টুকরো খবর
বয়ান বদলে ধর্ষণের নালিশ করল কিশোরী
শ্লীলতাহানি নয়, শেষ পর্যন্ত আনাড়ায় ধৃত দুই যুবকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ দায়ের করলেন ওই কিশোরী। ধৃত সুখেন চক্রবর্তী ও আলাম আনসারিকে শুক্রবার পুরুলিয়া আদালতে হাজির করানো হয়। বিচারক তাদের ১৪ দিন জেলহাজতে রাখার নির্দেশ দেন। বুধবার রাতে আদ্রা ডিভিশনের আনাড়া রেল স্টেশনের অদূরে রেলইয়ার্ডের কাছে দুই যুবক এক তরুণকে মারধর করে তাঁর সঙ্গী ওই কিশোরীর শ্লীলতাহানি করে বলে প্রথমে অভিযোগ করা হয়। অভিযুক্তদের ধরে আরপিএফ তাদের পুরুলিয়া থানার রেলপুলিশের হাতে তুলে দেয়। রেলপুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রথমে ওই কিশোরী জানিয়েছিল তার শ্লীলতাহানি করা হয়েছে। পুরুলিয়া সদর হাসপাতালে বৃহস্পতিবার মেডিক্যাল পরীক্ষার সময়েও সে শ্লীলতাহানির কথাই জানিয়েছিল। সে রাতে পুরুলিয়ায় আসেন খড়গপুরের রেল পুলিশ সুপার দেবাশিস বড়াল। তিনি ওই কিশোরীকে জিজ্ঞাসাবাদ করেন। রেল পুলিশের এক আধিকারিক জানান, সেই সময় বক্তব্য বদলে ওই কিশোরী ধর্ষণের অভিযোগ করেন। তার প্রেক্ষিতেই ধৃত দু’জনের বিরুদ্ধে ধর্ষণের মামলা রুজু করে রেলপুলিশ। রেলপুলিশের আদ্রার আইআরপি সরোজ হাজরা বলেন, “প্রথমে শ্লীলতাহানির অভিযোগ জানালেও পরে পুলিশ সুপারের কাছে ধর্ষণের অভিযোগ দায়ের করে ওই কিশোরী। ধৃতদের বিরুদ্ধে ধর্ষণের মামলা রজু করা হয়েছে। পরে তাদের মেডিক্যাল পরীক্ষার জন্য আদালতে আবেদন জানানো হবে। অন্য দিকে, ধৃতেরা এ দিন তাদের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে দাবী করেছে, তাদের ফাঁসানো হয়েছে।

প্রধানের বিরুদ্ধে যুবকদের ক্ষোভ
পঞ্চায়েতের গাফিলতির জন্য এলাকার বহু যুবক গ্রামীণ পুলিশ ভলান্টিয়ার পদের জন্য আবেদন করতে পারেননি। কাশীপুরের মণিহারা পঞ্চায়েতের বিরুদ্ধে এই অভিযোগ তুলে এলাকার কিছু যুবক ব্যবস্থা নেওয়ার দাবিতে সম্প্রতি রঘুনাথপুরের এসডিপিও’র কাছে গণস্বাক্ষরিত আবেদন পত্র জমা দেন। এসডিপিও তদন্তের আশ্বাস দিয়েছেন। প্রতি পঞ্চায়েত এলাকা থেকে চুক্তির ভিত্তিতে এক জন করে গ্রামীণ পুলিশ ভলান্টিয়ার নিয়োগ শুরু করেছে জেলা পুলিশ। মণিহারা পঞ্চায়েতের শিয়ালডাঙা গ্রামের বাসিন্দা ওই যুবকদের অভিযোগ, “নিয়ম অনুযায়ী পঞ্চায়েত কার্যালয়ের নোটিশ বোর্ডে গ্রামীণ পুলিশ ভলান্টিয়ার নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি টাঙানোর কথা। কিন্তু মণিহারা পঞ্চয়েত প্রধান সেই বিজ্ঞপ্তি টাঙাননি।” জগৎ আচার্য, সজল গাঙ্গুলিদের দাবি, “লোকমুখে খবর পেয়ে পঞ্চায়েত অফিসে গিয়েও বিজ্ঞপ্তি দেখতে পাইনি। ফলে আমাদের মতো অনেকেই শেষ পর্যন্ত নিয়োগের জন্য আবেদন জানাতে পারেননি।” রঘুনাথপুরের এসডিপিও কুন্তল বন্দ্যোপাধ্যায় বলেন, “নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি পঞ্চায়েতের নোটিশ বোর্ডে থাকা উচিত। মণিহারা পঞ্চায়েতে তা করা হয়নি বলে কয়েকজন যুবক অভিযোগ জানিয়েছেন। বিষয়টি তদন্ত করে রিপোর্ট দেওয়ার জন্য কাশীপুর থানাকে নির্দেশ দেওয়া হয়েছে।” পঞ্চায়েত প্রধান প্রশান্ত পরামাণিক বলেন, “কাশীপুর থানা থেকে বিজ্ঞপ্তি পেয়ে আমরা পঞ্চায়েত কার্যালয়ের নোটিশ বোর্ডে টাঙিয়েছিলাম। পরে কেউ হয়ত ওই বিজ্ঞপ্তি ছিঁড়ে দেওয়ায় অন্যরা দেখতে পাননি।” তাঁর দাবি, “আমাদের পঞ্চায়েত এলাকা থেকে ২২ জন যুবক ওই পদে নিয়োগের জন্য আবেদন করেছেন।”

