টুকরো খবর
সমবায়ে ভোট স্থগিত
বিধি না মেনে নির্বাচন করা হচ্ছে বলে কংগ্রেস ও তৃণমূল যৌথভাবে অভিযোগে তোলায় মালদহ সমবায় হিমঘর পরিচালন সমিতির নির্বাচন স্থগিত হয়ে গেল। রবিবার ওই নির্বাচন ছিল। মালদহ সমবায় হিমঘরটি রয়েছে সামসিতে। বর্তমানে পরিচালন সমিতি রয়েছে দখলে। ৯ অগস্ট পরিচালন সমিতির মেয়াদ শেষ হচ্ছে। তার আগেই অবৈধভাবে নির্বাচন করে তাঁরা পরিচালন সমিতি দখলে রাখতে চাইছিল বলে অভিযোগ তুলেছে কংগ্রেস-তৃণমূল। শাসক তৃণমূল ও জোটসঙ্গী কংগ্রেস ষড়যন্ত্র করে নির্বাচন বানচাল করেছে বলে পাল্টা অভিযোগ তুলেছেন বাম নেতারা। জেলা সমবায় দফতরের এক কর্তা বলেছেন, ৯ তারিখের পর সেখানে একজন স্পেশাল অফিসার নিয়োগ করা হবে। তারপর আগামী ৬ মাসের মধ্যে পরিচালন সমিতির নির্বাচন হবে। রাজ্যের সমস্ত সমবায়গুলিতে নির্বাচনের জন্য এ বছর থেকেই পৃথক সমবায় নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। মেয়াদ ফুরনোর আগেই সম্প্রতি মালদহ সমবায় হিমঘর পরিচালন সমিতির নির্বাচনের উদ্যোগ নেন কর্তৃপক্ষ। সিপিএম নেতা তথা হিমঘর পরিচালন সমিতির চেয়ারম্যান আনেসুর রহমান বলেন, “এটা কংগ্রেস-তৃণমূলের ষড়যন্ত্র। বিধি মেনে সমস্ত কিছুই করা হয়েছিল। কমিশন প্রতিনিধি না পাঠানোয় নির্বাচন বাতিল করতে হয়েছে। যা হল তাতে সমিতির দু’লক্ষ টাকারও বেশি ক্ষতি হল।” তৃনমূল কো অপারেটিভ সেলের নেতা মানব বন্দ্যোপাধ্যায় ও কংগ্রেস নেতা বজলুর রহমান একযোগেই অভিযোগ করেছেন, “দুর্নীতি করে সমবায় সমিতির ক্ষমতা আঁকড়ে থাকা বামেদের উৎখাত করতে মালদহে যৌথভাবে লড়াই শুরু হয়েছে।”

কুপিয়ে খুন
জমি নিয়ে বিবাদের জেরে এক ব্যক্তিকে কুপিয়ে খুন করার অভিযোগ উঠল ভাগ্নেদের বিরুদ্ধে। রবিবার সকালে ওই ঘটনা ঘটেছে মাথাভাঙা থানার নয়ারহাট এলাকায়। পুলিশ জানায়, মৃতের নাম দশরথ বর্মন (৩৫)। তাঁর বাড়ি মাথাভাঙার নয়ারহাটের গেন্দুগুড়ি এলাকায়। এ দিন সকালে রাস্তায় ওই ব্যক্তিকে একা পেয়ে কয়েকজন যুবক হামলা চালায়। ধারাল অস্ত্র দিয়ে উপর্যুপরি কোপানো হয়। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। খবর পেয়ে পুলিশ গিয়ে ওই ঘটনায় জড়িত সন্দেহে একই গ্রামের বাসিন্দা ধীরেন বর্মন ও নীরেন বর্মন নামে দুই ভাইকে গ্রেফতার করে। মৃত ব্যক্তি সম্পর্কে ধৃতদের মামা। জমি নিয়ে দীর্ঘদিন ধরেই মামা ও ভাগ্নের পরিবারের মধ্যে বিবাদ চলছিল। এ দিনও ওই ঘটনাকে কেন্দ্র করে দুপক্ষের মধ্যে একদফা মারপিট হয়। তাতে অন্তত ৫ জন জখম হন। তারপরেই ওই খুনের ঘটনা ঘটে। কোচবিহারের পুলিশ সুপার প্রণব দাস বলেন, “জমি নিয়ে বিবাদের জেরে ওই ব্যক্তি খুন হন। ২ জন গ্রেফতার হয়েছে। তদন্ত চলছে।”

