টুকরো খবর
কুপ্রস্তাবে সাড়া না দেওয়ায় তরুণীকে অ্যাসিড
কুপ্রস্তাবে সাড়া না দেওয়ায় এক যুবতীকে অ্যাসিড ছুড়ে মারল দুই যুবক। রবিবার দুপুরে রাঁচি থেকে ৩৫০ কিলোমিটার দূরে জামতারা জেলার বাগদেহারি গ্রামে ঘটনাটি ঘটেছে। গুরুতর আহত ওই মহিলা এখন হাসপাতালে ভর্তি। পুলিশ সূত্রের খবর, বছর চব্বিশের ওই যুবতী বিবাহিত। কালই বাপের বাড়িতে এসেছিলেন তিনি। দুপুরে স্নান করতে স্নানীয় একটা পুকুরে গিয়েছিলেন তিনি। হঠাৎই গ্রামের দুই যুবক তাঁর সামনে হাজির হয়ে তাঁকে কুপ্রস্তাব দেয়। সেই প্রস্তাবে রাজি না হওয়ায় তাঁর গায়ে অ্যাসিড ছুড়ে ওই দুই যুবক পালিয়ে যায়। ওই মহিলার বয়ান অনুযায়ী, অভিযুক্ত দুই যুবকের নাম খোকন ও স্বপন। পুলিশ তাদের খোঁজে তল্লাশি শুরু করেছে। প্রায় একই রকম একটি ঘটনায় ধানবাদের একটি মেয়েকে অ্যাসিড ছোড়া হয়েছে। প্রসঙ্গত, কয়েক দিন আগেই মেয়েদের জিনস না পড়ার হুমকি দিয়ে রাঁচিতে হাতে লেখা কয়েকটি পোস্টার পাওয়া গিয়েছিল। সেখানে বলা হয়েছিল, হুমকি অগ্রাহ্য করে জিনস পরলে অ্যাসিড ছোড়া হবে। ধানবাদ ও বাগদেহারির ঘটনার সঙ্গে ওই ঘটনার কোনও সম্পর্ক আছে কি না তা-ও খতিয়ে দেখছে পুলিশ।

‘জঙ্গি’ তকমা পেতে পারে মুদ্রা জালিয়াতরা
সন্ত্রাস-দমন ও অর্থনৈতিক নিরাপত্তা সুনিশ্চিত করতে দেশি-বিদেশি মুদ্রা জাল করাকে সন্ত্রাসবাদী কার্যকলাপ হিসেবে চিহ্নিত করতে চলেছে কেন্দ্র। এই পদক্ষেপ করতে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনের (ইউএপিএ) সংশোধন প্রয়োজন। ওই সংশোধনী প্রস্তাবে চলতি সপ্তাহে অনুমোদন দিতে পারে কেন্দ্রীয় মন্ত্রিসভা। ভারতে পাক জঙ্গি গোষ্ঠীগুলি ব্যাপক ভাবে জাল মুদ্রা ব্যবহার করছে বলে আজই লোকসভায় জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি। সরকারি সূত্রে বলা হচ্ছে, মূলত সন্ত্রাসবাদী কার্যকলাপের সংজ্ঞাকে সম্প্রসারিত করে ইউএপিএ আইনকে কঠোর করাই সংশোধনের প্রধান উদ্দেশ্য। মুদ্রা জাল করা, সন্ত্রাসের ঘটনায় জাল মুদ্রার ব্যবহার ও বেআইনি আর্থিক লেনদেনকে সন্ত্রাসবাদী কার্যকলাপ বলে চিহ্নিত করা হবে। শুধু তাই নয়, কোনও ব্যক্তি জাল মুদ্রা ছাপলে সংশোধিত আইনে তার সম্পত্তি বাজেয়াপ্ত করতে পারবে আদালত। যে পরিমাণ জাল মুদ্রা সে ছেপেছে তা ওই সম্পত্তি বিক্রি করে আদায় করা হবে। অর্থনৈতিক সন্ত্রাস দমনের ব্যাপারে গত বছর আন্তর্জাতিক গোষ্ঠী ‘ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোসের্’ সামিল হয় নয়াদিল্লি। ওই গোষ্ঠীর সদস্য হিসেবে অর্থনৈতিক সন্ত্রাস দমনে আইন আনতে ভারত দায়বদ্ধ। কেন্দ্রের তরফে বলা হচ্ছে, ইউএপিএ আইন সংশোধনের এটিও একটি কারণ।

