টুকরো খবর
বন্ধু খুনে যাবজ্জীবন
বন্ধুকে খুনের দায়ে যাবজ্জীবন সাজা হল এক যুবকের। শুক্রবার রামপুরহাট ফাস্ট ট্র্যাক দ্বিতীয় আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক কুমকুম সিংহ বামদেব মালকে এই সাজা দিয়েছেন। মামলার অ্যাডিশনাল পাবলিক প্রসিকিউটর কল্যাণ বন্দ্যোপাধ্যায় জানান, ২০১১ সালের ১৫ অক্টোবর সকালে মাড়গ্রামে অবস্থিত রামপুরহাট ২ ব্লক প্রশাসনিক ভবনের পিছনে একটি পুকুরে এক যুবকের পচাগলা দেহ উদ্ধার হয়। মৃতদেহের বুকের ডান দিকে মাড়গ্রামের উংপুকুরপাড় এলাকার বাসিন্দা বামদেব মালের নাম লেখা ছিল। মৃতের কপালে ভারী জিনিস আঘাতের চিহ্ন ছিল। তদন্তে নেমে পুলিশ জানতে পারে মৃতের নাম সাজ্জাদ শেখ (২৬)। বাড়ি নলহাটির আশ্রমপাড়া এলাকায়। মামলার তদন্তকারী অফিসার ছিলেন মাড়গ্রাম এসআই আবুল কালাম। তিনি বলেন, “সাজ্জাদ ও বামদেব দু’জনে বন্ধু ছিল। বন্ধুত্বের জন্য একে অপরের বুকে উলকি দিয়ে নাম লিখে রেখেছিল। দু’জনেই পকেটমার ছিল। ওই বছর ১৩ অক্টোবর রাতে মাড়গ্রামের কালীতলা রোডে দুই বন্ধুর মধ্যে মদ খাওয়া নিয়ে বচসা ও মারামারি হয়েছিল। সেই সময় বামদেব ভারী কোনও জিনিস দিয়ে সাজ্জাদের কপালে আঘাত করে এবং লাঠি, লোহার রড দিয়ে মারধর করে। সেখানেই মারা যায় সাজ্জাদ। প্রমান লোপের জন্য পরে মৃতদেহ পুকুরে ফেলা হয়।” পরে পুলিশ মাড়গ্রামের বাড়ি থেকে বামদেবকে গ্রেফতার করে। মামলার অ্যাডিশনাল পাবলিক প্রসিকিউটর কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেন, “বন্ধুকে খুনের দায়ে বামদেবকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেন বিচারক।” এ দিন আদালতে উপস্থিত ছিলেন সাজাপ্রাপ্তের স্ত্রী প্রতিমাদেবী, শ্বশুর দুখু মাল ও শাশুড়ি শুসারীদেবী। শুসারীদেবীর আক্ষেপ, “এই সাজা না দিলেও পারতেন!”

ট্রান্সফর্মারের দাবি, পথ অবরোধ
একালায় ১০০ কেভি ট্রান্সফর্মারের উপরে রামপুরহাট পুরসভার ২ ও ৩ নম্বর ওয়ার্ডের বাসিন্দাদের বিদ্যুৎ পরিষেবা নির্ভর করে। দু’টি ওয়ার্ডের এলাকা বৃদ্ধি পাচ্ছে। স্বাভাবিক ভাবে গ্রাহকদের সংখ্যাও বাড়ছে। অথচ দীর্ঘ ১৫ বছর ধরে ওই ট্রান্সফর্মার বদল না করায় লো-ভোল্টেজ হচ্ছে, মাঝে মধ্যে যান্ত্রিক ত্রুটি দেখা দিচ্ছে। বার বার ট্রান্সফর্মার বদল করার দাবি জানিয়েও কাজ হয়নি। বৃহস্পতিবার সন্ধ্যায় তা পুড়ে যায়। এর প্রতিবাদে শুক্রবার সকালে রামপুরহাট-দুমকা রোডে নিশ্চিন্তপুরে বিক্রয় কর আদায়কেন্দ্রের কাছে অবরোধ হয়। পরে ওই ট্রান্সফর্মার বদল করে দেওয়া হয়। রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানির রামপুরহাট গ্রাহক পরিষেবা কেন্দ্রের ভারপ্রাপ্ত সহকারী বাস্তুকার রক্তিম গুপ্ত বলেন, “ওই এলাকার জন্য একটি ৬৩ কেভি ট্রান্সফর্মার অনুমোদন হয়েছে।”

