টুকরো খবর
জনতার কাঁধে চড়ে ঘরে ফিরলেন ‘আধুনিক ভীম’
রাত কত হবে? সাড়ে এগারোটা মতো। লন্ডনের বিমান দিল্লির ইন্দিরা গাঁধী বিমানবন্দরের টারম্যাক ছুঁতে যেন বিস্ফোরণ ঘটে গেল।‘এক্সিট গেট’ দিয়ে সাড়ে পাঁচ ফুটের চেহারাটা ঠিক মতো বেরোতে পর্যন্ত পারল না, মুহূর্তের মধ্যে কাঁধে! এ কাঁধ থেকে ও কাঁধ, সেখান থেকে সোজা ট্রাকের ছাদে। বিমানবন্দরের সামনে জড়ো হওয়া হাজারখানেক ভক্ত ততক্ষণে উন্মত্ত। মুহুর্মুহু জয়ধ্বনি উঠছে। ‘ভারত কেসরি’। ‘ইন্ডিয়া স্যালুটস সুশীল।’ক্রিকেটে বিশ্বকাপ জয়ের পর এ জিনিস দেখেছে ভারত। কিন্তু এক কুস্তিগিরকে নিয়ে এই উন্মাদনা স্রেফ ভাবা যায় না। সুশীল কুমারের জন্ম যেখানে, সেই বাপরোলা গ্রাম থেকে পঁচিশ-তিরিশটা ট্রাক এসে হাজির। ভক্তদের হাতে গোলাপের মালা। ভিড়ের ঠেলায় সুশীলের বাবা-মা পর্যন্ত ছেলের কাছে পৌঁছতে পারলেন না। সুশীলের সঙ্গে এসেছিলেন কুস্তিতে ব্রোঞ্জজয়ী যোগেশ্বর দত্ত-ও। কিন্তু তাঁকে ঘিরে উত্তেজনার ছিঁটেফোটাও ছিল না। সব দেখেশুনে সুশীল অভিভূত। বলে দিলেন, “গগন যে দিন ব্রোঞ্জ জিতল, সে দিনই ঠিক করি, আমাদেরও পদক নিয়ে ফিরতে হবে। শেষ পর্যন্ত দু’টো পদক এসেছে। বলতে গেলে কুস্তির পূর্ণজন্ম হল আমাদের হাতেই।” সহারা সুশীলকে তিন কেজি সোনা দিচ্ছে পুরস্কার-স্বরূপ। আইওএ-র সার্টিফিকেট, সুশীল অলিম্পিকে ভারতের ইতিহাস নতুন করে লিখেছেন। কোচ সতপাল সিংহ বলে দিচ্ছেন, “ও আধুনিক ভারতের ভীম।” যা শুনে সুশীলের মন্তব্য, “এ বার হল না। রিও থেকে সোনা আনবই।”

বাঙালি ফুটবলার তুলে আনার আর্জি জানালেন দিব্যেন্দুরা
ইস্টবেঙ্গল ক্লাবের অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে দিব্যেন্দু বড়ুয়া। সোমবার। -নিজস্ব চিত্র
আরও বেশি করে তুলে আনুন বাঙালি ফুটবলারদের। বর্তমান ইস্টবেঙ্গল কর্তাদের কাছে এই আর্জিই রাখছেন গ্র্যান্ডমাস্টার দিব্যেন্দু বড়ুয়া থেকে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সোমবার সন্ধ্যায় ক্লাব তাঁবুতে প্রাক্তন ক্লাব সচিব দীপক দাসের (পল্টু) ৭৩তম জন্মদিন পালনের অনুষ্ঠানে বিশিষ্টদের বক্তব্য ছিল এই রকমই। অনুষ্ঠানে সংবর্ধনা দেওয়া হয় দিব্যেন্দু বড়য়া এবং মহিলা পর্বতারোহী সোমা ভট্টাচার্যকে। অনূর্ধ্ব ১৯ জাতীয় দলে সুযোগ পাওয়া ক্রিকেটার সন্দীপন দাসকে সংবর্ধনা দেওয়ার কথা থাকলেও অস্ট্রেলিয়ায় বিশ্বকাপ খেলতে যাওয়ায় তিনি আসতে পারেননি। প্রাক্তন ফুটবলার অমল দত্ত স্মৃতি হাতড়ে বের করে আনেন পল্টু দাসের সঙ্গে তাঁর কাটানো সময়। মনোরঞ্জন ভট্টাচার্য, সুরজিৎ সেনগুপ্তরাও তাঁদের অভিজ্ঞতার কথা জানান। অমল দত্ত ক্লাবের বর্তমান কর্তাদের ধন্যবাদ জানান, ফুটবলারদের পাশে থাকার ঐতিহ্য ধরে রাখার জন্য। এ বছর থেকে চালু হওয়া পল্টু দাস স্মারক বক্তৃতা দেন ব্রাত্য বসু। তাঁর বক্তৃতায় প্রাধান্য পেল ভারতীয় ফুটবলের সঙ্গে বিদেশি ফুটবলের তুলনা। তিনি বলেন, “আরও বাঙালি ফুটবলার তুলে আনুন।” আদিবাসীদেরও ফুটবল খেলার জন্য উৎসাহ দেওয়ার কথা বলেন তিনি। দিব্যেন্দু-ও একই অনুরোধ জানান কর্তাদের কাছে। এ দিন সকাল থেকে রক্তদান করেন ২২২ জন। বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষাও হয়। আক্রান্ত লালকমল: কল্যাণীতে শিবিরে যোগ দিতে গিয়ে রাস্তায় আক্রান্ত হলেন প্রয়াগ ইউনাইটেড ফুটবলার লালকমল ভৌমিক। সোমবার আরও কয়েকজন ফুটবলারের সঙ্গে তিনি শিবিরে যাচ্ছিলেন। রাস্তায় কিছু যুবক তাঁর গাড়ি আটক করে টাকা চায়। লালকমল বচসায় জড়িয়ে পড়েন। তাঁর গায়ে হাত তোলা হয়েছে বলে অভিযোগ। স্থানীয় থানায় অভিযোগ দায়ের করা হয়।

