টুকরো খবর
রাম-রহিমকে মেলালেন তাহির
মানুষের সেবা করা মানেই ‘আল্লা’র সেবা করা। এই ভাবনা থেকেই রবিবার সন্ধ্যার পরে রমজানের উপবাস সেরে শিব ভক্তদের নিয়ে মাতলেন ওন্দার কালীসেন অঞ্চলের ব্যবসায়ী তাহির আলি। নিজের উদ্যোগে শ্রাবণ মাসে শিবের মাথায় জল ঢালতে যাওয়া কয়েকশো ভক্তদের জন্য নৈশ ভোজের ব্যবস্থা করলেন। শুধু তাই নয়, শুশুনিয়া প্রায় ৪৫ কিলোমিটার পথ হেঁটে ওন্দার বেলাড়্যা গ্রামের ষাঁড়েশ্বর শিব মন্দিরে জল ঢালতে আসা ভক্তদের জন্য একটি বিশ্রামাগার গড়ে তাঁদের প্রাথমিক চিকিৎসাও করালেন তিনি। তাহির আলির এই উদ্যোগ এলাকায় সম্প্রীতির বাতাবরণ তৈরি করেছে। জল ঢালতে যাওয়া ওন্দার বাসিন্দা প্রশান্ত পাল, আনন্দ সিং বলেন, “অনেক দূর থেকে হেঁটে আসার পরে ভাল বিশ্রাম পেলাম। খুব ভাল খাতিরও পেলাম এখানে। ক্লান্তি জুড়াল।”
পুণ্যার্থীদের মাঝে তাহির আলি। ছবি: অভিজিৎ সিংহ।
তাহির আলির কথায়, “কোনও জাতপাত মেনে নয়। আমি মনে করি মানুষের সেবা করা মানেই ‘আল্লা’র সেবা করা। মাইলের পর মাইল হেঁটে এই সব ভক্তেরা শিবের মাথায় জল ঢেলে পূণ্যলাভ করতে যাচ্ছেন। তাই এঁদের সেবা করাটাও কি কম পূণ্যের?” তিনি আরও বলেন, “আমাদের রমজানের উপবাস ভাঙতে হিন্দুরা এগিয়ে আসে। তাঁরা ‘ইফতার’ দেন। তা হলে আমরা পিছিয়ে থাকব কেন?” স্বাভাবিক ভাবে তাহির আলির এই উদ্যোগে ‘রাম’ ও ‘রহিম’ মিলেমিশে হয়ে একাকার হয়ে গেল।

দুর্নীতির নালিশ, আটক সমবায় ম্যানেজার
চাষিদের জন্য বরাদ্দ সার ন্যায্য মূল্যের চেয়ে বেশি দামে বিক্রি করার অভিযোগ উঠল সমবায় সমিতির এক ম্যানেজারের বিরুদ্ধে। চাষিদের কাছ থেকে এই অভিযোগ পেয়ে বাঁকুড়ার পাত্রসায়র ব্লকের সাহাপুর কৃষি সমবায় উন্নয়ন সমিতির ম্যানেজার সোমশের মল্লিককে শো-কজ করেছে ব্লক কৃষি দফতর। ব্লক কৃষি আধিকারিক বাবলু সাঁতরা বলেন, “সাহাপুর কৃষি সমবায় উন্নয়ন সমিতির ম্যানেজার এলাকার চাষিদের কাছে ইউরিয়া সারের দাম বস্তা পিছু ৩০ থেকে ৫০ টাকা বেশি নিয়েছেন বলে অভিযোগ এসেছিল। সোমবার ওই সমবায় সমিতির অফিসে গিয়ে সেই অভিযোগের তদন্ত করা হয়েছে। প্রাথমিক তদন্তে তার কিছুটা প্রমাণ মিলেছে। ওই সমবায়ের ম্যানেজার সোমশের মল্লিককে শো-কজ করা হয়েছে।” সিপিএম পরিচালিত এই সমবায়ের সম্পাদক নিমাই কর্মকারের দাবি, “সারের দাম যে বেশি নেওয়া হচ্ছে, সেটা আমরা কেউই জানতাম না। ম্যানেজারই এটা জানেন।” সমবায়ের ম্যানেজার সোমশের মল্লিক অবশ্য অভিযোগ উড়িয়ে দিয়েছেন। তাঁর পাল্টা দাবি, “ইউরিয়া সারের সঙ্গে জলে মিশিয়ে জমিতে দেওয়ার একটি রাসায়নিক সারের প্যাকেট দিয়েছি যার মূল্য ৬৫ টাকা। যে সব চাষি এটা নিয়েছেন তাঁদের কাছ থেকে স্বাভাবিকভাবেই বেশি দাম নেওয়া হয়েছে। কিছু চাষি অহেতুক এটা নিয়ে ঝামেলা সৃষ্টি করে আমার নামে মিথ্যা অভিযোগ করেছেন।” পাত্রসায়র ব্লকের কো-অপারেটিভ ইনস্পেক্টর সুকান্ত দে বলেন, “ব্লকের কৃষি আধিকারিক ওই ঘটনার তদন্ত করছেন। অভিযোগ প্রমাণিত হলে ওই সমবায়ের ম্যানেজারের বিরুদ্ধে সরকারি নিয়ম মেনে ব্যবস্থা নেওয়া হবে।” পুলিশ জানায়, নিমাইবাবু ও বাবলুবাবুর অভিযোগের ভিত্তিতে ওই ম্যানেজারকে আটক করা হয়েছে।

