টুকরো খবর
মন্ত্রীগোষ্ঠীর দায়িত্ব ছাড়লেন পওয়ার
টেলিকম সংক্রান্ত ক্ষমতাসম্পন্ন মন্ত্রিগোষ্ঠীর চেয়ারম্যান হিসাবে দায়িত্ব নেওয়ার ৭২ ঘণ্টার মধ্যেই সেই পদ থেকে ইস্তফা দিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী শরদ পওয়ার। এ ব্যাপারে আজ প্রধানমন্ত্রীকে চিঠি লিখে অব্যাহতি চান পওয়ার। পওয়ারের ইস্তফার ফলে প্রধানমন্ত্রী মনমোহন সিংহ কিছুটা সমস্যায় পড়লেন বলে অনেকেই মনে করছেন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী থাকাকালীন ১২টি ক্ষমতাসম্পন্ন মন্ত্রিগোষ্ঠী (এ ধরনের মন্ত্রীগোষ্ঠীর সিদ্ধান্ত চূড়ান্ত) এবং ১২টি মন্ত্রিগোষ্ঠীর (এ ধরনের মন্ত্রীগোষ্ঠীর সিদ্ধান্ত কেন্দ্রীয় মন্ত্রিসভায় অনুমোদন করাতে হয়) চেয়ারম্যান ছিলেন প্রণব মুখোপাধ্যায়। তিনি মন্ত্রিসভা থেকে ইস্তফা দেওয়ার পর সেই সব মন্ত্রিগোষ্ঠীর দায়িত্ব প্রধানমন্ত্রী কী ভাবে কাকে দেবেন তা নিয়ে সরকারের মধ্যে চিন্তা ছিল। সেই পরিপ্রেক্ষিতে প্রথমে টেলিকম সংক্রান্ত মন্ত্রিগোষ্ঠীর দায়িত্বভার বণ্টনে গুরুত্ব দেন প্রধানমন্ত্রী। ওই ক্ষমতাসম্পন্ন মন্ত্রিগোষ্ঠীর চেয়ারম্যান করেন শরদ পওয়ারকে। কারণ, এখন টু জি স্পেকট্রাম নিলামের মূল্য নির্ধারণ দ্রুততার সঙ্গে করতে হবে। কিন্তু দেখা গেল প্রথমেই হোঁচট খেল সরকার। পওয়ার দায়িত্ব নেওয়ার পর টেলিকম সংক্রান্ত ওই ক্ষমতাসম্পন্ন মন্ত্রিগোষ্ঠীর আজ প্রথম বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু পওয়ার আজ সকালে জানান, অনিবার্য কারণে বৈঠকটি পিছনো হচ্ছে। তারপর দুপুরে প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী। বিকেলে তিনি ইস্তফা দেন। প্রধানমন্ত্রীর কাছে চিঠি পাঠানোর পর, পওয়ার বলেন, “খামোখা বিতর্কে জড়াতে চাই না বলেই অব্যাহতি চেয়েছি। প্রধানমন্ত্রীও রাজি হয়েছেন।” টু জি বিতর্কে ডি বি রিয়্যালটি এবং সোয়ান টেলিকমের সঙ্গে পওয়ারের পারিবারিক যোগাযোগের অভিযোগ উঠেছিল। গত বছরও অণ্ণা হজারের প্রতিবাদের মুখে দুর্নীতিদমনবিষয়ক মন্ত্রিগোষ্ঠী থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন পওয়ার। তবে এ দিন পওয়ারের ইস্তফার পর প্রধানমন্ত্রীর সচিবালয়ের তরফে বলা হয়েছে, মন্ত্রিগোষ্ঠীর দায়িত্ব বণ্টন নিয়ে অসুবিধা হবে না। কেন্দ্রীয় মন্ত্রিসভায় অনেক পারদর্শী মন্ত্রী রয়েছেন। প্রণববাবু যে সব মন্ত্রিগোষ্ঠীর দায়িত্বে ছিলেন, তার মধ্যে বেশ কয়েকটির দায়িত্ব প্রতিরক্ষা মন্ত্রী এ কে অ্যান্টনি, স্বরাষ্ট্র মন্ত্রী পি চিদম্বরম, বিদ্যুৎ মন্ত্রী সুশীল শিন্ডের মধ্যে ভাগ করে দেওয়া হবে। তা ছাড়া, টেলিকম সংক্রান্ত মন্ত্রিগোষ্ঠীর দায়িত্ব নিতে শরদ পওয়ারের অসুবিধা থাকতেই হবে। সে ক্ষেত্রে তাঁকে অন্য মন্ত্রিগোষ্ঠীর দায়িত্ব দেবেন প্রধানমন্ত্রী। এই মুহূর্তে ফার্মা পলিসি সংক্রান্ত মন্ত্রিগোষ্ঠীর দায়িত্বে রয়েছেন পওয়ার।