বর্ষসেরার লড়াইয়ে কোহলি
বিদেশে পরপর দুটো টেস্ট সিরিজে ০-৮ হেরে যাওয়ার জেরে আইসিসি-র বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হওয়ার লড়াইয়ে মনোনয়ন পেলেন না কোনও ভারতীয় ক্রিকেটার। তবে বিরাট কোহলি আছেন বর্ষসেরা ক্রিকেটার এবং বর্ষসেরা একদিনের ক্রিকেটারের প্রাথমিক তালিকায়। আর সচিন তেন্ডুলকর ফের মনোনীত হয়েছেন ‘পিপলস চয়েস অ্যাওয়ার্ড’-এ। এই তালিকায় আরও আছেন কুমার সঙ্গকারা, ভার্নন ফিলান্ডার, জাক কালিস এবং জেমস অ্যান্ডারসন। সচিন এবং সঙ্গকারা দু’জনেই অতীতে এই পুরস্কার জিতেছেন। কোহলির সঙ্গে ভারত অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি এবং গৌতম গম্ভীরও রয়েছেন এক দিনের বর্ষসেরার দৌড়ে। সব মিলিয়ে এঁদের মধ্যে ট্রফি জেতার লড়াইয়ে এগিয়ে কিন্তু কোহলিই। গত এক বছর ধরে স্বপ্নের ফর্মে ব্যাট করে চলেছেন তিনি।

ক্ষুব্ধ সহারা
অলিম্পিকে তিরন্দাজি এবং হকির খারাপ পারফরম্যান্স ভীষণ ভাবে চটিয়ে দিয়েছে অন্যতম স্পনসর সহারা গোষ্ঠীকে। তিরন্দাজি আর হকির মতো ক্রীড়া সংস্থাকে সরাসরি অর্থ দিয়ে সাহায্য করতে আর রাজি নয় তারা। সহারা নিজেরাই এ বার ‘সেন্টার অব এক্সেলেন্স’ খুলবে। আজ এই কথা ঘোষণা করেন সহারা কর্ণধার সুব্রত রায়। অলিম্পিকে তিরন্দাজির হাল দেখে বিশেষ ভাবে ক্ষুব্ধ তিনি। এই প্রশিক্ষণ কেন্দ্রগুলিতে থাকবে বিশ্বমানের কোচ ও সাজ সরঞ্জাম। সেখানেই ট্রেনিং দেওয়া হবে দেশের সেরা প্রতিভাবানদের। বিদেশে ট্রেনিংয়ের জন্য অ্যাথলিটদের সরাসরি টাকা দেবে সহারা গোষ্ঠী। কোনও ফেডারেশনের মাধ্যমে আর নয়।

মেরির জন্য ৪০ লক্ষ
দেশে ফিরতে না ফিরতেই শুরু হয়ে গিয়েছে অলিম্পিক পদকজয়ীদের সংবর্ধনা। গোটা উত্তর-পূর্ব ভারত এখন মেরি কমের অপেক্ষায়। শুধু ব্রোঞ্জ জয়ী তো নয়, ভারতের প্রথম মেয়ে বক্সার অলিম্পিয়ানও বটে। মণিপুরও সাজছে মেরিকে বরণ করার জন্য। ইম্ফলে বৃহস্পতিবার তাঁকে সংবর্ধনা দেবে উত্তর-পূর্ব কাউন্সিল। মেরির হাতে তুলে দেওয়া হবে ৪০ লক্ষ টাকা। সোমবার এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় উত্তর-পূর্বাঞ্চল উন্নয়ন মন্ত্রী পবন সিংহ।

যুব দাবার শীর্ষে স্বপ্নিল, স্বয়মস
নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে যুব দাবায় সোমবার পঞ্চম রাউন্ড শেষ হল। পঞ্চম রাউন্ডের শেষে শীর্ষে আছেন স্বপ্নিল ধোপাডে এবং স্বয়মস মিশ্র। দু’জনেরই সংগ্রহ পাঁচ পয়েন্ট। দিব্যেন্দু বড়ুয়া অ্যাকাডেমি এবং অল স্পোর্টস ম্যানেজমেন্ট আয়োজিত টুর্নামেন্টের ফাইনাল রাউন্ড মঙ্গলবার।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.