টুকরো খবর
মাসখানেক বন্ধ পরিচর্যা
ছবি: হিমাংশুরঞ্জন দেব।
ঠিকাদার নিযুক্ত কর্মীরা কর্মবিরতি শুরু করায় প্রায় মাস খানেক ধরে কোচবিহার রাজবাড়িরর উদ্যান পরিচর্চার কাজ বন্ধ হয়ে রয়েছে। কাজের দিনের সংখ্যা কমিয়ে দেওয়ায় ওই কর্মীরা আন্দোলনে নেমেছেন, এতে গোটা রাজবাড়ি চত্বরে আগাছা এবং ঘাসের ঝোপঝাড় তৈরি হয়েছে। বর্ষার মরশুমে রাজবাড়ির এই অবস্থা দেখে ক্ষোভ প্রকাশ করছেন পর্যটকেরাও। বাসিন্দাদের মধ্যে দেখা দিয়েছে সাপের আতঙ্কও। আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার কলকাতা সার্কেলের সুপার তপনজ্যোতি বৈদ্য বলেন, “সমস্যার কথা জানি। উদ্যান শাখার কর্তাদের সঙ্গে কথা বলে সমস্যা মেটানোর চেষ্টা হচ্ছে।” রাজবাড়ি ও ঠিকাদার কর্মী ইউনিয়ন কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, প্রায় ১২ বছর ধরে ঠিকাদারের মাধ্যমে ১৩ জন কর্মী রাজবাড়ির উদ্যান পরিচর্যার কাজ করছেন। ১৫৬ টাকা হাজিরার ভিত্তিতে প্রতি মাসে গড়ে তাঁদের ২৬ দিন কাজ দেওয়া হত। মে মাসে ওই কাজের দিনের সংখ্যা কমিয়ে ১৫ দিন করার নির্দেশ দেন রাজবাড়ি কর্তৃপক্ষ। ওই নির্দেশ বাতিলের দাবিতে গত ২৩ মে থেকে কর্মবিরতির ডাক দেয় রাজবাড়ি উদ্যান নির্মানকর্মী ইউনিয়ন। সংগঠনের সম্পাদক রাজু রায় বলেন, “মূল্যবৃদ্ধির জেরে সংসার চালানো দায় হয়ে পড়েছে। তার উপরে ২৬ দিন কাজ কমিয়ে ১৫ দিন করা হলে আমরা কী করব জানি না। ওই সিদ্ধান্ত আমরা মানতে পারছি না। তাই বাধ্য হয়ে আন্দোলনে নেমেছি।” দ্রুত রাজবাড়ির উদ্যান পরিচর্চার কাজ স্বাভাবিক করার দাবিতে সরব হয়েছেন কোচবিহার হেরিটেজ সোসাইটির সদস্যরা। সংগঠনের সম্পাদক অরূপজ্যোতি মজুমদার বলেন, “বরাদ্দ কমানোর জন্য কর্মীদের কাজের দিন সংখ্যা কমিয়ে দেওয়ার নির্দেশ জারি হয়েছে বলে শুনেছি। তাই বলে প্রায় একমাস রাজবাড়ির উদ্যান পরিচর্চা, ঘাস কাটা, জঙ্গল সাফাই কিছুই হবে না এটা মেনে নেওয়া যায় না। কর্তৃপক্ষ কেন বিকল্প ব্যবস্থা করছেন না তা বুঝতে পারছি না।”