গ্রেফতার সাত
শিক্ষক অপহরণে যুক্ত থাকার অভিযোগে আরও ৭ জনকে গ্রেফতার করছে পুলিশ। শনিবার গভীর রাতে ইসলামপুর থানার সুজালি থেকে একজন ও জলপাইগুড়ি জেলার বিভিন্ন প্রান্ত থেকে বাকিদের গ্রেফতার করা হয়। পুলিশ জানিয়েছে,ল সুজালী থেকে গ্রেফতার হওয়া মহম্মদ হাবিল শিক্ষক অপহরণের ঘটনায় মূল অভিযুক্ত। ইসলামপুরের এসডিপিও সুবিমল পাল বলেন, “অপহরণে অভিযুক্ত এখন পর্যন্ত ১৪ জনকে গ্রেফতার করা হয়েছে। বাকিদের খোঁজে তল্লাশি চলছে।” পুলিশ সূত্রে জানা গিয়েছে, ৪ জুলাই স্কুল থেকে বাড়ি ফেরার পথে চোপড়ার সোনাপুরের একটি সেতুর সামনে থেকে অপহৃত হন মহম্মদ বক্স স্কুলের জীবন বিজ্ঞান শিক্ষক মহম্মদ হাবিব। কয়েক লক্ষ টাকা মুক্তিপণ দিয়ে অপহরণের এক সপ্তাহ পর ছাড়া পান হাবিববাবু। ঘটনার তদন্তে নেমে পুলিশ এখন পর্যন্ত ১৪ জনকে গ্রেফতার করেছে।

সদস্য কমছে
গত এক বছরে কোচবিহারে সিপিএমের ছাত্র সংগঠন এসএফআইয়ের প্রায় ১২ হাজার সদস্য সংখ্যা কমেছে। রবিবার কোচবিহার অতিথি নিবাসে সংগঠনের জেলা সম্মেলন উপলক্ষে প্রতিনিধিদের মধ্যে বিলি করা সম্পাদকীয় প্রতিবেদনে ওই তথ্য উঠে এসেছে। দলীয় সূত্রের খবর, প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৯-১০ সালে জেলায় এসএফআইয়ের সদস্য সংখ্যা ছিল ৪০ হাজার। এক বছরের ব্যবধানে ২০১০-১১ সালে ওই সদস্য কমে দাঁড়িয়েছে ২৮,০২০ জন। সব মিলিয়ে আগের বছরের তুলনায় সদস্য কমেছে ১১,৯৮০ জন। সংগঠনের জেলা সম্পাদক দেবজ্যোতি গোস্বামী বলেন, “শাসক দলের সন্ত্রাস-সহ বিভিন্ন কারণে ওই সদস্য সংখ্যা কমেছে। বিশদে বিষয়টি পর্যালোচনা করা হচ্ছে। এবার আমরা সদস্যদের গুনগতমানের উপর জোর দিচ্ছি।” জেলা সম্মেলনে পবিত্র দাসকে সভাপতি, দেবজ্যোতি গোস্বামীকে সম্পাদক করে ৫৫ জনের নতুন জেলা কমিটি গড়া হয়েছে। এরমধ্যে ৪০ জনই নতুন মুখ।