মুম্বই-কাণ্ডে কি ‘অসমিয়া মদত’ তদন্তে কেন্দ্র
অসমের গোষ্ঠী-সংঘর্ষ নিয়ে মুম্বইয়ে প্রতিবাদের সময়ে হিংসায় অসমেরই কোনও রাজনৈতিক নেতা বা দলের হাত রয়েছে কি না, তা খতিয়ে দেখছে কেন্দ্র। গোয়েন্দারা মনে করছেন, শনিবার মুম্বইয়ে প্রতিবাদের সময় যে হিংসা হয়েছে তা পরিকল্পিত। কিছু লোক গোলমাল করতেই বিক্ষোভে সামিল হয়েছিল। ওই ঘটনায় মুম্বইয়ের অপরাধ জগৎকে ব্যবহার করা হয়েছিল কি না তা নিয়েও তদন্ত করবেন গোয়েন্দারা। অসমের গোষ্ঠী-সংঘর্ষ নিয়ে গোটা দেশের সংখ্যালঘু সংগঠনগুলির সঙ্গে কথা বলার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। সব রাজ্য, বিশেষত কর্নাটক, কেরল, মহারাষ্ট্র ও ওড়িশাকে সংখ্যালঘু সংগঠনের নেতাদের সঙ্গে আলোচনায় বসতে অনুরোধ করেছে স্বরাষ্ট্র মন্ত্রক। অসমে সমস্যা সমাধানে কেন্দ্রী ও রাজের তরফে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে, সংখ্যালঘু নেতাদের তা বোঝানোর জন্য অনুরোধ করা হয়েছে। আজ রাজ্যের মুখ্যসচিব ও ডিজিদের এই বিষয়ে চিঠি পাঠিয়েছে কেন্দ্র।

বনধে বিপর্যস্ত রাজধানী রাঁচি
বিশ্ব হিন্দু পরিষদের ডাকা ১২ ঘণ্টার বনধে আজ বিপর্যস্ত হয়ে পড়ে ঝাড়খণ্ডের রাজধানী রাঁচি শহরের স্বাভাবিক জনজীবন। গত শুক্রবার এই শহরের মেন রোড এলাকায় একটি গোষ্ঠীর হামলাবাজির প্রতিবাদে ডাকা হয়েছিল এই বনধ। এ দিন শহরে দোকানপাট খোলেনি। বাজার বসেনি। চলেনি অটো এবং সিটি বাস। রাস্তায় রিকশার সংখ্যাও ছিল খুবই কম। শহরের অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান ছিল বনধ। রাস্তায় বেরিয়ে এ দিন চরম দুর্ভোগ পোহাতে হয়েছে শহরবাসীকে। পরের পর বনধে কাহিল অবস্থা রাঁচির। আজকের বনধ নিয়ে গত সাত দিনে তিন দিন বনধ কাটাল রাঁচি। এ দিনের বনধকে সফল করতে সকাল থেকেই রাস্তায় নেমেছিলেন বিজেপির নেতা কর্মীরা। রাস্তা-অরোধ-সহ বিচ্ছিন্ন কিছু গোলমালে জড়িত অভিযোগে ৯০ জন বনধ সমর্থককে গ্রেফতার করা হয় বলে জানান রাঁচির (শহর) পুলিশ সুপার বিপুল শুক্ল।

