টুকরো খবর
তৎপরতা প্রশাসনে
আলিপুরদুয়ার মহকুমাকে জেলায় উন্নীত করার প্রশাসনিক তৎপরতা শুরু হয়েছে। বুধবার পরিকাঠামো নিয়ে নানা দফতরের আধিকারিকের সঙ্গে বৈঠক করেন মহকুমাশাসক। কোথায় জেলাপরিষদ অফিস হবে, কোথায় জেলাশাসক বসবেন সেই বিষয়ে এ দিন আলোচনা হয়। নতুন জেলায় অন্তত ৪০০ সরকারি কর্মীর নতুন আবাসন তৈরির পরিকল্পনা হয়। মহকুমাশাসক অমলকান্তি রায় বলেন, “আলিপুরদুয়ার মহকুমাকে জেলায় উন্নীত করার জন্য প্রশাসনিক পরিকাঠামোর দিক খতিয়ে দেখতে এ দিন সভা করা হয়েছে। মঙ্গলবার ওই বিষয়ে জেলাশাসক মহকুমা শাসকের ভবন এবং বেশ কিছু সরকারি জমি ঘুরে দেখেছেন।” এ দিনের আলোচনায় মহকুমা হাসপাতাল কর্তৃপক্ষ, পূর্ত, সেচ, স্কুলশিক্ষা, ভুমি ও রাজস্ব এবং আবগারি দফতরের আধিকারিকরা উপস্থিত ছিলেন। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পৃথক জেলা ঘোষণা হলে নতুন জেলাশাসক বর্তমান মহকুমাশাসকের দফতরে বসবেন। মহকুমাশাসকের আবাসনে থাকবেন জেলাশাসক। যতদিন নতুন জেলাশাসকের দফতর তৈরি হচ্ছে তত দিন অতিরিক্ত জেলাশাসকরা বসবেন মহকুমাশাসকের দফতরে। বাবুপাড়া এলাকায় জেলাপরিষদের বাস্তুকারের দফতরকে জেলাপরিষদ অফিস করার কথা ভাবা হয়েছে। কোটর্র্ রাইস মিলে সরকারি কর্মীদের আবাসন তৈরির প্রথমিক সিদ্ধান্ত হয়েছে। শুধু প্রশাসনের কর্তাদের দফতর নয়। পুলিশ কর্তাদের দফতর নিয়েও খোঁজ চলছে। সম্প্রতি জলপাইগুড়ির পুলিশ সুপার আলিপুরদুয়ারে প্রস্তাবিত এসপি’র দফতর, ব্যারাকের সম্ভাব্য স্থান দেখেন।

অনিয়ম, নালিশ
নিকাশি নালার অর্ধেক কাজ করে প্রকল্পের জন্য বরাদ্দ পুরো টাকা তুলে নেওয়ার অভিযোগ উঠল সিপিএম পরিচালিত ফালাকাটা-১ গ্রাম পঞ্চায়েতের বিরুদ্ধে। ওই অভিযোগে পঞ্চায়েত কর্তৃপক্ষের শাস্তির দাবিতে আন্দোলনে নেমেছে তৃণমূল কংগ্রেস। দলের তরফে ঘটনাটি ব্লক প্রশাসনের কর্তাদের জানানো হয়েছে। তৃণমূল নেতৃত্বের অভিযোগ, ২০১১ সালে সারদানন্দ পল্লি এলাকায় ১২০ মিটার নিকাশি নালা তৈরির কাজ শুরু করেন ফালাকাটা-১ পঞ্চায়েত কর্তৃপক্ষ। অভিযোগ, মাত্র ৫৬ মিটার কাজ করে ১২০ মিটারের জন্য বরাদ্দ ২ লক্ষ ৫৬ হাজার টাকা তুলে নেওয়া হয়। ফালাকাটার বিডিও সুশান্ত মণ্ডল বলেন, “ঘটনার তদন্ত শুরু হয়েছে। অভিযোগ সত্যি হলে কড়া ব্যবস্থা নেওয়া হবে।” ব্লক যুব তৃণমূল নেতা রাজেশ শুক্ল বলেন, “অর্ধেক কাজ করে পুরো টাকা তুলে নেওয়ার পাশাপাশি কাজের মান নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। নালার গভীরতা ৩ ফুটের জায়গায় ১ ফুট করা হয়েছে। এটা মেনে নেওয়া যায় না।” যদিও ফালাকাটা-১ পঞ্চায়েত কর্তৃপক্ষ তৃণমূলের ওই অভিযোগ অস্বীকার করেছেন। পঞ্চায়েত প্রধান পরেশ সরকার বলেন, “অর্ধেক কাজ করে পুরো টাকা তুলে নেবার অভিযোগ ঠিক নয়। তদন্ত হলে বিষয়টি স্পষ্ট হবে। কিন্তু এত দিন পরেও কেন নালা তৈরির কাজ হয়নি সেটা বুঝতে পারছি না।”

