টুকরো খবর
শিক্ষককে ছুরির কোপ, ক্যানিংয়ে গ্রেফতার ১
বাড়ি থেকে বিদ্যালয়ে যাওয়ার সময় এক শিক্ষককে ছুরি দিয়ে কোপালো এক ব্যক্তি। ঘটনাটি ঘটেছে শুক্রবার সকালে দক্ষিণ ২৪ পরগনার ক্যানিংয়ের জীবনতলা থানার মঠেরদিঘি এলাকার যশোর পাড়ায়। গুরুতর জখম ওই প্রধান শিক্ষককে ক্যানিং মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ অভিযুক্ত নারায়ণ সিংহকে গ্রেফতার করেছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন সকালে যশোরপাড়া প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অর্ণব বন্দ্যোপাধ্যায় তাঁর নিজের গ্রামের বাড়ি থেকে বিদ্যালয়ে যাচ্ছিলেন। সেই সময় অভিযুক্ত নারায়ণ সিংহ তাঁর উপর ঝাঁপিয়ে পড়ে তাঁকে ছুরি দিয়ে কোপাতে থাকে। শিক্ষকের চিৎকারে ছুটে আসেন এলাকার মানুষ। খবর পেয়ে ঘটনাস্থলে আসে জীবনতলা থানার পুলিশ। পুলিশই অর্ণববাবুকে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করে।
হাসপাতালে আহত শিক্ষক।—নিজস্ব চিত্র।
ঘটনাস্থল থেকেই অভিযুক্ত নারায়ণ সিংহকে গ্রেফতার করা হয়। অণর্ববাবু বলেন, “সকালে স্কুলে যাচ্ছিলাম। আমি কিছু বুঝে ওঠার আগেই ওই ব্যক্তি আমার উপর ঝাঁপিয়ে পড়ে আমাকে ছুরি দিয়ে আঘাত করতে থাকে। আমার চিৎকারে লোকজন ছুটে এলে ও আমাকে ছেড়ে পালানোর চেষ্টা করে।” পুলিশ জানিয়েছে শিক্ষকের অভিযোগের ভিত্তিতে নারায়ণ সিংহকে গ্রেফতার করা হয়েছে। ঘটনার তদন্ত চলছে।

কাঠাখালি নদীতেবন্ধ পিলারের কাজ
উত্তর ২৪ পরগনার হাসনাবাদে কাঠাখালি নদীর উপর নির্মীয়মাণ সেতুর দু’টি পিলারের কাজ আপাতত বন্ধই করে দেওয়া হল। রাজ্য সরকারের পক্ষে ছ’জনের এক উচ্চপদস্থ প্রতিনিধি দল শুক্রবার সেতু পর্যবেক্ষণ করতে এসে এই সিদ্ধান্ত নিলেন। এ দিন পূর্ত ও সড়ক দফতরের উচ্চপদস্থ আধিকারিকরা এই সেতু পর্যবেক্ষণ করে সেতুর বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। সেতু তৈরি নিয়ে ঠিকাদারের গাফিলতি সর্ম্পকে আলোচনার সময় স্থানীয় বাসিন্দারা বাস্তুকারদের ঘিরে বিক্ষোভ দেখান।
পূর্ত ও সড়ক দফতরের কর্তাদের সেতুর পিলার পরিদর্শন। ছবি: নির্মল বসু।
সংশ্লিষ্ট দফতরের মুখ্য বাস্তুকার তরুণ ভট্টাচার্য বলেন, “সেতুর পিলারের নীচের অংশের জোড়ার মুখে ফাটল দেখা গিয়েছে। কী ভাবে এই অবস্থা হল তা পরীক্ষা না করে বোঝা যাবে না। আগামী সপ্তাহে যাদবপুর এবং খড়গপুর আই আই টি থেকে একটি বিশেষজ্ঞ দল হাসনাবাদে আসবেন। তাঁরা সেতুর পিলার পর্যবেক্ষণের পরে আলোচনার করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।” ওই দফতরের সহ মুখ্য বাস্তুকার পার্থ গঙ্গোপাধ্যায় বলেন, “এ দিন প্রতিনিধি দল পিলারের পরিস্থিতি খতিয়ে দেখলেন। আরও একটা দল পিলারের রড, বালি পরীক্ষা করে দেখবেন। নির্মাণে গাফিলতি লক্ষ্য করা গিয়েছে বলেই পিলার দু’টির সমস্ত কাজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’