অপহরণের হুমকিতে আতঙ্ক
তোলা না-দিলে দুই ইঞ্জিনিয়রকে অপহরণের হুমকি দেওয়ার অভিযোগ নিয়ে ফরাক্কা ব্যারেজ প্রজেক্টের কর্মী ইঞ্জিনিয়ারদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। সোমবার দুপুর ১ টা নাগাদ মানিকচক থানার ভূতনির হীরানন্দপুরে বাঁধ নির্মাণ স্থলে এই ঘটনাটি ঘটেছে। হুমকি দেওয়ার পরে দুষ্কৃতীরা সরে পড়লেও পুলিশকে ঘটনাটি জানানো হয়েছে। পুলিশ দুই ইঞ্জিনিয়রের সঙ্গে কথা বলে তদন্তে নেমেছে। ওই এলাকায় পুলিশি নজরদারি বাড়ানো হয়েছে। মালদহের পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “দুজন ইঞ্জিনিয়রকে কিছু বহিরাগত দুষ্কৃতী হুমকি দিয়েছে বলে অভিযোগ শুনেছি। সহ্গে সহ্গে পুলিশ গিয়েছে। দুষ্কৃতীরা এলাকা ছেড়ে ঝাড়খন্ডের দিকে পালিয়েছে। আমরা দুই ইঞ্জিনিয়রের সঙ্গে কথা বলেছি। বিশদে তদন্ত শুরু হয়েছে।” পুলিশ ও ফরাক্কা ব্যারেজ সূত্রের খবর, মানিকচকের ভূতনির হীরানন্দপুরে বাঁধ মেরামতের কাজ হচ্ছে। এদিন বেলা ১১ টায় দুই ইঞ্জিনিয়ার সুব্রত মুখোপাধ্যায় ও অমিত দে বাঁধের কাজ দেখার জন্য ভুটভুটিতে চড়ে হীরানন্দপুর রওনা হয়েছিলেন। ভুতনিতে পৌঁছনোর পরে ঝাড়খন্ডের তিনজন দুজনকে ঘিরে ফেলে। ফরাক্কা ব্যারেজের ইঞ্জিনিয়ার সুব্রত মুখোপাধ্যায় বলেন, “তিনজন অপরিচিত ব্যক্তি আমাদের দুজনকে ঘিরে ধরে হিন্দিতে বলতে থাকে, ঠিকাদাররা আমাদের কমিশনের টাকা দেবে বলেছিল। বাঁধের কাজ তো শেষ হয়ে যাচ্ছে। এখনও ঠিকাদাররা টাকা দিল না। কবে টাকা দেবে? টাকা না দিলে আমরা তোদের অপহরণ করব।” এর পরেই সুব্রতবাবুরা তাঁদের মোবাইল ফোনে ঠিকাদারদের সঙ্গে দুষ্কৃতীদের কথা বলিয়ে দিয়ে ছাড়া পান। এই ব্যাপারে ফরাক্কা ব্যারেজ প্রজেক্টের জেনারেল ম্যানেজার অনিল কুমার সিংহ বলেন, “আমরা বিষয়টি নিয়ে আলোচনা করছি। পরে বিস্তারিত বলব।”

অপহরণ, অভিযোগ
কলেজে যাওয়ার পথে এক ছাত্রী অপহৃত হয়েছেন বলে অভিযোগ উঠেছে। সোমবার ওই ছাত্রীকে উদ্ধারের দাবিতে কোচবিহারের পুলিশ সুপারের কাছে স্মারকলিপি দিয়েছে যুব কংগ্রেসের কোচবিহার উত্তর বিধানসভা কমিটি। গত ১৩ জুলাই কোচবিহার শহরে ঘটনাটি ঘটে। প্রথমে মিসিং ডায়েরি করলেও গত ২১ জুলাই ছাত্রীর পরিবারের তরফে অপহরণের অভিযোগ জানানো হয়েছে। পুলিশ জানিয়েছে, ওই ছাত্রী নাম মীরা বর্মন। খারিজা কাঁকরিবাড়ি এলাকায় তাঁর বাড়ি। ঘটনার দিন কলেজে ভর্তি হওয়ার কথা বলে তিনি বাড়ি থেকে বার হন। ওই ছাত্রীর বাবা মন্টু বর্মন বলেন, “মেয়ের সঙ্গে এলাকার এক দম্পতির পরিচয় ছিল। ওই দম্পতি বিক্রির উদ্দেশ্যে মেয়েকে অপহরণ করেছে।” যুব কংগ্রেসের উত্তর বিধানসভা কমিটির সভাপতি শুভঙ্কর দে বলেন, “ঘটনার পর সন্দেহভাজন দম্পতি বাড়ি ছেড়ে গা ঢাকা দিয়েছেন। এতে সন্দেহ আরও বেড়েছে।” জেলা পুলিশ সুপার প্রণব দাস বলেন, “ঘটনার তদন্ত হচ্ছে। ওই ছাত্রীকে উদ্ধারের চেষ্টা চলছে।”