সিপিএমের মিছিল
—নিজস্ব চিত্র।
একশো দিনের কাজে দুর্নীতি বন্ধ করা, রাজনৈতিক হামলায় অভিযুক্ত তৃণমূল নেতা-কর্মীদের অবিলম্বে গ্রেফতার, রাজনৈতিক সন্ত্রাস বন্ধ করা-সহ ১৩ দফা দাবিতে শুক্রবার ইন্দাসে মিছিল করল সিপিএম। পরে সিপিএমের ইন্দাস জোনাল কমিটির সম্পাদক অসীম দাসের নেতৃত্বে এক প্রতিনিধি দল যুগ্ম বিডিও-র কাছে স্মারকলিপি দেন। এদিন সকাল ১১টায় সিপিএমের জোনাল কার্যালয় থেকে শতাধিক কর্মী-সমর্থকের মিছিল বের হয়। অসীমবাবুর অভিযোগ, “বিধানসভা ভোটের আগে ও পরে এলাকায় রাজনৈতিক সন্ত্রাসে অভিযুক্ত তৃণমূলের নেতা-কর্মীদের পুলিশ গ্রেফতার করেনি। তাঁরা এলাকায় ঘুরে বেড়াচ্ছেন। আমাদের দলের পঞ্চায়েত প্রধান ও সদস্যদের জোর করে অনৈতিক কাজ করাচ্ছে তৃণমূলের লোকেরা।” ইন্দাস ব্লক তৃণমূল সভাপতি তথা বিধায়ক গুরুপদ মেটের দাবি, “মানুষ সিপিএমকে প্রত্যাখান করেছেন। তাই রাজনৈতিক অস্তিত্ব টিকিয়ে রাখার স্বার্থেই নানা রকম মিথ্যা অভিযোগে অশান্তি পাকাতেই মিছিল করেছে সিপিএম।” ইন্দাসের বিডিও চয়নকুমার সাহা জানিয়েছেন, যে সব দাবি ব্লক স্তরে পূরণ করা সম্ভব সেগুলি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে। বাকি দাবিগুলি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।

রাইপুরে ধৃত স্বামী-শাশুড়ি
বধূ নির্যাতনের অভিযোগে স্বামী, শাশুড়ি-সহ চার জনকে গ্রেফতার করল পুলিশ। রাইপুর থানার নিমডাঙা গ্রামের ঘটনা। পুলিশ জানিয়েছে, মঞ্জু রুইদাস নামে ওই গ্রামের এক বধূ বৃহস্পতিবার স্বামী-সহ শ্বশুরবাড়ির চার জনের বিরুদ্ধে মারধরের অভিযোগ দায়ের করেন। সেই রাতেই পুলিশ তাঁর স্বামী মথুর রুইদাস, শাশুড়ি কমলা রুইদাস ও আত্মীয় অজয় রুইদাস, উত্তরা রুইদাসকে গ্রেফতার করে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, প্রায় ১৭ বছর আগে মথুরের সঙ্গে বিয়ে হয়েছিল মঞ্জুর। তাঁদের দুই মেয়ে ও এক ছেলে রয়েছে। মঞ্জুদেবী পুলিশের কাছে অভিযোগ করেছেন, সাংসারিক নানা কারণে অশান্তির জেরে তাঁর উপরে অত্যাচার করছেন শ্বশুরবাড়ির লোকেরা। শুক্রবার ধৃতদের খাতড়া আদালতে হাজির করানো হয়।