১১টি নতুন প্রাথমিক বিদ্যালয় হবে গোসাবায়
প্রাথমিক শিক্ষাকে প্রসারিত করার উদ্দেশ্যে গোসাবা ব্লক এলাকায় ১৪ টি গ্রাম পঞ্চায়েত এলাকার ভিতর ১১টি গ্রাম পঞ্চায়েত এলাকায় নতুন প্রাথমিক বিদ্যালয় তৈরির প্রস্তাব গ্রহন করা হল। বৃহস্পতিবার ব্লক উন্নয়ন আধিকারিকের দফতরে ব্লক উন্নয়ন আধিকারিক বিশ্বজিত পান্ডা, গোসাবার তৃণমূল বিধায়ক জয়ন্ত নস্কর, জেলা পরিষদের শিক্ষা কর্মাধ্যক্ষ জীবন বৈরাগী, সর্বশিক্ষা মিশনের জেলা প্রকল্প আধিকারিক সুজিত মাইতি এবং পঞ্চায়েত প্রধানদের উপস্থিতিতে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। পঞ্চায়েত এলাকায় যে সমস্ত জায়গায় এক কিলোমিটারের মধ্যে প্রাথমিক বিদ্যালয় নেই মূলত সেই সমস্ত জায়গায় বিদ্যালয়গুলি তৈরি হবে। ব্লক উন্নয়ন আধিকারিক বিশ্বজিত পান্ডা জানান যে, ‘গ্লোবাল ইনফরমেশন সিস্টেম’ এর ম্যাপ অনুযায়ী যে সমস্ত জায়গায় প্রাথমিক বিদ্যালয় নেই সেখানেই এই বিদ্যালয়গুলি তৈরি করা হবে। এই জন্য জমি দেখার কাজও শুরু হয়ে গিয়েছে বলে তিনি জানান। গোসাবার বিধায়ক জয়ন্ত নস্কর বলেন,“সুন্দরবনের মানুষের মধ্যে আরও বেশি করে শিক্ষার আলো পৌঁছে দেওয়ার জন্যেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।” আগামী মার্চ মাসের মধ্যে নতুন প্রাথমিক বিদ্যালয় তৈরির কাজ শেষ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও তিনি জানান।

ডাকাতিতে বাধা পেয়ে পুলিশকে বোমা
ডাকাতির করতে গিয়ে বাধা পেয়ে পুলিশকে লক্ষ্য করে বোমা মারার অভিযোগে এক দুষ্কৃতীকে গ্রেফতার করল পুলিশ। বৃহস্পতিবার গভীর রাতে ঘটনাটি ঘটে বাদুড়িয়া থানার রুদ্রপুর বাজারে। পুলিশ জানিয়েছে, ধৃত মহিদ মোল্লা সন্দেশখালির ধামাখালির বাসিন্দা। তার কাছ থেকে একটি ভোজালি উদ্ধার হয়েছে। বাকিদের খোঁজে তল্লাশি চালাচ্ছে পুলিশ। পুলিশ সূত্রে খবর, বৃহস্পতিবার রাতে খবর আসে রুদ্রপুর বাজারে এক ব্যবসায়ীর বাড়িতে ডাকাতির উদ্দেশ্য কয়েকজন ডাকাত জড়ো হয়েছে। পুলিশ সেখানে পৌঁছলে দুষ্কৃতীরা পুলিশকে লক্ষ্য করে বোমা ছুড়তে ছুড়তে পালিয়ে যায়। তাড়া করে পুলিশ মহিদকে ধরে ফেললেও বাকিরা পালিয়ে যায়। অন্যদিকে, ওই রাতেই গাড়িতে করে গাঁজা নিয়ে যাওয়ার সময় ঘুসিঘাটার কাছে এক দুষ্কৃতীকে গ্রেফতার করে মিনাখাঁ থানার পুলিশ। গাড়ির চালক পলাতক। ধৃত সোহর আলির বাড়ি দক্ষিণ ২৪ পরগনার বাসন্তী থানার চড়াবিদ্যায়। তার কাছ থেকে ৫ কিলোগ্রাম গাঁজা উদ্ধার হয়েছে। পুলিশ জানিয়েছে, ডাকাতি, ছিনতাই-সহ একাধিক অভিযোগ রয়েছে ধৃতের বিরুদ্ধে।

