টুকরো খবর
ছুটির দিনেও মিড ডে মিলের দাবি
স্বাধীনতা দিবস কিংবা প্রজাতন্ত্র দিবসের মতো ছুটির দিনগুলিতেও পড়ুয়াদের স্কুলমুখী করতে ওই দিনগুলিতেও মিড-ডে মিল দেওয়ার কথা ভাবা হচ্ছে। নিছকই মিডডে মিলের ভাত-ডাল নয়, বিশেষ দিনে ছাত্রছাত্রীদের কিছু ‘বিশেষ’ খাবার দেওয়া যায় কিনা ভাবনা চিন্তা চলেছে তা নিয়েও। মুর্শিদাবাদ জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা করছে মিডডে মিলের রাজ্য প্রকল্প আধিকারিক। মুর্শিদাবাদের অতিরিক্ত জেলাশাসক রবীন্দ্রনাথ সরকার বলেন,“রাজ্য প্রকল্প আধিকারিকের সঙ্গে জরুরি বৈঠক হয়েছে। ছুটির দিনে পড়ুয়াদের ভাল খাবার দেওয়া যায় কিনা তা দেখা হচ্ছে। তবে এ ব্যাপারে নির্দেশ এখনও জারি হয়নি। মুর্শিদাবাদের বিভিন্ন শিক্ষক সংগঠনও সিদ্ধান্ত বিবেচনার প্রশ্নে সন্তোষ প্রকাশ করেছে। তৃণমূল, সিপিএমও এক মত। তৃণমূলের জেলা শিক্ষা সেলের চেয়ারম্যান শেখ ফুরকান বলেন, “ছুটির দিনে পড়ুয়ারা স্কুলে এলে মিড-ডে মিল রান্নায় বাধা কোথায়।” এবিপিটিএ-এর জেলা সম্পাদক তরুণ দাসও চান, উৎসবের দিন ছাত্রছাত্রী টানতে মিড-ডে মিল দেওয়া হোক। জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের সভাপতি সাগির হোসেন বলেন, “আমার ব্যাক্তিগত মতে বছরের সব দিনেই ছাত্রেরা ওই খাবার পায়।” কিন্তু প্রশ্ন, কেন্দ্রীয় ওই প্রকল্পে বছরে ২২০ দিন মিডডে মিল দেওয়ার কথা। তাহলে ছুটির বাড়তি দিনগুলিতে রান্নার বরাদ্দ জোগাবে কে? সে প্রশ্নের উত্তর অবশ্য মেলেনি।

অধ্যক্ষকে ঘেরাও করে বিক্ষোভ জিয়াগঞ্জে
রানি ধন্যাকুমারী কলেজে অধ্যক্ষকে সোমবার চার ঘণ্টা ঘেরাও করে রাখল ছাত্র পরিষদের সদস্য সমর্থকেরা। ছাত্র পরিষদের জেলা সহ-সভাপতি সুমন দাস বলেন, “সংখ্যালঘু ছাত্রছাত্রীদের স্কলারশিপ ফর্মে অধ্যক্ষের সই লাগে। কিন্তু অধ্যক্ষ সই করতে রাজি নন। এতে সংখ্যালঘু ছাত্রছাত্রীরা বৃত্তি থেকে বঞ্চিত হবেন। এ ছাড়া কলেজ প্রতিষ্ঠা দিবসে যে টাকা ব্যয় হয়েছে, তার বিস্তারিত জানিয়ে শ্বেতপত্র প্রকাশেরও দাবি জানানো হয়েছে অধ্যক্ষের কাছে।” যদিও অধ্যক্ষ অজয় অধিকারী বলেন, “দেখা গিয়েছে আমাদের কলেজে ভর্তির পরে ছাত্রছাত্রীরা অন্য কলেজে সুযোগ পেয়ে সেখানে ভর্তি হয়েছেন। তাদের রেজিস্ট্রেশনের পরেই ওই ফর্মে সই করার সিদ্ধান্ত হয়েছে। এতে ছাত্রছাত্রীদের কোনও অসুবিধা হওয়ার কথাই নয়। এ ছাড়া অন-লাইন ফর্ম পূরণের পরে তা ডাউনলোড করার পরে তার প্রিন্ট-আউট নিয়ে অধ্যক্ষের সই করানোর কথা। কিন্তু ওই নিয়ম না জানার ফলেই ছাত্রছাত্রীরা বাইরের দোকান থেকে ওই ফর্ম কিনছে।” অধ্যক্ষ বলেন, “পরিচালন সমিতির অনুমোদন ছাড়া কোনও ভাবেই শ্বেতপত্র প্রকাশ সম্ভব নয়।” ছাত্র পরিষদের আরও দাবি, কলেজে ছাত্র সংসদ কার্যালয় অবিলম্বে খুলতে হবে। এ প্রসঙ্গে অধ্যক্ষ বলেন, “ছাত্রপরিষদ ও এসএফআই দুটি দলেরই নির্বাচিত প্রতিনিধির সংখ্যা ৯ জন করে। নির্বাচিত প্রতিনিধি কেউ ছাত্র সংসদ কার্যালয় খোলার কথা বললেই খুলে দেওয়া হবে।”

