টুকরো খবর
সিআইডি-তদন্ত চান হতের বাবা
সন্দীপ সিংহ (৩০) হত্যা মামলায় সিআইডি তদন্তের দাবি জানিয়ে মুখ্যমন্ত্রীর কাছে আবেদন করলেন নিহতের বাবা দেবেন্দ্র কুমার সিংহ। সম্প্রতি তিনি রেজিস্ট্রি করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দেন। এ ছাড়াও চিঠির প্রতিলিপি দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী থেকে জলপাইগুড়ি জেলা পুলিশ কর্তাদের কাছে পাঠিয়েছেন তিনি। দেবেন্দ্রবাবু জানান, খুন হওয়ার মাস খানেক আগে মুম্বই গিয়েছিলেন সন্দীপবাবু। সে সময় অফিস সংক্রান্ত ব্যপারে সমস্যায় রয়েছেন বলে তিনি তাঁর বাবাকে জানান। চাকরি ছেড়ে দেওয়ার ইচ্ছার কথাও তিনি দেবেন্দ্রবাবুকে জানান। দার্জিলিংয়ের পুলিশ সুপার সুগত সেন বলেন, “খুনের ঘটনা নিয়ে আমরা তদন্ত করছি। কোনও খামতি রাখা হচ্ছে না। সমস্ত দিক খতিয়ে দেখা হচ্ছে। এখনও সেরকম কিছু পাওয়া যায়নি। সিআইডি তদন্তের ব্যাপারে আমার বলার কিছু নেই।” সন্দীপবাবু হিন্দুস্থান পেট্রোলিয়াম কনস্ট্রাকশনের কালিঝোরা জলবিদ্যুৎ কেন্দ্রে ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করতেন। গত ২২ মে রাত ৮টা নাগাদ অফিস থেকে বাড়ি ফেরার পথে শালুগাড়ায় খুন হন তিনি। তাঁকে খুব কাছ থেকে গুলি করে বাইক নিয়ে পালিয়ে যায় দুষ্কৃতীরা। ঘটনার পর দুই সপ্তাহ কেটে গেলেও পুরোপুরি অন্ধকারে রয়েছে পুলিশ। তাই পুলিশের উপরে ভরসা রাখতে পারছেন না সন্দীপবাবুর পরিবার। এমনকী পুলিশ ঘটনার তদন্তে নিহতের পরিবারের সঙ্গে যোগাযোগ রাখছেন না বলেও অভিযোগ উঠেছে। সন্দীপবাবু উত্তরপ্রদেশের বাসিন্দা। গত এক বছর ধরে চাকরি সূত্রে তিনি শালুগাড়ায় থাকতেন। সন্দীপবাবু মারা যাওয়ার পর তাঁর পরিবার উত্তরপ্রদেশে চলে যান।

অবস্থানে অবসরপ্রাপ্তেরা
পাঁচ মাসেরও বেশি সময় পেনশন না পেয়ে অবস্থান আন্দোলনে নামলেন উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের অবসরপ্রাপ্ত কর্মীরা। শুক্রবার সকাল থেকে জলপাইগুড়ি ডিপোর সামনে অবস্থানে বসেন এনবিএসটিসি পেনশর্নাস আসোসিয়েশন সংগঠনের সদস্যরা। তাঁদের অভিযোগ, সংস্থার জলপাইগুড়ি ডিপোর ৮০ জন অবসরপ্রাপ্ত কর্মী দীর্ঘদিন থেকে পেনশন পাচ্ছে না। গত বছর নভেম্বর মাস থেকে চলতি বছরের জানুয়ারি মাস পর্যন্ত তিন মাসের পেনশনের অর্ধেক দেওয়া হয়েছে। ফেব্রুয়ারি মাস থেকে পেনশন বন্ধ হয়েছে বলে অভিযোগ। অবস্থানের পরে সংস্থার ম্যানেজিং ডিরেক্টরকে স্মারকলিপি দেন আন্দোলনকারীরা। পেনশর্নাস আসোসিয়েশন সূত্রে জানা গিয়েছে, অবসরপ্রাপ্ত কর্মীদের ২ লক্ষ টাকা থেকে ৪ লক্ষ টাকা পর্যন্ত পেনশন বকেয়া রয়েছে। শুধু পেনশন নয়। অবসরের পাওনাগন্ডাও বহু কর্মীর বকেয়া বলে অভিযোগ। সংগঠনের তরফে জানানো হয়েছে, অবস্থান আন্দোলনেও সমস্যার সমাধান না হলে লাগাতর আন্দোলন শুরু হবে। প্রয়োজনে অবরোধ আন্দোলনেও নামবে সংগঠন। সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্য রতন দত্ত বলেন, “বাড়িতে রান্নার চাল নেই। অর্ধাহারে দিন কাটছে। এ অবস্থায় অবসরপ্রাপ্ত কর্মীদের ভিক্ষে ছাড়া উপায় নেই।”