দুই ছাত্রীর কাজিয়া
তৃণমূল ছাত্র পরিষদের সমর্থক এক ছাত্রী সহপাঠিনীকে চড় মারার ঘটনায় কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে উদাসীনতার অভিযোগ তুলে অধ্যক্ষকে স্মারকলিপি দিল এসএফআই। আট দিন আগে ঘটা ওই ঘটনা নিয়ে এসএফআই নতুন করে কলেজে অশান্তি সৃষ্টি করছে বলে পাল্টা অভিযোগ তুলে সরব হয়েছে তৃণমূল ছাত্র পরিষদ। কলেজের অধ্যক্ষ নীলাংশু শেখর দাস বলেন, দুই ছাত্রীর মারপিটের কথা জানার পর নিগৃহীত ছাত্রীর অভিভাবককে ডাকা হয়। দুই ছাত্রী নিজেদের মধ্যে বিবাদ মিটিয়ে ফেলবে ও বিষয়টি নিয়ে যাতে জলঘোলা না হয় তা ওই অভিভাবকেরা জানিয়ে দেন।” এ বিষয়ে পুলিশের কাছে অভিযোগ জমা পড়েনি বলে ধূপগুড়ির আইসি সুভাষ প্রধান জানান। এসএফআইয়ের অভিযোগ, তাদের সমর্থক দ্বিতীয় বর্ষের ওই ছাত্রীকে তৃণমূলের সমর্থক অপর এক ছাত্রী চড় মারে। টিএমসিপি-র ছাত্ররা তাদের বেশ কয়েকজন সমর্থক ছাত্রছাত্রীকে কলেজে মারধর করছে বলেও টিএমসিপি-র বিরুদ্ধে তাদের অভিযোগ। এসএফআই নেতা নুর আলম বলেন, “টিএমসিপি ছাত্রী আমাদের সমর্থক ছাত্রীর গালে চড় মারে। প্রয়োজনে বড় ধরনের আন্দোলনে নামব।” তৃণমূল ছাত্র পরিষদ নেতা দেবদুলাল ঘোষ বলেন, “আট দিন আগে দুই সহপাঠী ছাত্রীর মধ্যে মারপিটের ঘটনা ঘটেছে। তা নিয়ে জলঘোলা করে কলেজের পরিবেশ উত্তপ্ত করার চেষ্টা করছে এসএফআই।”

বিভ্রান্তি, আপত্তি
কোনও অবস্থায় যাতে সংখ্যালঘু সম্প্রদায়ের ‘পেঁচি’ জনগোষ্ঠী সম্পর্কে বিভ্রান্তিকর ও অসম্মানজনক মন্তব্য করা না হয়, সে জন্য সরব হল ‘হাজি মহম্মদ মহসিন মুসলিম উন্নয়ন কমিটি’। সম্প্রতি গুয়াহাটিতে কিছু মদ্যপের অসামাজিক কার্যকলাপের প্রসঙ্গে বিশেষণ প্রয়োগ করতে গিয়ে ভুলবশত জনগোষ্ঠীর নামোল্লেখের জেরেই কমিটি আপত্তি তুলেছে। বুধবার কমিটির দার্জিলিং জেলার সম্পাদক, মুখপাত্র নাসির আহমেদ বলেন, “প্রবীণ ও শ্রদ্ধেয় বিদ্বজ্জনের লেখায় বিশেষণটি ব্যবহার হওয়ায় পেঁচি সম্প্রদায়ভুক্ত মানুষের মধ্যে ক্ষোভ দানা বাঁধে। তা নিয়ে সরব হই। কিন্তু বিষয়টি ভুলবশত হয়েছে বলে আমাদের জানিয়ে দুঃখপ্রকাশ করা হয়। পেঁচি সম্প্রদায়ের কাউকে অসম্মান করা বা ভাবাবেগে আঘাত দেওয়া যে উদ্দেশ্য নয়, তা-ও স্বীকার করা হয়। তাতে ক্ষোভ প্রশমিত হয়েছে।” আগামী দিনে ওই সম্প্রদায় ঘিরে শব্দ প্রয়োগে বাড়তি সতর্ক থাকার অনুরোধ করেছে কমিটি। কমিটির পক্ষে দাবি করা হয়, শের শাহ-এর বংশধরদের অন্যতম হিসেবে পরিচিত পেঁচি সম্প্রদায়।

