ক্লিক অর প্রেস
অ্যাপসের দুনিয়া
ন্দ্রজিৎ মুম্বই প্রবাসী। অফিসের তাড়া। সকাল সকাল বেরিয়ে পড়েছে। বাবাকে ‘ফান্ড ট্রান্সফার’ করার কথা ছিল। রাস্তায় মনে পড়ল। তবে ইন্দ্রজিতের স্মার্টফোনে তাঁর ব্যাঙ্কের অ্যাপসটি রয়েছে। ফলে কয়েক মিনিটের মধ্যে বাবার অ্যাকাউন্টে টাকা চলে গেল। সরকারি, বেসরকারি প্রায় সব ব্যাঙ্কেরই এখন মোবাইল অ্যাপস রয়েছে। ব্যাঙ্কগুলির ওয়েবসাইট দেখলেই সবিস্তারে খোঁজ পেয়ে যাবেন। জীবনবীমা, শেয়ার বাজার, বিভিন্ন মিউচুয়াল ফান্ডেরও অ্যাপস পাওয়া যায়। ডাউনলোড করলেই স্মার্টফোন বা ট্যাবলেটে প্রয়োজনীয় কাজ সারতে পারবেন।
খবরে আগ্রহ আছে? তবে আপনার ট্যাবলেট বা স্মার্টফোনে রাখতে পারেন সংবাদ সংস্থার অ্যাপসগুলি। রাজনীতি থেকে খেলা যে কোনও সময়ে হাতের কাছে খবর। জানতে পারবেন আপডেটও। খেলার চ্যানেলগুলিরও অ্যাপস পাওয়া যায়। ‘3G’ সংযোগ থাকলে ট্যাবলেট বা স্মার্টফোনেই লাইভ খেলা দেখতে পাবেন।
কিছু কিনতে হলে বাজারে কি যেতেই হবে? উত্তর, না। বই থেকে বৈদ্যুতিন জিনিস অন-লাইনেই এখন প্রায় সবই মিলবে। এ ধরনের প্রায় সব সংস্থারই অ্যাপস রয়েছে।
বেড়াতে যাচ্ছেন। স্মার্টফোন বা ট্যাবলেটে রেলের টিকিট কাটতে পারেন। এর জন্য আইআরসিটিসি-র অ্যাপস রয়েছে। ট্রেন খোঁজা, টিকিট কাটা, পিএনআর-এর অবস্থা দেখা সব সুবিধাই পাওয়া যাবে। এ ছাড়া নানা ভ্রমণ সংস্থার অ্যাপসও রয়েছে। বিমানের টিকিটি কাটা, হোটেল বুকিং-এর মতো নানা কাজ সহজেই হয়ে যাবে।
‘পথিক তুমি কি পথ হারাইয়াছ?’, কপালকুণ্ডলার এই প্রশ্নের উত্তরে নবকুমার না বলতেন যদি তাঁর হাতে এ যুগের স্মার্টফোন বা ট্যাবলেট থাকত। কারণ, তাতে মিলবে ‘Google Map’, ‘AroundMe’, ‘MapmyIndia’ মতো অ্যাপস। শুধু কোথায় আছেন তাই নয়, কাছাকাছির কয়েকটি গুরুত্বপূর্ণ জায়গার সম্পর্কেও জানতে পারবেন। যানজটে আটকে পড়লে? সাহায্য মিলতে পারে ‘SabkaTraffic’ অ্যাপস থেকে। ‘NavigonIndia’ অ্যাপসটিতে একই কাজ হবে ‘GPS’-এর সাহায্যে। ‘Sygic GPS’ অ্যাপসটিও জায়গা চিনতে ভালই সাহায্য করে।
ছবি নিয়ে অনেককেই কাজ করতে হয়। এ ক্ষেত্রে ‘Sketchbook Pro’ অ্যাপসটি ব্যবহার করতে পারেন। অনেকটা ফোটোশপের মতো কাজ করে।
লিখতে ভাল লাগে না? তা হলে ট্যাবলেট বা স্মার্টফোনে রাখতে পারেন ‘Dragon Dictation’ অ্যাপসটি। আপনি কিছু বললে তা আপনাআপনি লিপিবদ্ধ হয়ে যাবে। কোনও বৈঠকের আলোচনাও লিপিবদ্ধ হয়ে যাবে। এ লিপিকে ‘Evernote’ বা ‘Dropbox’ শেয়ার করতেও পারেন। ‘mindmapper iThoughtsHD’ এই লিপিকেই প্ল্যানে বদলে দেবে। ‘1Password’ অ্যাপসটির সাহায্যে ‘সিকিরিউটি লগইন’ এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য রাখতে পারে। ‘Expensify’ ব্যবহার করে খরচের হিসাব রাখতে পারেন। ‘Note’ অ্যাপসে নোটস, ই-মেল অ্যাড্রেস রেখে দিতে পারেন।
স্মার্টফোন বা ট্যাবলেট থেকে বাড়ির ডেক্সটপ সঙ্গে যোগাযোগ রাখতে চাইলে ‘TeamViewer’ অ্যাপসটি ব্যবহার করতে পারেন। ‘iDisplay’ অ্যাপসটি আইপ্যাড, আইফোনের স্ক্রিনের সঙ্গে ল্যাপটপ বা ডেস্কটপের স্ক্রিনের সিঙ্ক করাতে পারে। ‘iOs’-এ ‘Itemizer’ অ্যাপসটি ‘QuickBooks’ থেকে ‘excel’ ফরম্যাটে তথ্য আনতে পারে। তার পরে পিডিএফ ফরম্যাটে তা সেভ করে রাখা যায়। সঙ্গে ছবিও ব্যবহার করা যায়।
অন্দরসজ্জা বা বিয়ের সময়ে মণ্ডপ, কনের সাজ ইত্যাদি নানা কাজে ভারী ক্যাটালগ নিয়ে নাড়াচাড়া চলে। এর বদলে স্মার্টফোন বা ট্যাবলেটে ‘Catalog Spree’ অ্যাপসটি ব্যবহার করা যায়। হাজারো ক্যাটালগের মধ্যে নিজের পছন্দেরটি বেছে নিতে পারবেন, ফেসবুকে পোস্ট বা বুকমার্ক করতেও পারবেন।
ইন্টারনেট কলিং-এর জন্য ‘Skype’ এবং স্ক্রিন শেয়ার এবং দূর-নিয়ন্ত্রণে মাউস ব্যবহারের জন্য ‘Join.me’ অ্যাপসটি ব্যবহার করতে পারেন।

কম্পিউটার সংক্রান্ত আপনার প্রশ্ন পাঠান:
askdoss@abpmail.com-এ
সাবজেক্ট লাইনে লিখুন abp kolkata




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.