শ্লীলতাহানি কাণ্ডে জামিন সাংবাদিকের
শ্লীলতাহানির ঘটনায় জামিন পেলেন সাংবাদিক গৌরবজ্যোতি নেওগ। ৯ জুলাই গুয়াহাটির জি এস রোডে এক যুবতীর শ্লীলতাহানির ঘটনা ক্যামেরাবন্দি করেছিলেন গৌরব। পরে, গৌরবের বিরুদ্ধে শ্লীলতাহানির ঘটনায় ইন্ধন জোগানো ও ঘটনা থামাবার চেষ্টা না করে ছবি তোলার অভিযোগ ওঠে। প্রতিবাদের মুখে চ্যানেলের প্রধান সম্পাদক অতনু ভুঁইঞা পদত্যাগ করেন। গৌরবের আগাম জামিনের আবেদন বাতিল হয়। ২০ জুলাই গ্রেফতার হন তিনি। আজ, গৌহাটি হাইকোর্টের বিচারপতি পি কে মুশাহারি জানান, যাঁর শ্লীলতাহানি হয়েছিল, তিনি গৌরবের নামে নির্দিষ্ট অভিযোগ করেননি। প্রত্যক্ষদর্শীদের কয়েকজন সাক্ষ্য দিয়েছেন, গৌরব মেয়েটিকে বাঁচানোর চেষ্টা করেছিলেন। তাই গৌরব জামিন পেতে পারেন।

ওড়িশায় ফের আক্রান্ত পুলিশ
ওড়িশায় ফের পুলিশের উপরে হামলা চালাল জনতা। গত কাল সুন্দরগড় জেলায় জনতার হামলায় নিহত হন এক এএসআই। আজ পুরী জেলার মন্দারবস্তি এলাকায় আহত হয়েছেন দুই কনস্টেবল। এসডিপিও রাজেন্দ্র কুমার রাউত জানিয়েছেন, মন্দারবস্তির কাছেই একটি পুলিশ শিবির রয়েছে। সেখান থেকে মন্দারবস্তির বাজারে যাচ্ছিলেন দুই কনস্টেবল। হঠাৎ তাঁদের গাড়ির রাস্তা আটকে স্কুটার রেখে দেয় চক্রধর পারিদা নামে এক স্থানীয় যুবক। সে মত্ত অবস্থায় ছিল। শুরু হয় তর্কাতর্কি। কনস্টেবলরা স্কুটার সরানোর চেষ্টা করলে লাঠি নিয়ে তাঁদের আক্রমণ করে এক উত্তেজিত জনতা। রাউত জানিয়েছেন, দু’জন কনস্টেবলেরই মাথায় আঘাত লেগেছে। তাঁদের খুরদার হাসপাতালে ভর্তি করা হয়েছে। এখনও কাউকে গ্রেফতার করেনি পুলিশ।

ডাইনি অপবাদে খুন
ডাইনি অপবাদ দিয়ে কাল রাতে রাঁচি সংলগ্ন খুঁটি জেলায় পিটিয়ে খুন করা হয়েছে এক বৃদ্ধ দম্পতিকে। জেলার পুলিশ সুপার এম তামিলাভানান জানান, ঘটনাটি ঘটেছে খুঁটির কর্রা থানার রেগরি গ্রামে। নিহত দম্পতির নাম মিখাইল আইন্ড (৭০) ও মরিয়াম আইন্ড (৬৭)। ক্ষিপ্ত জনতা তাঁদের পিটিয়ে ধারালো অস্ত্র দিয়ে দু’জনের গলা কেটে দেওয়া হয়।

সীতামঢ়ীতে বাস উল্টে মৃত সাত
দেওঘরের বাবাধাম থেকে ফেরার পথে যাত্রী বোঝাই বাস উল্টে সাত পুণ্যার্থীর মৃত্যু হয়েছে। জখম হয়েছেন দশজন। আজ ভোরে দুর্ঘটনাটি ঘটেছে বিহারে সীতামঢ়ী জেলার কুম্বা এলাকায় জনকপুর সড়কে। মৃতেরা সকলেই নেপালের বাসিন্দা। পুলিশ সূত্রের খবর, একটি বাসে চেপে দেওঘর থেকে নেপালের ওই তীর্থযাত্রীরা জনকপুর সড়ক ধরে বাড়ি ফিরছিলেন। ভোর পাঁচটা নাগাদ কুম্বার কাছে একটি ডিভাইডারে ধাক্কা লেগে বাসটি উল্টে যায়। তাতেই মৃত্যু ঘটে সাত জনের। আহত দশজনের মধ্যেপাঁচজনের অবস্থা সঙ্কটজনক বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে।

