টুকরো খবর
দখলদারদের তুলতে উদ্যোগ পুরসভার
বিএসইউপি প্রকল্পে বিপিএল তালিকাভুক্ত বাসিন্দাদের বাড়ি থেকে অবৈধ দখলদারদের তুলে দেওয়ার উদ্যোগ নিল আসানসোলের পুর কর্তৃপক্ষ। মেয়র তাপস বন্দ্যোপাধ্যায় জানান, পুরসভার ৩২ নম্বর ওয়ার্ডে গুলজারি মহল্লায় ওই প্রকল্পে নির্মিত বাড়িগুলি থেকে অবৈধ বসবাসকারীদের উঠে যাওয়ার জন্য ৭২ ঘন্টা সময় দেওয়া হয়েছে। তার মধ্যে ঘর খালি করে না দিলে পুর-কর্তৃপক্ষ আইনানুগ ব্যবস্থা নেবে বলে জানান তিনি। পুরসভা সূত্রে খবর, আসানসোল রেলপাড় এলাকায় বিএসইউপি প্রকল্পের আওতায় শহরে বসবাসকারী বিপিএল তালিকাভুক্ত নাগরিকদের জন্য প্রায় ১৩০০ আবাসন বানিয়েছে আসানসোল পুর-কর্তৃপক্ষ। বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল, বেশ কিছু আবাসন দখল করে বসবাস করছে কয়েকটি পরিবার। তাপসবাবু জানান, নির্দিষ্ট কিছু অভিযোগ আসার পরেই তিনি এ’বিষয়ে কঠোর পদক্ষেপ নেওয়া শুরু করেন। মেয়রের নেতৃত্বে ৫ জনের একটি তদন্তকারী দল তৈরি করে মঙ্গলবার অভিযান চালানো হয়। মেয়র বলেন, “বেশ কয়েক জনের সঙ্গে কথা বলে বুঝেছি, তাঁদের এই বাড়িগুলিতে থাকার কথা নয়। তাই উঠে যেতে বলেছি।” মেয়র আরও জানান, এই অবৈধ দখলদাররা কী ভাবে আবাসন দখল করে বাস করছেন, সে ব্যপারেও খোঁজখবর নেওয়া হচ্ছে। বৈধ কোনও উপভোক্তা ভাড়া দিয়ে তাঁদের থাকতে দিয়েছেন কি না তা, সে ব্যাপারেও খোঁজ নেওয়া হচ্ছে। যদি সে রকম দেখা যায়, তা’হলে বাড়ির মালিকের বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

খনিকর্মী খুনের ঘটনায় ধৃত ২
খনিকর্মীকে গুলি করে খুনের ঘটনায় জড়িত সন্দেহে দুই দুষ্কৃতীকে গুলি করে খুন করল জামুড়িয়া থানার পুলিশ। ধৃতরা হলেন বীরেন্দ্র মাহাতো ও তার ছেলে রাজেশ মাহাতো। আরও এক জনের খোঁজ চলছে বলে পুলিশ সূত্রে খবর। তাদের অন্ডালের নর্থ জামবাদ কোলিয়ারি এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে। সপ্তাহখানেক আগে কর্মস্থল থেকে বাড়ি ফেরার পথে গুলিতে খুন হন খনিকর্মী সুভাষ হরিজন। এডিসিপি সুনীল যাদবের দাবি, ধৃতেরা জেরায় জানিয়েছে, ২০০৬ সালে সুভাষবাবুর প্রথম স্ত্রী মারা যান। এর পর ১৩ বছরের মেয়েকে নিয়ে বীরেন্দ্রবাবুদের বাড়িতে থাকতে শুরু করেন। ২০০৭-এ আবার বিয়ে করে সুভাষবাবু প্রথম পক্ষের মেয়েকে বীরেন্দ্রবাবুদের কাছে রেখেই চলে যান তিনি। জেরায় বীরেন্দ্রবাবুরা দাবি করেন, তারা জানতে পেরেছিলেন নমিনি হিসেবে তাঁর প্রথম পক্ষের মেয়েরই নাম ছিল। কিন্তু বিয়ের পর থেকে তাঁর দ্বিতীয় স্ত্রীকেই সম্পত্তির উত্তরাধিকারী করতে তৎপর হয়েছিলেন সুভাষবাবু। পুলিশ জানায়, সম্পত্তির উত্তরাধিকারী হিসেবে যাতে মেয়েরই নাম থাকে ও সুভাষবাবুর অবর্তমানে যাতে সেই মেয়ে চাকরি পায়, সেই কারণেই সুভাষবাবুকে খুন করেছে তারা।

