টুকরো খবর
নদীখাত দেখল পরিদর্শকদল
পলি জমে ক্রমেই উঁচু হয়ে উঠছে নদীর খাত। তাতে শিলিগুড়ি শহরে পানীয় জল সরবরাহের জন্য ফুলবাড়ি ট্রিটমেন্ট প্ল্যান্টে জল তুলতে সমস্যা হচ্ছে। সমস্যা মেটাতে স্বল্প মেয়াদি এবং দীর্ঘ মেয়াদি পরিকল্পনা নিয়ে উদ্যোগী পুর কর্তৃপক্ষ। মঙ্গলবার পরিস্থিতি খতিয়ে দেখেন বিশেষ দলের সদস্যরা। তার পরেই এ ব্যাপারে সিদ্ধান্ত হয়। সম্প্রতি মেয়র গঙ্গোত্রী দত্ত, মহানন্দা ব্যারেজ, তিস্তা ব্যারেজে, জনস্বাস্থ্য ও কারিগরি দফতরের বাস্তুকারদের নিয়ে বিশেষ দল গঠন করা হয়। এ দিন তাঁরা পরিস্থিতি খতিয়ে দেখতে যান। মেয়র বলেন, “তিস্তা-মহানন্দা লিঙ্ক ক্যানেলের যে অংশ থেকে ফুলবাড়ি ট্রিটমেন্ট প্ল্যান্টের জন্য জল সংগ্রহ করা হয় সেখানে পলি জমে নদীখাত ভরাট হয়ে গিয়েছে। সমস্যা মেটাতে কী করা উচিত তা দ্রুত সমীক্ষা করে পরিকল্পনা নেওয়া হবে।” পুরসভা সূত্রে জানা গিয়েছে, জনস্বাস্থ্য ও কারিগরি দফতরের তরফে প্রথমে সমীক্ষা করে স্বল্প মেয়াদি পরিকল্পনা নেওয়া হবে। তাতে কত গভীর পলি জমেছে এবং কতটা এলাকা জুড়ে পলির স্তর পড়েছে তা দেখা হবে। সেই মতো মহানন্দা ডিভিশনের তরফে স্বল্প মেয়াদি পরিকল্পনা তৈরি করা হবে। সেই মতো সমস্যা মেটাতে পুর কর্তৃপক্ষ ব্যবস্থা নেবেন। পুরো বিষয়টি খতিয়ে দেখে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা নেওয়া হবে। ট্রিটমেন্ট প্ল্যান্টটিতে পর্যাপ্ত জল পেতে যাতে সমস্যা না হয় সে জন্য আগামী ২২ ডিসেম্বরের মধ্যে দীর্ঘমেয়াদি পরিকল্পনা তৈরি করা হবে।

ট্রাফিক ব্যবস্থার উন্নতিতে পরিকল্পনা
শহরে ট্রাফিক ব্যবস্থার উন্নতিতে পরিকল্পনা তৈরি করে এগনো হবে বলে জানালেন শিলিগুড়ির পুলিশ কমিশনার আনন্দ কুমার। মঙ্গলবার নিজের দফতরে তিনি একটি সাংবাদিক বৈঠক করেন। তিনি বলেন, “ট্রাফিক ব্যবস্থা শিলিগুড়িতে একটি গুরুত্বপূর্ণ বিষয়। সেই ব্যবস্থার কি করে আরও উন্নতি করা যায় সেটা আমাদের লক্ষ্য। একজন অ্যাসিট্যান্ট পুলিশ কমিশনার ট্রাফিকে নজরদারি করবেন।” ট্রাফিকের জন্য এক হাজার গ্রিন পুলিশ নিয়োগের কথাও তিনি জানান। এদিন তিনি জানান, কমিশনারেট-এর অধীন একটি ‘স্পেশাল ব্রাঞ্চ’ থাকবে। জেলা পুলিশের গোয়েন্দো দফতরের যে শাখা শিলিগুড়িতে রয়েছে সেটাই ওই ‘ব্রাঞ্চে’ রূপান্তরিত হবে। তিনি বলেন, “প্রায় সমস্ত কাজ প্রক্রিয়ার মধ্যে রয়েছে।” তিনি জানান, এখন পাসপোর্ট ভেরিফিকেশনের কাজ অনেক সময়সাপেক্ষ। ভেরিফিকেশনের জন্য নথিপত্র জেলা সদর দফতরে পাঠাতে হয়। এখন থেকে তা কমিশনারেটে হবে। কমিশনার জানান, সমস্ত থানায় পুলিশের ব্যবহারের জন্য গাড়ি সংখ্যা বাড়ানো হবে। বর্তমানে থানাতে গাড়ির সংখ্যা খুব কম থাকায় পুলিশ কর্মীদের টহলদারির কাজে সমস্যায় পড়তে হয় বলে অভিযোগ রয়েছে।

