টুকরো খবর
সাত মাস পর হদিস মিলল মা ও ছেলের
‘নিখোঁজ’ হওয়ার সাত মাস পরে শিশুপুত্র-সহ এক মহিলাকে উদ্ধার করল পুলিশ। ঘটনায় জড়িত অভিযোগে পুলিশ গ্রেফতার করেছে হুগলির খানাকুলের বাসিন্দা নেপাল দলুইকে। ধৃতকে সোমবার কাঁথি এসিজেএম আদালতে হাজির করা হলে বিচারক ১৪ দিন জেল হেফাজতের নির্দেশ দেন। ওই মহিলাও কাঁথি আদালতে গোপন জবানবন্দি দেন। তিনি তাঁর বাবার কাছেই থাকবেন। বছর সাতেক আগে পূর্ব মেদিনীপুরের পটাশপুরের সাতষণ্ডা গ্রামের ওই মহিলার বিয়ে হয় খাড়ান গ্রামে। দম্পতির একটি শিশুপুত্রও রয়েছে। মাস সাতেক আগে মহিলা নিখোঁজ হওয়ার পরে তাঁর স্বামী থানায় স্ত্রী ও পুত্রের নিখোঁজের পিছনে কারও হাত রয়েছে বলে অভিযোগ দায়ের করেন। অন্য দিকে, ওই মহিলার বাবা তাঁর মেয়ে ও নাতিকে গুম-খুনের অভিযোগ দায়ের করেন মেয়ের স্বামী ও শ্বশুরবাড়ি লোকজনের বিরুদ্ধে। এই দুই অভিযোগের ভিত্তিতে তদন্তে নেমে ধন্দে পড়ে পুলিশ। পটাশপুর থানার ওসি বিপ্লব হালদার জানান, একটি ফোনের সূত্রে ওই মহিলার খোঁজ মেলে। জানা যায়, আরামবাগ থানা এলাকার মিয়াঁপাড়ায় নাম ভাঁড়িয়ে বাড়ি ভাড়া করে রয়েছেন তাঁরা। স্থানীয় জরি কারখানায় কাজ করতেন। রবিবার মিয়াঁপাড়া থেকেই নেপালকে গ্রেফতার ও শিশুপুত্র-সহ ওই মহিলাকে উদ্ধার করে পুলিশ। পুলিশের দাবি, জেরায় মহিলা জানিয়েছেন, বিয়ের পর থেকেই শ্বশুরবাড়ির লোকেরা তাঁর উপরে নির্যাতন করতেন। ঘটনাচক্রে ফোনে নেপালের সঙ্গে তাঁর আলাপ ও পরে ঘনিষ্ঠতা হয়। এর পর ছেলেকে নিয়ে নেপালের সঙ্গেই ঘর ছাড়েন তিনি।