জঙ্গি ঠেকাতে বেসরকারি খনন বন্ধের পক্ষে রমেশ
খনিজ সম্পদে ভরপুর ঝাড়খণ্ডের কিছু অঞ্চলে মাওবাদীদের বাড়বাড়ন্ত ঠেকাতে বেসরকারি উদ্যোগে খনন (প্রাইভেট মাইনিং) অবিলম্বে বন্ধ করা জরুরি বলে মনে করেন কেন্দ্রীয় গ্রামোন্নয়নমন্ত্রী জয়রাম রমেশের। আজ ঝাড়খণ্ড প্রশাসনের সদর দফতরে রাজ্যের গ্রামোন্নয়ন সংক্রান্ত বিষয়ে আধিকারিকদের সঙ্গে সবিস্তার আলোচনা করেন জয়রাম। পরে সংবাদিকের কেন্দ্রীয় গ্রামোন্নয়নমন্ত্রী বলেন, “সারান্ডার মতো মাওবাদী প্রভাবিত এলাকায় বেসরকারি খনন ব্যবস্থা চালু রাখা একদমই ঠিক নয়। কারণ বিভিন্ন কায়দায় ওই বেসরকারি খনিগুলি থেকে মোটা টাকা আদায় করে জঙ্গিরা।” এর আগে এ দিন সকালে জামশেদপুর থেকে রাঁচিতে পৌঁছে জয়রাম সোজা চলে যান মুখ্যমন্ত্রী অর্জুন মুন্ডার বাসভবনে। হেলিকপ্টার দুর্ঘটনায় আহত মুখ্যমন্ত্রীর শারীরিক অবস্থার খোঁজ খবর নেন রমেশ। পরে ঝাড়খণ্ডের গ্রামীণ এলাকার সমস্যা এবং উন্নয়নের বিভিন্ন দিক নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁর বিস্তারিত আলোচনা হয়। রাজ্যের আধিকারিকদের সঙ্গে বৈঠকে জয়রাম জানান, গ্রামোন্নয়নের ক্ষেত্রে দেশের মধ্যে সারান্ডাকে মডেল হিসেবে তুলে ধরতে চান তিনি। সারান্ডার সাফল্য ছড়িয়ে দিতে চান ঝাড়খণ্ড, ওড়িশা, ছত্তীসগঢ় এবং বিহারের মাওবাদী প্রভাবিত গ্রামাঞ্চলেও। তিনি জানান, আগামী এক বছরের মধ্যে সারান্ডায় প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনায় ১৩ টি রাস্তা তৈরির কাজ শেষ হবে। ৩৬ হাজার হেক্টর জমিতে সেচের পাকাপাকি ব্যবস্থার কাজ ইতিমধ্যে অনেকটা এগিয়েও গিয়েছে বলে দাবি তাঁর। সেচ ব্যবস্থা গড়ে তুলতে দুটি নদীবাঁধ (চেক ড্যাম) তৈরির কাজ শেষ হয়েছে। ইন্দিরা আবাস যোজনায় গরিবদের বাড়ি তৈরির কাজও চলছে পুরোদমে। সারন্ডায় দরিদ্র গ্রামবাসীদে দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে স্টিল অথরিটি অব ইন্ডিয়াও। সরকারি সূত্রের খবর, এ যাবৎ ওই কেন্দ্রীয় সংস্থা ৭০০০ গ্রামবাসীর হাতে সাইকেল তুলে দিয়েছে। রেডি সেট (ট্রানজিস্টার) দিয়েছে ৭৮০০ পরিবারকে।

