টুকরো খবর
রিনা-হামলার ঘটনায় বিক্ষোভ সাংবাদিকদের
সাংবাদিককে হত্যার চেষ্টার প্রতিবাদে, আজ ইটানগরে, অরুণাচল বিধানসভা ও রাজ্য সচিবালয়ে প্রতিবাদ জানাল অরুণাচল প্রদেশ সাংবাদিক সংস্থা ও ইটানগর প্রেস ক্লাব। গত রবিবার সন্ধ্যায় অফিসে আসার সময়, অরুণাচল টাইম্স-এর সহকারী প্রধান সম্পাদক টংনাম রিনাকে পিছন থেকে গুলি করা হয়। তিনি আপাতত হাসপাতালে ভর্তি। সাংবাদিকদের সংগঠন সাত দিনের মধ্যে অপরাধীদের ধরার চরমসীমা বেঁধে দিলেও, চার দিন পরেও পুলিশ কাউকে গ্রেফতার করতে পারেনি। প্রতিবাদে ১৭ জুলাই রাজ্যের সব সংবাদপত্র বন্ধ রাখা হয়েছিল। আজ বিধানসভা ভবনের সামনে ও নাহারলাগান প্রশাসনিক ভবন চত্বরে বিক্ষোভ দেখান সাংবাদিকরা। রাজ্যপাল জে জে সিংহের সঙ্গে দেখা করে সংবাদমাধ্যমের প্রতিনিধিরা জানান, এর আগে অরুণাচল টাইম্স-এর দফতরে হামলা ও ভাঙচুরের ঘটনার সিসিটিভি ফুটেজ পুলিশের হাতে তুলে দেওয়া হলেও আজ অবধি পুলিশ একজন হামলাকারীকেও ধরতে পারেনি। রিনার ঘটনার ক্ষেত্রেও পুলিশ তদন্তে ব্যর্থ। এ ছাড়া, সাংবাদিক আপ্পু গাপাক ও নিয়াপি বোমজেনকে যারা মারধর করেছিল তারাও ধরা পড়েনি। রাজ্যপাল জেনারেল (অবসরপ্রাপ্ত) জে জে সিংহ ব্যক্তিগতভাবে বিষয়টি দেখবেন বলে আশ্বাস দিয়েছেন।

ফের বৃষ্টি, তৃতীয় দফার বন্যা অসমে
বন্যার জল নামার সময়েই ফের টানা বৃষ্টির ফলে অসমে বন্যা পরিস্থিতি আবার খারাপের দিকে যাচ্ছে। গত ৪৮ ঘণ্টায় অসম, অরুণাচল ও ভুটানে টানা বৃষ্টির ফলে উজানি ও নামনি অসমে কমতে থাকা বন্যার জল ফের ফুলে ফেঁপে উঠেছে। ধেমাজি ও লখিমপুরে নতুন করে বন্যায় শতাধিক গ্রাম জলমগ্ন হয়েছে। একই অবস্থা চিরাং, বাক্সা, কোকরাঝাড়েও। ব্রহ্মপুত্র ও জিয়াঢলের জলের তোড়ে বেশ কিছু এলাকায় বাঁধে নতুন করে ফাটল ধরেছে। গুয়াহাটি থেকে উমানন্দ, উত্তর-গুয়াহাটি-সহ সব কটি গন্তব্যে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। যোরহাট, ডিব্রুগড়, ধুবুরি, শোণিতপুরে ব্রহ্মপুত্র বিপদসীমার উপর দিয়ে বইছে। নামনিকে বেকি, সঙ্কোশ, কপিলি, পুঁটিমারি প্রভৃতি নদীর জল বিপদসীমার উপর দিয়ে বইছে। ত্রাণ শিবরে আশ্রয় নিয়েছেন তিন লক্ষেরও বেশি মানুষ। পরপর তিন দফার প্রবল বন্যার তোড়ে মাজুলি দ্বীপের অস্তিত্বের সংকট দেখা দিয়েছে। অরুণাচলে সিয়াং-এর জল বেড়ে পাসিঘাটও প্লাবিত।