চাঁদার ‘জুলুম’, ফের বন্ধ বাস
ফের বন্ধ হয়ে গেল বাস চলাচল। এ বার কান্দি-সাঁইথিয়া রুটে। সাঁইথিয়া ও কান্দি বাস মালিক সমিতির মধ্যে চাঁদা তোলা নিয়ে গণ্ডগোলের জেরেই সোমবার থেকে ওই রুটের সমস্ত বেসরকারি বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। সাঁইথিয়া বাস মালিক কল্যাণ সমিতির সদস্য ষষ্ঠী ঘোষের অভিযোগ, “কান্দির বাস সংগঠন আমাদের কাছ থেকে অতিরিক্ত ৩০ টাকা করে চাঁদা আদায় করছে। শ্রমিকেরা তা দিতে রাজি না হলে তাঁদের বিভিন্ন ভাবে হেনস্থা করা হচ্ছে। এ সবের প্রতিবাদে আমরা বাস বন্ধ করে দিয়েছি। এই অন্যায় চলতে থাকলে আমরা লাগাতার আন্দোলন করব।” কান্দি বাস মালিক সমিতির সহ সভাপতি ফুলুমিঞা বলেন, “আমরা চাঁদা নিয়ে কোনও জোর-জুলুম করিনি।” কান্দির মহকুমাশাসক দীপাঞ্জন ভট্টাচার্য বলেন, “বাস বন্ধের কোনও খবর আমি জানি না। খোঁজ নিয়ে দেখছি।” কান্দির বাসিন্দা এক বেসরকারি সংস্থার কর্মী সুদীপ্ত দুবে বলেন, “সপ্তাহে চারদিন আমাকে সাঁইথিয়া যেতে হয়। সরকারি বাস তো হাতে গোনা কয়েকটা মাত্র। বেসরকারি বাসেই সুবিধা মেলে। আর দুই সংগঠনের এই সমস্যা এখানে নতুন নয়। আমরা চাই বাস-সমস্যার স্থায়ী সমাধান হোক।”

রাস্তা বেহাল, বিক্ষোভ গ্রামে
বেহাল রাস্তা নিয়ে গ্রামের মানুষের ক্ষোভ ছিল দীর্ঘদিন ধরেই। সোমবার রাস্তা সংস্কারের দাবিতে থানারপাড়ার পিপুলখোলা গ্রামে ধোড়াদহ-২ পঞ্চায়েতর প্রধান ও নির্মাণ সহায়কে ঘিরে বিক্ষোভ দেখাতে শুরু করেন স্থানীয় বাসিন্দারা। অভিযোগ, অনেকদিন আগেই রাস্তার কাজ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সেই কাজ শুরু না হওয়ায় রাস্তার হাল এতটাই খারাপ হয়ে গিয়েছে যে ওই রাস্তা দিয়ে চলাচল করাই দায়। করিমপুর ২ বিডিও তাপস মিত্র বলেন, ‘‘রাস্তা নিয়ে গ্রামের মানুষের একটা ক্ষোভ ছিল। এ দিন গ্রামে প্রধান ও নির্মাণ সহায়ককে ঘিরে বিক্ষোভ হয়। শুক্রবার কাজ শুরু হবে।’’

স্কুলে বিক্ষোভ এসএফআইয়ের
একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে স্বজনপোষণের অভিযোগ তুলে সোমবার মাজদিয়া রেলবাজার হাইস্কুলের সামনে বিক্ষোভ দেখাল এসএফআই। স্কুল চলাকালীন মাইক বাজিয়ে স্কুল কর্তৃপক্ষেক বিরুদ্ধে সোচ্চার এসএফআই সমর্থকেরা প্রশাসনের হস্তক্ষেপে মাইক বাজানো বন্ধ করলেও সংগঠনের পক্ষে টিনা ঘোষ বলেন, “ভর্তির ক্ষেত্রে স্কুল কর্তৃপক্ষ দুর্নীতি করছে। কম নম্বর পেয়েও কিছু ছাত্র স্কুলে ভর্তি হওয়ার সুযোগ পাচ্ছে। কিন্তু বেশি নম্বর পাওয়া অনেককেই নেওয়া হচ্ছে না। আমরা এর উত্তর চাই।” স্কুলের প্রধান শিক্ষক রতন মণ্ডল বলেন, “স্কুল চলাকালীনই গেটের সামনে মাইক বাজানোয় লেখাপড়ায় সমস্যা হওয়ায় প্রশাসনকে জানাতে বাধ্য হই। তার পরে মাইক বন্ধ হয়।” তবে স্কুলে কোনও স্বজনপোষণের অভিযোগ মানতে চাননি তিনি।