ছিনতাইয়ে ধৃত ২
এক মহিলার টাকা ভর্তি ব্যাগ ছিনতাইয়ের অভিযোগে ২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। ছিনতাই হওয়া ১ লক্ষ ৬০ হাজার টাকার মধ্যে এক হাজার বাদে পুরোটাই উদ্ধার করা হয়েছে। শিলিগুড়ি অতিরিক্ত ডেপুটি পুলিশ কমিশনার এ রবীন্দ্রনাথ জানান, ধৃতদের নাম রোহিত গোয়ালা এবং চন্দন গোয়ালা। বাড়ি রাজগঞ্জের ফাটাপুকুরে। তারা বর্তমানে পুলিশ হেফাজতে রয়েছে। সম্প্রতি ভরদুপুরে শিলিগুড়ি পুরসভার সামনে থেকে হিলকার্ট রোডের বাসিন্দা অনুভা সেনের টাকা ভর্তি ব্যাগ ছিনতাই করে বাইকে চেপে পালিয়ে যায় দুই দুষ্কৃতী।

চালু হয়নি শৌচাগার
বারবার বলার পরেও পুরসভার তরফে জল সরবরাহের ব্যবস্থা না-করায় তৈরির ৬ মাস পরেও বিধান মার্কেটে শৌচাগার চালু করা যায়নি বলে অভিযোগ তুলেছেন পুরসভার চেয়ারম্যান নান্টু পাল। মঙ্গলবার নান্টুবাবু জানান, প্রায় ৬ মাস আগে ডুয়ার্স বাস স্ট্যান্ড লাগোয়া বিধান মার্কেটে যাতায়াতের রাস্তার ধারে ওই শৌচালয় তৈরি করা হয়েছে। স্নান করার জায়গা ছাড়াও শৌচালয় রয়েছে। অথচ জল সরবরাহ ব্যবস্থা না হওয়ায় তা চালু করা যাচ্ছে না। মেয়র গঙ্গোত্রী দত্ত অবশ্য বলেছেন, “দ্রুত জল সরবরাহের বন্দোবস্ত করে শৌচালয় চালুর ব্যবস্থা করা হবে।” বিধানমার্কেটের ওই এলাকা পুরসভার ১১ নম্বর ওয়ার্ডের মধ্যে পড়ে। নান্টুবাবুই এলাকার কাউন্সিলর। তাঁর অভিযোগ, “পুরসভাকে একাধিকবার জলের ব্যবস্থা করতে বলা হয়েছে। তাঁরা আশ্বাসও দিয়েছিলেন। ৭ দিনের মধ্যে হয়ে যাবে বলে বলাও হয়েছিল। সেই মতো ব্যবসায়ীদের জানিয়েছিলাম। অথচ তার পরেও কয়েক মাস কেটে গিয়েছে কাজের কাজ হয়নি। শৌচাগার চালু না হওয়ার জন্য ব্যবসায়ীদের কাছ থেকে তাঁকে কথা শুনতে হচ্ছে।” সমস্যা মেটানোর দাবিতে ব্যবসায়ীদের নিয়ে পুরসভায় লিখিত অভিযোগের কথাও জানিয়েছেন তিনি।

আন্তঃস্কুল ক্রীড়া
আন্তঃ স্কুল ক্রীড়া প্রতিযোগীতা করতে উদ্যোগী শিলিগুড়ি পুর কর্তৃপক্ষ। মঙ্গলবার ওই প্রতিযোগিতার আয়োজন নিয়ে বিভিন্ন স্কুলের প্রতিনিধি, শিলিগুড়ি মহকুমা ক্রীড়া পরিষদের সচিবকে নিয়ে বৈঠক করেন পুর কর্তৃপক্ষ। ক্রীড়া বিভাগের মেয়র পারিষদ কৃষ্ণ পাল বলেন, “অনূর্ধ্ব ১৯ বছরের ছাত্ররাই কেবল অংশ নিতে পারবেন। পুর এলাকার বিভিন্ন হাই স্কুলগুলির ফুটবল দল অংশ নেবে। সেরা স্কুল পাবে ১৫ হাজার টাকা এবং রানার্স ১০ হাজার টাকা পুরস্কার। সেমি ফাইনালে ওঠা দু’টি দল পাবে ৩ হাজার টাকা করে।” উদ্বোধন অনুষ্ঠান কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে করার কথা ভাবা হয়েছে। সূর্যনগর মিউনিসিপ্যাল মাঠ, তরাই স্কুল মাঠ, শক্তিগড়ের মাঠ, মার্গারেট স্কুলের মাঠ-সহ নানা জায়গায় খেলাগুলি হবে।

