টুকরো খবর
বাবু বসু খুনে ধৃত ‘মাওবাদী’
ঝাড়খণ্ড জনমুক্তি মোর্চার নেতা বাবু বসু খুনের ঘটনায় অভিযুক্ত এক ‘মাওবাদী স্কোয়াড সদস্য’কে গ্রেফতার করল পুলিশ। গত সেপ্টেম্বরে বিনপুরের দহিজুড়ি বাজারে আততায়ীদের গুলিতে খুন হন বাবু বসু। পুলিশের দাবি, ওই খুনে অভিযুক্ত বশিষ্ঠ মাহাতো ওরফে ‘বুলেট’কে মঙ্গলবার রাতে বিনপুরের আঁধারিয়ার তলপাল-ডুমুরিয়া গ্রামের বাড়ি থেকে ধরা হয়। মাওবাদী নেত্রী সুচিত্রা মাহাতো ও পরে মাওবাদী নেতা হিরো-র নেতৃত্বাধীন বিনপুর-স্কোয়াডের সদস্য ছিলেন বছর পঁচিশের বশিষ্ঠ। কিষেণজির সঙ্গেও তাঁর ‘ঘনিষ্ঠতা ছিল। সুচিত্রা, হিরো ইতিমধ্যেই আত্মসমর্পণ করেছেন। তার পর থেকেই বশিষ্ঠ বিভিন্ন এলাকায় পালিয়ে বেড়াচ্ছিলেন। বুধবার ঝাড়গ্রাম এসিজেএম আদালতে হাজির করানো হয় তাঁকে। পুলিশের পক্ষ থেকে আদালতে জানানো হয়, বাবু বসু খুনের ঘটনায় বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের কাছে জবানবন্দি দিতে চান বশিষ্ঠ। এসিজেএম প্রিয়জিৎ চট্টোপাধ্যায় জবানবন্দি নথিভুক্ত করার জন্য বশিষ্ঠকে বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট (জেএম) সুপর্ণা রায়ের কাছে পাঠান। আজ জবানবন্দি নথিভুক্ত হবে। ধৃতকে এক দিনের জন্য জেল-হেফাজতে রাখার নির্দেশ হয়েছে। বাবু বসু হত্যাকাণ্ডে এ পর্যন্ত গ্রেফতার হয়েছেন ৩ জন। এক জন অভিযুক্ত ইতিমধ্যে জামিনও পেয়েছেন। মামলার চার্জশিটও জমা পড়েনি।

বাড়ির পথে নিখোঁজ ছাত্র, তদন্তে পুলিশ
বাড়ি থেকে টাকা আনার নাম করে স্কুল-হস্টেল থেকে বেরিয়ে নিখোঁজ হল এক ছাত্র। এগরা ঝাটুলাল হাইস্কুলের দশম শ্রেণির ছাত্র রাজীব আচার্য গত বুধবার (২৭ জুন) থেকে নিখোঁজ। পরিবারের তরফে মঙ্গলবার, ৩ জুলাই এগরা থানায় নিখোঁজ ডায়েরি করা হয়েছে। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। এগরা থানা এলাকার হাঁসাড়িয়া গ্রামের বাসিন্দা রাজীব নবম শ্রেণি থেকেই হস্টেলে থাকত। স্কুলের প্রধান শিক্ষক চন্দনকুমার শীট বলেন, “পড়াশোনায় সাধারণ মানের হলেও এমনিতে ও শান্ত। গত কয়েক মাস ধরে পড়াশোনায় ওর আগ্রহ ছিল না।” ছাত্রাবাসের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক বিশ্বজিৎ আদক বলেন, ‘‘বুধবার ওদের ইউনিট টেস্ট শেষ হয়। ওর বাবা ফোন করে টাকা আনার জন্য বাড়ি যেতে বলেছেন বলে রাজীব জানিয়েছিল। সোমবার ফেরার কথা ছিল। মাসের শেষ এবং ও একাই বাড়ি যেত বলে আমার সন্দেহ হয়নি।” রাজীবের বাবা গৌতমবাবু বালিগঞ্জ সায়েন্স কলেজে রাঁধুনির কাজ করেন। তিনি বলেন, “বাড়ি ফেরা নিয়ে আমার সঙ্গে রাজীবের কোনও কথাই হয়নি। শনিবার বাড়িতে ফোন করে খবর পাই যে ছেলে বাড়ি ফেরেনি। রবিবার বিশ্বজিৎবাবুকে ফোন করে খবর পেয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছি।” ছেলের আশঙ্কায় অসুস্থ হয়ে পড়েছেন মা মিতুদেবীও। হস্টেলে রাজীবের রুমমেট অষ্টম শ্রেণির শেখ রাজু, সপ্তম শ্রেণির সুমন দানিরা জানায়, “রাজীব প্রায় বলত যে ওর এখানে থাকতে ভাল লাগে না। বাবা জোর করে রেখে গিয়েছে। পড়াশোনার কথা বললেই ও বলত যে ওর দ্বারা কিছু হবে না।” রাজীবের বাবা-মার আশঙ্কা রাজীবকে কেউ অপহরণ করতে পারে। তবে পুলিশের ধারণা, পড়াশোনা ও ছাত্রাবাসে থাকার চাপ সহ্য করতে না পেরে সে নিজেই কোথাও চলে গিয়েছে। সব সম্ভাবনাই খতিয়ে দেখছে পুলিশ।

