টুকরো খবর
তৃণমূলের হাতে ‘আক্রান্ত’, অভিযোগ সিটুর
শ্রমিক সমস্যা নিয়ে আলোচনা করতে গিয়ে তৃণমূল সমর্থকদের হাতে আক্রান্ত হওয়ার অভিযোগ তুললেন স্থানীয় সিটু নেতৃত্ব। বুধবার বর্ধমানের তেলিপুকুরের একটি চালকলে ঘটনাটি ঘটে। সিটুর তরফে বর্ধমান থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। জেলা সিটু সম্পাদক তড়িৎ ঘোষের অভিযোগ, “আমাদের তিন নেতা ওই চালকলে যাওয়ার পরেই তৃণমূলের প্রায় ৩০-৪০ জন লোক তাঁদের ঘিরে ধরে আক্রমণ করে। এলাকার কিছু লোক তাঁদের উদ্ধার করেন। উদ্ধারকারীদের দু’জনের বাড়িতেও আক্রমণ চালানো হয়। বাড়ির মহিলাদের অশ্রাব্য ভাষায় গালিগালাজ করা হয়।” তড়িৎবাবুর আরও দাবি, এ দিন সন্ধ্যার মধ্যে জিলিপি বাগান মোড়ে তৃণমূলের দলীয় অফিসে না গেলে পাড়ায় বাস করতে দেওয়া হবে না বলেও হুমকি দেওয়া হয়। বর্ধমান থানা সূত্রে খবর, সিটুর তরফে ঘটনাটির একটি লিখিত বয়ান জমা দেওয়া হয়েছে। তদন্ত চলছে। তৃণমূলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসির নেতা গোলাম জার্জিস বলেন, “ঘটনাটির কথা শুনেছি। কেন এমন হয়েছে খোঁজ নিচ্ছি। ইউনিয়ন করার অধিকার সকলেরই আছে। মারামারি না করে সমস্ত সমস্যার আপস মীমাংসা করতে হবে।”

কুলটিতে ডাম্পারের ধাক্কায় মৃত ছাত্রী
স্কুলে যাওয়ার পথে ডাম্পারের ধাক্কায় মৃত্যু হল দশম শ্রেণির এক ছাত্রীর। বুধবার সকাল ১০টা নাগাদ ঘটনাটি ঘটে কুলটি থানার চিনাকুড়িতে। পুলিশ জানায়, মৃতার নাম অঞ্জু কুমারী (১৪)। স্থানীয় সোদপুর উচ্চবিদ্যালয়ে পড়ত সে। ডাম্পারটিকে আটক করেছে পুলিশ। চালক ও খালাসি পলাতক। ঘটনার জেরে এলাকায় উত্তেজনা ছড়ায়। পুলিশ এবং স্থানীয় বাসিন্দারা জানান, বুধবার সকালে সাইকেল চালিয়ে স্কুলে যাচ্ছিল ওই ছাত্রী। চিনাকুড়ি ৯-১০ নম্বর কোলিয়ারির সামনের রাস্তা দিয়ে যাওয়ার সময় একটি ডাম্পারের পিছনের চাকায় সে চাপা পড়ে। ডাম্পারটি ওই সময়ে সেখানে একটি নির্মীয়মান তাপবিদ্যুৎ কেন্দ্রের কিছু নির্মাণ সামগ্রী নামিয়ে পিছনের দিকে ঘোরাচ্ছিল। সেই সময়েই ছাত্রীটিকে চাপা দেয় সেটি। গাড়ির চাকায় ওই ছাত্রীর মাথা পিষ্ট হয়ে যায়। স্থানীয় বাসিন্দারাই তাকে উদ্ধার করে সঙ্গে সঙ্গে আসাানসোল মহকুমা হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা তাকে মৃত বলে ঘোষণা করেন। দুর্ঘটনার খবর ছড়িয়ে পড়তেই স্থানীয় লোকজন ও স্কুলের ছাত্রছাত্রীরা ঘটনাস্থলে এসে বিক্ষোভ দেখাতে শুরু করেন। তাঁরা ক্ষতিপূরণের দাবিও তোলেন। বেশ কিছুক্ষণ বিক্ষোভ চলার পরে ঘটনাস্থলে আসে পুলিশ। বিক্ষুব্ধদের বুঝিয়ে সেখান থেকে সরিয়ে দেওয়া হয়। নির্মীয়মান তাপবিদ্যুৎ কেন্দ্রটির আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করে জানা যায়, নির্মাণের কাজে বরাত পাওয়া একটি ঠিকাদারি সংস্থার পণ্য বহন করছিল ওই ডাম্পার। ঘটনার সঙ্গে ওই কেন্দ্রের কোনও সম্পর্ক নেই।