প্রবেশপথে পাঁচিল, স্কুল বন্ধ দু’দিন
—নিজস্ব চিত্র।
বিদ্যালয়ের সামনেই নিজের জায়গাকে পাঁচিল তুলে ঘিরে দিয়েছেন এক ব্যক্তি। তার ফলে দু’দিন ধরে বন্ধ হয়ে রয়েছে জামুড়িয়ার জবা আদিবাসী প্রাথমিক বিদ্যালয়। প্রধান শিক্ষক অতনুকুমার মণ্ডল জানান, ১৯৮৯ সালে ওই প্রাথমিক বিদ্যালয়টি চালু হয়েছে। শনিবার থেকে বিদ্যালয়ের প্রবেশদ্বারের সামনের জমিটি পাঁচিল দিয়ে ঘিরতে শুরু করেন জমির মালিক নীচল মুদি। ফলে প্রবেশপথ না থাকায় মঙ্গলবার থেকে স্কুলটি বন্ধ করে দিতে হয়েছে। বিষয়টি বদ্যালয়ের জামুড়িয়া অবর পরিদর্শক চিন্ময় হাজরা এবং জামুড়িয়ার পুরপ্রধান ভাস্কর বন্দ্যোপাধ্যায়কে জানিয়েছেন তিনি। ভাস্করবাবু জানান, বিষয়টি মহকুমাশাসককে জানিয়েছেন তিনি। মহকুমাশাসক সুরজিৎ দত্তশর্মা জানান, মঙ্গলবার এক ডেপুটি ম্যাজিস্ট্রেটকে ঘটনাস্থলে পাঠানো হয়েছিল। তিনি বলেন, “সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে নির্মাণকাজ করার রিপোর্ট পাওয়ার পর জমির মালিককে ডেকে পাঠানো হয়েছিল। তিনি দেখা করতে এলে তাঁকে জানানো হয়েছে, বিধি মেনে রাস্তা তাঁকে ছাড়তেই হবে। জমির মালিক তাতে সম্মতি দিয়েছেন।” তৃণমূলের জামুড়িয়া ১ নম্বর ব্লক সভাপতি পূর্ণশশী রায় বলেন, “২৩ বছর জমির মালিক চুপ করেছিলেন। রাস্তা ছেড়েই পাঁচিল দিতে হবে।”

‘প্রতারণা’, ধৃত
প্রতারণার অভিযোগে উত্তর চব্বিশ পরগনার জগদ্দল থেকে এক ব্যক্তিকে গ্রেফতার করল হিরাপুর পুলিশ। জয়প্রকাশ শর্মা নামে ধৃত ওই ব্যক্তি একাধিক মানুষের সঙ্গে প্রতারণা করেছে বলে পুলিশ জানায়। বারাবনি থানার জামগ্রাম এলাকার বাসিন্দা চন্দ্রনাথ কর্মকার হিরাপুর থানায় মাস খানেক আগে অভিযোগ করেছিলেন, ওই এলাকার পোলো স্টেডিয়ামের কাছে মিথ্যা বলে তাঁর কাছ থেকে ৬০ হাজার টাকা হাতিয়ে নেয় ওই ব্যক্তি। তদন্তে নেমে ওই প্রতারককে পুলিশ গ্রেফতার করে। বুধবার ধৃতকে আসানসোল আদালতে তোলা হলে বিচারক তার ৩ দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেন।

দুষ্কৃতী ধৃত
—নিজস্ব চিত্র।
এক দুষ্কৃতীকে গ্রেফতার করল হিরাপুর পুলিশ। এডিসিপি (পশ্চিম) সুব্রত গঙ্গোপাধ্যায় জানান, ধৃত প্রশান্ত নাথ হিরাপুর থানার ইসমাইল এলাকার ইন্দ্র বস্তির বাসিন্দা। তার বাড়ি থেকে ২৫টি মোবাইল, ১টি ল্যাপটপ-সহ বেশ কিছু চোরাই ইলেকট্রনিক্স সামগ্রী বাজেয়াপ্ত করা হয়েছে। পুলিশ জানায়, ধৃত দীর্ঘদিন চোরাই কারবারে জড়িত। তার বিরুদ্ধে চুরিরও অভিযোগ রয়েছে। কিছুদিন ধরেই পুলিশ তাকে খুঁজছিল। আরও কয়েক জন ওই কাজে জড়িত বলে পুলিশের অনুমান। তাদের ধরার চেষ্টা চলছে।

রেলকর্মীদের প্রতিবাদ
চিত্তরঞ্জন থেকে কলকাতাগামী ট্রেনটিকে দেওঘর থেকে যাত্রা করানোর সিদ্ধান্ত নিয়েছে রেল-কর্তৃপক্ষ। এই সিদ্ধান্তের প্রতিবাদে বুধবার সংস্থার জেনারেল ম্যানেজারের কাছে বিক্ষোভ দেখালেন চিত্তরঞ্জন রেলইঞ্জিন কারখানার শ্রমিক সংগঠন রেলওয়ে এমপ্লয়িজ ইউনিয়ন। জিএমকে একটি স্মারকলিপিও দেন তাঁরা। ওই সংগঠনের অভিযোগ, এই সিদ্ধান্তে চিত্তরঞ্জন রেল শহরের বাসিন্দারা বিপাকে পড়বেন। তাঁদের দাবি, ওই সিদ্ধান্ত বদল করতে হবে। কর্মী সংগঠনের দাবিগুলি যথাস্থানে তুলে ধরবেন বলে জানান সংস্থার জিএম রাধেশ্যাম।