বিডিও-কে স্মারকলিপি
গোষ্ঠী সংঘর্ষের জেরে আশ্রয় নেওয়া শরণার্থীদের নিরাপদে অসমে ফিরে যাওয়ার ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে বিডিও অফিসে স্মারকলিপি দিল বিভিন্ন সংগঠন। বুধবার সকালে কালচিনি ব্লকের বোড়ো পিপলস ফোরাম, ডুয়ার্স মিল্লাতে ইসলামিয়ার তরফে বিডিকে স্মারলিপি দেওয়া হয়। বৃহস্পতিবার মোমিনপাড়া শরণার্থী শিবিরে রাখী উসব পালিত হবে বলে মহকুমাশাসক দফতর সূত্রে জানা গিয়েছে। আলিপুরদুয়ারের মহকুমাশাসক অমলকান্তি রায় জানান, শরণার্থীদের অসমে ফেরত পাঠানোর ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ অসমের প্রশাসনিক কর্তাদের সঙ্গে আলোচনা চালাচ্ছেন। তিনি বলেন, “শরণার্থীরা যশোডাঙ্গার মোমিনপাড়া ও মাদারিহাটের ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছে। তাদের চিকিৎসা ও খাবারের বন্দোবস্ত করা হয়েছে। গরমে জায়গার অভাবে শিবিরগুলিতে কিছু অসুবিধের খবর আসছে। ব্লক আধিকারিকদের সমস্যা সমাধানের জন্য বলেছি। রাজ্য যুব কল্যাণ দফতর থেকে বৃহস্পতিবার সমস্ত স্কুল কলেজে রাখি উৎসব পালনের নির্দেশ এসেছে।

পলি-সমস্যা নদীখাতে
পলি জমে ক্রমেই উঁচু হয়ে উঠছে নদী খাত। তাতে সমস্যা হচ্ছে ফুলবাড়ি ব্যারেজ এলাকায় তিস্তা-মহানন্দা লিঙ্ক ক্যানেল থেকে পানীয় জল সংগ্রহের কাজে। বুধবার শিলিগুড়ির মেয়র গঙ্গোত্রী দত্তের উদ্যোগে সেচ দফতর, মহানন্দা ব্যারেজ কর্তৃপক্ষ, জনস্বাস্থ্য এবং কারিগরি দফতরের কর্মকর্তাদের নিয়ে সমস্যা খতিয়ে দেখতে বিশেষ কমিটি গঠন করা হয়েছে। শিলিগুড়ি শহরের পানীয় জল সরবরাহ হয় ফুলবাড়ি ট্রিটমেন্ট প্ল্যান্ট থেকে। তিস্তা-মহানন্দা লিঙ্ক ক্যানেল থেকে তার জন্য জল সংগ্রহ করা হয়। মেয়র বলেন, “মহানন্দা ব্যারাজ কর্তৃপক্ষ জানিয়েছেন, মহানন্দা নদী খাতে যেখান থেকে জল সংগ্রহ করা হয় সেখানে পলি পড়ে নদীখাত ভরাট হচ্ছে। ফুলবাড়ি ব্যারাজের গেট বেশি খোলা রাখলে জলস্তর নেমে যাচ্ছে। পানীয় জল সংগ্রহ করতে সমস্যা হচ্ছে। সমস্যা খতিয়ে দেখে পরিকল্পনা নিতে বিশেষ কমিটি গঠন করা হয়েছে।” আগামী ৬ অগস্ট কমিটির তরফে সরেজমিনে পরিস্থিতি খতিয়ে দেখতে এলাকা পরিদর্শন করা হবে।

