টুকরো খবর
দুর্নীতির নালিশ, পঞ্চায়েত সদস্য ধৃত নবদ্বীপে
টাকা তছরূপের অভিযোগে নবদ্বীপের মাজদিয়া-পানশিলা পঞ্চায়েতের এক সিপিএম সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার কৃষ্ণনগর থেকে অসীমা মজুমদার নামে ওই পঞ্চায়েত সদস্যকে ধরা হয়। ওই পঞ্চায়েতের বিরোধী দলনেতা তৃণমূলের বলরাম মণ্ডলের অভিযোগ, “অসীমাদেবী বহু দিন ধরেই বিভিন্ন দুনীর্তির সঙ্গে জড়িত। মাস ছ’য়েক আগে তিনি এলাকার বাসিন্দা নন এমন দু-জনকে ইন্দিরা আবাস যোজনার টাকায় বাড়ি করতে ছাড়পত্র দেন। বানি হয়ে যাওয়ার পরে অবশ্য তা নিজের নামে করে নেন অসীমাদেবী। ব্যাপারটা আমরা বিডিও’কে জানাই। তিনি নিজে তদন্ত করে অসীমাদেবীর নামে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন।” নবদ্বীপের বিডিও এটি আনসারি বলেন, “ওই সদস্যের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ হওয়ায় আমরা পুলিশের কাছে অভিযোগ জানিয়েছি।” অসীমাদেবী অ৬বশ্য বলেন, “আমি লেখাপড়া জানি না। আমাকে বিভিন্ন কাগজে সই করিয়ে নিয়ে এ কাজ করিয়ে নেওয়া হয়েছে। আমি এ ব্যাপারে কিছুই জানি না।” শুক্রবার নবদ্বীপের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে ধৃতকে তোলা হলে তাঁর ১৪ দিনের জেল হাজতের নির্দেশ দেন বিচারক। পঞ্চায়েতের প্রধান সিপিএমের অসীম ঘোষ অবশ্য বলেন, “দুর্নীতি করে থাকলে রাজনীতির রং না দেখেই তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”
অপহরণের নালিশ, ধৃত মা-ছেলে
অষ্টম শ্রেণির এক ছাত্রীকে অপহরণের অভিযোগে সিপিএমের এক প্রক্তন পঞ্চায়েত প্রধানকে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার সকালে কৃষ্ণগঞ্জের মাটিয়ারি-বানপুর পঞ্চায়েতের প্রাক্তন প্রধান সুমিত্রা দাস ও তাঁর ছেলে রিন্টু দাসকে ধরে পুলিশ। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রবিবার রিন্টু পড়শি ওই ছাত্রীকে নিয়ে বাড়ি থেকে চলে গিয়েছিল। অনেক খোঁজাখুজির পরেও মেয়েটির কোনও সন্ধান না পেয়ে বৃহস্পতিবার তার বাবা রিন্টু, তার মা সুমিত্রা দাস ও বাবা অর্জুন দাসের নামে পুলিশের কাছে অপহরণের লিখিত অভিযোগ দায়ের করেন। শুক্রবার সকালে রিন্টু ও ওই ছাত্রী বাড়ি ফিরে আসে। অভিযোগের ভিত্তিতে পুলিশ রিন্টু ও সুমিত্রাদেবীকে গ্রেফতার করে। পুলিশ জানিয়েছে, অর্জুন দাস পলাতক। সিপিএমের মাজদিয়া লোকাল কমিটির সম্পাদক নারায়ণ ঘোষ বলেন, “সুমিত্রাদেবী একেবারেই নির্দোষ। তাঁকে মিথ্যা অভিযোগে ফাঁসানো হয়েছে।”