মণিপুরে দুই গ্রামে সংঘর্ষ, নিহত তিন
বিতর্কিত এলাকায় বনভোজন করা নিয়ে বিবাদের জেরে মণিপুরের উখরুলে বিকেলে দুটি গ্রামের অধিবাসীদের মধ্যে সংঘর্ষে তিন ব্যক্তির মৃত্যু হয়েছে। পুলিশ জানায়, ফাংরেই পাহাড়ের দখল নিয়ে দীর্ঘদিন সিহাই ও লুংগার গ্রামের মধ্যে বিবাদ চলছিল। সম্প্রতি প্রশাসন ও সালিশি সভার তরফে সিহাই গ্রামকেই পাহাড়ের দখল দিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। শনিবার সিহাই খুল্লেন গ্রামের ৪০ জন অধিবাসী ফাংরেই শৃঙ্গে বনভোজন করতে যাচ্ছিলেন। পাহাড়ে ওঠার আগে লুংগার গ্রামের কিছু যুবক সিহাইবাসীদের পথ আটকে কর দাবি করেন। সিহাইবাসীরা কর দিতে অস্বীকার করলে দুই পক্ষে হাতাহাতি বেধে যায়। লুংগারের যুবকেরা মার খেয়ে গ্রামে ফিরে যান। পরে, দুটি ট্রাকে করে লুংগারের বাসিন্দারা ফাংরেই আসেন। ফিরে এসে বনভোজন দলের উপরে আগ্নেয়াস্ত্র, কুড়ুল, লাঠি, দা নিয়ে চড়াও হন তাঁরা। বনভোজনকারীদের মধ্যে মহিলা ও শিশু ছিল। সকলকে মারধর করে তাড়িয়ে দেওয়া হলেও চার জনকে আটকে রাখা হয়। পরে দূরের একটি স্থান থেকে গুরুতর জখম আবস্থায় তাঁদের উদ্ধার করা হয়। ততক্ষণে কে লেইদন নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। হাসপাতালে মারা যান কে ইয়ারনাম, কে পামব্রেয়ো। কে গাছেতিমির অবস্থা গুরুতর।

জারোয়া এলাকায় পর্যটক নিষিদ্ধ
আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে জারোয়া অধ্যুষিত এলাকায় পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ করল সুপ্রিম কোর্ট। জারোয়ারা যেখানে থাকে, তার ৫ কিলোমিটারের মধ্যে কোনও পর্যটক যেতে পারবে না বলে গত মাসেই জানিয়েছিল কেন্দ্র। গত জানুয়ারি মাসে প্রকাশিত একটি বিতর্কিত ভিডিও-তে দেখা যায়, টাকা ও খাবারের বিনিময়ে জারোয়া মহিলাদের নাচতে বাধ্য করছে পর্যটকরা। এর পরই তাদের এই ধরনের অত্যাচারের হাত থেকে বাঁচানোর উদ্যোগ শুরু হয়।