সংসদীয় কমিটিতে সচিন ও রেখা
তথ্য প্রযুক্তি নিয়ে গুরুত্বপূর্ণ বিষয় এ বার খতিয়ে দেখার সুযোগ পাবেন সচিন তেন্ডুলকর। খাদ্য সরবরাহ, রেশন ব্যবস্থার নানা দিক নিয়ে মুখ খুলতে পারবেন রেখা। সংসদের দু’টি গুরুত্বপূর্ণ কমিটির সদস্য করা হয়েছে তাঁদের। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক, যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রক এবং ডাক ও টেলিযোগাযোগ দফতরের কাজকর্ম খতিয়ে দেখে তথ্য ও প্রযুক্তি সংক্রান্ত স্থায়ী কমিটি। সেই কমিটির সদস্য হয়েছেন সচিন। এখন কেবল টিভি নেটওয়ার্ক (নিয়ন্ত্রণ)-এর দ্বিতীয় সংশোধনী খতিয়ে দেখছে এই কমিটি। জাতীয় খাদ্য সুরক্ষা বিল সহ বেশ কয়েকটি প্রস্তাবিত আইন পরীক্ষা করছে খাদ্য, উপভোক্তা ও গণবন্টন সংক্রান্ত স্থায়ী কমিটি। ওই কমিটির অন্তর্ভুক্ত হয়েছেন রেখা।

সেনার হাতে যুবক নিগৃহীত ডিব্রুগড়ে
ছাত্রী নিগ্রহের ঘটনার রেশ কাটতে না কাটতেই, ফের নিরীহ নাগরিকের উপর অত্যাচারের অভিযোগ সেনাবাহিনীর বিরুদ্ধে উঠল। শিবসাগরের পরে, এ বার ঘটনাস্থল ডিব্রুগড়। পুলিশ জানায়, গত কাল দেওয়ানবাড়ির সামনে দিয়ে মোটরসাইকেলে যাচ্ছিলেন লেজাই পানীগাঁওয়ের বাসিন্দা মিন্টু বরুয়া ও দীঘলীয়া গ্রামের বাসিন্দা সোনটো দুয়রা। পিছন থেকে আসা সেনাবাহিনীর একটি গাড়ি তাদের থামতে বলে। যুবক দুজনের অভিযোগ, রাস্তা না ছাড়ার অভিযোগে জওয়ানরা তাঁদের বেদম মারধর করেন। মিন্টু ও সোনটোকে হাসপাতালে ভর্তি করা হয়। মিন্টুর আঘাত গুরুতর। সেনাবাহিনীর নামে পুলিশের কাছ অভিযোগ দায়ের করা হয়েছে।

ফের জঙ্গি পথে ফেরার হুমকি এসপিওদের
চারদিন ধরে আন্দোলন চালানোর পর, বিশেষ পুলিশ অফিসাররা (এসপিও) জঙ্গি আন্দোলন শুরু করার হুমকি দিলেন। অধিবেশন চলাকালীন বিধানসভা ভবনের বাইরে রোজই অনশন, ধর্নায় বসছেন অসম স্পেশ্যাল পুলিশ অফিসার ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। এক সময় জঙ্গি আন্দোলনের সঙ্গে জড়িত ব্যক্তিদের আইন-শৃঙ্খলা রক্ষার ভার দিয়ে এসপিও পদ তৈরি করেছিল অসম পুলিশ। কিন্তু এখনও তাঁদের স্থায়ী নিয়োগের ব্যবস্থা না হওয়ায় এসপিও-রা দফায় দফায় আন্দোলন করছেন। আজ তাঁদের তরফে ঘোষণা করা হয়, আগামীকাল বেলা ২টোর মধ্যে তাঁদের দাবি পূরণ না হলে, ফের অস্ত্র হাতে তুলে নিয়ে জঙ্গি আন্দোলনে নামতে তাঁরা বাধ্য হবেন।