ট্রেন থেকে অস্ত্র উদ্ধার,ধৃত দুই
চলন্ত ট্রেনের সাধারণ বগি থেকে বেআইনি অস্ত্র-সহ দুই ব্যক্তিকে গ্রেফতার করল আসানসোল জিআরপি ও আরপিএফ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার সকাল ১১টা নাগাদ হাওড়াগামী অমৃতসর এক্সপ্রেসের সাধারণ বগি থেকে এদের ধরা হয়। বুধবার আদালতে তোলা হলে বিচারক এদের চারদিনের পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছেন। পূর্ব রেলের আসানসোল ডিভিশনের আরপিএফের সিনিয়র ডিভিশনাল সিকিউরিটি কমিশনার অমরেশ কুমার জানান, গোপন সূত্রে তাঁরা খবর পান এই ট্রেনে দুই ব্যক্তি বেআইনি অস্ত্র নিয়ে ভ্রমন করছে। এরপরই আরপিএফ জিআরপির সঙ্গে যৌথভাবে ট্রেনটিতে তল্লাশি শুরু করে।
নিজস্ব চিত্র।
একটি সাধারণ বগিতে অভিযান চালানোর সময়ে মহম্মদ জুম্মন ও মহম্মদ সামসুদ্দিন নামে দুই ব্যক্তিকে পাকড়াও করে তারা। এদের কাছ থেকে একটি মাউজার ও একটি পাইপগান, কয়েক রাউন্ড গুলি এবং একটি ম্যাগজিন বাজেয়াপ্ত করা হয়। পুলিশ জানায়, এদের বাড়ি ঝাড়খন্ডের মধুপুরে। এ দিন তারা অন্ডালে যাচ্ছিল। আসানসোল জিআরপির আইসি দিলীপ কর্মকার জানান, প্রাথমিকভাবে পুলিশের অনুমান, এরা অবৈধ অস্ত্র ব্যবসায়ে জড়িত। সম্ভবত এই অস্ত্রগুলি তারা অন্ডালের কাউকে বিক্রি করতে যাচ্ছিল। পুলিশ ঘটনার পূর্ণাঙ্গ তদন্তে নেমেছে বলেও জানান তিনি।

বিদ্যুৎ বিপর্যয়, ঘেরাও
ব্যাপক বিদ্যুৎ বিপর্যয়ের অভিযোগ তুলে বুধবার রাজ্য বিদ্যুৎ বন্টন কোম্পানির রূপনারায়ণপুর কার্যালয়ে বিক্ষোভ দেখালেন সালানপুরের আছড়া গ্রাম পঞ্চায়েতের জোরবাড়ি মৌজার দেশবন্ধু পার্ক এলাকার বাসিন্দারা। সকাল দশটা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত ওই কার্যালয় ঘেরাও করে রাখেন তাঁরা। তাঁদের অভিযোগ, গত পনেরো দিন ধরে তাঁরা লো-ভোল্টেজের সমস্যায় ভুগছেন। পাখা ঘুরছে না, আলো জ্বলছে না। সমস্যায় পড়ছেন পড়ুয়া ও বয়স্কেরা। তাঁদের দাবি, বারবার আবেদন জানানো সত্ত্বেও কোনও সুরাহা হয়নি। এ দিন ওই কার্যালয়ে পর্ষদের আধিকারিকেরা কেউ উপস্থিত না থাকায় বিক্ষোভ চরমে ওঠে। পরিস্থিতি সামলাতে সালানপুরের বিডিওর নির্দেশে ব্লকের একজন বাস্তুকার ঘটনাস্থলে এসে ৩ দিনের মধ্যে সমস্যা সমাধানের আশ্বাস দেন। বাসিন্দাদের বারবার অনুরোধ সত্ত্বেও কেন ওই সমস্যা মেটেনি তা অনুসন্ধান করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন রাজ্য বিদ্যুৎ বন্টন কোম্পানির আসানসোল ডিভিশনের আধিকারিক মিতেশ দাশগুপ্ত।

খনিকর্মী খুনে তদন্তের দাবি
কুনস্তরিয়ার খনিকর্মী খুনের ঘটনাকে কেন্দ্র করে ইসিএলের সিএমডি, ডিরেক্টর টেকনিক্যাল এবং ডিরেক্টর পার্সোনালের কাছে চিঠি পাঠালেন সিপিএম সাংসদ বংশগোপাল চৌধুরী। মঙ্গলবার কুনস্তরিয়ার বাঁশড়া প্যাচে মারা যান ওই কর্মী। বংশবাবুর দাবি, ওই খনির ম্যানেজার স্নেহাশিস মুখোপাধ্যায় বিধিভঙ্গ করেছেন। তাঁর বিরুদ্ধে আইনত ব্যবস্থা নিতে হবে। তিনি বলেন, “ম্যানেজারের মদতে অ্যাটেন্ডেন্স ক্লার্ক জোর করে অন্যপদে কর্মরত গাড়ি চালানোয় অনভিজ্ঞ ওই কর্মীকে গাড়ি নিয়ে পাঠিয়েছিল। শ্রম আইনানুযায়ী এমন করা যায় না। ম্যানেজারের বিরুদ্ধে তদন্ত করে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।” তাঁর আরও অভিযোগ, বাঁশড়া প্যাচ খুলতে গিয়ে কার অনুমতিতে গাছ কাটা হয়েছে তা তদন্ত করে দেখতে হবে। ইসিএল সদর দফতর জানিয়েছে, বংশবাবুর চিঠি তাঁরা পেয়েছেন।

