টুকরো খবর
চিদম্বরমের সমালোচনায় বিজেপি নেতৃত্ব
অর্থ মন্ত্রককে পুনর্বহালের চব্বিশ ঘণ্টার মধ্যে পি চিদম্বরমের বিরুদ্ধে আক্রমণ শানানো শুরু করল বিজেপি নেতৃত্ব। আজ বিজেপি নেতা প্রকাশ জাভড়েকর বলেন, “টু জি কাণ্ডে তাঁর ভূমিকা ধামাচাপা দিতেই চিদম্বরমকে ফের অর্থ মন্ত্রকে ফিরিয়ে আনা হয়েছে। ওই আর্থিক দুর্নীতির মামলাটি এখন সুপ্রিম কোর্টে চালু রয়েছে।” তা সত্ত্বেও কেন চিদম্বরমকেই ফের অর্থ মন্ত্রকের দায়িত্ব দেওয়া হল তা নিয়ে প্রশ্ন তোলেন বিরোধী দলের ওই নেতা। বে আসন্ন সংসদ অধিবেশনে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর বিরুদ্ধে কী রণকৌশল নেবে দল তা এখনও স্থির করতে পারেনি বিজেপি শিবির। এর আগে চিদম্বরমকে সংসদে বয়কট করার সিদ্ধান্ত নিয়েছিল দল। পরে অবশ্য গত অধিবেশনে সেই বয়কট তুলে নেওয়া হয়। এখন চিদম্বরম ফের অর্থমন্ত্রী হওয়ায় তাঁর বিরুদ্ধে কী ভাবে সংসদে এগোবে, তা এখন দল ঠিক করেনি বলে জানিয়েছে বিজেপি নেতৃত্ব। জাভড়েকর বলেন, “বয়কট না বিক্ষোভ তা এখনও ঠিক হয়নি। সংসদ শুরু হওয়ার আগে এ বিষয়ে দল নিজেদের অবস্থান স্পষ্ট করবে।”

দুর্ঘটনায় জখম ফের দুর্ঘটনার মুখে, মৃত ৬
এক দুর্ঘটনায় জখম হয়ে চিকিৎসার জন্য হাসপাতালে যাওয়ার পথে ফের দুর্ঘটনা। দ্বিতীয় দুর্ঘটনায় মারা গেলেন জখম ব্যক্তি। হাসপাতালের পথে এ বার তাঁর পাঁচ সুস্থ সঙ্গীও দুর্ঘটনার কবলে পড়ে প্রাণ হারালেন। গত কাল রাত ২টো নাগাদ ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, তেজপুর থেকে রোগী নিয়ে গুয়াহাটির দিকে অ্যাম্বুল্যান্সটি আসছিল। মরিগাঁও জেলার নেলির কাছে উল্টোদিক থেকে আসা একটি ট্রাকের সঙ্গে তার মুখোমুখি ধাক্কা লাগে। ঘটনাস্থলেই মারা যান রোগী কনক বসুমাতারি ও তাঁর পরিবারের তিন সদস্য— মহেন্দ্র বসুমাতারি, ধনেশ্বর বসুমাতারি ও জয়শ্রী বসুমাতারি। মারা যান অ্যাম্বুল্যান্স চালক ইমরান আলি। তাঁর ‘হেল্পার’ বীরেন কলিতাও এই দুর্ঘটনার শিকার। উল্লেখ্য, গত কাল সকালে তেজপুরের ঠেলামারায় একটি দুর্ঘটনায় জখম হয়েছিলেন কনকবাবু-সহ সাত ব্যক্তি। আঘাত গুরুতর হওয়ায় তেজপুর কনকলতা সিভিল হাসপাতাল থেকে কনকবাবু ও অন্য এক ব্যক্তিকে গুয়াহাটি মেডিক্যাল কলেজে পাঠানো হচ্ছিল। অন্য জন গুয়াহাটি যাওয়ার পথে জাগী রোডেই মারা যান। বাকিরা মৃতদেহ নিয়ে ফেরার পথে দুর্ঘটনাগ্রস্ত অন্য অ্যাম্বুল্যান্সটিকে দেখতে পান। তাঁরাই দেহগুলি শনাক্ত করেন। কনকবাবুর বাড়ি উদালগুড়ি জেলায়। ৬ জনেরই মৃতদেহ ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে। তাঁদের বাড়িতেও খবর পাঠানো হয়েছে বলে পুলিশের তরফে জানানো হয়েছে।