সাংসদের নেতৃত্বের সঙ্গে সমন্বয়ের নির্দেশ মমতার
তৃণমূল সাংসদদের দলীয় নেতৃত্বের সঙ্গে সমন্বয় রেখে কাজ করার পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাষ্ট্রপতি নির্বাচনে তাঁদের ভোটদানের পর বৃহস্পতিবার দুপুরে বিধানসভা ভবনে দলীয় সাংসদদের নিয়ে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। বৈঠকে দলের রাজ্যসভার উপনেতা সুখেন্দুশেখর রায়ের প্রধানমন্ত্রী মনমোহন সিংহের ভোজসভায় যাওয়ার প্রসঙ্গ ওঠে। রাষ্ট্রপতি নির্বাচনের প্রাক্কালে ইউপিএ সাংসদদের বুধবার মধ্যাহ্নভোজে আমন্ত্রণ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেখানে দলের তরফে সাংসদ কে ডি সিংহকে পাঠিয়েছিলেন দলীয় নেতৃত্ব। ঘটনাচক্রে, সেদিন দুপুরেই বিদেশ থেকে দিল্লিতে ফেরেন সুখেন্দুবাবু। আমন্ত্রণ পেয়ে তিনি ভোজসভায় গিয়েছিলেন। দলীয় সূত্রের খবর, মমতা দলীয় সাংসদদের জানিয়ে দিয়েছেন, ভবিষ্যতে এই ধরনের আমন্ত্রণ পেলে যাওয়ার আগে নেতৃত্বের সঙ্গে কথা বলে নিতে হবে। সুখেন্দুবাবু অবশ্য এ দিন বলেন, “আমার যা বলার তা দলীয় নেতৃত্বকে জানিয়েছি।”

দিল্লির যৌনপল্লি থেকে উদ্ধার রাজ্যের কিশোরী
মধ্য দিল্লির একটি যৌনপল্লি থেকে আজ উদ্ধার করা হল পশ্চিমবঙ্গের বাসিন্দা ১৬ বছরের এক কিশোরীকে। পুলিশ সূত্রে খবর, দক্ষিণ চব্বিশ পরগনা জেলার দরিদ্র একটি পরিবার থেকে নার্সিং -এর প্রশিক্ষণ নেওয়ার জন্য দিল্লিতে এসেছিল ওই কিশোরী। মেয়েটি পুলিশকে বলেছে, তার সঙ্গে স্থানীয় একটি ছেলের ঘনিষ্ঠতা হয়। ছেলেটি তাকে বিয়ের প্রস্তাবও দিয়েছিল। মেয়েটির অভিযোগ, ওই ছেলেটিই তাকে ওই যৌনপল্লিতে বেচে দেয়। সম্প্রতি, রাজধানীর একটি স্বেচ্ছাসেবী সংস্থা বিষয়টি জানতে পারে। তারাই পুলিশকে বিষয়টি জানালে জিবি রোডের যৌনপল্লি থেকে কিশোরীকে উদ্ধার করা হয়।

পি এন ধর প্রয়াত
ইন্দিরা গাঁধীর এক সময়ের প্রধান সচিব, অর্থনীতিবিদ পৃথ্বীনাথ ধর প্রয়াত হলেন। বয়স হয়েছিল ৯৪ বছর। ’৭০-এর দশকে ইন্দিরা গাঁধী প্রধানমন্ত্রী থাকাকালীন দিল্লি বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক তাঁর প্রধান সচিব হয়েছিলেন। আইএএস বা আইএফএস না হয়েও অধ্যাপক ধরই সে সময় ছিলেন একমাত্র ব্যক্তি, যাঁকে প্রধানমন্ত্রীর অফিসে বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছিল। ১৯৭২-এ পাক-প্রেসিডেন্ট জুলফিকার আলি ভুট্টোর সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গাঁধীর যে শিমলা চুক্তি হয়েছিল, তখন ইন্দিরার সঙ্গে ছিলেন তিনি। দিল্লি স্কুল অফ ইকনমিকস্-এর প্রতিষ্ঠাতাদের অন্যতম ছিলেন পৃথ্বীনাথ ধর। তাঁর বই ‘ইন্দিরা গাঁধী, দ্য ইমারজেন্সি অ্যান্ড ইন্ডিয়ান ডেমোক্রেসি’-তে ভারতের ইতিহাসের গুরুত্বপূর্ণ একটি অধ্যায়ের নির্ভরযোগ্য বিবরণ রয়েছে।

