টুকরো খবর
ইট-দিনহাটা কাণ্ডের রিপোর্টে ক্ষোভ
দিনহাটা কান্ডের তদন্তে গঠিত শীল কমিশনের রিপোর্টে পুলিশের গুলি চালানোর পক্ষে কার্যত সাফাই দেওয়া হয়েছে বলে মনে করছেন ওই ঘটনায় নিহত ফরওয়ার্ড ব্লক কর্মীদের পরিজনেরা। প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য ঘটনার দায় এড়াতে পারেন না বলেও অভিযোগ তুলেছেন তাঁরা। বুধবার বিধানসভায় অবসরপ্রাপ্ত বিচারপতি নারায়ণ চন্দ্র শীলের নেতৃত্বে গঠিত এক সদস্যের তদন্ত কমিটির রিপোর্ট পেশ হয়েছে। দিনহাটার স্টেশন পাড়ার বাসিন্দা নিহত স্বপন মহন্তের স্ত্রী বাসন্তী দেবী বলেন, “পুলিশকে বাচাঁনোর বিষয়টি গুরুত্ব পেয়েছে। পরিস্থিতি তেতে উঠে থাকলে আকাশে গুলি করা যেত। তাতে স্বামীকে হারাতে হত না।” সেইসঙ্গে বাসন্তী দেবীর আর্জি, “বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের কাছে আবেদন জানাচ্ছি আপনি ওই রিপোর্ট গ্রহণ করবেন না।” একই বক্তব্য দিনহাটার বোর্ডিংপাড়া এলাকার বাসিন্দা গুলিকাণ্ডে নিহত প্রদীপ বর্মনের বাবা দুলাল বর্মনেরও। দুলালবাবু বলেন, “সকলেই বলেছেন, প্রথমে আমার ছেলের দুই পায়ে গুলি লাগে। তার পরেও ছেলের অণ্ডকোষে তৃতীয় গুলি লাগে। পুলিশ তৃতীয় গুলি না চালালে হয়ত ও বেঁচে যেত।” শনিবার রিপোর্ট বাতিলের দাবিতে দিনহাটায় পথসভার ডাক দিয়েছে ফরওয়ার্ড ব্লক। দলের কোচবিহার জেলা সম্পাদক উদয়ন গুহ বলেন, “অন্যায় ভাবে গুলি চালানোকে স্বীকৃতি দিতেই রিপোর্ট দেওয়া হয়েছে। রিপোর্টের স্ববিরোধিতা শনিবার সভা করে তুলে ধরব।” তৃণমূলের কোচবিহার জেলা সভাপতি রবীন্দ্রনাথ ঘোষ বলেন, “রিপোর্ট প্রকাশ হয়েছে বলে আমরা খুশি। আইন আইনের পথে চলবে।” সিপিএমের জেলা সম্পাদকমন্ডলীর সদস্য অনন্ত রায় বলেন, “এখনই মন্তব্য করব না।” জেলা সম্পাদক তারিণী রায় বিষয়টি এড়িয়ে যান।

মূক ধর্ষিতার পাশে কান্তি
হেমতাবাদের পূর্ব ইসলামপুরে ধর্ষিতা মূক ও বধির অ্যাথলিটের বাড়িতে রাজ্য
প্রতিবন্ধী সম্মিলনীর সাধারণ সম্পাদক কান্তি গঙ্গোপাধ্যায়। ছবি: তরুণ দেবনাথ।
উত্তর দিনাজপুরের ধর্ষিতা মূক ও বধির অ্যাথলেটের পাশে দাঁড়াল রাজ্য প্রতিবন্ধী সম্মিলনী ও গণতান্ত্রিক মহিলা সমিতি। বুধবার দুপুর নাগাদ প্রতিবন্ধী সম্মিলনীর সাধারণ সম্পাদক তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী কান্তি গঙ্গোপাধ্যায় এবং মহিলা সমিতির রাজ্য সম্পাদক মিনতি ঘোষ দেখা করতে হেমতাবাদ থানার পূর্ব ইসলামপুর এলাকায় ওই তরুণীর বাড়িতে যান। সেখানেই জাতীয় স্তরের প্রতিবন্ধী অ্যাথলেটকে তাঁরা সাহায্যের আশ্বাস দেন। পরে দুই সংগঠনের সমর্থকরা ঘটনার প্রতিবাদে কর্ণজোড়ায় বিক্ষোভ দেখান। কান্তিবাবু বলেন, “জাতীয় স্তরের অ্যাথলেট মূক ও বধির ওই তরুণীর সঙ্গে যা হয়েছে সেটা সমাজের লজ্জা। আমরা তরুণীর পাশে আছি। তাঁকে সাহায্য করা হবে। অভিযুক্তের যেন কড়া শাস্তি হয় সে জন্য জেলাশাসককে অনুরোধ করা হয়েছে।” প্রতিবন্ধী তরুণীর বাবা এ দিন কান্তিবাবুর সামনে কান্নায় ভেঙে পড়েন। তিনি বলেন, “দিনমজুরি করে সংসার চলে। তিন মেয়ে ও এক ছেলে। বড় মেয়ে মূক ও বধির।” তিনি ধর্ষিতা মেয়ের কাজের আবেদন জানান। কান্তিবাবু তাঁকে বলেন, “পরিবারের লোকজন চাইলে সম্মিলনীর হেলেন কিলার প্রতিবন্ধী আবাসিক স্কুলে তরুণীকে রেখে পড়াশোনার ব্যবস্থা করা হবে। প্রতিমাসে সে আর্থিক সাহায্য পাবে।” প্রতিবন্ধী সম্মিলনীর নেতৃত্ব এ দিন জানান, আগামী ৭ জুলাই সম্মিলনীর এক প্রতিনিধি দল রাজ্যপালের সঙ্গে দেখা করে ওই তরুণীকে চাকরি ও ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানাবে। বাড়ি পৌঁছে দেওয়ার নাম করে এক অটো চালক গত ২৪ জুন নবম শ্রেণির ছাত্রী মূক ও বধির ওই তরুণীকে নিজের বাড়িতে আটকে ধর্ষণ করে বলে অভিযোগ। তরুণীর অভিযোগের ভিত্তিতে গত ২৬ জুন অটো চালককে গ্রেফতার করে পুলিশ।