দেরাদুনে বাস খাদে, মৃত ২৭
নিয়ন্ত্রণ হারিয়ে দেরাদুনের কাছে একটি খাদে উল্টে পড়ল যাত্রিবাহী বাস। বুধবারের ওই দুর্ঘটনায় ছয় মহিলা ও এক শিশু-সহ অন্তত ২৭ জনের মৃত্যু হয়েছে। আহত ২৫। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে পুলিশ। দুর্ঘটনাগ্রস্তদের মধ্যে অধিকাংশই স্থানীয় বাসিন্দা বলে পুলিশ সূত্রে খবর। পুলিশ জানিয়েছে, দুর্ঘটনাগ্রস্ত বাসটি হানোল থেকে বিকাশনগরের দিকে যাচ্ছিল। তাতে প্রায় ৫০ জন যাত্রী ছিলেন। দেরাদুনের কাছে চক্রাতা এলাকায় হঠাৎ নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশের খাদে পড়ে যায় বাসটি। অল্প সময়ের মধ্যেই পৌঁছে যায় উদ্ধারকারী দল। প্রাথমিক পর্যায়ে ১৬টি দেহ উদ্ধার করেন তাঁরা। আহতদের দ্রুত হাসপাতালে ভর্তি করা হয়। তাঁদের মধ্যে চার জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে পুলিশ। মৃতদের পরিবার পিছু এক লক্ষ ও আহতদের প্রত্যেকের জন্য ৫০০০০ টাকা করে ক্ষতিপূরণ ঘোষণা করেন তিনি।

পরীক্ষায় বাধা
অনৈতিক কাজকর্ম চলছে, এই অভিযোগে বন্ধুর জন্মদিনের পার্টিতে নীতি পুলিশের মার খেয়েছিলেন ম্যানেজমেন্টের ছাত্রীটি। এ বার কলেজের বাধায় তৃতীয় সেমেস্টারের পরীক্ষা দিতে পারল না সে। যদিও ঠিক কী কারণে তাঁকে পরীক্ষায় বসতে দেওয়া হল না তা কলেজের তরফে জানানো হয়নি।

দম্পতির দেহ উদ্ধার
বাড়ির মধ্যে উদ্ধার হল এক দম্পতির মৃতদেহ। গুরুতর জখম অবস্থায় তাঁদের সাত বছরের মেয়ে হাসপাতালে চিকিৎসাধীন। আজ ঘটনাটি ঘটেছে বেঙ্গালুরুতে। নিহত দম্পতি পঙ্কজ এবং ববিতা আগরার বাসিন্দা। পুলিশ জানিয়েছে, মঙ্গলবার রাতে লোহার রড দিয়ে তাঁদের আঘাত করা হয়। মনে করা হচ্ছে, তাঁদের মেয়ে পুরো ঘটনাটি দেখে ফেলায় আততায়ী তার উপরেও হামলা চালায়।