হজ হাউসেই ব্যাগ পরীক্ষা
বছর পশ্চিমবঙ্গ, ওড়িশা ত্রিপুরা থেকে হজে যাচ্ছেন সাড়ে ১২ হাজার মানুষ। গত বছর সংখ্যাটা ছিল সাড়ে ন’হাজার। হজ কমিটির চেয়ারম্যান হাজি শেখ নুরুল ইসলাম বৃহস্পতিবার মহাকরণে বলেন, “এ বছর হজ হাউসেই যাত্রীদের মালপত্র -সহ ব্যাগ পরীক্ষার ব্যবস্থা হচ্ছে। বিমানবন্দর -কর্তৃপক্ষই এই ব্যবস্থা করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন।” নুরুল জানান, এ বারেই প্রথম মহকুমা স্তরে হজযাত্রীদের টিকা দেওয়া হবে। ২০১৩ সালে যাঁরা হজে যাবেন, তাঁদের জন্য হজ হাউস থেকেই পাসপোর্ট তৈরি করে দেওয়া হবে। অক্টোবর থেকে আগ্রহীরা এই পরিষেবা পাবেন।

রাজ্যসভায় উপনেতা হলেন রবিশঙ্কর
রাজ্যসভায় বিজেপি - উপনেতা হলেন রবিশঙ্কর প্রসাদ। আজ বিজেপি সংসদীয় দলের নেতা লালকৃষ্ণ আডবাণী রবিশঙ্করের নাম উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান হামিদ আনসারির কাছে প্রস্তাব করেন। বিজেপি নেতা এস এস অহলুওয়ালিয়ার রাজ্যসভার সাংসদ পদে মেয়াদ শেষ হওয়ায় উপনেতার পদটি ফাঁকা ছিল। রাজ্যসভায় তিন বারের সাংসদ রবিশঙ্কর এনডিএ সরকারের আমলে কিছু গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্বে ছিলেন।

হাসপাতালে লক্ষ্মী সেহগল
হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হলেন লক্ষ্মী সেহগল। নেতাজি সুভাষচন্দ্র বসুর ‘ইন্ডিয়ান ন্যাশনাল আর্মি’র অন্যতম সদস্যা লক্ষ্মী ‘ঝাঁসির রানি’ বাহিনীর কর্নেল ছিলেন। কন্যা সুভাষিণী আলি জানান, বেশ কিছু দিন ধরেই অসুস্থ ছিলেন তাঁর মা। আজ সকালেই হৃদরোগে আক্রান্ত হন ৯৭ বছরের সেহগল। তিনি পেশায় চিকিৎসক ছিলেন।

বেঙ্গালুরুর স্কুলে বৈষম্যের অভিযোগ
শিক্ষার অধিকার আইনের আওতায় বেঙ্গালুরুর একটি নামকরা বেসরকারি স্কুলে ভর্তি হয়েছিল আর্থিক ভাবে পিছিয়ে পড়া সম্প্রদায়ের বেশ কিছু ছাত্রছাত্রী। অভিযোগ, ওই ছাত্র ছাত্রীদের সঙ্গে ওই স্কুল-কর্তৃপক্ষ বৈষম্যমূলক আচরণ করছে। অন্য ছাত্রদের থেকে আলাদা করে রাখতে তাদের চুল কেটে দেওয়া হয়েছে কিংবা ক্লাস ঘরে পিছনের সারিতে বসানো হচ্ছে বলেও অভিযোগ করেন ওই সব ছাত্রছাত্রীর অভিভাবকেরা।