দুর্নীতির অভিযোগে বিক্ষোভ কুমারচকে
একশো দিনের কাজের প্রকল্পে দুর্নীতির অভিযোগে পঞ্চায়েত প্রতিনিধিদের ঘিরে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। মঙ্গলবার সন্ধ্যায় পূর্ব মেদিনীপুরের কোলাঘাট থানার দেড়িয়াচক পঞ্চায়েতের কুমারচক গ্রামে ঘটনাটি ঘটে। শ্রমিকদের কম মজুরি দেওয়া হচ্ছে অভিযোগে এ দিন গ্রামোন্নয়ন সমিতির সচিব যুধিষ্ঠির পাত্রকে ঘিরে প্রথমে বিক্ষোভ দেখান গ্রামবাসীরা। কাজ না করা সত্ত্বেও কয়েক জনকে মজুরি দেওয়া হচ্ছে বলেও অভিযোগ জানান তাঁরা। পরিস্থিতি সামলাতে স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ে গ্রামবাসীদের সঙ্গে আলোচনায় বসেন পঞ্চায়েত সদস্য প্রভাত ঘড়া। তখন গ্রামবাসীরা তাঁকে ঘিরে বিক্ষোভ দেখাতে থাকেন। সন্ধ্যাবেলায় মীমাংসার জন্য গ্রামে গেলে বিক্ষোভের মুখে পড়েন পঞ্চায়েতের তৃণমূল উপপ্রধান হাবিবুর রহমান। রাত ৮টা পর্যন্ত বিক্ষোভ চলে। হাবিবুর রহমান বলেন, “মাটি কাটার পরিমাপ করেই মজুরি দেওয়া হয়েছে। গ্রামবাসীদের বুঝতে ভুল হয়েছিল। বুঝিয়ে বলায় বিক্ষোভ ওঠে।”

মজুরি-বাড়ানোর দাবিতে বিক্ষোভ
মজুরি-বৃদ্ধির দাবিতে কারখানার গেটে বিক্ষোভ দেখালেন ঠিকা-শ্রমিক ও নিরাপত্তাকর্মীরা। শাসক তৃণমূলের পতাকা নিয়েই বুধবার সকালে হলদিয়ার ঝিকুরখালির ফেরো-অ্যালয় কারখানায় এই বিক্ষোভ সংগঠিত হয়। শ্রমিক-কর্মীদের অভিযোগ, এই কারখানায় ঠিকা-শ্রমিকদের বেতন-কাঠামো অত্যন্ত দুর্বল। কারখানা কর্তৃপক্ষকে বার বার জানিয়েও বেতন বাড়ছে না। স্বীকৃত না হলেও কারখানায় তৃণমূলের একটি শ্রমিক সংগঠন রয়েছে। সেই সংগঠনের নেতা সুধাংশু মণ্ডল বা যুগল মণ্ডলদের অবশ্য বিক্ষোভ-অবস্থানে দেখা যায়নি। নেতারা শ্রমিক-স্বার্থ দেখছেন না বলেও তাই অভিযোগ ওঠে। কারখানার এক নিরাপত্তাকর্মী হাসান আলি খানের কথায়, “আমরা মাসে ৫২০০ টাকা করে পাই। যা বাজারদরের বিচারে ১০ হাজার টাকা হওয়া উচিত। আবার অনেক ঠিকা-শ্রমিক দিনে ১৪০ টাকা মজুরি পান। যা হওয়া উচিত অন্তত ২৩৫ টাকা।’’ সুধাংশুবাবুদের বক্তব্য, “আশেপাশে যে-সব কারখানা আছে, সে-সব জায়গায় সাংসদ শুভেন্দু অধিকারী একটি বেতন-কাঠামো বেঁধে দিয়েছেন। সেই অনুযায়ী এখানেও মজুরি দেওয়া হয়। তবে, আমাদের কাছে শ্রমিকরা অভিযোগ জানালে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলব।” এক ঠিকাদারকে সরানোর জেরেই বিক্ষোভ বলে ইঙ্গিত করা হয়েছে কারখানা কর্তৃপক্ষের তরফে। এ দিন কারাখানার গেটের সামনে বিক্ষোভ-জমায়েত হলেও কারখানা সচল ছিল বলে দাবি কর্তৃপক্ষের।