মঙ্গলকোটে বাজ পড়ে মৃত চার
বাজ পড়ে মারা গিয়েছেন চার জন। বুধবার দুপুরে মঙ্গলকোটের চারটি পৃথক জায়গার ঘটনা। মৃতেরা হলেন, ঝিলুগ্রামের রঘুনাথ প্রধান, (৪৪), কাঁকোড়া গ্রামের সুনীল মেটে (৫৩), ভাল্যগ্রামের সন্দীপ চৌধুরী (৩২) ও সাঁড়ি গ্রামের প্রহ্লাদ ঘোষ (৩৬)। ঘটনার সময়ে এঁরা সকলেই খেতে কাজ করছিলেন। বাজ পড়ায় প্রহ্লাদবাবুর দু’টি মোষও মারা গিয়েছে। এছাড়াও কৈচর গ্রামে এক ব্যক্তি বজ্রাঘাতে আহত হয়ে বর্ধমান মেডিক্যালে ভর্তি আছেন। বাজ পড়ে মৃত্যু হয়েছে কালনার বিটরা গ্রামের লখিন্দর মুর্মুরও (৩৫)।

কমিউনিটি হল সংস্কার ডিএসপি-র
এক্স সার্ভিসমেনস ওয়েলফেয়ার সোসাইটির কমিউনিটি হলের সংস্কার করলেন ডিএসপি (দুর্গাপুর স্টিল প্রজেক্ট) কর্তৃপক্ষ। অমরাবতীর ওই সংস্থায় আধুনিক একটি সাউন্ড সিস্টেম বসানো হয়েছে। বসানো হয়েছে নতুন চেয়ার। ডিএসপির এক্সিকিউটিভ ডিরেক্টর (পি অ্যান্ড এ) জীবেশ মিশ্র জানান, দুর্গাপুর ও সন্নিহিত এলাকায় জীবনযাত্রার মান উন্নয়নে ধারাবাহিক চেষ্টা চালাচ্ছে ডিএসপি। নিয়মিত স্বাস্থ্যশিবির, দুঃস্থদের জন্য অ্যাম্বুল্যান্সের ব্যবস্থাও করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করে তারা।

পাঞ্চেতে ধৃত দুষ্কৃতী
ছিনতাইয়ের ঘটনায় যুক্ত এক ব্যক্তিকে ঝাড়খণ্ডের পাঞ্চেৎ থেকে গ্রেফতার করল কুলটি পুলিশ। পুলিশ জানায়, প্রভাকর সিংহ নামে ওই ব্যক্তি মাস কয়েক আগে কুলটি থানার পুনুরি এলাকার এক ব্যবসায়ীর টাকা ছিনতাই করে। ঘটনায় অভিযুক্ত আরও দু’জনকে পুলিশ খুঁজছে।

চিত্তরঞ্জনে বিক্ষোভ
চিত্তরঞ্জন থেকে কলকাতাগামী ট্রেনটিকে দেওঘর থেকে যাত্রা করানোর সিদ্ধান্ত নিয়েছে রেল-কর্তৃপক্ষ। প্রতিবাদে বুধবার সংস্থার জেনারেল ম্যানেজারের কাছে বিক্ষোভ দেখান ও স্মারকলিপি দেন চিত্তরঞ্জন রেলইঞ্জিন কারখানার শ্রমিক সংগঠন রেলওয়ে এমপ্লয়িজ ইউনিয়ন। অভিযোগ, এতে চিত্তরঞ্জন রেল শহরের বাসিন্দারা বিপাকে পড়বেন।

তৃণমূলের মিছিল
সিপিএমের বিরুদ্ধে এলাকায় অশান্তি পাকানোর অভিযোগ তুলে বুধবার মিছিল করল আইএনটিটিইউসি প্রভাবিত কয়লা খাদান শ্রমিক কংগ্রেস। সংগঠনের নেতা মৃত্যুঞ্জয় মুখোপাধ্যায়, পলাশ পান্ডে’রা জানান, ঝাঁঝড়া ১, ২ ইনক্লাইন থেকে ঝাঁঝড়া কলোনি হয়ে মিছিল শেষ হয় ঝাঁঝড়া ৩, ৪ ইনক্লাইনে।

জয়ী কাটোয়া
—নিজস্ব চিত্র।
কাটোয়ার টিএসি মাঠে বুধবার জেলা পুলিশের উদ্যোগে পাড়া ফুটবল প্রতিযোগিতার গ্রুপ লিগে জয়ী হল কাটোয়া থানা। তারা ১-০ গোলে কেতুগ্রামকে ও ৩-০ গোলে মঙ্গলকোটকে হারায়। গোলদাতা শিবু মণ্ডল, সোহেল শেখ ও বাসুদেব দেবনাথ। কাটোয়ার এসডিপিও ধ্রুব দাস বলেন, “কাটোয়ার দলটি বর্ধমানে মূল প্রতিযোগিতায় যোগ দেবে।”

বাজ পড়ে মৃত্যু
বাজ পড়ে মৃত্যু হল রফিকুল ইসলাম (২৮) নামে এক যুবকের। বুধবার বিকালে বুদবুদের দেবশালা পঞ্চায়েতের কৌচা গ্রামের ঘটনা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.