পাচারের চেষ্টা, ধৃত ২
কাজের প্রলোভন দেখিয়ে এলাকার পাঁচ কিশোরকে পাচারের চেষ্টার অভিযোগে ২ যুবককে গ্রেফতার করল পুলিশ। শনিবার রাতে উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জ থানার স্টেশন সংলগ্ন এলাকা থেকে তাদের ধরা হয়। পুলিশ জানায়, ধৃতদের নাম সাদেক আলি ও সুকুর মহম্মদ। তাদের বাড়ি হেমতাবাদ থানার সমাসপুর এলাকায়। ধৃতদের কাছ থেকে সমাসপুর এলাকার বাসিন্দা ১৩ থেকে ১৫ বছর বয়সী পাঁচ কিশোরকে উদ্ধার করেছে পুলিশ। প্রাথমিক তদন্তের পর পুলিশের সন্দেহ, এ দিন ধৃতরা কাজের প্রলোভন দেখিয়ে স্থানীয় পাঁচ কিশোরকে ট্রেনে করে ভিনরাজ্যে নিয়ে গিয়ে পাচারের চেষ্টা করছিল। এদিন উদ্ধার হওয়া পাঁচ কিশোরকে জেলা শিশুকল্যাণ কমিটির হাতে তুলে দেওয়া হয়েছে। কালিয়াগঞ্জ থানার আইসি অভিজিৎ দাস বলেন, “তদন্ত শুরু হয়েছে।” জেলা শিশুকল্যাণ কমিটির চেয়ারম্যান সুনীলকুমার ভৌমিক বলেন, “উদ্ধার হওয়া পাঁচ কিশোরকে তাদের পরিবারের হাতে তুলে দেওয়ার প্রক্রিয়া শুরু করা হয়েছে।”

বাগান কর্মীকে খুন
চা বাগানের এক কর্মীকে মাথায় পাথর দিয়ে আঘাত করে খুন করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। রবিবার সকালে মেটেলি চা বাগানের কারখানার সামনে থেকে তাঁর মৃতদেহ উদ্ধার করা হয়। পুলিশ জানায়, মৃতের নাম ফাটু মারান্ডি (৪২)। তিনি কারখানার মেকানিক হিসেবে কাজ করতেন। তাঁর বাড়ি ওই এলাকাতেই। শনিবার তিনি কাজে গিয়ে আর বাড়ি ফিরে যাননি। এদিন তাঁর মৃতদেহ উদ্ধার হয়। খুনের ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। মালবাজারের মহকুমার পুলিশ আধিকারিক অরিন্দম সরকার বলেন, “ঘটনার তদন্ত শুরু করা হয়েছে।”

গ্রেফতারের দাবি
স্কুল ছাত্রীকে ধর্ষণ করে অশ্লীল ছবি মোবাইলের মাধ্যমে ছড়িয়ে দেওয়ার ঘটনায় ফেরার যুবককে অবিলম্বে গ্রেফতার করার দাবি জানাল উত্তর দিনাজপুর জেলা শিশুকল্যাণ কমিটি। রবিবার দুপুরে কমিটির এক প্রতিনিধি দল করণদিঘি থানায় গিয়ে আইসির কাছে অবিলম্বে অভিযুক্ত ওই যুবককে গ্রেফতার করার দাবি জানান। পাশাপাশি, কমিটির সদস্যরা ওই স্কুলছাত্রীর বাড়িতে গিয়ে সমাজের মূল স্রোতে ফেরাতে পুনর্বাসন, পড়াশুনা ও স্বনির্ভর করার ব্যাপারেও সাহায্যের আশ্বাস দেন। পুলিশ জানায়, এক অভিযুক্তকে গ্রেফতার করা সম্ভব হয়েছে। অপর জন পলাতক। তার খোঁজ তল্লাশি চলছে।

দুর্ঘটনায় মৃত্যু
ট্রাকের ধাক্কায় মৃত্যু হল এক ব্যক্তির। শনিবার রাতে ঘটনাটি ঘটে ইসলামপুর শহরের কেএমসি রোডে। মৃতের নাম সনিয়া জামাদার (৪০)। বাড়ি ইসলামপুর থানার তিনপুলের সোনামতি রোডে। আধ ঘণ্টা রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান বাসিন্দারা। ইসলামপুর পুরসভার চেয়ারম্যান ও পুলিশ বাসিন্দাদের সঙ্গে কথা বলে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসে। ওই রাতে রাস্তা পার হওয়ার সময় শিলিগুড়িগামী একটি ট্রাক তাঁকে ধাক্কা দেয়। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়।

ঝুলন্ত দেহ উদ্ধার
বাড়ির পেছনে গাছ থেকে যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। রবিবার সকালে বক্সিরহাট থানার সিঙিমারী এলাকায় ওই ঘটনা ঘটেছে। মৃতের নাম দয়াল সাহা (১৮)। খবর পেয়ে পুলিশ গিয়ে ওই দেহ উদ্ধার করে আনে। প্রাথমিক তদন্তের পর পুলিশের অনুমান, এটি আত্মহত্যার ঘটনা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.