সাত দিন ধরে বাস বন্ধ
৭ দিন মালদহ-নালাগোলা রুটে সমস্ত ধরনের বেসরকারি যান চলাচল বন্ধ। মালদহ মার্চেন্ট চেম্বার অফ কমার্স থেকে শুরু করে বাস ওনার্স অ্যাসোসিয়েশন ও বিভিন্ন শ্রমিক সংগঠন পক্ষ থেকে বহুবার সমস্যা মেটানোর আর্জি জানানো হয়েছে। তার পরেও জেলা প্রশাসন উদ্যোগী হচ্ছে না বলে অভিযোগ উঠেছে। প্রশাসনিক উদাসীনতার অভিযোগে আইএনটিইউসি শুক্রবার থেকে জেলায় ৭২ ঘণ্টা বেসরকারি যান ধর্মঘটের ডাক দিয়েছে। জেলা সভাপতি নজরুল ইসলাম বলেন, “প্রয়োজনে লাগাতার ধমর্ঘটে যাব।”

অশালীনতার নালিশ
ষষ্ঠ শ্রেণির এক ছাত্রীর সঙ্গে অশালীন আচরণের অভিযোগ উঠেছে তার গৃহশিক্ষকের বিরুদ্ধে। দিনহাটা থানার ভেটাগুড়ি-২ পঞ্চায়েতের সিঙিজানি এলাকায় ১০ জুন ওই ঘটনা ঘটে। প্রথমে সালিশি সভার মাধ্যমে বিষয়টি মেটানোর চেষ্টা হয়। ১ জুলাই ওই ছাত্রীর পরিবার দিনহাটা থানায় বিষয়টি নিয়ে অভিযোগ জানায়। অতিরিক্ত পুলিশ সুপার প্রসূন বন্দ্যোপাধ্যায় বলেন, “অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে।” অভিযুক্তের ভেটাগুড়িতেই বাড়ি। আম খাওয়ানোর কথা বলে বাড়ি থেকে ছাত্রীকে ডেকে অশালীন আচরণ করা হয় বলে অভিযোগ।

ক্ষোভের মুখে ডিএম
সবজির দাম খতিয়ে দেখতে বাজারে পৌছে ক্রেতাদের ক্ষোভের মুখে পড়লেন মালদহের জেলাশাসক। বুধবার সকালে শহরের ঋষি বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় পুর বাজারে ঘটনাটি ঘটে। যদিও পরিস্থিতি সামলে তিনি এ দিন প্রায় আধ ঘন্টা বাজার ঘুরে দেখেন। ক্রেতা ও বিক্রেতাদের সঙ্গে কথা বলেন। পরে নানা দফতরের আধিকারিক এবং, মাচের্ন্ট চেম্বার অফ কর্মাসের কর্তাদের সঙ্গে বৈঠক করে কাঁচা মালের দাম নিয়ন্ত্রণ করতে টাস্ক ফোর্স গঠন করে সব্জির দাম তালিকা টাঙানোর কথা ঘোষণা করেন।

শিক্ষককে অপহরণ
স্কুল থেকে বাড়িতে ফেরার পথে অপহৃত হলেন এক শিক্ষক। বুধবার বিকালে ঘটনাটি ঘটেছে উত্তর দিনাজপুর জেলার চোপড়া থানার সোনাপুর-ধূমডাঙি ক্যানাল রোডে। পুলিশ জানায়, অপহৃত শিক্ষকের নাম মহম্মদ হাবিব। তিনি হফতিয়াগছ-ধূমডাঙি হাই স্কুলে শিক্ষকতা করেন। বিকাল সাড়ে ৪টা নাগাদ বাইকে চড়ে বাড়িতে ফেরার সময়ে ছোট গাড়িতে চড়ে আসা দুষ্কৃতীরা শিক্ষককে রাস্তায় দাঁড় করায়। তার পরে জোর করে গাড়িতে তুলে নিয়ে চলে যায়। তার আগে দুষ্কৃতীদের সঙ্গে শিক্ষকের হাতাহাতিও হয় বলে অভিযোগ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.