টাকা ছিনতাই
দোকান বন্ধ করে বাড়ি ফেরার পথে এক ব্যবসায়ীর কাছ থেকে লক্ষাধিক টাকা ছিনতাইয়ের অভিযোগ উঠেছে নলহাটিতে। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে পুরসভার ৫ নম্বর ওয়ার্ডে রাজাপুকুর পাড় এলাকায়। জেলা পুলিশ সুপার হৃষিকেশ মিনা জানান, দুষ্কৃতীদের খোঁজে তল্লাশি চলছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই দিন ছেলেকে সঙ্গে নিয়ে মোটরবাইকে করে বাড়ি ফিরছিলেন ওই ব্যবসায়ী। তিন দুষ্কৃতী একটি বাইকে করে এসে রাজপুকুর পাড় এলাকায় তাঁদের পথ আটকায়। তাঁদের বাইক থেকে ফেলে দিয়ে টাকার ব্যাগ নিয়ে তারা পালায়। পিছনে ধাওয়া করলে ছিনতাইকারীরা প্রথমে এক রাউণ্ড শূন্যে গুলি ছোঁড়ে। পরে আটগ্রামের রাস্তা ধরে গোপালপুরের দিকে পালিয়ে যায় দুষ্কৃতীরা। এ দিকে নলহাটি থানা এলাকায় মন্দিরে গয়না চুরি -সহ চুরি-ছিনতাইয়ের ঘটনা বাড়তে থাকায় এলাকাবাসী পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ তুলেছেন।

মৃত্যু অগ্নিদগ্ধ বধূর
মৃত্যু হল অগ্নিদগ্ধ এক বধূর। মৃতার নাম রেখা পাল (২৬)। বাড়ি তারাপীঠের পালপাড়া এলাকায়। বৃহস্পতিবার মৃতদেহটি উদ্ধার করে পুলিশ। ঘটনায় মৃতার স্বামী ধানু পালকে আটক করা হয়েছে। মৃতার বাবা মুর্শিদাবাদের হরিহরপাড়া থানার বারুইপাড়ার সুদাম পাল পুলিশের কাছে লিখিত অভিযোগ করেছেন। তাঁর অভিযোগ, “আমার তিন মেয়ের মধ্যে রেখা ছোট। বিচ্ছেদের পর তারাপীঠের পালপাড়ার বাসিন্দা ধানুর সঙ্গে মেয়ের দ্বিতীয়বার বিয়ে হয়। তবে মেয়েকে ওরা মেরে পরে পুড়িয়ে দেবে ভাবতেও পারিনি।”

জন্মদিন পালন
রবীন্দ্রজীবনীকার প্রয়াত প্রভাত মুখোপাধায়ের ১২১ তম জন্মদিন পালন করা হল তাঁর বোলপুরের প্রভাতসরণির বাড়িতে (‘সুপ্রভাত’)। প্রভাত মুখোপাধায়ের কর্মজীবন ও রবীন্দ্রচর্চাকে স্মরণীয় করে তুলতে শুক্রবার সন্ধ্যায় নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। পুত্রবধূ সুনন্দা মুখোপাধ্যায় বলেন, “আজকের প্রজন্মের কাছে রবীন্দ্রজীবনীকারকে তুলে ধরতে এই উদ্যোগ। তাঁর কর্মজীবন, ঠাকুরবাড়ির সান্নিধ্যে থাকা অমূল্য দিনগুলি, রবীন্দ্রনাথের চিঠি, গান, কবিতা নিয়ে আলোচনা হয়।”

চাষির অপমৃত্যু
বজ্রপাতে শুক্রবার দুপুরে এক চাষির মৃত্যু হয়েছে। পুলিশ জানায়, মৃতের নাম অঞ্জন মণ্ডল (২৬)। বাড়ি মহম্মদবাজার থানার জয়রামপুর গ্রামে। দুপুরে মহম্মদবাজার থানার জয়রামপুর গ্রামে জমিতে চাষ করবার সময় বৃষ্টি নামলে কাছের একটি গাছের তলায় আশ্রয় নিয়েছিলেন কয়েকজন চাষি। তখনই ওই গাছে বজ্রপাত হলে ঘটনাস্থলেই মৃত্যু হয় অঞ্জনবাবুর। আরও ৫ চাষি আহত হয়েছেন।

বাস উল্টে জখম

নিয়ন্ত্রণ হারিয়ে রানিগঞ্জ-মোরগ্রাম ৬০ নম্বর জাতীয় সড়কের উপরে বাস উল্টে জখম হলেন অন্তত ৭৫ জন যাত্রী। শুক্রবার দুপুরে দুর্ঘটনাটি ঘটেছে রামপুরহাট থানার সাদীনপুর বাস স্ট্যান্ডের কাছে। ১২ জনের অবস্থা গুরুতর। তাঁদেরকে বর্ধমান মেডিক্যাল কলেজে পাঠানো হয়েছে।

ফোন অচল
সপ্তাহ দু’য়েক ধরে বিকল হয়ে রয়েছে এলাকার বিএসএনএল ল্যান্ড ফোনগুলি। স্থানীয় টেলিফোন এক্সচেঞ্জটিও বন্ধ থাকায় কবে সেগুলি স্বাভাবিক হবে সে বিষয়ে কোনও স্পষ্ট উত্তর মেলেনি। এমনটাই আভিযোগ, খয়রাশোলের পাঁচড়া ও জুনিদপুর গ্রামের বাসিন্দাদের। পাঁচড়া টেলিফোন এক্সচেঞ্জটি বিএসএনএলের দুবরাজপুর অফিসের আওতায় পড়ে। সেখানে যোগাযোগ করা হলে জানানো হয়, কাজ চলছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.