টুকরো খবর
বাগান খোলার চেষ্টা
ডুয়ার্সে কুমলাই ও দলমোড় চা বাগান খুলতে ত্রিপাক্ষিক বৈঠকে উদ্যোগী জলপাইগুড়ি জেলা প্রশাসন। শ্রমিক অসন্তোষে ম্যানেজার চলে যাওয়ায় জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে মালবাজারের কুমলাই বাগান বন্ধ। সোমবার প্রশাসনের ডাকা তৃতীয় ত্রিপাক্ষিক বৈঠকে মালিক-পক্ষ অংশ না-নেওয়ায় ৩ অগস্ট বৈঠক ডাকা হয়েছে। অন্য দিকে, রবিবারও শ্রমিক অসন্তোষের কারণ দেখিয়ে বাগান ছাড়েন বীরপাড়া থানার দলমোড় চা বাগান কর্তৃপক্ষ। ওই ঘটনায় বিপাকে পড়েছেন চা বাগানের ১১০০ শ্রমিক। ওই চা বাগানের সমস্যা মেটাতে ৭ অগস্ট ত্রিপাক্ষিক বৈঠক ডাকা হয়েছে। ত্রিপাক্ষিক বৈঠকে সমস্যা মেটানোর চেষ্টা হচ্ছে বলে জানান শ্রম দফতরের উত্তরবঙ্গের যুগ্ম অধিকর্তা মহম্মদ রিজওয়ান। তিনি বলেন, “দলমোড় চা বাগান দ্রুত চালু করার জন্য ত্রিপাক্ষিক বৈঠক ডাকা হয়েছে। আশা করি বৈঠকে উভয়পক্ষের সঙ্গে আলোচনা করে সমস্যা মেটানো যাবে।” দলমোড় চা বাগান কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, কারখানায় কাজ করার জন্য চার মোর্চা সমর্থক কর্মী পাঁচ শ্রমিককে মারধর করে। মাস খানেক আগে ওই ঘটনার পর কর্তৃপক্ষ চার মোর্চা সমর্থক কর্মীকে সাসপেন্ড করেন। তাদের ফের কাজে যোগ নেওয়ার দাবিতে কিছু সমর্থক ম্যানেজার ঘেরাও করে চাপ দিচ্ছিলেন বলে অভিযোগ। কিছুদিন আগে তাদের কাজে নেওয়া হলেও চা বাগানে অশান্তি থাকায় রবিবার কর্তৃপক্ষ বাগান ছাড়েন। মোর্চা নেতারা ম্যানেজারের উপরে চাপ সৃষ্টির অভিযোগ অস্বীকার করেছেন। বাগানের কিছু শ্রমিকের বক্তব্য, “সামান্য কয়েকজন শ্রমিকের জন্য চা বাগান বন্ধ করে ১১০০ জন শ্রমিক ও পরিবারের লোককে শাস্তি দেওয়াটা অন্যায়।” এ দিকে, ত্রিপাক্ষিক বৈঠক ভেস্তে যাওয়ায় আদিবাসী বিকাশ পরিষদ ও এনইউপিডব্লিউ নেতারা কুমলাই চা বাগান মালিকের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে প্রশাসনের কাছে আর্জি জানান। এনইউপিডব্লিউ নেতা পুলিন গোলদার বলেন, “আমরা পরবর্তী বৈঠক অবধি ধৈর্য ধরব। তার পরই বৃহত্তর আন্দোলনে নামব।”

উদাসীনতা, অভিযোগ
শহর জুড়েই একের পর এক অবৈধ নির্মাণ চললেও পুর কর্তৃপক্ষ হাত গুটিয়ে। আজ, মঙ্গলবার এ অভিযোগ তুলে মাসিকসভায় বিরোধী বামেরা সরব হবেন বলে জানিয়েছেন। শহরের একাধিক বাণিজ্যিক ভবন তৈরির ক্ষেত্রেই অনিয়মের অভিযোগ তুলেছেন তাঁরা। জুন মাসের বোর্ড মিটিংয়ে ১১টি বহুতলের নকশা পাশ করানো নিয়ে প্রশ্ন তোলেন ডেপুটি মেয়র রঞ্জন শীলশর্মা। বামেরাও তাদের আপত্তির কথা জানান। আটকে পড়ে ওই ভবনগুলির নকশা অনুমোদন। অভিযোগ, নকশা অনুমোদনের আগেই অনেক ক্ষেত্রে নির্মাণ কাজ শুরু করা হয়েছে। বাকিগুলির ক্ষেত্রে নানা অনিয়মও রয়েছে। পুরসভার তরফে অভিযোগ খতিয়ে দেখে অনিয়মের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেও চিঠি দেওয়া হয়। অথচ জুলাই মাসের বোর্ড মিটিংয়ে কোনও রকম পরিবর্তন ছাড়াই ওই নকশাগুলি পাশ করানো হলে আপত্তি তোলেন বিরোধীরা। কংগ্রেসের একাধিক কাউন্সিলরও তা নিয়ে সভার মধ্য প্রশ্ন তোলেন। পরে আলাদা ভাবেও পুর কমিশনারের কাছে গিয়ে অনিয়মের ব্যাপারে অভিযোগ জানান বিরোধী দলনেতা নুরুল ইসলাম এবং তাঁদের কাউন্সিলররা। সেবক রোড-সহ বিভিন্ন জায়গায় একাধিক বাণিজ্যিক ভবনে অবৈধ নির্মাণের অভিযোগ রয়েছে। সপ্তাহখানেক আগে এক হোটেল কর্তৃপক্ষের বিরুদ্ধে অবৈধ নির্মাণ ও ভাড়াটেদের কয়েকজনকে হুমকি দিয়ে বিব্রত করার অভিযোগ তুলে শিলিগুড়ির মেয়র ও মহকুমা শাসককে স্মারকলিপি দেয় হার্ডওয়ার মাচের্ন্টস অ্যাসোসিয়েশেন ও নর্থ বেঙ্গল মোটর ডিলার্স অ্যাসোসিয়েশন।