অটোচালকের মানবিকতা
--নিজস্ব চিত্র।
সাম্প্রতিক সময়ে অটোচালকদের বিরুদ্ধে অভিযোগের অন্ত নেই। কখনও ছা্ত্রীকে ফেলে চলে যাওয়া, আবার কখনও যাত্রীদের সাথে ‘খারাপ’ ব্যবহার করা। ঠিক তখনই গয়না সহ নানা জিনিসপত্র ভর্তি ব্যাগ ফিরিয়ে দিলেন বনগাঁর এক ‘ভাল’ অটোচালক। যাত্রীরা দেখলেন অটোচালকের এক মানবিক মুখ। বনগাঁর মতিগঞ্জের সাহা পাড়ার বাসিন্দা মানিক পোদ্দার কয়েক বছর ধরে মতিগঞ্জ-কলমবাগান রুটে অটো চালান। প্রতিদিনের মতো বৃহস্পতিবারও তিনি বেরিয়েছিলেন অটো নিয়ে। সন্দীপা ঘোষ নামে এক যাত্রী তাঁর অটোয় ওঠেন। নামার সময় ভুল করে ব্যাগ ফেলে যান। টাকা-পয়সা, সোনা-দানা থাকা সেই ব্যাগটি পেয়ে মতিগঞ্জ এলপিজি অটো রিকশা ইউনিয়নে জমা দেন মানিক। অটো ইউনিয়নের সভাপতি দেবদাস মণ্ডল বলেন, “ওঁর এই সততায় আমরা গর্বিত।’’

নাবালিকাকে গণধর্ষণে ধৃত ২
উত্তর ২৪ পরগনার বসিরহাট মহকুমার স্বরূপনগরে নাবালিকাকে গণধর্ষণের ঘটনায় অভিযুক্ত চারজনের মধ্যে দু’জনকে গ্রেফতার করল পুলিশ। পুলিশ জানিয়েছে ধৃতদের নাম সাইফুল মোল্লা ও আজিজুল মোল্লা। বাকি দুই অভিযুক্তের মধ্যে বাবলু মণ্ডলের খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিশ। বৃহস্পতিবার ধৃতদের বসিরহাট এসিজেএমের আদালতে তোলা হলে বিচারক সাইফুলকে ১৪ দিনের জেল হাজত ও আজিজুলকে ৪ দিন পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেন। আদালতে দুই অভিযুক্তকে আনার সময় অন্য মামলায় অভিযুক্ত কয়েকজন তাদের উপরে ঝাঁপিয়ে পড়ে মারধর করে। পরিস্থিতি সামাল দিতে পুলিশ দ্রুত দু’জনকে সরিয়ে নিয়ে যায়।

কুলতলির সিপিএম নেতা খুনে ধৃত ২
কুলতলির সিপিএম নেতা ইশা গায়েনকে খুনের ঘটনায় জড়িত অভিযোগে দু’জনকে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার দুপুরে উত্তর ২৪ পরগনার বারাসত থেকে আবদুল্লা গায়েন এবং রহিম গাজি নামে ওই দু’জনকে ধরা হয়। প্রথম জনের বাড়ি কুলতলির ধানখালি গ্রামে, দ্বিতীয় জন মহিষমারি-গাজিপাড়া গ্রামের বাসিন্দা। পুলিশ সূত্রে জানা গিয়েছে, গত ২৫ অগস্ট দুপুরে কুলতলির পাঁচুয়াখালি বাজারের একটি হোটেলে ভাত খাচ্ছিলেন ইশাবাবু। তিনি সিপিএমের কুলতলি লোকাল কমিটির সদস্য ছিলেন। জনা ছয়েক দুষ্কৃতী মোটরবাইকে করে ওই হোটেলে আসে। ইশাবাবুকে গুলি করে, কুপিয়ে খুন করা হয়। ইশাবাবুর পরিবারের পক্ষ থেকে এ ব্যাপারে থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়। ধৃতদের আজ, শনিবার বারুইপুর আদালতে তোল হবে।