কোলাঘাট কলেজে সংঘর্ষে টিএমসিপি
ছাত্র-ইউনিয়ন দখলকে কেন্দ্র করে তৃণমূলের দুই গোষ্ঠীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ বাধল পূর্ব মেদিনীপুরের কোলাঘাট রবীন্দ্রভারতী মহাবিদ্যালয়ে। সোমবার সকালে কলেজ-চত্বরে ওই সংঘর্ষের জেরে উত্তেজনা ছড়ায়। সংঘর্ষে দু’পক্ষের দু’জন আহত হয়। পরিস্থিতি সামাল দিতে কোলাঘাট থানার পুলিশ ঘটনাস্থলে আসে। সংঘর্ষে জড়িত অভিযোগে কয়েকজনকে আটক করা হলেও পরে তাঁদের ছেড়ে দেওয়া হয়। কোলাঘাটের হলদিয়া মোড়ের কাছে ৬ নম্বর জাতীয় সড়কের পাশে কয়েক বছর আগে চালু হয়েছে এই রবীন্দ্রভারতী মহাবিদ্যালয়। বছর দু’য়েক আগে তৃণমূল ছাত্র পরিষদ এখানে পা রাখে। কিন্তু কলেজের ছাত্র-ইউনিয়ন কাদের নিয়ন্ত্রণে থাকবেসেই নিয়েই টিএমসিপি’রই দুই গোষ্ঠীর বিরোধ বেধেছে। কোলাঘাটের তৃণমুল বিধায়ক বিপ্লব রায়চৌধুরী ও তাঁর বিরোধী গোষ্ঠীর নেতা উজ্জ্বল ভট্টাচার্যের অনুগামীদের মধ্যেই এই বিরোধ বলে স্থানীয় সূত্রের খবর। উজ্জ্বলবাবুর অভিযোগ, “কলেজে তৃণমূল ছাত্র পরিষদের ইউনিট খোলার ব্যাপারে বিধায়কের কোনও ভূমিকাই ছিল না। অথচ, এখন ইউনিয়নের নিয়ন্ত্রণ পেতে মরিয়া হয়েছে তাঁর অনুগামীরা। বহিরাগতদের নিয়ে এ দিন হামলা চালায় বিপ্লববাবুর লোকজনই। প্রতিবাদ করায় তৃণমূল ছাত্র পরিষদ সমর্থকদের মারধরও করে ওই বহিরাগতরা।” অন্য দিকে, বিপ্লববাবু অভিযোগ উড়িয়ে দিয়ে বলেন, “ওই কলেজে তৃণমূল ছাত্র পরিষদের ইউনিট আছে বলেই আমি জানি না। ওখানে আমাদের দলের লোকজন গোলমাল পাকাতে গিয়েছিল, এই অভিযোগ ঠিক নয়।” তৃণমূল ছাত্র পরিষদের জেলা সভাপতি দীপক দাস অবশ্য কলেজে গোলমালের কথা স্বীকার করে বলেন, “আমাদের সংগঠনেরই দু’দল ছাত্রের মধ্যে ভুল বোঝাবুঝি থেকে সামান্য ঝামেলা হয়েছে।” তাঁর দাবি, “এতে গোষ্ঠী-দ্বন্দ্বের কোনও ব্যাপার নেই। তদন্ত করে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।”

কঙ্কাল-কাণ্ডে চার্জগঠন পিছোল
হাইকোর্ট সাময়িক স্থগিতাদেশ দেওয়ায় ফের পিছিয়ে গেল দাসেরবাঁধ কঙ্কাল মামলার চার্জগঠন। মেদিনীপুর আদালতে মামলার পরবর্তী দিন ধার্য হয়েছে আগামী ২২ অগস্ট। অসুস্থতার কারণ দেখিয়ে হাইকোর্ট থেকে জামিন পেয়েছেন এই মামলার অন্যতম অভিযুক্ত কিরীটী রায়। জামিন পাওয়ার পর থেকে মামলার দিনে মেদিনীপুর আদালতে আর হাজির হননি। সে কারণে গত ৫ জুলাই তাঁর জামিন বাতিল করে ফের গ্রেফতারি পরোয়না জারি করেন মেদিনীপুরের চতুর্থ অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক অভিজিৎ সোম। ওই নির্দেশকে চ্যালেঞ্জ করেই হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন কিরীটীবাবু। গত ১৮ জুলাই এ সংক্রান্ত প্রাথমিক শুনানির পরে হাইকোর্ট দায়রা আদালতে মামলা এগোনোর উপরে সাময়িক স্থগিতাদেশ দেয়। সোমবার সিআইডি আবার মেদিনীপুর আদালতে পেশ করা রিপোর্টে জানিয়েছে, কিরীটী রায়ের যে ঠিকানা তাদের কাছে রয়েছে, সেখানেও তিনি নেই। এই অবস্থায় এ দিনও এই মামলায় চার্জগঠনের শুনানি হতে পারেনি। প্রসঙ্গত, এই মামলায় সিআইডি গত ২৩ সেপ্টেম্বর মোট ৫৮ জন সিপিএম নেতা-কর্মীর নামে চার্জশিট দিয়েছিল। এখনও পর্যন্ত ২১ জন গ্রেফতার হয়েছেন। তাঁদের মধ্যে সুশান্ত ঘোষ, দেবাশিস পাইন, কিরীটী রায়, বিলাস পাঁজা, বিশ্বরূপ ঘোষ, শেখ আরফিন, অর্ণব ঘোষ--এই ৭ জন জামিনে রয়েছেন। অর্ণব ঘটনার সময়ে নাবালক ছিলেন। তাই তাঁর বিচার চলছে জুভেনাইল কোর্টে। জেল হেফাজতে থাকা ১৪ জনকেই এ দিন মেদিনীপুর আদালতে হাজির করা হয়। জামিনে মুক্ত সুশান্ত ঘোষ-সহ ৫ জনও (কিরীটীবাবু ও অর্ণব বাদে) হাজির হন। কালীদাস চৌধুরি, অরুণ মণ্ডল, মদন সাঁতরা, বৈদ্যনাথ সাঁতরা ও শিবরাম সিংহ---সোমবার মেদিনীপুর আদালতে এই ৫ জন জেলবন্দির তরফে জামিনের আবেদনও জানানো হয়েছিল। বিচারক অবশ্য আবেদন খারিজ করে দেন।