অস্ত্র-সহ ধৃত
নিজস্ব চিত্র।
আগ্নেয়াস্ত্র-সহ দুই দুষ্কৃতীকে ধরল পুলিশ। তাদের নাম সনু সিংহ ও কার্ত্তিক বর্মা। বাড়ি যথাক্রমে সাতাডাঙ্গা ও নরসিংহবাঁধ এলাকায়। এদের কাছ থেকে পুলিশ একটি পিস্তল ও একটি পাইপগান, কিছু গুলি ও ৬ কেজি গাঁজা বাজেয়াপ্ত করেছে। পুলিশ জানায়, সনু ও কার্ত্তিক দু’জনের বিরুদ্ধেই একাধিক ব্যক্তিকে খুনের অভিযোগ রয়েছে। বেশকিছু দিন এলাকার বাইরে গা ঢাকা দিয়ে ছিল এরা। জিজ্ঞাসাবাদের পর পুলিশের অনুমান, এরা কোনও অপরাধের উদ্দেশ্যে এলাকায় এসেছিল।

বাঁধ তৈরিতে ‘দুর্নীতি’, তদন্ত শুরু
বাঁধ তৈরির ঘটনায় ওঠা দুর্নীতির অভিযোগের তদন্তে নামল বর্ধমান জেলা পরিষদ। সালানপুর ব্লকের জোরবাড়ি তাঁতি পাড়া এলাকার ঘটনা। বুধবার জেলা পরিষদের পক্ষ থেকে একজন বাস্তুকার তদন্তে আসেন বলে পঞ্চায়েত সূত্রে জানা গিয়েছে। ব্লকের তৃণমূল নেতা তথা বারাবনির বিধায়ক বিধান উপাধ্যায়ের ব্লক প্রতিনিধি ধরম কর্মকার বিডিওকে চিঠি নিখে এই দুর্নীতির অভিযোগ জানান। এরপরেই নড়েচড়ে বসে প্রশাসন। বিডিও জয়দীপ দাস তদন্তের আশ্বাস দিয়েছেন। সালানপুর পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি শ্যামল মজুমদার জানান, সাধারণের জন্য যে কাজ তাতে কোনওরকম বেনিয়ম বরদাস্ত করা হবে না। জেলা পরিষদ পর্যায়ে এ বিষয়ে তদন্ত শুরু হয়েছে বলেও জানান তিনি।

নতুন কার্যালয়
আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের এসিপির একটি নতুন কার্যালয়ের উদ্বোধন হল বুধবার। আসানসোলের কালাপাহাড়ি এলাকায় সেটির উদ্বোধন করেন আসানসোল দুর্গাপুরের সিপি অজয় নন্দ। তিনি জানান, এখানে বসবেন এসিপি (সেন্ট্রাল)। সবকটি এলাকার আইন শৃঙ্খলার পরিস্থিতি নজরে রাখার জন্য উচ্চপদস্থ পুলিশ আধিকারিকদের কাযার্লয়গুলি এলাকায় ভাগ করে হচ্ছে।

বধূ নির্যাতন, গ্রেফতার ৩
বধূ নির্যাতনের অভিযোগে শ্বশুরবাড়ির তিনজনকে গ্রেফতার করল পুলিশ। কুলটির শাঁকতোড়িয়া গ্রামের ঘটনা। পুলিশ জানায়, পুরুলিয়ার বাসিন্দা পিঙ্কি হাজরার সঙ্গে গত বছরের ১৮ এপ্রিল বিয়ে হয় কুশাঁকতোড়িয়া গ্রামের গোয়ালা পাড়ার বাসিন্দা মিলন হাড়ির। গত শুক্রবার অগ্নিদগ্ধ অবস্থায় মারা যান পিঙ্কি। এরপরেই তাঁর বাবা কুমার হাজরা কুলটি থানায় একটি বধূ হত্যার অভিযোগ দায়ের করেন মেয়ের শ্বশুর বাড়ির সদস্যদের বিরুদ্ধে। পুলিশ মিলন হাড়িকে আগেই গ্রেফতার করেছিল। মঙ্গলবার রাতে এই তিনজনকে ধরে।