‘অপহৃত’ শ্যালিকা, উদ্ধার করল পুলিশ
জামাইবাবুর হাতে ‘অপহৃত’ শ্যালিকাকে উদ্ধার করল পুলিশ। অভিযুক্ত যুবককে অবশ্য ধরতে পারেনি তারা। অভিযুক্ত রফিক আহমেদ সর্দারের বাড়ি উত্তর ২৪ পরগনার বাদুড়িয়ার খাসপুরে। পুলিশ জানিয়েছে, বসিরহাটের কচুয়া গ্রামের বাসিন্দা সালাউদ্দিন আখতারের মেয়েকে বিয়ে করেন রফিক। অভিযোগ, বিয়ের পরে শ্বশুরবাড়ি থেকে অতিরিক্ত পণ দাবি করেন তিনি। তা দিতে না পারায় গত ২১ জুলাই দশম শ্রেণির পড়ুয়া শ্যালিকা তানিয়া খাতুনকে স্কুল থেকে বাড়ি ফেরার পথে তিনি অপহরণ করেন। এই মর্মে গত ২ অগস্ট পুলিশে অভিযোগ দায়ের করেন সালাউদ্দিন। শুক্রবার সকালে মেয়েটিকে উদ্ধার করে পুলিশ অফিসাররা। রফিকের বিরুদ্ধে ওঠা অভিযোগ ‘মিথ্যা’ বলে দাবি তাঁর আত্মীয়দের।

মামার বাড়ি বেড়াতে গিয়ে দুর্ঘটনায় মৃত্যু
মামার বাড়িতে বেড়াতে এসে অটোর ধাক্কায় মৃত্যু হল এক বালকের। ঘটনাটি ঘটেছে উত্তর ২৪ পরগনরা বাদুড়িয়া থানার ফতুল্লাপুর গ্রামে। পুলিশ জানিয়েছে মৃতের নাম তারিক হক ওরফে অপু (১১)। সে বসিরহাট হাইস্কুলের ষষ্ঠ শ্রেণির ছাত্র। পুলিশ সূত্রে জানা গিয়েছে, স্কুলের পরীক্ষা শেষ হয়ে যাওয়ায় তারিক মামার বাড়িতে যাওয়ার বায়না করলে বৃহস্পতিবার বিকেলে মা তাকে নিয়ে ফতল্লুপুরে বাপের বাড়িতে যান। শুক্রবার সকাল ৭টা নাগাদ মামার বাড়ির কাছেই রাস্তায় সাইকেল চালাচ্ছিল তারিক। সেই সময় একটি অটোরিকশাকে পাশ কাটাতে গিয়ে রাস্তার ধারে জড়ো করে রাখা বালিতে চাকা পিছলে গেলে সাইকেল থেকে পড়ে গিয়ে গুরুতর জখম হয়। হাসপাতালে নিয়ে যাওয়ার পথে মারা যায় সে।

কিষান ক্রেডিট কার্ড বিলি পাথরপ্রতিমায়
দক্ষিণ ২৪ পরগনার পাথরপ্রতিমা ব্লকের জি প্লট পঞ্চায়েতের পরিচালনায় এবং রাষ্ট্রীয় গ্রামীণ বিকাশ ব্যাঙ্কের সহযোগিতায় কৃষাণ ক্রেডিট কার্ড দেওয়া হল চাষিদের। শুক্রবার দুপুরে ওই অনুষ্ঠানে ৬৩ জন চাষির হাতে ওই কার্ড তুলে দেওয়া হয়। অন্যদিকে, বনশ্যামনগর ও শ্রীধরনগর পঞ্চায়েতের উদ্যোগে এবং রাষ্ট্রীয় গ্রামীণ বিকাশ ব্যাঙ্কের পরিচালনায় এ দিন দু’টি ফার্মার্স ক্লাবের উদ্বোধন হয়। ওই ক্লাবের সদস্যরা কৃষকদের প্রশিক্ষণ দেওয়া, স্বাস্থ্য সম্পর্কে সচেতন করা প্রভৃতি কাজ করবেন।