মাওবাদী সন্দেহে ধৃত
সিপিএম নেতা খুন-সহ নাশকতায় জড়িত থাকার অভিযোগে সারেঙ্গা থেকে এক ‘মাওবাদী’ সদস্যকে গ্রেফতার করল পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম সুনীল টুডু। সারেঙ্গা থানার কয়মা গ্রামের এই বাসিন্দাকে শুক্রবার বিকেলে সারেঙ্গা-গোয়ালতোড় সীমানা লাগোয়া এলাকা থেকে ধরা হয় বলে পুলিশের দাবি। আজ, শনিবার তাকে খাতড়া আদালতে হাজির করানো হবে। বাঁকুড়ার পুলিশ সুপার মুকেশ কুমারের দাবি, “সুনীল মাওবাদী নেতা সিদো সোরেনের ঘনিষ্ঠ ছিল। বছর দুয়েক আগে সারেঙ্গার এক সিপিএম নেতাকে খুনের ঘটনায় সে অভিযুক্ত। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ২০১০ সালের ২৭ জানুয়ারি সারেঙ্গার খেপারডাঙা গ্রামের বাসিন্দা, সিপিএমের জোনাল সদস্য রঞ্জিত হেমব্রমকে বাড়ি থেকে বের করে খুন করে মাওবাদীরা। ওই ঘটনায় সে অভিযুক্ত। এত দিন সে বাড়িছাড়া ছিল।

মাদক আটক, ধৃত
মাদক পাচারচক্রে যুক্ত অভিযোগে তিন জনকে গ্রেফতার করল পাত্রসায়র থানার পুলিশ। উদ্ধার হয় কিছু ‘ব্রাউন সুগার’। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম কটক শেখ ওরফে কসম শেখ, শেখ রফিকুল ও গৌতম বাউরি। কটকের বাড়ি বর্ধমানের কাটোয়া থানার হরিপুর গ্রামে, রফিকুল ও গৌতম বিষ্ণুপুর থানার দ্বারিকা গ্রামের বাসিন্দা। শুক্রবার দুপুরে পাত্রসায়রের গরুর হাটতলা এলাকা থেকে তাদের ধরা হয়। পুলিশ সুপার মুকেশ কুমার দাবি করেন, কটক পাত্রসায়রে ‘ব্রাউন সুগার’ বিক্রির জন্য এসেছিল।

দুর্ঘটনায় জখম ৫
বেপরোয়া ভাবে আসা একটি গাড়ি দুই ছাত্রকে ধাক্কা মেরে পালানোর সময় আরও তিনজনকে ধাক্কা মারল। শুক্রবার বিকেলে মানবাজার-পুরুলিয়া রাস্তায় গোপালনগর গ্রামের কাছে গোপালনগর হাইস্কুলের দুই আবাসিক পড়ুয়া জখম হয়। পরে জবলা গ্রামের কাছে ওই গাড়িটি আরও তিনজনকে ধাক্কা মারে বলে পুলিশ জানিয়েছে। গাড়িটি আটক করা হয়। তাদের হাসপাতালে ভর্তি করানো হয়।

আইন অমান্য
কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে আইন অমান্য করল সিপিআই (এম-এল)। শুক্রবার বাঁকুড়া জেলা শাসকের দফতরে তাঁরা আইন অমান্য করেন। সংগঠনের জেলা সম্পাদক বাবলু বন্দ্যোপাধ্যায় বলেন, “নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বাঁধতে ব্যর্থ কেন্দ্রীয় সরকারের মন্ত্রীরা দুর্নীতিগ্রস্ত হয়ে পড়েছেন।”

শিবির
গ্রন্থাগার সচেতনতা শিবির হয়ে গেল শুক্রবার বাঁকুড়া জেলা গ্রন্থাগারে। বিশিষ্টরা ছিলেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.