পানীয় জলের দাবি, কংগ্রেসের বিক্ষোভ
বেহাল রাস্তা ও পানীয় জলের সমস্যার প্রতিবাদে বুধবার আসানসোল পুরসভায় বিক্ষোভ দেখান ২৮ নম্বর ওয়ার্ডের কংগ্রেস সেবাদল সমিতি। অভিযোগ, ওয়ার্ডে পানীয় জলের সমস্যার পাশাপাশি রাস্তার অবস্থাও ভাল নয়, রাস্তায় আলোর ব্যবস্থা নেই। কমিটির নেতা এসএম মুস্তাফার দাবি, বারবার আবেদন জানিয়েও গত ৩ বছরে কংগ্রেস ও তৃণমূল পরিচালিত বোর্ড সমস্যাগুলির সমাধান করতে পারেননি। তাঁরা জল ও আলোর দায়িত্বে থাকা পুরসভার মেয়র পারিষদ রবিউল ইসলামকে স্মারকলিপি দিয়েছেন। তিনি জানান, ইতিমধ্যেই একটি প্রকল্প তৈরি করা হয়েছে।

জয়ী বিধাননগর
কল্যাণপুর সোশ্যাল ওয়েলফেয়ার আয়োজিত নিত্যানন্দ দাস ও কৃষ্ণ প্রসাদ স্মৃতি ফুটবল প্রতিযোগিতার বুধবারের খেলায় জয়ী হল বিধাননগর ফুটবল অ্যাকাডেমি। আসানসোল রেল স্টেডিয়ামে মেমারি ফুটবল অ্যাকাডেমিকে ২-০ গোলে হারায় তারা। এই মাঠেই মঙ্গলবারের খেলায় জয়ী হয়েছে মহাল অ্যাকাডেমি। পূর্ব রেলের আসানসোল ডিভিশনকে টাইব্রেকারে ৪-৩ গোলে হারায় তারা।

লালগঞ্জে বাস চালু
প্রায় দু’মাস বন্ধ থাকার পর মঙ্গলবার থেকে ফের বাস পরিষেবা চালু হয়েছে আসানসোল লালগঞ্জ গৌরান্ডি এথোড়া রুটে। এই রুটে একটি মাত্র বাস চলাচল করে। দু’মাস আগে সেনর্যালে মোড়ের কাছে ২ নম্বর জাতীয় সড়কে এই রুটের একমাত্র বাসটি একটি ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে হয়। বাসটি ব্যাপক ক্ষতিগ্রস্ত হওয়ায় প্রায় দু’মাস এই রুটে বাস চলাচল করেনি।

অস্ত্র-সহ ধৃত
আগ্নেয়াস্ত্র-সহ দুই দুষ্কৃতীকে ধরল পুলিশ। নাম সনু সিংহ ও কার্ত্তিক বর্মা। বাড়ি সাতাডাঙ্গা ও নরসিংহবাঁধ এলাকায়। এদের কাছ থেকে পুলিশ একটি পিস্তল ও একটি পাইপগান, কিছু গুলি ও ৬ কেজি গাঁজা বাজেয়াপ্ত করেছে। পুলিশ জানায়, সনু ও কার্ত্তিক দু’জনের বিরুদ্ধেই একাধিক ব্যক্তিকে খুনের অভিযোগ রয়েছে।

কোথায় কী

বর্ধমান


অখিলেশ বন্দ্যোপাধ্যায় স্মরণ। রাজবাটী ক্যাম্পাস। সকাল সাড়ে ৭টা। উদ্যোগ: শিক্ষাসমিতি।
২১ তম শ্রাবণী মেলা। উৎসব ময়দান। বিকাল ৪টা।

দুর্গাপুর


দ্বিতীয় ডিভিশন ফুটবল লিগ। গ্যামন ব্রিজ মাঠ। বিকাল ৪টা। উদ্যোগ: দুর্গাপুর মহকুমা ক্রীড়া সংস্থা।

আসানসোল


মায়ের কথা পাঠ ও ব্যাখ্যা। স্বামী গণধীশানন্দ। সন্ধ্যা পৌনে ৭টা। রামকৃষ্ণ মিশন আশ্রম।
নিত্যানন্দ দাস ও কৃষ্ণ প্রসাদ স্মৃতি ফুটবল প্রতিযোগিতা। আসানসোল রেল স্টেডিয়াম। বিকাল ৪টা।

কুলটি


আন্তঃবিদ্যালয় ফুটবল প্রতিযোগিতা। স্কুলের মাঠ। সকাল ৮টা ১৫ মিনিট। উদ্যোগ: সোদপুর এজি চার্চ স্কুল।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.