ছাত্র-ধর্মঘটের ডাক কমিটির
স্কুল ছাত্রীর এমএমএস কাণ্ডে অভিযুক্তদের গ্রেফতারের দাবিতে আজ, মঙ্গলবার করণদিঘি ব্লকে ছাত্র ধমর্ঘটের ডাক দিল সামাজিক অপরাধ প্রতিরোধ কমিটি। ব্লকের সমস্ত স্কুল, মাদ্রাসা বন্ধ থাকবে বলে সংগঠনের তরফে জানানো হয়েছে। সংগঠনের আহ্বায়ক তথা ডালখোলা শ্রীঅগ্রসেন কলেজের অধ্যক্ষ মানস জানা বলেন, “দুই অভিযুক্ত গ্রেফতার হয়নি। আজ, ধর্মঘটের পাশাপাশি মিছিল করে বিডিওকে স্মারকলিপি দেওয়া হবে।”

ফসল খাওয়ানোর অভিযোগ
কাঁটাতারের বেড়ার ওপারে ভারতীয়দের জমিতে লাগানো ধান গাছ এবং অন্যান্য ফসল গরু দিয়ে খাইয়ে দেওয়ার অভিযোগ উঠেছে বাংলাদেশের স্থানীয় বাসিন্দাদের একাংশের বিরুদ্ধে। সোমবার হলদিবাড়ি থানার খালপাড়া এলাকায় ভারতীয় ভূখন্ডে এলাকার বাসিন্দারা বিএসএফের কাছে অভিযোগ করেন, যে ভোরবেলা এবং যে সময় তারা কাঁটাতারের বেড়ার ওপারে কাজে যান না, সেই সময় বাংলাদেশের একশ্রেণির বাসিন্দা তাঁদের গবাদি পশু নিয়ে এসে ধান গাছ এবং যা কিছু চাষ করা হয়, তা খাইয়ে দিয়েছেন।

হাসপাতালে মৃত্যু
ফরওয়ার্ড ব্লক প্রভাবিত পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী কর্মচারি সমিতি সমূহের স্টিয়ারিং কমিটির প্রাক্তন রাজ্য সম্পাদক সুজিত সরকার (৫৮) মারা গিয়েছেন। রবিবার রাতে তাঁর মৃত্যু হয়। জেলা কৃষি দফতরের সহ কৃষি সম্প্রসারণ আধিকারিক সুজিতবাবুর বাড়ি শহর লাগোয়া খাগরাবাড়ি এলাকায়। সুজিতবাবুর দাদা কোচবিহারের প্রাক্তন ফরওয়ার্ড ব্লক বিধায়ক দীপক সরকার। শনিবার থেকে তিনি কোচবিহার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। অবসাদে তিনি ঘুমের ট্যাবলেট খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন বলে অভিযোগ।

ছিনতাইয়ের চেষ্টা
এক স্কুল শিক্ষককে আটক করে ও বাইক ছিনতাইয়ের চেষ্টার অভিযোগ উঠেছে। সোমবার সকালের ঘঠনা। রায়গঞ্জের হাতিয়া হাইস্কুলের রসায়নের শিক্ষক সন্তোষ বর্মন বাইকে স্কুলে যাচ্ছিলেন। পালইবাড়ি এলাকায় তিনটি বাইকে ৫ জন দুষ্কৃতী তাঁকে আটক করে তাঁর পেটে আগ্নেয়াস্ত্র ঠেকিয়ে ২০ হাজার টাকা তোলা দাবি করে বলে অভিযোগ। স্কুলের প্রধান শিক্ষক গৌতম সিংহ সহ কয়েকজন শিক্ষক বাইকে স্কুলে যাচ্ছিলেন। তাঁরা দেখতে পেয়ে সেখানে দাঁড়িয়ে পড়েন। গৌতমবাবু দুষ্কৃতীদের বাধা দিতেই তারা বাইকে চেপে পালিয়ে যায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.