরে বাইক নিয়ে সঞ্জিত ও উদয় তাঁর তিন বন্ধুর সঙ্গে গজলডোবার ক্যানাল সংলগ্ন একটি পার্কে পিকনিক করতে যায়। বিকালের পরে দুই বন্ধু রান্না করছিলেন। বাকি ৩ জন সঞ্জিত, উদয় এবং সঞ্জয় বসাক এক বড় পুকুরের ঘাটে থাকা ছোট নৌকা নিয়ে জলে নামে। হঠাৎ পুকুরে নৌকাটি উল্টে গেলে ৩ জন তলিয়ে যায়। রান্নার কাজে ব্যস্ত থাকা অন্য দুই বন্ধু বিষয়টি দেখে চিৎকার শুরু করে। আশেপাশের বাসিন্দারা গিয়ে ৩ জনকে উদ্ধার করে সেবক রোডের একটি নার্সিংহোমে নিয়ে যায়। সেখানে সঞ্জিতকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। শুক্রবার সকালে উদয়ের মৃত্যু হয়।

নেশা করে অসুস্থ ৩ বন্দি
জেলের লকআপে নেশা করে ৩ বন্দি অসুস্থ হয়ে পড়েছে অভিযোগ তুলে অতিরিক্ত জেলা সেশন জজকে চিঠি দিলেন শিলিগুড়ির বিশেষ সংশোধনাগারের সুপার। শুক্রবার তিনি ওই চিঠি দেন। জেল সুপার থুপদেন ভুটিয়া জানান, নেশা দ্রব্য পাচারের মামলায় অভিযুক্ত ৫ বিচারাধীন বন্দির শুনানি থাকায় তাদের আদালতে পাঠানো হয়। জেল লকআপ থেকে সন্ধ্যায় তাদের জেল ফিরিয়ে নেওয়ার সময় ৩ জন নেশাগ্রস্ত অবস্থায় পাওয়া যায়। তাদের শারীরিক পরিস্থিতি খারাপ থাকায় চিকিৎসকের পরামর্শে শিলিগুড়ি হাসপাতালে ভর্তি করানো হয়। পরে সেখান থেকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। ২ জনের এদিন ছুটি হয়েছে। অপরজনের চিকিৎসা চলছে। সুপার বলেন, “জেল লকআপ থেকে তারা নেশা করে এসেছে। সে জন্য জজকে বিষয়টি নিয়ে চিঠি দিয়েছি।” এদিন ওই ঘটনার পরিপ্রেক্ষিতে আইনজীবী রতন বণিক জেল লপআপে ক্লোজ সার্কিট টেলিভিশন বসানোর দাবি করেন। তিনি বলেন, “বহুদিন ধরেই জেল লকআপে নেশার অভিযোগ পাওয়া যাচ্ছিল। জেল সুপারের চিঠিতে এবারে তা প্রমাণিত হয়েছে।” শিলিগুড়ির ডেপুটি কমিশনার ও জি পাল বলেন, “বিষয়টি খোঁজ নিয়ে দেখা হচ্ছে।

গাড়ি উল্টে জখম ২
বনকর্মীদের তাড়ায় পালাতে গিয়ে চোরাই কাঠ বোঝাই ছোট গাড়ি উল্টে পথচারী মা ও মেয়ে জখম হলেন। শুক্রবার সকালে ঘটনাটি ঘটে আলিপুরদুয়ার সংলগ্ন কোচবিহারের খোলটা এলাকায়। জখম মাকে আশঙ্কাজনক অবস্থায় উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতালে ঊর্তি করানো হয়েছে। বক্সা ব্যাঘ্র প্রকল্পের ডিএফডি বিজয়কুমার সালিমাথ বলেন, “গোপন সূত্রে খবর পেয়ে বনকর্মীরা চোরাই কাঠ বোঝাই ছোট গাড়িটি আলিপুরদুয়ার শহর থেকে তাড়া করেন। গাড়িটি বীরপাড়া চৌপথি এলাকা থেকে কোচবিহারের দিকে ঘুরে গতি বাড়িয়ে দেয়। এর পরে খোলটা রেলগেট লাগোয়া এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়।” পুলিশ জানায়, ওই সময় সুমিত্রা বর্মন ও তাঁর মেয়ে রত্না বর্মন ছিটকে যাওয়া কাঠের আঘাতে জখম হন। গাড়ির চালক ও খালাসি পলাতক। ঘটনার পরে স্থানীয় বাসিন্দারা বনকর্মীদের ঘিরে বিক্ষোভ দেখায়। রত্নাকে প্রাথমিক চিকিৎসার পরে ছেড়ে দেওয়া হলেও মা সুমিত্রা দেবীকে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। বনকর্তারা জানান, উল্টে যাওয়া গাড়ি থেকে প্রায় ৩ লক্ষ টাকার শাল ও সেগুন কাঠ উদ্ধার হয়েছে। সেগুলি কালচিনি থেকে কোচবিহারে পাচার হচ্ছিল।