মাইন পুঁততে গিয়ে ধৃত ৩ মাওবাদী জঙ্গি
রাঁচি থেকে নিজস্ব সংবাদদাতা জানাচ্ছেন লাতেহারের একটি রাস্তায় মাইন পোঁতার সময় যৌথ বাহিনীর হাতে বমাল ধরা পড়েছে মাওবাদী তিন জঙ্গি। পুলিশ জানায়, ঘটনাস্থল থেকে উদ্ধার হয়েছে শক্তিশালী দু’টি মাইন, তিনটি ক্যানবোমা। লাতেহারের পুলিশ সুপার ক্রান্তিকুমার ঘরদেশি জানিয়েছেন, রোজকার মত কাল রাতেও মাওবাদী প্রভাবিত চান্দুয়া এবং মণিকা থানা এলাকায় তল্লাশিতে বেরিয়েছিল যৌথ বাহিনী। রিওয়াত এবং মাতলং জঙ্গলের কাছে, ৭৫ নম্বর জাতীয় সড়কের পাশে কয়েকজন যুবককে খোঁড়াখুঁড়ি করতে দেখে যৌথ বাহিনীর জওয়ানরা দ্রুত এলাকাটি ঘিরে ফেলে। পালাতে গিয়ে জওয়ানদের হাতে ধরা পড়ে যায় তিন জঙ্গি। ধৃতরা হল: ধর্মদেব ভুঁইয়া, রীতেশ যাদব এবং রাসবিহারী যাদব। ধৃতদের জেরা করে এলাকার মাওবাদী জঙ্গিদের গতিবিধি জানার পাশাপাশি ওই তিন জনকে সঙ্গে নিয়ে ঘন জঙ্গলে অভিযান চালানোরও পরিকল্পনা নিয়েছে যৌথ বাহিনী।

ফের বিপাকে রাজা
সিবিআই আগেই দাবি করেছিল। এ বার মুখ খুললেন টেলিকম দফতরের এক প্রাক্তন অফিসারও। সিবিআইয়ের অভিযোগ ছিল, ষড়যন্ত্র করে ইউনিটেককে বিশেষ সুবিধা পাইয়ে দিয়েছিলেন প্রাক্তন টেলিকমমন্ত্রী এ রাজা এবং তাঁর ব্যক্তিগত সচিব আর কে চান্দোলিয়া। এ বার ওই প্রাক্তন টেলিকম অফিসার এ কে শ্রীবাস্তবও জানালেন, সেই অভিযোগ সত্য। তাঁর দাবি, চান্দোলিয়াই তাঁকে বলেছিলেন, ইউনিটেকের আবেদন এক বার গ্রহণ করা হয়ে গেলে, আর অন্য কোনও সংস্থার আবেদন যেন না নেওয়া হয়।

অনশন চলছেই
জোর করে অনশন ভাঙার চেষ্টা হলে আলোচনায় বসবেন না বলে সরকারকে হুমকি দিলেন অণ্ণা হজারে। কংগ্রেসের সাধারণ সম্পাদক দিগ্বিজয় সিংহও পাল্টা জানান, আলোচনায় বসতে সরকার রাজি। কিন্তু তার আগে অণ্ণা শিবিরকে অনশন তুলতে হবে। এ রকম চাপ দিয়ে আলোচনা সম্ভব নয়। এ দিকে অণ্ণা সহযোগীদের অনশন বুধবার আট দিনে পড়ল। অসুস্থ হয়ে পড়ায় কেজরিওয়াল ও গোপাল রাইকে হাসপাতালে নিয়ে যেতে গেলে পুলিশকে বাধা দেন তাঁরা।

আপত্তি পাকিস্তানের
অবশেষে পাকিস্তান জানাল, ২৬/১১-র মুম্বই হামলা নিয়ে ভারতের দেওয়া প্রমাণ যথেষ্ট নয়। এর কারণ হিসেবে পাক অভ্যন্তরীণ মন্ত্রক জানিয়েছে, মুম্বই হামলায় পাকিস্তানের কেউ জড়িত ছিল কি না তার তদন্তে মার্চ মাসে ভারতে যায় পাক বিচারবিভাগীয় কমিশন। সেই কমিশনে ছিলেন আসামি পক্ষের আইজীবীরাও। কিন্তু এ বিষয়ে ভারতের তদন্তকারী অফিসারদের সঙ্গে পাক আইনজীবীদের কোনও কথা না হওয়ায় এ দেশের আদালতে ভারতের দেওয়া প্রমাণ বিবেচ্য হবে না।