ধর্ষণের ‘চেষ্টা’, গ্রেফতার যুবক
টিউশন থেকে বাড়ি ফেরার পথে এক কিশোরীকে ধর্ষণের চেষ্টা করার অভিযোগ উঠেছে তারই পড়শি এক যুবকের বিরুদ্ধে। বাঁকুড়ার রানিবাঁধের ঘটনা। পুলিশ জানিয়েছে, ওই কিশোরীর বাবার অভিযোগের ভিত্তিতে রানিবাঁধের বাসিন্দা প্রদীপ মোদক নামে বছর ২৪ বছরের এক যুবককে গ্রেফতার করা হয়েছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, রবিবার সন্ধ্যায় রানিবাঁধের একটি গার্লস হাইস্কুলের দশম শ্রেণির ওই ছাত্রী টিউশন সেরে একাই বাড়ি ফিরছিল। সেই সময় তার বাড়ির কাছাকাছি গলিতে প্রদীপ মোদক নামে ওই যুবক তাকে ধর্ষণের চেষ্টা করে বলে অভিযোগ। ওই কিশোরীর বাবার অভিযোগ, “প্রদীপ ধর্ষণের চেষ্টা করলে মেয়ে কোনও রকমে চিৎকার করে পালিয়ে আসে।” রাতেই তিনি প্রদীপের বিরুদ্ধে থানায় ধর্ষণের চেষ্টার অভিযোগ দায়ের করেন। পুলিশ রাতেই অভিযুক্ত যুবককে এলাকা থেকে গ্রেফতার করে। সোমবার ধৃতকে খাতড়া আদালতে হাজির করানো হলে ১৪ দিন জেল হাজত হয়েছে। রানিবাঁধ ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ওই কিশোরীর ডাক্তারি পরীক্ষা করানো হয়েছে। যদিও অভিযুক্তের বাবার দাবি, “ছেলেকে ফাঁসানো হয়েছে।”

ঘেরাও ডিলার
এক রেশন ডিলারের বিরুদ্ধে রেশন দ্রব্য বেশি দামে বিক্রি করা ও ওজনে কারচুপি করার অভিযোগ তুলে ওই ডিলারকে ঘেরাও করে বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা। সোমবার ঘটনাটি ঘটেছে বেলিয়াতোড় থানার দধিমুখা গ্রামে। স্থানীয় বাসিন্দাদের একাংশের অভিযোগ, দীর্ঘদিন ধরে রেশনের জিনিসপত্র নিয়ে দুর্নীতি করছেন রেশন ডিলার। চাল, গম থেকে তেল সব কিছুরই বেশি দাম নিচ্ছেন। ওজনও ঠিকঠাক দিচ্ছেন না। বারবার প্রতিবাদ করলেও কাজের কাজ হয়নি। বড়জোড়ার বিডিও ইস্তেয়াক আহমেদ খান বলেন, “খবর পেয়েই ব্লকের খাদ্য নিয়ামক কৌশিক মণ্ডল ঘটনাস্থালে যান। তদন্ত চলছে।” অভিযুক্ত রেশন ডিলার বাসুদেব মণ্ডলের সঙ্গে চেষ্টা করেও যোগাযোগ করা যায়নি।

সংস্কারের দাবি
অবিলম্বে আড়শা থানা এলাকার বামুডিহা থেকে মানপুর মোড় (কুদাগাড়া হয়ে) কাঁচা রাস্তার সংস্কারের দাবিতে সোমবার আড়শার বিডিওকে স্মারকলিপি দিল স্থানীয় গ্রামোন্নয়ন সমিতি। সমিতির পক্ষে রঙ্গলাল কুমার বলেন, “কুদাগাড়া ও বামুনডিহা গ্রামের প্রায় সাত-আট হাজার মানুষ ব্লক সদর শিরকাবাদ, আড়শা স্বাস্থ্যকেন্দ্র ও পুরুলিয়া জেলা সদরে যাতায়াতের জন্য ওই রাস্তাটি ব্যবহার করেন। অথচ বর্ষায় রাস্তা চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। তাই আমরা বিডিওর কাছে অবিলম্বে ওই রাস্তা সারানোর দাবিতে স্মারকলিপি দিয়েছি।” বিডিও মাধব বিসাই বলেন, “রাস্তাটি একশো দিনের কাজের প্রকল্পে সংস্কার করা হবে বলে ঠিক হয়েই রয়েছে। শীঘ্রই কাজ শুরু হবে।”

স্কুল নির্বাচন
তিনটি স্কুলে পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নির্বাচনে জিতেছে কংগ্রেস ও তৃণমূল। রবিবার নির্বাচন হয়েছে রঘুনাথপুর হাইস্কুল, রঘুনাথপুর থানার নীলডি ও পাড়া থানার দুবড়া হাইস্কুলে নির্বাচন হয়। রঘুনাথপুর হাইস্কুলে কংগ্রেস ও তৃণমূলের মধ্যে জোট হয়নি। সেখানে ৬টি আসনেই জিতেছে তৃণমূল। নীলডি হাইস্কুলের নির্বাচনে তৃণমূল পেয়েছে চারটি ও সিপিএম দু’টি আসন পেয়েছে। ওই স্কুলের পরিচালন সমিতি ছিল সিপিএমের দখলে। অন্য দিকে, দুবড়া হাইস্কুলে কংগ্রেস-তৃণমূল জোট চারটিতে জিতেছে। রঘুনাথপুর হাইস্কুল ও দুবড়া হাইস্কুলের পরিচালন সমিতি তৃণমূল ও জোটের দখলেই ছিল।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.