নিষিদ্ধ সংগঠন নিয়ে ফের মামলা
নিষিদ্ধ সংগঠনের সদস্য হলেই কাউকে দোষী সাব্যস্ত করা যায় না। ২০১১ সালের ফেব্রুয়ারিতে এই রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। কেন্দ্রের আর্জিতে সেই রায় খারিজ করার বিষয়টি বিবেচনা করতে রাজি হল শীর্ষ আদালত। আজ শুনানির সময়ে অতিরিক্ত সলিসিটর জেনারেল মোহন পরাশরণ বলেন, বিষয়টির সঙ্গে জাতীয় নিরাপত্তার প্রশ্ন জড়িত। তাই বিষয়টি পুনর্বিবেচনা করা প্রয়োজন।

মারুতি বৃত্তান্ত
মারুতির মানেসর কারখানা খোলা নিয়ে সিদ্ধান্ত পিছিয়ে গেল শুক্রবার পর্যন্ত। সোমবার এ নিয়ে সিদ্ধান্ত হওয়ার কথা ছিল। তার মধ্যেই ক্ষতির চূড়ান্ত হিসেব সারবে সংস্থা।

ফিজা কাহিনি
ফিজার মৃত্যু নিয়ে রহস্য রয়েই গেল। পাটিয়ালার একটি হাসপাতালে তাঁর দেহের ফরেন্সিক পরীক্ষা হয়েছে। কেন ফিজার হৃৎস্পন্দন বন্ধ হয়ে গিয়েছিল তা স্পষ্ট নয়।

হাইকোর্টে গোপাল কাণ্ডা
গীতিকা শর্মা আত্মহত্যা মামলায় আগাম জামিন চেয়ে দিল্লি হাইকোর্টে আবেদন করলেন প্রধান অভিযুক্ত গোপাল কাণ্ডা। কোর্ট তাঁর আবেদন মঙ্গলবার অবধি মুলতুবি রেখেছে।

জেলেই নূপুর
১৭ সেপ্টেম্বর পর্যন্ত জেলেই থাকতে হবে নূপুর তলোয়ারকে। সেই দিন তাঁর জামিনের আবেদনের শুনানি হবে সুপ্রিম কোর্টে। এখনও ১৩ জনের সাক্ষ্য বাকি বলে দাবি সিবিআইয়ের।

চার্জশিটে মন্ত্রীর নাম
জগন্মোহন রেড্ডির বিরুদ্ধে সঙ্গতিবিহীন সম্পত্তি মামলায় চতুর্থ চার্জশিট জমা দিল সিবিআই। অন্ধ্রের মন্ত্রী ধর্মানা প্রসাদ রাও-সহ ১৪ জনের নামে অভিযোগ করেছে তারা।

ফিরে এল বিমান
আকাশে ওড়ার পরেই এক যাত্রী হৃদ্রোগে আক্রান্ত হওয়ায় ফিরতে হল এয়ার ইন্ডিয়ার এক বিমানকে। ১৮২ জন যাত্রী নিয়ে চেন্নাই থেকে সিঙ্গাপুর যাচ্ছিল বিমানটি।

মরাঠি সিনেমার জন্য
সবাই যাতে দেখতে পায়, তাই ‘প্রাইম টাইমে’ মুম্বইয়ের মাল্টিপ্লেক্সে দেখাতে হবে মরাঠি সিনেমাই। দাবি মহারাষ্ট্র নবনির্মাণ চিত্রপত কর্মচারী সেনার। কর্তৃপক্ষ দাবি মেনেওছেন।

ছাত্রের সাফল্য
গুগলের মেন্টর সামিটে ডাক পেলেন জোধপুরের পড়ুয়া আদিত্য মাহেশ্বরী। সারা বিশ্ব থেকে বাছাই করা ৫০ জন কম্পিউটার বিশেষজ্ঞের মধ্যে আদিত্যই সব চেয়ে ছোট।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.