‘পড়ে’ মৃত্যু যুবতীর
অফিসের ছাদ থেকে ‘পড়ে’ মারা গেলেন এক মহিলাকর্মী। ঘটনাটি হায়দরাবাদের গাছিবউলির। মৃতার নাম এস নীলিমা (২৭)। বুধবার পুলিশ জানিয়েছে, মঙ্গলবার রাতে সংস্থার এক নিরাপত্তকর্মী পুলের মধ্যে রক্তাক্ত অবস্থায় পড়ে থাকতে দেখেন নীলিমাকে। স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা নীলিমাকে মৃত বলে ঘোষণা করেন। পুলিশ জানিয়েছে, প্রাথমিক ভাবে মনে হচ্ছে এটা আত্মহত্যা। তবে ঘটনাটি খুবই সন্দেহজনক।

দুর্ঘটনায় জখম জিএম
লাতেহার যাওয়ার পথে বুধবার দুপুরে সড়ক দুর্ঘটনায় গুরুতর জখম হয়েছেন সেন্ট্রাল কোলফিল্ড লিমিটেডের (সিসিএল) জেনারেল ম্যানেজার এম কে মিশ্র। প্রাথমিক চিকিৎসার পর তাঁকে রাঁচির একটি হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। লাতেহার জেলার এসপি ক্রান্তিকুমার ঘরদেশি জানিয়েছেন, দুর্ঘটনাটি ঘটেছে লাতেহার এবং চান্দুয়া থানার মাঝামাঝি, ৭৫ নম্বর জাতীয় সড়কে। উল্টোদিক থেকে দ্রুত গতিতে ছুটে আসা একটি বাসের ধাক্কায় মিশ্রের গাড়ি রাস্তার ধারে ছিটকে পড়ে।

পুরনো অটো বন্ধ
আদালতের নির্দেশে বুধবার থেকে রাঁচির পথে ১০ বছরের পুরনো অটো চলাচল বন্ধ ঘোষণা করেছে প্রশাসন। সরকারি ঘোষণা অগ্রাহ্য করা হলে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে। পুলিশের চোখ এড়িয়ে রুট ভেঙে অল্প দূরত্বে দশ বছরের পুরনো কিছু অটো চলাচল করছে ঠিকই। কিন্তু শহরের ছবিটা এ দিন ছিল অন্য রকম। এ দিন রাঁচি শহরের সব রুটেই অটোর সংখ্যা ছিল কম। যার ফলে গন্তব্যে পৌঁছতে দুর্ভোগ পোহাতে হয়েছে যাত্রীদের। সরকারি ওই ফতোয়ার বিরুদ্ধে আজ শহরের বিভিন্ন এলাকায় প্রতিবাদ বিক্ষোভ করেন অটো কর্মীরা।

পরীক্ষা বাতিল
প্রশ্নপত্র ফাঁস হওয়ায় ইন্ডাস্ট্রিয়াল টেকনিক্যাল ইনস্টিটিউট (আইটিআই)-এর পরীক্ষা বাতিল করে দেওয়া হল। মঙ্গলবার মুজফ্ফরনগরের একটি পরীক্ষাকেন্দ্রে বিজ্ঞান পত্রের পরীক্ষা শুরু হওয়ার আগে দেখা যায়, ওই প্রশ্নের ফোটোকপি কেন্দ্রের সামনে বিক্রি হচ্ছে। এর পরেই পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেন আইটিআই কর্তৃপক্ষ।

হিরে দান সিরডিতে
সিরডির সাইবাবা মন্দিরে প্রায় ১.১৮ কোটি টাকা মূল্যের হিরে দান করলেন এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি। মন্দিরে একটি টাকার বাক্সে তিন এবং দুই ক্যারেটের দু’টি হিরে পাওয়া যায়। এই প্রথম কেউ এই মন্দিরে এত দামি হিরে দান করলেন বলে জানিয়েছেন মন্দির কর্তৃপক্ষ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.