অবস্থানে প্রাক্তনীরা
পাঁচ মাসেরও বেশি সময় পেনশন না পেয়ে অবস্থান আন্দোলনে নামলেন উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের অবসরপ্রাপ্ত কর্মীরা। শুক্রবার সকাল থেকে জলপাইগুড়ি ডিপোর সামনে অবস্থানে বসেন এনবিএসটিসি পেনশর্নাস আসোসিয়েশন সংগঠনের সদস্যরা। তাঁদের অভিযোগ, সংস্থার জলপাইগুড়ি ডিপোর ৮০ জন অবসরপ্রাপ্ত কর্মী দীর্ঘদিন থেকে পেনশন পাচ্ছে না। গত বছর নভেম্বর মাস থেকে চলতি বছরের জানুয়ারি মাস পর্যন্ত তিন মাসের পেনশনের অর্ধেক দেওয়া হয়েছে। ফেব্রুয়ারি মাস থেকে পেনশন বন্ধ হয়েছে বলে অভিযোগ। অবস্থানের পরে সংস্থার ম্যানেজিং ডিরেক্টরের উদ্দেশে স্মারকলিপি দেন আন্দোলনকারীরা। পেনশর্নাস আসোসিয়েশন সূত্রে জানা গিয়েছে, পরিবহণ সংস্থার অবসরপ্রাপ্ত কর্মীদের ২ লক্ষ টাকা থেকে ৪ লক্ষ টাকা পর্যন্ত পেনশন বকেয়া রয়েছে। শুধু পেনশন নয়। অবসরের সময় অনান্য পাওনাগন্ডাও বহু কর্মীর বকেয়া বলে অভিযোগ। সংগঠনের তরফে জানানো হয়েছে, অবস্থান আন্দোলনেও সমস্যার সমাধান না হলে লাগাতর আন্দোলন শুরু হবে। প্রয়োজনে অবরোধ আন্দোলনেও নামবে সংগঠন। ওই সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্য রতন দত্ত বলেন, “বাড়িতে রান্নার চাল নেই। অর্ধাহারে দিন কাটছে। এ অবস্থায় অবসরপ্রাপ্ত কর্মীদের ভিক্ষে করা ছাড়া উপায় থাকবে না।”

মৃত দুই
নিয়ন্ত্রণ হারিয়ে একটি গাড়ি রাস্তার পাশে থাকা পাঁচিলে ধাক্কা দেওয়ায় মৃত্যু হল ২ জনের। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটে নাগরাকাটা থানা এলাকার ৩১ নম্বর জাতীয় সড়কের ময়নাখোলা এলাকায়। মৃতরা হলেন সংঘমিত্রা বড়ুয়া (৩০) এবং এনামুল সাই (২৭)। প্রথমজন ময়নাগুড়ির সুভাষনগরের বাসিন্দা। দ্বিতীয় জন হলেন গাড়ির চালক। ওই ঘটনায় জখম অভিষেক মিশ্র নামের রতুয়ার এক যুবক শিলিগুড়ির একটি বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন। পুলিশ সূত্রে জাান গিয়েছে, এদিন গাড়িটি ময়নাখোলা ঝোরার কাছে থাকা পাঁচিলে ধাক্কা মারে। জখমদের শুল্কাপাড়া প্রাথমিক হাসপাতালে নিয়ে গেলে ২ জনকে মৃত বলে ঘোষণা করা হয়। গত ২০১০ সালে ওই একই জায়গায় গাড়ি দুর্ঘটনায় ৪ জন মারা যান।