পণের জন্য খুনের নালিশ, গ্রেফতার স্বামী
পণের দাবিতে এক মহিলাকে খুনের অভিযোগ উঠেছে তাঁর শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। বেলডাঙার রাধানগর গ্রামের বাসিন্দা ওই মহিলার নাম কাকলী মণ্ডল (২৯)। বৃহস্পতিবার সকালে কাকলীদেবীর মৃতদেহ বেলডাঙার কুমারপর শ্মশানে নিয়ে আসে তাঁর শ্বশুরবাড়ির লোকজন। কাকলিদেবীর বাবা দুলাল মণ্ডল পুলিশের কাছে খুনের অভিযোগ করলে পুলিশ গিয়ে দেহ আটকায়। মৃতদেহটি ময়না-তদন্তের জন্য পাঠানো হয়েছে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে। দুলালবাবুর অভিযোগ, “বছর দশেক আগে ওদের বিয়ে হয়। পণের দাবিতে ওরা আমর মেয়ের উপরে অত্যাচার করত। ওরাই আমার মেয়েকে মেরেছে।” স্বামী ও শ্বশুর-শাশুড়ির নামে লিখিত অভিযোগ করেন দুলালবাবু। তার ভিত্তিতে বৃহস্পতিবারই কাকলীদেবীর স্বামী সন্তু মণ্ডলকে গ্রেফতার করেছে পুলিশ। কাকলীদেবীর শ্বশুর-শাশুড়ি পলাতক বলে জানিয়েছে পুলিশ।

কংগ্রেসের আন্দোলন
একের পর এক মিথ্যা অভিযোগে পুলিশ কংগ্রেস নেতা-কর্মীদের গ্রেফতার করছে। আর সবটা হচ্ছে তৃণমূলের মদতে। এমনই অভিযোগ তুলে গত বৃহস্পতিবার থেকে টানা ৬ দিন কান্দি থানার সামনে অবস্থান বিক্ষোভ করছে কান্দি ব্লক ও শহর কংগ্রেস। মুর্শিদাবাদ জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক পার্থপ্রতিম সরকার বলেন, “তৃণমূল নেতাদের কথামতো কাজ করছে পুলিশ। আমরা তা কখনও মেনে নেব না।” অভিযোগ অস্বীকার করে তৃণমূলের মুর্শিদাবাদ জেলা কমিটির সভাপতি মহম্মদ আলি বলেন, “দলীয় নেত্রীর নির্দেশ মেনেই তৃণমূল কখনও পুলিশ-প্রশাসনের কাজে হস্তক্ষেপ করে না।” জেলা পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “এই জেলায় পুলিশ নিরপেক্ষ ভাবেই কাজ করছে।”

সংস্কারের দাবি, অবরোধ
বেহাল সড়ক সংস্কারের দাবিতে শুক্রবার রানাঘাটের নাসড়ায় অবরোধ করে বিক্ষোভ দেখান স্থানীয় বাসিন্দারা। এ দিন সকাল সাড়ে আটটা নাগাদ তাঁরা রানাঘাট-গোপালনগর রাস্তা অবরোধ করেন। ঘণটা চারেক পরে পুলিশের হস্তক্ষেপে অবরোধ উঠে যায়। এই অবরোধের ফলে ওই রাস্তায় ব্যপক যানজটের সৃষ্টি হয়। সমস্যায় পড়তে হয় নিত্যযাত্রীদের। রানাঘাটের পুরপ্রধান তৃণমূলের পার্থসারথী চট্টোপাধ্যায় বলেন, “ওই রাস্তা আগেও একবার সংস্কার করা হয়েছিল। কিন্তু রাস্তার নিকাশি ব্যবস্থার গণ্ডগোলের জন্যই বার বার রাস্তা খারাপ হয়ে যাচ্ছে। একই সঙ্গে নিকাশির ব্যবস্থা ও রাস্তা মেরামতির পরিকল্পনা করা হয়েছে।”

ব্যবসায়ী খুনে ধৃত আরও দুই
দুই ব্যবসায়ী খুনে আরও দুই অভিযুক্তকে গ্রেফতার করল তেহট্ট থানার পুলিশ। ধৃতদের নাম শ্যামল সরকার ও জয়রাম সরকার। দু’জনেরই বাড়ি করিমপুরের মহিষাখোলা গ্রামে। বৃহস্পতিবার রাতে করিমপুর থেকে তাদের ধরে পুলিশ। শুক্রবার রাতে নাজিরপুরের পরিতোষ বিশ্বাস (৪৫) ও কানাইলাল বিশ্বাস (৬৫) নামে দুই ব্যবসায়ীকে গুলি করে কুপিয়ে খুন করে দুষ্কৃতীরা। ১২ জন বিরুদ্ধে খুনের অভিযোগ দায়ের করা হয়। তাদের মধ্যে পুলিশ তিনজনকে গ্রেফতার করছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে বাকিদের খোঁজে তল্লাশি চলছে।