আদরি পুলিশ হেফাজতে
মাওবাদীদের ‘ডেপুটি এরিয়া-কম্যান্ডার’ সন্দেহে ধৃত আদরি মুর্মুকে ১২ দিন পুলিশি হেফাজতের নির্দেশ দিল ঝাড়গ্রামের এসিজেএম আদালত। রবিবার দুপুরে ওড়িশার সীমানা লাগোয়া গোপীবল্লভপুর থানার কেন্দুগাড়ি অঞ্চলের ফুলাকেন্দু গ্রাম থেকে আদরিকে গ্রেফতার করা হয় বলে পুলিশের দাবি। আদরির বাড়ি বিনপুরের তেঁতুলডাঙা গ্রামে। রাষ্ট্রদ্রোহ ও হামলা-নাশকতার দু’টি মামলায় অভিযুক্ত করে আদরিকে সোমবার ঝাড়গ্রাম আদালতে হাজির করা হয়। তদন্তের স্বার্থে ধৃতকে নিজেদের হেফাজতে চায় পুলিশ। অভিযুক্তের আইনজীবী কৌশিক সিংহ আদালতে দাবি করেন, সাজানো মামলায় আদরিকে অভিযুক্ত করেছে পুলিশ। কৌশিকবাবুর দাবি, গোপীবল্লভপুরের তিড়কা গ্রামে এক আত্মীয়ের বাড়িতে গিয়েছিলেন আদরি। সেখান থেকেই তাঁকে গ্রেফতার করে পুলিশ। কৌশিকবাবুর যুক্তি, দু’টি মামলার কোনওটির এফআইআরেই ‘আদরি’ নাম নেই। এফআইআরে থাকা ‘দীপা’ (পুলিশের দাবি, মাওবাদী স্কোয়াডে আদরিকে দীপা নামে ডাকা হতো) নামটির ভিত্তিতেই অযৌক্তিক ভাবে আদরিকে অভিযুক্ত করা হয়েছে। জামিনের আবেদন খারিজ করে দিয়ে আদরিকে ১২ দিন পুলিশি হেফাজতে রাখারই নির্দেশ দেন বিচারক প্রিয়জিৎ চট্টোপাধ্যায়।

কুসুমপুরে জলের সঙ্কট
পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন এলাকাতেই পানীয় জলের সঙ্কট চলছে। কাঁথি ও এগরা মহকুমার বেশ কিছু এলাকায় জনস্বাস্থ্য কারিগরি দফতরের জলসরবরাহ প্রকল্পের জলের যোগান না থাকায় গ্রামগঞ্জের সাধারণ মানুষকে পুকুরের জলই পানীয় হিসাবে খেতে হচ্ছে। কাঁথি-৩ ব্লকের কুসুমপুর অঞ্চলে পানীয় জলের তীব্র-সঙ্কটে স্কুল ও অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিকেও ভুগতে হচ্ছে। সেখানে রান্নার কাজেও ব্যবহার হচ্ছে পুকুরের জল। ১৫টি জলাধার তৈরি হলেও বিদ্যুৎ সংযোগের অভাবে তা চালু করা যাচ্ছে না বলে জনস্বাস্থ্য কারিগরি দফতরের সহকারী বাস্তুকার সুবীর ঘোষের বক্তব্য। দীর্ঘদিন আগেই বিদ্যুৎ দফতরে আবেদন জানানো হলেও সংযোগ মিলছে না বলে জনস্বাস্থ্য কারিগরি দফতরের দাবি। এই চাপানউতোরে অবশ্য কষ্ট বাড়ছে বই কমছে না সাধারণ মানুষের।

