|
|
|
|
|
|
|
নাটক সমালোচনা... |
|
চেনা জীবন অচেনা জগৎ |
নীলিমা চক্রবর্তীর ‘অণুবীক্ষণ’ নাটকে |
জীবন যেন নদীর মতো। ভাঙে, গড়ে। দেশ ভাগের পর কলকাতার একটি বস্তিতে জীবন শুরু করে বাংলাদেশের একটি সম্ভ্রান্ত পরিবার। কর্তা জীবিকা নির্বাহ করতে একটু ভিন্ন ধরনের পেশায় নিযুক্ত হন। হঠাৎ দুর্ঘটনায় তাঁর আয় বন্ধ হয়ে যায়। পরিবারের এক মাত্র মেয়ে পথে নামে। নানা ঘটনার মধ্যেও বস্তি জীবনের নানা সমস্যা জানার জন্য একটি সমীক্ষক দল ওই পরিবারে আসে। এদের প্রত্যেকের জীবনের অনুচ্চারিত দিকগুলি আস্তে আস্তে খুলে যায়। ততটাই বাড়তে থাকে দর্শকদের কৌতূহল। স্ববাক প্রযোজিত ‘অনুবীক্ষণ’ (রচনা: চন্দন সেন) দর্শকদের ভূয়সী প্রশংসা পেয়েছে। |
|
নাটকের বড় প্রাপ্তি, চেনা জীবন যেন মঞ্চের ঘেরাটোপে কত সত্যি হয়ে ধরা দেয়। সকালে কলের জল ধরার লাইনের সেই ঝগড়া, মেয়েদের ব্যস্ততা, পরিবারের ঘরোয়া বিবাদ যেন দৈনন্দিন জীবনের প্রতিরূপ। চরিত্র অনুযায়ী প্রত্যেক কুশীলব অত্যন্ত মানানসই। অসাধারণ অভিনয় করেছেন গৃহকত্রী নীলিমা চক্রবর্তী। তিনি এই নাটকের নির্দেশকও। নীলিমা অভিনয় করিয়ে নিয়েছেন অন্যদের দিয়েও। মুরারি মুখোপাধ্যায়, সুবীর গোস্বামী, দীপক কুণ্ডু, জয়দীপ ঠাকুর, সোমা দত্ত প্রত্যেকেই যেন নাটকের চরিত্রের সঙ্গে মিশে যেতে পেরেছেন। আলো ও শব্দ প্রক্ষেপণে শঙ্কর মাঝি। |
|
|
|
|
|