চালু স্কুলের উদ্বোধন, বিতর্ক
ডোমকলের পরাশপুর চরে একটি স্কুলের উদ্ধোধন করতে গিয়ে বিপাকে পড়লেন জেলাশাসক। ওই এলাকায় বেসরকারি একটি সংস্থার উদ্যোগেই চলছিল একটি প্রাথমিক স্কুল। স্থানীয় চরের বাসিন্দাদের দাবি ছিল, আরও একটি সরকারি স্কুলের। দিন কয়েক আগে ওই বেসরকারি সংস্থা তাদের স্কুলটি পরিচালনার দায়িত্ব জেলা প্রাথমিক শিক্ষা সংসদের হাতে তুলে দেন। এ দিন সেই স্কুলটিরও উদ্ধোধন করতে গিয়ে জনতার হাতে কিঞ্চিৎ হেনস্থা হতে হয় জেলাশাসক রাজীব কুমারকে। তাঁরা দাবি করেছিলেন নতুন স্কুলের। জেলা প্রশাসন সে দাবি না মেনে পুরনো স্কুলটিই উদ্ধোধন করে দায় সারল। জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান সাগির হোসেন অবশ্য এর মধ্যে কোনও ভুল দেখছেন না। তিনি বলেন, “যে জমিতে ওই স্কুলটি চলছে, তার পাট্টা পাওয়া গিয়েছে। ওই সংস্থাও স্কুল পরিচালনার দায়িত্ব সিক্ষা সংসদের হাতে তুলে দিয়েছে। এতে আপত্তির কী আছে।”

শো-কজের জবাব মিলল না
সাত দিন পরেও শো-কজের জবাব দিলেন না বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের ডেপুটি-রেজিস্ট্রার অশোক বন্দ্যোপাধ্যায়। বিশ্ববিদ্যালয় উপাচার্য সরোজকুমার সান্যাল বলেন, “শো-কজের জবাব না দেওয়ায় আইন অনুসারেই তাঁকে সাসপেন্ড করা হবে।” ২৬ জুলাই জাল শংসাপত্র দেখিয়ে চাকরি নেওয়ার অভিযোগে অশোকবাবুর নামে এফআইআর করেন কল্যাণীর মহকুমাশাসক তথা কৃষি বিশ্ববিদ্যালয়ের ডিডিও শৈবাল চক্রবর্তী। ওই দিন থেকেই পলাতক অভিযুক্ত।

প্রধানের হার
অপসরিত হলেন তেহট্টের শ্যামনগর পঞ্চায়েতের সিপিএম প্রধান। তাঁর প্রধানের বিরুদ্ধে অনাস্থা আনা হয়। সোমবার আস্থা ভোটে কংগ্রেসের ৩, তৃণমূলের ৩, বিজেপির ১ ও নির্দলের ১ জন সদস্য প্রধানকে অপসারণের পক্ষে ভোট দেন। ভোট দেননি সিপিএমের ৫ সদস্য। তৃণমূল সদস্য সুজিত বিশ্বাস বলেন, ‘‘প্রধান স্বজনপোষন করছিলেন। সেই কারণেই তাঁকে অপসারণ করা হয়েছে।’’ অপসারিত প্রধান সিপিএমের আলম মিঞা শেখ বলেন, ‘‘ওদের কথা শুনে চলিনি বলে আমার নামে কুৎসা রটাচ্ছে।”

জয়ী জোট
নারায়ণপুর উচ্চ বিদ্যালয়ের পরিচালন সমিতির নির্বাচনে জয়ী হ’ল কংগ্রেস-তৃণমূল জোট। রবিবার ওই স্কুলে ভোট হয়। ছ’টি আসনই দখল করে জোট প্রার্থীরা। অন্য দিকে রবিবার তেহট্টের শ্যামনগর সমবায় সমিতির নির্বাচনে জয়ী হয়েছে সিপিএম। ৪১টি আসনের মধ্যে ২৬টি আসন পেয়েছে সিপিএম প্রার্থীরা।

জেল হাজত
১০টি খুনের অভিযোগে ধৃত মহাদেব মণ্ডল ওরফে বাচ্চুকে সোমবার আদালতে হাজির করানো হয়। জেলা জজ আদালতের দ্বিতীয় অতিরিক্ত দায়রা বিচারক অসিত দে তাকে ১৪ দিনের জেল হেফাজতে রাখার নির্দেশ দেন।

পঞ্চায়েতে চুরি
পঞ্চায়েত অফিসের তালা ভেঙে জেরক্স মেশিন ও কম্পিউটারের বেশ কিছু যন্ত্রাংশ চুরি করে পালাল দুষ্কৃতীরা। সোমবার সকালে হরিণঘাটা-১ পঞ্চায়েত অফিসে এসে এই চুরির ঘটনা টের পান কর্মীরা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.