স্টেশন থেকে যুবক নিখোঁজ
মুম্বই থেকে রানাঘাটের বাড়ি ফেরার পথে নিখোঁজ হয়ে গিয়েছে বাসুদেব বিশ্বাস নামে এক যুবক। বাড়ি হাঁসখালির রামনগরে। তিনি মুম্বইয়ে রাজমিস্ত্রির কাজ করেন। গত ২৭ জুন রানাঘাট স্টেশনে পৌঁছে দিদির সঙ্গে ফোনে কথাও বলেছিলেন বাসুদেব। তবে তার পর থেকে তাঁর আর কোনও খোঁজ মেলেনি। শুক্রবার পুলিশের কাছে তাঁর পরিবারের তরফে লিখিত অভিযোগ দায়ের করা হয়। পুলিশ জানিয়েছে, ঘটনার তদন্ত শুরু হয়েছে।

জল জমে দুর্ভোগ
এক পশলা বৃষ্টিতেই হাঁটুজল। অভিযোগ রানিনগর বাজারের ব্যবসায়ীদের। ওই বাজারের ব্যবসায়ী সমিতির সম্পাদক মহম্মদ ইয়ার আলি বলেন, “সাড়ে চারশোরও বেশি মানুষ এখানে ব্যবসা করেন। অথচ আমাদের অভিযোগ কানই দিচ্ছে না প্রশাসন।” বিডিও সুব্রত মজুমদার বলেন, “অভিযোগ পেলে নিশ্চই বিষয়টি গুরুত্ব দিয়ে দেখব।”

অস্বাভাবিক মৃত্যু
অস্বাভাবিক মৃত্যু হয়েছে সুজয় প্রামাণিক (৩০) নামে এক যুবকের। বাড়ি হোগলবেড়িয়ার নাসিরেরপাড়ায়। বৃহস্পতিবার দুপুরে কীটনাশক খেয়ে অসুস্থ হয়ে পড়েন সুজয়। তাঁকে করিমপুর গ্রামীণ হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই মারা যান তিনি। পুলিশের অনুমান আত্মঘাতী হয়েছেন ওই সুজয়।

কাশির ওষুধ উদ্ধার
১৮০০ বোতল কাশির ওষুধ আটক করল পুলিশ। শুক্রবার তেহট্টের ঘটনা। পুলিশ জানিয়েছে একটি ম্যাটাডোরে করে ওই কাশির ওষুধ জলঙ্গিতে নিয়ে যাওয়া হচ্ছিল। পুলিশ গাড়িটিও আটক করেছে। তবে কেউ গ্রেফতার হয়নি। গাড়িটি দাঁড় করিয়ে চালক-সহ দু’জন পালিয়ে যায় বলে পুলিশ জানিয়েছে। অনুমান, বাংলাদেশে পাচারের জন্যই ওই ফেনসিডিল নিয়ে যাওয়া হচ্ছিল।

জেলা সম্মেলন
এসএফআইয়ের ১৯ তম জেলা সম্মেলন শুরু হল ডোমকলে। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া ওই সম্মেলন চলবে ৩ দিন। এ দিন সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের সর্বভারতীয় সাধারণ সম্পাদক ঋতব্রত বন্দ্যোপাধ্যায়, সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য নৃপেন চৌধুরী, ডোমকলের বিধয়ক আনিসুর রহমান প্রমুখ।

বিদুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু
বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয়েছে দেবজিৎ পাল (২০) নামে এক যুবকের। বৃহস্পতিবার ঘটনাটি ঘটে রানাঘাটের পায়রাডাঙায়। বৃহস্পতিবার রথের মেলার নাগরদোলায় চড়তে গিয়ে বিদ্যুৎসস্পৃষ্ট হয় সে।

চোলাই আটক
চোলাইয়ের ঠেকে হানা দিয়ে প্রয় তিনশো লিটার চোলাই বাজেয়াপ্ত করেছে পুলিশ। শুক্রবার সকালে কৃষ্ণগঞ্জের বানপুরের ওই ঠেকে হানা দেয় পুলিশ। তবে এই ঘটনায় কেউ গ্রেফতার হয়নি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.