সাহায্যে পুরসভা
শহরের বস্তি এলাকার মহিলাদের সেলাইয়ের কাজ শেখাতে উদ্যোগী পুর কর্তৃপক্ষ। মঙ্গলবার থেকে শিলিগুড়ি পুরসভার ৪৪ নম্বর ওয়ার্ডের কমিউনিটি হলে সেলাইয়ের কাজ শেখানোর প্রশিক্ষণ কেন্দ্র চালু করা হয়েছে। সেখানে ওই এলাকা এবং ১০ নম্বর ওয়ার্ডের ৪৫ জন মহিলা আপাতত প্রশিক্ষণ নেবেন। এ দিন তারই সূচনা করেন মেয়র গঙ্গোত্রী দত্ত। উপস্থিত ছিলেন ডেপুটি মেয়র রঞ্জন শীলশর্মা, বস্তি উন্নয়ন বিভাগের মেয়র পারিষদ সঞ্জয় পাঠক। পুরসভার বিভিন্ন বস্তিগুলিতে ১৫ প্রশিক্ষণ কেন্দ্র চালু করা হবে বলে জানান সঞ্জয়বাবু। তাঁর কথায়, ৩ মাসের জন্য মহিলারা প্রশিক্ষণ নেবেন। এর পর তাঁদের স্বনির্ভর হতে পুরসভা সাহায্য করবে।

ধৃত তিন দুষ্কৃতী
যাত্রী সেজে চালককে মারধর করে গাড়ি নিয়ে পালাবার সময় স্থানীয় বাসিন্দাদের হাতে ধরা পড়ল তিন যুবক। মালবাজার থানার ডামডিম এলাকাতে জাতীয় সড়কে আচমকাই রাস্তার পাশে দুষ্কৃতীরা গাছে ধাক্কা মারে। একটি ছোট গাড়ি, ভেতর চালকের চোখে লঙ্কার গুড়ো ছিটিয়ে দিচ্ছে তিন দুষ্কৃতি। তাদের হাতে ছুরিও রয়েছে। এই ঘটনা দেখে ডামডিমের স্থানীয় বাসিন্দারা এগিয়ে যান। পালানোর সময়ে ধরা পড়ে তিন দুষ্কৃতি। পরে তিনজনকে মালবাজার মহকুমা হাসপাতালে পাঠান। গাড়িটির চালক ধীরেন তামাং জানান, সিকিম এর কাছে মল্লি বাজার থেকে নাগরাকাটা যাবে বলে যাত্রী সেজে ঐ তিনজন গাড়িতে ওঠে। সেবক পেরোনোর পরে থেকেই মারধর শুরু করে। এদিকে জীবন মুখিয়া, সুভাষ রাই, শুভো রায়, এই তিন আহত দুষ্কৃতির মধ্যে সুভাষ ও শুভোকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার করা হয়েছে। পুলিশ পুরো বিষয়টি খতিয়ে দেখছে।

জীবিকা সন্ধান কেন্দ্র
জেলায় নজির গড়ে মালবাজারে কারিগরি প্রশিক্ষণ, জীবিকা সন্ধান ও কেরিয়ার কাউন্সেলিং কেন্দ্র গড়ে তোলার কাজ শুরু করল মালবাজার ব্লক প্রশাসন ও পঞ্চায়েত সমিতি। মঙ্গলবার জলপাইগুড়ির জেলা সভাপতি দীপ্তি দত্ত ও মালবাজারের বিধায়ক বুলু চিক বরাইক এর ভিত্তি প্রস্তর স্থাপন করেন। মালবাজারের বিডিও তথা মালবাজার পঞ্চায়েত সমিতির নির্বাহী আধিকারিক প্রেমবিভাস কাঁসারি জানান, কেন্দ্র থেকে কম্পিউটার মোবাইল সারাই এর মতো বিভিন্ন স্বনির্ভর প্রশিক্ষণ যেমন দেওয়া হবে, তেমনই ব্লকের সমস্ত ছাত্র ও বেকারদের শিক্ষাগত যোগ্যতার তথ্য নিয়ে ব্লক ভিত্তিক ডেটাবেস গড়া হবে। যোগ্যতা অনুযায়ী চাকরির সন্ধানও এই ডেটাবেস এর মাধ্যমে জানানো হবে। বিধায়ক বুলু চিক বরাইক তাঁর তহবিল থেকে এই প্রকল্পে ৯ লক্ষাধিক টাকা দিয়েছেন বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

জিটিএ উপদেষ্টা
গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (জিটিএ) চালানোর জন্য উপদেষ্টা কমিটি গঠন করলেন বিমল গুরুঙ্গ। মঙ্গলবার জিটিএ’র বৈঠকের পরে তা ঘোষণা করা হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.