সাইকেলে ভারতভ্রমণ
পণপ্রথা, কন্যাভ্রূণ হত্যার বিরুদ্ধে এবং শক্তি সংরক্ষণের পক্ষে সচেতনতার বার্তা দেশ জুড়ে ছড়িয়ে দিতে সাইকেলে ভারত ভ্রমণে বেরিয়েছেন মহারাষ্ট্রের জালনা জেলার হাসনাবাদ গ্রামের বাসিন্দা বাউসাহিব ভাওয়ার। সোমবার দুর্গাপুর ইস্পাত কারখানা কর্তৃপক্ষ (ডিএসপি) রাহা-খরচ বাবদ তাঁর হাতে ১০ হাজার টাকার চেক তুলে দেন। বিভিন্ন বিষয়ে সামাজিক সচেতনতা গড়ে তোলার উদ্দেশ্যে ২০০৭ সাল থেকে সাইকেলে চড়ে ভারত ভ্রমণ করছেন বাউসাহিববাবু। এই নিয়ে চতুর্থবার বেরোলেন তিনি। এই রাজ্যে আসার আগে গিয়েছেন গোয়া, কর্ণাটক, কেরালা, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, ছত্তিশগড়ে। সোমবার ইস্পাত ভবনের এক অনুষ্ঠানে ডিএসপির এক্সিকিউটিভ ডিরেক্টর (পি অ্যান্ড এ) জীবেশ মিশ্র তাঁর হাতে চেক তুলে দেন। জীবেশবাবু বলেন, “যে ভাবে বাউসাহিববাবু দেশ জুড়ে সামাজিক বার্তা ছড়িয়ে দিচ্ছেন, তা প্রশংসনীয়।” বাউসাহিববাবু জানান, এ বারের দেশভ্রমণ শেষ করে তিনি বিশ্বভ্রমণে বেরোবেন।

পরিবহণ বন্ধে দুর্ভোগ ঝাড়খণ্ডে
দূষণ নিয়ন্ত্রণে ১৫ বছরের পুরনো বাণিজ্যিক গাড়ি চলাচল বন্ধ করার সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে আজ ঝাড়খণ্ডে বেসরকারি পরিবহণে ধর্মঘট পালিত হয়। বন্ধের ডাক দিয়েছিল বেসরকারি বাস, ট্রাক, লরি এবং অটোর-মালিক ইউনিয়ন। এ দিন রাস্তায় ডিজেল এবং পেট্রোল চালিত কোনও বাণিজ্যিক যানই চলেনি। চলেনি স্কুলবাসও। রাস্তায় বেরিয়ে দুর্ভোগে পড়েন যাত্রীরা। স্কুলবাস বাস না-চলায় অনেক বিদ্যালয়েই এ দিন ক্লাস বন্ধ রাখতে বাধ্য হয়েছেন কর্তৃপক্ষ। আদালতের নির্দেশ অনুযায়ী দূষণ নিয়ন্ত্রণে ১৫ বছরের পুরনো যান-চলাচল বন্ধ করার সিদ্ধান্ত নেয় ঝাড়খণ্ড প্রশাসন। মাস খানেক আগেই এই কথা পরিবহণ মালিকদের জানানো হয়েছে। স্পষ্ট বলে দেওয়া হয়, ৩১ জুলাইয়ের পর ১৫ বছরের পুরনো গাড়ি চলতে দেওয়া হবে না। ওই দিন থেকে ১৫ বছরের পুরনো কোনও গাড়ির লাইসেন্স নবীকরণও বন্ধ করে দেওয়া হবে।

গাড়ি নদীতে, ডুবে মৃত চার
হঠকারিতার মাসুল গুনতে হল জীবন দিয়ে। ১৪ বছরের বালকের হাতে ছিল গাড়ির স্টিয়ারিং। নিয়ন্ত্রণ হারিয়ে সেই গাড়ি গিয়ে পড়ল নদীতে। ডুবে মৃত্যু ঘটল মা ও তিন সন্তানের। কাল রাতে কোকরাঝাড়ের গোসাইগাঁও জেলায় ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, অতি উৎসাহে চালকের আসনে গিয়ে বসেছিল মহিলার ১৪ বছরের ছেলেটি। ৩১ নম্বর জাতীয় সড়কে চাপর ব্রিজের কাছে খারাপ রাস্তায় নিয়ন্ত্রণ হারিয়ে নদীতে পড়ে যায় গাড়িটি। দুর্ঘটনাটি ঘটার সময় ধারে-কাছে কেউই ছিলেন না। শেষে রাত সাড়ে দশটা নাগাদ গাড়ি থেকে বের করা হয় চারটি নিষ্প্রাণ দেহ। তখনও চালকের আসনে বসে বালকটি । মৃত অন্য দুই শিশুর বয়স ১০ ও ২ বছর।