বিজ্ঞান-নাটক
পূর্ব মেদিনীপুর জেলায় স্কুলভিত্তিক বিজ্ঞান-নাটক প্রতিযোগিতায় প্রথম হয়েছে চম্পাইনগর এসসি হাইস্কুল। মঙ্গলবার দিঘা বিজ্ঞানকেন্দ্রে এই প্রতিযোগিতায় জেলার ১০টি হাইস্কুল যোগ দেয়। দ্বিতীয় হয়েছে সোফিয়াবাদ শীতলপ্রসাদ বিদ্যামন্দির এবং তৃতীয় হয়েছে ঈশ্বরপুর বিএম অ্যাকাডেমি। দিঘা বিজ্ঞানকেন্দ্রের ভারপ্রাপ্ত আধিকারিক শুভশঙ্কর ঘোষ জানান, সোফিয়াবাদ শীতলপ্রসাদ বিদ্যামন্দিরের প্রধানশিক্ষক সোমনাথ দাস সেরা পরিচালক, চম্পাইনগর এসসি হাইস্কুলের প্রধানশিক্ষক ভৃগুরাম মাজি সেরা নাট্যকার, এগরা ঝাটুলাল হাইস্কুলের ছাত্র শুভায়ু নায়ক সেরা অভিনেতা ও দুলালপুর কে সি বালিকা বিদ্যালয়ের ছাত্রী অনুশ্রী সাউ সেরা অভিনেত্রী হিসাবে মনোনীত হয়েছেন।

ডিটোনেটর নিষ্ক্রিয়করণ শুরু
দিন কয়েক আগে কোলাঘাটে গাড়ি থেকে উদ্ধার ২৩ হাজার ডিটোনেটর নিষ্ক্রিয় করার কাজ শুরু করল সিআইডি-র বম্ব স্কোয়াড। বুধবার সকাল ১০টা নাগাদ কেটিপিপি (কোলাঘাট) থানার সামনে ফাঁকা জায়গায় যথাযথ ব্যবস্থা নিয়ে একসঙ্গে ২০০টি করে ডিটোনেটর নিষ্ক্রিয় করার কাজ শুরু হয়। প্রচণ্ড শব্দে স্থানীয় বাসিন্দারা আপত্তি জানালে কম সংখ্যায় ডিটোনেটর নিয়ে ওই কাজ চলতে থাকে। এই দিন সমস্ত ডিটোনেটর নিষ্ক্রিয় করা যায়নি। পূর্ব মেদিনীপুরের পুলিশ সুপার সুকেশ জৈন বলেন, “সমস্ত ডিটোনেটর নিষ্ক্রিয় করে দেওয়া হবে। বৃহস্পতিবারও ওই কাজ চলবে।”

নতুন সংবাদপত্র
জঙ্গলমহলে নতুন একটি পাক্ষিক সংবাদপত্রের পথচলা শুরু হল। পত্রিাকাটির নাম ‘কথা ও খবর’। বুধবার জামবনির বড়শোল গ্রামে পত্রিকার সদর কার্যালয়-প্রাঙ্গণে প্রথম সংখ্যাটির আনুষ্ঠানিক প্রকাশ করেন ঝাড়গ্রাম মহকুমা তথ্য ও সংস্কৃতি আধিকারিক কুশল চক্রবর্তী।

কংগ্রেসের সভা
মঙ্গলবার কাঁথি শহরে দলীয় কার্যালয়ে সভা করল মহকুমা কংগ্রেস। পূর্ব মেদিনীপুর জেলা কংগ্রেস সভাপতি অসিত পাত্রের সভাপতিত্বে কংগ্রেসের ওই সভায় ছিলেন শৈলজা দাস, ক্ষিতীন্দ্রমোহন সাউ, গঙ্গারাম মিশ্র, কনিষ্ক পণ্ডা, শিবাজি গঙ্গোপাধ্যায়, হাবিবুর রহমান, উত্তম বারিক প্রমুখ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.