টুকরো খবর
ধর্মঘট প্রত্যাহার
টোল গেটের ফি কমানোর প্রতিশ্রুতি মেলায় অবশেষে আজ, বৃহস্পতিবার থেকে ডাকা জেলা জুড়ে অনির্দিষ্টকালের জন্য বেসরকারি পরিবহণ ধর্মঘট প্রত্যাহার করে নিল উত্তর দিনাজপুর বাস ও মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশন। বুধবার বিকেলে সংগঠনের তরফে এ কথা ঘোষণা করা হয়েছে। এ দিন চাকুলিয়া থানার ওসি নিম সিরিং ভুটিয়ার হস্তক্ষেপে জাতীয় সড়ক কর্তৃপক্ষ নিযুক্ত টোলগেটের দায়িত্বে থাকা এজেন্সির সঙ্গে অ্যাসোসিয়েশনের সদস্যদের বৈঠক হয়। ওই বৈঠকের পর বাস মালিক সমিতির সম্পাদক জেলা অশোক চন্দ বলেন, “বৈঠকে এজেন্সির সদস্যরা বালুরঘাট-রায়গঞ্জ-শিলিগুড়ি রুটের বিভিন্ন বেসরকারি বাস থেকে যাতায়াত পিছু ৭৫ টাকা করে আদায় করবেন বলে লিখিত ভাবে সিদ্ধান্তের কথা জানিয়েছেন। ওই সিদ্ধান্তে আমরা খুশি। তাই ধর্মঘট প্রত্যাহার করা হল।” গত ৩১ মে থেকে চাকুলিয়া থানার অসুরাগড় এলাকার ৩১ নম্বর জাতীয় সড়কে টোল প্লাজা চালু করেছেন জাতীয় সড়ক কর্তৃপক্ষ। অ্যাসোসিয়েশনের অভিযোগ ছিল, টোল গেট থেকে প্রতিদিন এজেন্সির সদস্যরা বেআইনিভাবে বিভিন্ন বেসরকারি বাস থেকে যাতায়াত পিছু কখনও ২৩০ টাকা আবার কখনও ১৫০ টাকা করে ফি আদায় করছেন। টোল ফি ৪০ টাকা করার দাবিতে গত একমাস ধরে জেলার বিভিন্ন এলাকায় পথ অবরোধ সহ আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন বাস মালিকেরা। প্রশাসনের তরফে কোনও আশ্বাস না মেলায় মঙ্গলবার অ্যাসোসিয়েশনের তরফে বৃহস্পতিবার থেকে অনির্দিষ্টকালের জন্য জেলা জুড়ে বেসরকারি পরিবহণ ধর্মঘটের নামার হুমকি দেওয়া হয়।

ভাসার আশঙ্কা
ভরা বর্ষার মরসুমে ইসলামপুর শহরে সঠিক নিকাশি না থাকার অভিযোগ তুলে শহরবাসী জলবন্দি হওয়ার আশঙ্কা করছেন। শহরের অধিকাংশ এলাকা পুরসভার মধ্যে থাকলেও বেশকিছু এলাকা পঞ্চায়েতের মধ্যে রয়েছে। বাসিন্দাদের অভিযোগ, প্রতিবছর বর্ষার সময় জলবন্দি হয়ে পড়েন বাসিন্দারা। পুর এলাকার আমবাগান কলোনি, দুর্গানগর, রামকৃষ্ণপল্লি, কলেজমোড়, মেলার মাঠ, শান্তিনগরের এলাকায় বৃষ্টিতে জল জমে যায়। পাশাপাশি, পঞ্চায়েত এলাকার স্টেট ফার্ম কলোনি, বাবু পাড়া, অজিতবাস কলোনি, কলেজ সংলগ্ন এলাকার বাসিন্দারা জলবন্দি হয়ে পড়েন। প্রতিবছর পুরসভা ও ব্লক প্রশাসনের তরফে প্রতিশ্রুতি দেওয়া হলেও কাজ হয় না বলে অভিযোগ। ইসলামপুর পুরসভার ভাইস চেয়ারপার্সন অর্পিতা দত্ত বলেন, “সমস্যা আছে ঠিকই। এবার বর্ষা শুরুর আগে সমস্ত হাইড্রেন থেকে মাটি তুলে জঞ্জাল পরিষ্কারের কাজ করা হয়েছে। জলবন্দি হওয়ার সম্ভাবনা কম।” বাসিন্দারা জানান, পুর এলাকার কিছু জায়গায় কাজ হলেও অনেক জায়গায় ওই কাজ হয়নি। কিছু এলাকায় পঞ্চায়েত বা পুরসভা কেউ নিকাশি তৈরিতে উদ্যোগী হয়নি বলে অভিযোগ। সেখান থেকে জল জমলে তা বার হওয়ার সম্ভাবনা কম। ইসলামপুর পঞ্চায়েত সমিতির সভাপতি মহম্মদ ইজরাইল বলেন, “বর্ষায় যাতে সমস্যা না হয় সে ব্যবস্থা করা হচ্ছে। জল বার করার জন্য হিউম পাইপ বসানো হবে।”