ফিরলেন বিমল
গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (জিটিএ)-এর শপথগ্রহণ অনুষ্ঠান নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে বলে জানালেন মোর্চার সাধারণ সম্পাদক রোশন গিরি। বুধবার কলকাতা থেকে দার্জিলিংয়ে ফেরেন মোর্চা সভাপতি বিমল গুরুঙ্গ এবং রোশন গিরি। বাগডোগরা বিমানবন্দরে মোর্চার সাধারণ সম্পাদক বলেন, “জিটিএ-এর শপথগ্রহণ অনুষ্ঠান নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। এ ছাড়াও আমরা জিটিএতে আমাদের মনোনীত প্রার্থীর নাম রাজ্য সরকারকে জানিয়ে দিয়েছি। বাকি ৩ জন রাজ্য সরকার মনোনীত করবেন।” আগামী ৪ অগষ্ট দার্জিলিং চৌরাস্তায় ‘জিটিএ’-এর শপথগ্রহণ অনুষ্ঠান হবে।

৩ থেকে ৫ রবীন্দ্র উৎসব
আগামী ৩ থেকে ৫ অগস্ট শিলিগুড়ির দীনবন্ধু মঞ্চে রবীন্দ্র উৎসব পালন করবে কলকাতার ‘নাট্য আনন’ গোষ্ঠী। মঙ্গলবার শিলিগুড়ির জার্নালিস্ট ক্লাবে সাংবাদিক বৈঠক করে ওই কথা জানান গোষ্ঠীর দুই কর্মকর্তা অভিনেতা চন্দন সেন এবং শান্তিলাল মুখোপাধ্যায়। তাঁরা জানান, ৩ অগষ্ট সন্ধ্যায় একটি নৃত্যানুষ্ঠানের মধ্যে দিয়ে ওই উৎসব শুরু হবে। ওই দিন শিলিগুড়ির নাট্য গোষ্ঠী ‘সৃজন সেনা’ প্রযোজনায় একটি নাটক পরিবেশিত হবে। এ ছাড়া তিনদিনে ৫টি নাটক অনুষ্ঠিত হবে। ৫ অগস্ট ‘নাট্য আনন’-এর প্রযোজনায় ‘কুমুদিনী’ নাটক হবে।

উদ্বোধনে মুখ্যমন্ত্রী
আগামী ৩ অগষ্ট শিলিগুড়িতে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের (আরআরবি) অফিস ভবনের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রেল দফতর সূত্রের খবর, ওই দিন মাল্লাগুড়িতে শিলিগুড়ি ‘কমিশনারেট’-এর উদ্বোধন করবেন তিনি। সেই মঞ্চ থেকেই ‘আরআরবি’ ভবনের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। টিকিয়াপাড়াতে রেলের জমিতে সম্প্রতি ভবনের কাজ সম্পূর্ণ হয়েছে।

পাইপ ফেটে আগুন
গ্যাস সিলিণ্ডারে পাইপ ফেটে আগুন লেগে আংশিক ভাবে পুড়ে গেল একটি বাড়ি। বুধবার সন্ধ্যায় ঘটনাটি ঘটে প্রধাননগর থানার বাঘাযতীন কলোনিতে। পরে দমকলের দুটি ইঞ্জিন ঘটনাস্থলে গিয়ে আগুন আয়ত্বে আনে।

স্মারকলিপি
গোষ্ঠী সংঘর্ষের জেরে আশ্রয় নেওয়া শরণার্থীদের নিরাপদে অসমে ফিরে যাওয়ার ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে বিডিও অফিসে স্মারকলিপি দিল বিভিন্ন সংগঠন। বুধবার সকালে কালচিনি ব্লকের বোড়ো পিপলস ফোরাম, ডুয়ার্স মিল্লাতে ইসলামিয়ার তরফে বিডিওকে স্মারকলিপি দেওয়া হয়।

মহামিলন উৎসব
ডুয়ার্সের বিভিন্ন জনজাতির সমস্যার কথা উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীর কাছে তুলে ধরতে মহামিলন উৎসব হবে হ্যামিলটনগঞ্জে। বুধবার এ কথা জানান ডুয়ার্স তরাই নাগরিক মঞ্চের সদস্যরা। অগস্ট মাসের শেষে হ্যামিলটনগঞ্জ এলাকায় একদিনের এই উৎসবে জনজাতির জীবনযাত্রা ও সংস্কৃতি তুলে ধরা হবে বলে জানান ডুয়ার্স তরাই নাগরিক মঞ্চের কার্যকরী সভাপতি ল্যারি বসু।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.