লরি ও ট্রেলার সংঘর্ষে মৃত
বালি বোঝাই লরি ও ট্রেলারের সংঘর্ষে মৃত্যু হয়েছে লরি চালকের। আশঙ্কাজনক অবস্থায় লরির খালাসি ও ট্রেলারের চালক ও অন্য আরোহীদের ভাটপাড়া স্টেট জেনারেল হাসপাতালে ভর্তি করানো হয়। শুক্রবার সকাল ছ’টা নাগাদ ঘটনাটি ঘটে কল্যাণী এক্সপ্রেসওয়েতে জগদ্দলের কুতুবপুর মোড়ের কাছে। বেহাল রাস্তার জন্যই দুর্ঘটনা বলে প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান। স্থানীয় বাসিন্দারাই আহতদের উদ্ধার করেন। লরির চালককে হাসপাতালে নিয়ে যাওয়ার পরে মারা যান।

ধর্ষণের দায়ে কারাদণ্ড
পাথরপ্রতিমায় এক মহিলাকে ধর্ষণের অপরাধে সাত বছর কারাদণ্ড হল যুবকের। সেইসঙ্গে ২ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ২ মাসের কারাদণ্ড দেওয়া হয়। শুক্রবার আলিপুর আদালতের পঞ্চম ফাস্ট ট্র্যাক কোর্টে এই আদেশ দেন বিচারক।

দীনেশের অভিযোগ
পুলিশ কমিশনার বনাম তৃণমূল সাংসদের ‘কাজিয়ায়’ শুক্রবার উত্তপ্ত হল ব্যারাকপুর কমিশনারেট। বুধবার টিটাগড় পুরসভার তৃণমূল কাউন্সিলর আনন্দ শর্মা গুলিবিদ্ধ হন। তা নিয়ে কথা বলতে শুক্রবার কমিশনারের দফতরে যান ব্যারাকপুরের সাংসদ তথা প্রাক্তন রেলমন্ত্রী দীনেশ ত্রিবেদী। তিনি বলেন, “ঘটনার দু’দিন পরেও পুলিশ দুষ্কৃতীদের ধরতে ব্যর্থ। কমিশনারের নাকি আমার কথা শোনার সময় নেই। সাধারণ মানুষ তো অভিযোগই জানাতে পারবেন না। বিষয়টি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে জানিয়েছি।’’ ব্যারাকপুরের কমিশনার সঞ্জয় সিংহ বলেন, ‘‘উনি ওঁর বক্তব্য বলেছেন। এ নিয়ে কিছু বলব না।’’

বারাসতে ছিনতাই
এক ব্যক্তির টাকার ব্যাগ ছিনিয়ে পালাল দুষ্কৃতীরা। শুক্রবার, বারাসত থানার কাছে। পুলিশ জানায়, স্থানীয় বাসিন্দা শঙ্করকুমার দে ব্যাঙ্ক থেকে ২ লক্ষ টাকা তুলে ফেরার সময়ে ওই ঘটনা ঘটে। এ দিনই বারাসতের দক্ষিণপাড়ায় বাড়ি থেকে এক বৃদ্ধার হার ছিনতাই হয়।

গাঁজা-সহ ধৃত
গাঁজা-সহ এক দুষ্কৃতীকে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার দুপুরে উত্তর ২৪ পরগনার স্বরূপনগরের তেঁতুলিয়া থেকে শ্যামল দাস ওরফে ট্যারা শ্যামল নামে ওই দুষ্কৃতীকে ধরা হয়। তার বাড়ি স্বরূপনগরের চারঘাট এলাকার লবণগোলা গ্রামে।

বিষমদ-কাণ্ডে ধৃত এক
মগরাহাটে বিষমদ-কাণ্ডে জড়িত অভিযোগে বৃহস্পতিবার রফিক ফকির নামে স্থানীয় বাঁকিপুর গ্রাম থেকে এক জনকে ধরল পুলিশ। গত ডিসেম্বরে বিষমদ-কাণ্ডে মারা যান ১৭২ জন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.