সচেতনতা প্রচার শুরু
সরকারি ও বেসরকারি অর্থলগ্নিকারী সংস্থার ব্যাপারে বাসিন্দাদের সচেতন করতে প্রচারে নামল বিসিপিএস সোসাইটি। সহযোগিতা করছে মুম্বইয়ের ন্যাশনাল ইন্সস্টিটিউট অব সিকিওরিটি মার্কেট (এনআইএসএম)। শিলিগুড়ির স্কুল, কলেজগুলিতে সম্প্রতি প্রচার শিবির করে তারা বিনিয়োগের মতো অর্থনৈতিক নানা বিষয়ে সচেতন করার কাজ শুরু করছেন। গত শুক্র এবং শনিবার শিলিগুড়ির সেলিসিয়াস কলেজে কর্মশালার আয়োজন করেন। বিপিসিএস সোসাইটির বিজন চক্রবর্তী বলেন, “বিভিন্ন ওয়ার্ডে ভ্রাম্যমান প্রচার শিবিরের আয়োজন করা হবে।” বিভিন্ন জায়গায় পথসভা করে এ ব্যাপারে বাসিন্দাদের সচেতন করার কাজও করবেন তাঁরা।

ধর্ষণের চেষ্টায় ধৃত ম্যানেজার
এক কিশোরীকে ধর্ষণের চেষ্টার অভিযোগে চা বাগানের সহকারী ম্যানেজারকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার বাগডোগরা থানার গঙ্গারামপুর চা বাগানে। ধৃত যুধাজিৎ ভাদুড়ির বাড়িতে পরিচারিকার কাজ করত কিশোরীটি। রবিবার দুপুরে তাঁর স্ত্রী অন্য ঘরে শুয়ে ছিল। সেই সুযোগে যুধাজিৎবাবু ওই কিশোরীকে ধর্ষণের চেষ্টা করে বলে অভিযোগ। কিশোরী পালিয়ে বাড়িতে গিয়ে সমস্ত ঘটনা জানিয়ে দেয়। এদিন সকালে বিষয়টি বাগানের বাসিন্দারা জানতে পেরে ক্ষোভে ফেটে পড়ে। ওই ম্যানেজারের বাড়ি ঘেরাও করে বিক্ষোভ শুরু হয়। শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার এ রবীন্দ্রনাথ বলেন, “অভিযোগের ভিত্তিতে এক জনকে ধরা হয়েছে। তদন্ত হচ্ছে।”

সমস্যায় শরণার্থীরা
গোষ্ঠী সংঘর্ষে অসম থেকে পালিয়ে এ রাজ্যের ডুয়ার্সে শামুকতলা থানার মোমিনপুরে আশ্রিত শরণার্থীদের দুর্দশা কাটছে না। দুটি ঘরে কয়েকশো লোকের বসবাস কতটা অসহনীয় সে কথা উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীকে জানান দুর্গতরা। রাজ্য সরকারের তরফে দুটি তাঁবুর ব্যবস্থা হলেও আলো-পাখার ব্যবস্থা না-থাকায় সমস্যায় পড়েছেন তাঁরা। অনেকে অসুস্থ হয়ে পড়েছেন। গত বুধবার অসুস্থ হয়ে আতাউর নামে ৪ মাসের এক শিশুর মৃত্যু হয়।

ছাত্র সংঘর্ষ
এক দল ছাত্র পরিষদ ও তৃণমূল ছাত্র পরিষদ কর্মী সমর্থকদের মধ্যে সংঘর্ষের জেরে কলেজের সাধারণ সম্পাদক-সহ ৩ জন জখম হলেন। সোমবার ঘটনাটি ঘটে শিলিগুড়ি কলেজে। জখমদের মধ্যে প্রীতম রায় নামে এক ছাত্র পরিষদ সমর্থককে শিলিগুড়ি হাসপাতালে ভর্তি করানো হয়েছে। ক’কদিন আগে প্রথম বর্ষের এক ছাত্রকে র্যাগিংয়ের অভিযোগ ওঠে। ছাত্র পরিষদের প্ররোচনায় ওই ছাত্র ভুয়ো অভিযোগ করেছিল বলে তৃণমূল ছাত্র পরিষদের দাবি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.