ভাঁওয়ারি কাণ্ডে ধৃত ১
ফের ধরা পড়ল ভাঁওয়ারি দেবী মামলার অন্যতম অভিযুক্ত কৈলাস জাখর। আজ সুজনগড় গ্রাম থেকে তাকে গ্রেফতার করে পুলিশ ভাঁওয়ারি দেবীর বোন রাজস্থান থেকে মামলা দিল্লিতে সরিয়ে নিয়ে যাওয়ার জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন। সেই আবেদনের পরিপ্রেক্ষিতেই আজ সিবিআই ও রাজস্থান সরকারকে নোটিস পাঠিয়েছে শীর্ষ আদালত।

উখরুলে সংঘর্ষে হত ৪ কুকি জঙ্গি
মণিপুরের উখরুল জেলায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে চার কুকি জঙ্গির মৃত্যু হল। আসাম রাইফেল্স সূত্রে জানা গিয়েছে, চাচাড এলাকায় কুকি ন্যাশনাল আর্মির একটি বাহিনী ঘাঁটি গেড়েছে খবর পেয়ে আসাম রাইফেলসের জওয়ানরা সেখানে হানা দেন। দুই পক্ষে গুলির লড়াইয়ে চার জঙ্গি ঘটনাস্থলেই মারা যায়। ঘটনাস্থল থেকে দু’টি এ কে রাইফেল, একটি এম ১৬ রাইফেল, একটি মোটোরোলা অয়্যারলেস সেট ও ২০০ রাউন্ড কার্তুজ মিলেছে।

১১-১২ই ধর্মঘট আইনজীবীদের
আগামী ১১ ও ১২ জুলাই দেশ জুড়ে ধর্মঘট করবেন আইনজীবীরা। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক ‘হায়ার এডুকেশন অ্যান্ড রিসার্চ’ নামে যে-বিল আনতে চাইছে, তার বিরোধিতায় বার কাউন্সিল অফ ইন্ডিয়া এই ধর্মঘটের ডাক দিয়েছে। দেশের ১৭ লক্ষ আইনজীবী ধর্মঘটে সামিল হবেন বলে বার কাউন্সিল অফ ওয়েস্ট বেঙ্গলের চেয়ারম্যান আনসার মণ্ডল জানান। তিনি বলেন, “ওই বিল আনলে বার কাউন্সিলের মতো বিধিবদ্ধ সংস্থার ক্ষমতা খর্ব হবে।”

সাসপেন্ড রুমির তিন দেহরক্ষী
বরখোলার কংগ্রেস বিধায়ক রুমি নাথের শারীরিক নিগ্রহের ঘটনায় তাঁর তিন ব্যক্তিগত দেহরক্ষীকে থেকে সাসপেন্ড করা হয়েছে। দক্ষিণ অসম রেঞ্জের ডিআইজি বিনোদ কুমার জানিয়েছেন, তিন জনই কাছাড় জেলা পুলিশের কর্মী। শুক্রবার রাতে করিমগঞ্জের এক হোটেলে বিধায়ক রুমি ও তাঁর দ্বিতীয় স্বামীর উপরে হামলার সময় এই তিনজন ডিউটিতে থাকা সত্ত্বেও জনতার নিগ্রহ থেকে তাঁদের রক্ষা করতে পারেননি।

মাওবাদীদের ঢাল গ্রামবাসীরা: রমন
মাওবাদী-দমন অভিযান ঘিরে বিতর্কে যৌথ বাহিনীর পক্ষেই দাঁড়াল ছত্তীসগঢ়ের রমন সিংহ সরকার। গত সপ্তাহে দন্তেওয়াড়ার জঙ্গলে মাওবাদী-বিরোধী অভিযানে ১৯ জনের মৃত্যু নিয়ে চাপান-উতোর শুরু হয়েছে। বিরোধীরা নিহতদের সাধারণ গ্রামবাসী বললেও সিআরপি ও রাজ্য পুলিশ তা মানতে নারাজ। এ নিয়ে আজ মুখ খুলে মুখ্যমন্ত্রী রমন সিংহ অভিযানে গ্রামবাসীদের ক্ষতির বিষয়টি উড়িয়ে দেননি। তবে তাঁর আঙুল মাওবাদীদের দিকেই। রমন বলেন, “নির্দোষ কারও ক্ষতি হয়ে থাকলে দায় মাওবাদীদেরই। কারণ, তারাই গ্রামবাসীদের ঢাল হিসেবে ব্যবহার করেছে।”