সিটি সেশন কোর্ট
চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) নয়, শিলিগুড়িতে সিটি সেশন কোর্ট হবে। শুক্রবার শিলিগুড়ির কাছে হিমাচল বিহারে আদাতল ভবনের জন্য প্রস্তাবিত অস্থায়ী পরিকাঠামো খতিয়ে দেখতে যান কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি জয়নারায়ণ পটেল। ছিলেন রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটক এবং উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। সে সময়ই প্রধান বিচারপতির সঙ্গে কথা হয় আইনমন্ত্রীর। পরে তিনি জানান, কমিশনারেট হওয়ায় শিলিগুড়িতে একটি সিটি সেশন কোর্ট এবং সিজেএম কোর্ট হবে। সিজেএম কোর্টে কমিশনারেটের অন্তর্ভূক্ত পাঁচটি থানার সঙ্গে মহকুমার বাকি তিনটি থানার কাজকর্ম হবে। এদিন শিলিগুড়ি আদালত ভবনের স্থায়ী পরিকঠামোর জন্য ৩১ নম্বর জাতীয় সড়কের ধারে হিমুলের একটি জমিও পরিদর্শন করেন প্রধান বিচারপতি।

মঞ্চের স্মারকলিপি
ভক্তিনগর থানার সমস্ত ধরণের মামলা শিলিগুড়ি কমিশনারেটের অধীন আদালতে করার দাবিতে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীর মাধ্যমে মুখ্যমন্ত্রীকে স্মারকলিপি দিল বৃহত্তর শিলিগুড়ি নাগরিক মঞ্চ। শুক্রবার তারা উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীর বাড়িতে গিয়ে স্মারকলিপি দেন। সংগঠনের সভাপতি সুনীল সরকার এবং সাধারণ সম্পাদক রতন বণিক বলেন, “ওই দাবিতে কয়েকদিন ধরে সই সংগ্রহ অভিযান চালানো হয়েছে। সেই সই সম্বলিত স্মারকলিপি উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীকে দেওয়া হয়েছে।”

গরমিল, সাসপেন্ড
মিড ডে মিলের চাল গায়েবের অভিযোগে এক খালপাড়ার একটি ডিস্ট্রিবিউটরকে সাময়িক ভাবে বরখাস্ত করার নির্দেশ দিলেন শিলিগুড়ির মহকুমাশাসক বৈভব শ্রীবাস্তব। শুক্রবার সন্ধ্যায় খালপাড়ায় ওই ডিস্ট্রিবিউটরের পাঁচটি গুদামে অভিযান চালান মহকুমাশাসক। তাঁর সঙ্গে মহকুমা খাদ্য সরবরাহ দফতরের আধিকারিকরাও ছিলেন।

অভিনব প্রতিবাদ
—নিজস্ব চিত্র।
দীর্ঘদিন ধরে জাতীয় সড়ক বেহাল হয়ে থাকায় অভিনব উপায়ে প্রতিবাদ জানাল জলপাইগুড়ি সমাজ ও নদী বাঁচাও কমিটি। শুক্রবার কমিটির তরফে জলপাইগুড়ি শহর লাগোয়া ৩১ (ডি) জাতীয় সড়কের অসম মোড় এলাকায় একটি যজ্ঞের আয়োজন করা হয়। কমিটির অভিযোগ, বেহাল জাতীয় সড়কে একের পর এক দুর্ঘটনা ঘটছে। কতৃপক্ষের কোনও হেলদোল নেই। কমিটির মুখপাত্র সঞ্জীব চট্টোপাধ্যায় বলেন, “গত এক বছর ধরে একের পর এক প্রতিবাদ করেই চলেছি। কোনও সুরাহা হয়নি। তাই শেষে ভগবানের দ্বারস্থ হয়েছি।” এর আগে কমিটির তরফে তিস্তা সেতু এলাকায় সড়ক মেরামতির জন্য চাঁদা তুলে জাতীয় সড়ক কর্তৃপক্ষের কাছে জমা দিয়ে প্রতিবাদ জানানো হয়।

স্মারকলিপি
জলপাইগুড়ি পলিটেকনিক কলেজের তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মীদের চাকরির নিরাপত্তা ও বেতন বৃদ্ধির দাবিতে স্মারকলিপি দিয়েছে ইউনাইটেড স্টেট গর্ভমেন্ট এমপ্লয়ীজ ফেডারেশন। বৃহস্পতিবার পলিটেক কলেজের অধ্যক্ষকে স্মারকলিপি দেওয়ার পরে এদিন জেলা প্রশাসনেকও ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়।

চুরি রুখতে
জল চুরি বন্ধ করতে ৫ হাজার টাকা জরিমানার পাশাপাশি কেউ ধরা পড়লে জলের সংযোগ বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত নিল শিলিগুড়ি পুরসভা। শুক্রবার ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.