ছাত্র সংঘর্ষ
ভর্তির ফর্ম পূরণকে কেন্দ্র করে টিএমসিপি ও ছাত্র পরিষদের সংঘর্ষে ফের উত্তেজনা ছড়াল উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জ কলেজে। বুধবার দুপুরে ওই সংঘর্ষে ছাত্র পরিষদ সমর্থক দ্বিতীয় বর্ষের ছাত্র সঞ্জয় গুপ্ত, প্রথম বর্ষের ছাত্র বিশ্বজিত কুন্ডু ও টিএমসিপি সমর্থক দ্বিতীয় বর্ষের ছাত্র গৌতম মজুমদার জখম হন। কালিয়াগঞ্জ স্টেট জেনারেল হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর তাঁদের ছেড়ে দেওয়া হয়। সংঘর্ষ চলাকালীন টিএমসিপি সমর্থকরা ছাত্র পরিষদ পরিচালিত ছাত্র সংসদের দফতর ভাঙচুরের চেষ্টা করে বলে অভিযোগ। পুলিশ কলেজে গিয়ে পরিস্থিতি স্বাভাবিক করে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার দুপুরে কলেজ চত্বরে দুই টিএমসিপি সমর্থককে মারধর করার অভিযোগ ওঠে ছাত্র পরিষদ সমর্থকদের বিরুদ্ধে। বিষয়টি নিয়ে দু’পক্ষে উত্তেজনা ছিল। এদিন দু’পক্ষেরই সমর্থকরা দ্বিতীয় বর্ষে ভর্তির জন্য পড়ুয়াদের ফর্ম পূরণের কাজে সহযোগিতা করতে গিয়ে লাঠিসোটা নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। টিএমসিপির জেলা পর্যবেক্ষক প্রিয়ব্রত দুবে বলেন, “ছাত্র পরিষদ সমর্থকরা টিএমসিপি সমর্থকদের কলেজে না ঢোকার জন্য দীর্ঘদিন ধরে হুমকি দিচ্ছেন। আমাদের সমর্থকরা কলেজে গিয়ে পড়ুয়াদের ভর্তির ফর্ম পূরণের কাজে সহযোগিতা করতেই ছাত্র পরিষদ সমর্থকরা লাঠিসোটা নিয়ে হামলা চালায়। থানায় অভিযোগ জানানো হয়েছে। অভিযুক্তদের চিহ্নিত করে গ্রেফতার করা না হলে অনির্দিষ্ট কালের জন্য কলেজ গেটে তালা মেরে দেওয়া হবে।” ছাত্র পরিষদের প্রাক্তন জেলা সভাপতি তুষারকান্তি গুহ বলেন, “অভিযোগ ভিত্তিহীন। ওরা নির্বাচনে হেরে পড়ুয়াদের আস্থা হারিয়েছে। সেই আক্রোশেই এদিন টিএমসিপি সমর্থকরা আমাদের ওপর হামলা চালায়। পুলিশকে অভিযুক্তদের গ্রেফতারের দাবি জানিয়েছি।”

যাত্রীদের মারধর
সংরক্ষিত আসন থাকা সত্ত্বেও একদল যাত্রীকে জোর করে ট্রেন থেকে নামিয়ে দেওয়ার অভিযোগ উঠল তৃণমূল সমর্থকদের বিরুদ্ধে। বুধবার রাত সাড়ে ১০টা নাগাদ মালদহ টাউন স্টেশনে শিয়ালদহগামী উত্তরবঙ্গ এক্সপ্রেসে এই ঘটনা ঘটে। পরে তাঁদের অন্য ট্রেনে কলকাতা পাঠানোর ব্যবস্থা করা হয়। যাত্রীরা জানান, তৃণমূলের ২১ জুলাইয়ের সভায় যোগ দিতে প্রচুর তৃণমূল সমর্থক নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ট্রেনে উঠেছিলেন। তাঁরা সব আসন দখল করে নেন। পথেও যাত্রীদের মারধর করেন তৃণমূল সমর্থকেরা। আরপিএফ বা রেলকর্মীরা এগিয়ে আসেননি। মালদহে ট্রেন এলে যাত্রীরা বিক্ষোভ দেখান। সেখানেও ওই সমর্থকেরা তাঁদের ওপর চড়াও হয়ে মারধর করেন বলে অভিযোগ।

পঞ্চায়েতে অনাস্থা
কোচবিহার-২ পঞ্চায়েত সমিতির সিপিএমের সহকারি সভাপতি শ্রীমতি বর্মনের বিরুদ্ধে অনাস্থা আনল তৃণমূল কংগ্রেস। ফরওয়ার্ড ব্লক ও সিপিএম ছেড়ে দলে যোগদানকারী ১৫ জন সদস্যের সঙ্গে তৃণমূলের টিকিটে জেতা ৫ জন সদস্য মিলে মোট ২০ জন সদস্য ওই অনাস্থা এনেছেন। বুধবার সদর মহকুমা শাসকের কাছে ওই ব্যাপারে লিখিত চিঠি পাঠিয়েছেন তাঁরা। তৃণমূলের কোচবিহার-১ ব্লক সভাপতি খোকন মিঁয়া বলেন, “দুর্নীতি ও স্বজনপোষণে ক্ষুব্ধ হয়েই ওই অনাস্থা আনা হয়েছে।” বামেরা ওই অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে। বর্তমানে ওই সমিতির মোট সদস্য সংখ্যা ৪০ জন।

অবরোধ
তিন ধরে গ্রামে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়েছে। বারংবার বিদ্যুৎ বন্টন দফতরে অভিযোগ জানানোর পরেও কাজ হয়নি। ওই ক্ষোভে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেছেন গ্রামবাসীরা। বুধবার সন্ধ্যা ৬ থেকে গাজল থানার পান্ডুয়া গ্রামের বাসিন্দারা জাতীয় সড়ক অবরোধ করেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.