জারোয়া এলাকায় পর্যটক নিষিদ্ধ
আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে জারোয়া অধ্যুষিত এলাকায় পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ করল সুপ্রিম কোর্ট। জারোয়ারা যেখানে থাকে, তার কিলোমিটারের মধ্যে কোনও পর্যটক যেতে পারবে না বলে গত মাসেই জানিয়েছিল কেন্দ্র। গত জানুয়ারি মাসে প্রকাশিত একটি বিতর্কিত ভিডিও -তে দেখা যায়, টাকা খাবারের বিনিময়ে জারোয়া মহিলাদের নাচতে বাধ্য করছে পর্যটকরা। এর পরই তাদের এই ধরনের অত্যাচারের হাত থেকে বাঁচানোর উদ্যোগ শুরু হয়।

টুজি মামলার শুনানি পিছোল
পিছিয়ে গেল টুজি মামলার শুনানি। গ্রীষ্মের ছুটির পরে আজ খুলল আদালত। এ দিনই টুজি মামলার শুনানি ছিল বিশেষ বিচারক ও পি সাইনির এজলাসে। সোয়ান টেলিকম প্রোমোটার বিনোদ গোয়েন্কার স্ত্রী আসিলার সাক্ষ্যদানের কথা ছিল। কিন্তু, মায়ের অসুস্থতার জন্য আসতে পারেননি তিনি। ফলে, শুনানি পিছিয়ে দেওয়া হয়। আজ আদালতে হাজিরা দেন প্রাক্তন টেলিকমমন্ত্রী এ রাজা, সাংসদ কানিমোঝি সহ অন্য অভিযুক্তরাও।

শ্রীহরিকোটায় ৩য় উৎক্ষেপণ কেন্দ্র
অন্ধপ্রদেশের শ্রীহরিকোটায় তৃতীয় উৎক্ষেপণ কেন্দ্র গড়ে তোলার কথা ঘোষণা করল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। এটি তৈরি হলে শ্রীহরিকোটার উৎক্ষেপণ কেন্দ্রর সংখ্যা দাঁড়াবে তিন। আজ সংস্থার চেয়ারম্যান কে রাধাকৃষ্ণন জানিয়েছেন আগামী পাঁচ বছরে ৬০টি উপগ্রহ এবং ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পরিকল্পনা রয়েছে ইসরোর। এর মধ্যে আগামী ২৪ মাসেই অন্তত ২৪টি উৎক্ষেপণ হওয়ার কথা। এত বেশি সংখ্যক উৎক্ষেপণের জন্য আরও একটি নতুন উৎক্ষেপণ কেন্দ্র গড়ে তোলার দরকার ছিল। কারণ নিরাপত্তা ও পরীক্ষার জন্য একটি উপগ্রহ উৎক্ষেপণের দু’মাস আগে থেকেই উৎক্ষেপণ কেন্দ্রে অন্য সব কাজ বন্ধ হয়ে যায়।

গাড়িতে পিষ্ট বৃদ্ধা
সলমন খানের দাদা আরবাজের গাড়ির চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হল এক ফুটপাথবাসী বৃদ্ধার। ঘটনাটিকে অত্যন্ত ‘দুর্ভাগ্যজনক’ বলে জানিয়েছেন সলমন খান। রবিবার রাতে গাড়িটি চালাচ্ছিলেন আরবাজের ভাই সোহেল খানের গাড়ির চালক ধনঞ্জয় পিম্পলে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.