অসম বনধে মিশ্র প্রভাব
তফশিল জাতি ও উপজাতি সংস্থার ডাকা ২৪ ঘণ্টার অসম বনধে, আংশিক প্রভাব পড়ল কোকরাঝাড়, বঙ্গাইগাঁও, মঙ্গলদৈ, শিবসাগর, গোলাঘাট, যোরহাট জেলায়। নুমালিগড় ও মঙ্গলদৈ জেলার বিভিন্ন অংশে পথ অবরোধ করা হয়। অবরোধকারীরা টায়ার জ্বালিয়ে পথ আটকান। বহু অবরোধকারীকে আটক করে পুলিশ। নিয়োগ সংক্রান্ত আইনে সংশোধনীর দাবিতে বনধ ডাকা হয়।

রামদেবকে হেনস্থা
রামদেবের গাড়িতে কংগ্রেস সমর্থকেরা ঢিল ছুড়লেন বলে অভিযোগ উঠল। কংগ্রেসের সাধারণ সম্পাদক দিগ্বিজয় সিংহের বিরুদ্ধে তাঁর মন্তব্যের জন্যই কংগ্রেস সমর্থকেরা আক্রমণ করেছেন।

মুম্বইয়ে জোড়া বিপর্যয়
একই দিনে দু’দু’টি দুর্ঘটনার কবলে পড়ল মুম্বই। বিদর্ভ এক্সপ্রেসের সঙ্গে একটি লোকাল ট্রেনের মুখোমুখি সংঘর্ষে অন্তত তিন জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা ৩১। মধ্য রেল সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার রাত সাড়ে ন’টা নাগাদ মুম্বই-ইগতপুরী সেকশনের খারডি স্টেশনের কাছে কাসারা-মুম্বই লোকালের ১১টি কামরা লাইনচ্যুত হয়। উল্টো দিক থেকে ছুটে আসছিল বিদর্ভ এক্সপ্রেস। লাইনচ্যুত লোকালের কামরার সঙ্গে ধাক্কা খেয়ে এক্সপ্রেসের ইঞ্জিনটি লাইনচ্যুত হয়ে পড়ে। অন্য দিকে ওয়াডালা এলাকায় সেতু ভেঙে এক জন মারা গিয়েছেন। আহত আরও ছ’জন। দমকল সূত্রে প্রথমে বলা হয়েছিল, বরকত আলি রোড বরাবর ভেঙে পড়েছে নির্মীয়মাণ মনোরেলের সেতুর একাংশ। পরে পুরসভা সূত্রে জানানো হয়, ভেঙে পড়া অংশটি ইস্টার্ন ফ্রিওয়ে-র। সেতুটি মুম্বই ও নবি মুম্বইকে জুড়েছে।

ধর্ষণের সংজ্ঞা বদল
ধর্ষণকে একটি লিঙ্গ-নিরপেক্ষ অপরাধ হিসেবে গণ্য করা এবং সেই সূত্রে ধর্ষণের পরিবর্তে ‘যৌন নিগ্রহ’ শব্দবন্ধের ব্যবহার অনুমোদন করল কেন্দ্রীয় মন্ত্রিসভা। ভারতীয় দণ্ডবিধি সংশোধন বিল (২০১১)-র আওতায় ৩৭৫ ধারায় ধর্ষণের সংজ্ঞা বদল করার প্রস্তাব দিয়েছিল কেন্দ্রীয় মহিলা ও শিশুকল্যাণ মন্ত্রক। বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকে তা অনুমোদিত হয়েছে বলে জানিয়ে কেন্দ্রীয় মন্ত্রী কৃষ্ণা তিরথ বলেন, এখন থেকে সার্বিক ভাবে দণ্ডবিধির সব ধারাতেই ১৮ বছরের কমবয়স্কদের নাবালক/নাবালিকা বলে গণ্য করা হবে। ধর্ষণের সংজ্ঞা প্রসারিত হওয়ার সঙ্গে সঙ্গে অ্যাসিড ছুড়ে মারার ঘটনাকে এ বার থেকে পৃথক অপরাধ হিসেবে চিহ্নিত করা হবে। ওই অপরাধে সর্বোচ্চ দশ বছরের কারাদণ্ড হতে পারবে বলে সিদ্ধান্ত হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.