অপহৃত নাবালিকা উদ্ধার, ধৃত যুবক
এক নাবালিকাকে অপহরণের অভিযোগে সুজন শাসমল নামে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। ওই নাবালিকাকেও উদ্ধার করা হয়েছে। কাঁথির চণ্ডীভেটি গ্রামের বাসিন্দা ধৃত সুজনকে সোমবার কাঁথি এসিজেএম আদালতে হাজির করা হলে বিচারক ১৪ দিন জেল হেফাজতের নির্দেশ দেন। গোপন জবাবন্দি দেয় ওই নাবালিকাও। বিচারক তাকে বাবার কাছে থাকার নির্দেশ দিয়েছেন। এগরা থানার বিহারীপুর গ্রামের বাসিন্দা ওই নাবালিকার বাবা গত ৪ জুলাই মেয়েকে অপহরণ করা হয়েছে বলে থানায় অভিযোগ দায়ের করেন। এরপর পুলিশের পরামর্শে ও আত্মীয়দের মধ্যস্থতায় বাবাকে দেখার নাম করে রবিবার সুজনকে নিয়ে গ্রামে আসে ওই নাবালিকা। সেখানেই ওই যুবককে গ্রেফতার করে পুলিশ।

বাসের ধাক্কায় মৃত্যু
বাসের ধাক্কায় মৃত্যু হল এক সাইকেল আরোহীর। সোমবার সকালে দুর্ঘটনাটি ঘটেছে পূর্ব মেদিনীপুরের নন্দকুমার থানার শ্রীকৃষ্ণপুর গ্রামে হলদিয়া-মেচেদা রাজ্য সড়কে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম জগন্নাথ দাস (৫৭)। বাড়ি নন্দকুমারের পদুমখানা গ্রামে। এ দিন সকালে বাড়ি থেকে বেরিয়ে সাইকেলে তমলুকের দিকে আসছিলেন জগন্নাথবাবু। সকাল ৬টা নাগাদ শ্রীকৃষ্ণপুর গ্রামের কাছে হলদিয়া-ঝাড়গ্রাম রুটের বেসরকারি বাস তাঁকে ধাক্কা মারে। সাইকেল থেকে ছিটকে পড়ে মৃত্যু হয় ওই প্রৌঢ়ের। চালক অবশ্য বাস নিয়ে ততক্ষণে চলে গিয়েছেন। পুলিশ জানিয়েছে, ওই চালকের সন্ধানে তল্লাশি শুরু হয়েছে।

সমবায় তৃণমূলের
কাঁথি-১ ব্লকের পাইলচ্ছনপুর সমবায় কৃষি উন্নয়ন সমিতির প্রতিনিধি নির্বাচনে জয়ী হলেন তৃণমূল সমর্থিত প্রার্থীরা। রবিবার সমিতির নির্বাচনে ৪০টি আসনের মধ্যে তৃণমূল-প্রার্থীরা ৩৬টি আসনে এবং বাম-প্রার্থীরা ৪টি আসনে বিজয়ী হন। সমিতির নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক উত্তেজনা থাকলেও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। গতবারেও সমিতি তৃণমূলের দখলেই ছিল।

প্রয়াত শিক্ষাবিদ
প্রয়াত হলেন স্বাধীনতা সংগ্রামী তথা বেলদা গঙ্গাধর অ্যাকাডেমির প্রাক্তন প্রধান শিক্ষক শিবকালী মিশ্র। বয়স হয়েছিল ৮৭ বছর। বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। সোমবার বিকেলে তাঁর মৃত্যু হয়। ’৮৩ সালে রাষ্ট্রপতি পুরস্কার পেয়েছিলেন। শিবকালীবাবুর মৃত্যুতে শোকস্তব্ধ বেলদা। বহু মানুষ বাড়িতে গিয়ে তাঁকে শেষশ্রদ্ধা জানান।

দুর্ঘটনায় মৃত বৃদ্ধা
কাঁথি থানার চালতি অঞ্চলের গোবিন্দপুরে গাড়ির ধাক্কায় এক অজ্ঞাতপরিচয় বৃদ্ধার মৃত্যু হয়েছে। রবিবার বিকেলে রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা ওই বৃদ্ধাকে ধাক্কা মারে কাঁথিগামী একটি ভ্যান।আহত অবস্থায় তাঁকে কাঁথি মহকুমা হাসপাতালে ভর্তি করা হলে রাতেই তিনি মারা যান।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.