বিরোধিতা
মহকুমাশাসকের দফতর শহরের বাইরে সরিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনার বিরোধিতা করে প্রস্তাব গ্রহণ করল মালবাজার পুরসভাও। শুক্রবার পুরসভার বোর্ড মিটিংয়ে এই ব্যাপারে একটি সর্বসন্মত প্রস্তাব গ্রহণ করা হয়। সম্প্রতি জেলা প্রশাসন মালবাজার শহর থেকে প্রায় ৪ কিলোমিটার দূরে একটি জমি চিহ্নিত করে মহকুমাশাসকের দফতর তৈরির পরিকল্পনা নিয়েছে। তার পরে শহরের বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন এই পরিকল্পনার বিরোধিতায় নেমেছে। পুর প্রধান বলেন, “মহকুমাশাসকের দফতর শহরের বাইরে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত মানা হবে না। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব ও জলপাইগুড়ির জেলাশাসক স্মারকী মহাপাত্রের সঙ্গে পুরসভার সমস্ত কাউন্সিলরদের নিয়ে দেখা করে শহরের মধ্যে মহকুমাশাসকের দফতর গড়ে তোলার অনুরোধ জানানো হবে।”

এবিটিএর অভিযোগ
শিশু শিক্ষা অধিকার আইনে ২০১৫ সালের মধ্যে কর্মরত সমস্ত শিক্ষক ও শিক্ষিকাকে বিএড প্রশিক্ষিত হতে হবে। অথচ দার্জিলিং, জলপাইগুড়ি কোচবিহারে বিএড কলেজগুলিতে কর্মরত শিক্ষিক শিক্ষিকাদের ভর্তির আবেদনপত্র দেওয়া হচ্ছে না বলে অভিযোগ জানাল এবিটিএ। শুক্রবার এবিটিএ’র পক্ষ থেকে ওই তিন জেলার জেলা স্কুল পরিদর্শকের দফতরে বিক্ষোভ প্রদর্শন হয়। রাজ্যের শিক্ষামন্ত্রীর উদ্দেশে লেখা একটি স্মারকলিপি স্কুল পরিদর্শকের হাতে তুলে দেওয়া হয়। এবিটিএ-র দার্জিলিং জেলা সম্পাদক তমাল চন্দ বলেন, “অবিলম্বে শিক্ষকশিক্ষিকাকে ভর্তির আবেদনপত্র দেওয়া না-হলে লাগাতার আন্দোলনে নামা হবে।”

ধসের জেরে বন্ধ জাতীয় সড়ক
ধসে রাস্তা বসে গিয়ে ফের শিলিগুড়ি থেকে সিকিমগামী ৩১-এ জাতীয় সড়ক বন্ধ হল। শুক্রবার সকাল ৭টা নাগাদ সিংতাম ও রংপোর মাঝে ২০ মাইল এলাকায় ঘটনাটি ঘটেছে। সিকিম প্রশাসন সূত্রের খবর, টানা বৃষ্টির জেরে জাতীয় সড়কের বেশ কিছু অংশের মাটি ধসে যায়। বিচ্ছিন্ন হয়ে পড়ে সিকিম। যানচলাচল বন্ধ হয়ে যায়। দুই পাশেই গাড়ির লাইন পড়ে যায়। আটকে পড়েন বহু পর্যটক। বর্ডার রোডস অর্গানাইজেশনের তরফে রাস্তা মেরামতি শুরু করা হয়। সকাল ১০টা নাগাদ রাস্তা যান চলাচলের জন্য ফের উপযুক্ত হতে পরিস্থিতি স্বাভাবিক হয়।

কাজ আটকে
বহু বার আবেদন জানানোর পরেও এলাকায় বিদ্যুৎ সংযোগের কাজ না হওয়ায় হাইটেনশন টাওয়ার বসানোর কাজ বন্ধ করে দিলেন গ্রামবাসীরা। বৃহস্পতিবার রাজগঞ্জের বিন্নাগুড়ি অঞ্চলের ভান্ডারিগছ সংসদ এলাকায় ঘটনাটি ঘটে। গ্রামবাসীদের পক্ষে সাবদার আলি জানান, কয়েক বছর ধরে প্রশাসনের বিভিন্ন মহলে দাবি জানিয়েও বিদ্যুতের ব্যবস্থা হয়নি।

স্মারকলিপি
ক্ষতিগ্রস্তদের পরিবার পিছু চাকরি, ব্লকে মেন ক্যানাল থেকে শাখা ক্যানালগুলিতে জল ছাড়ার ব্যবস্থাসহ ১১ দফা দাবিতে ফাঁসিদেওয়া বিডিও’কে একটি স্মারকলিপি দেওয়া হল। শুক্রবার দার্জিলিং জেলা তিস্তা ক্যানাল ক্ষতিগ্রস্ত অ্যাসোসিয়েশনের তরফে স্মারকলিপি দেওয়া হয় বলে সম্পাদক বজিরুল ইসলাম জানান।

বৃত্তিমূলক র্কোস
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ এবং মহারাষ্ট্র নলেজ কর্পোরেশন লিমিটেডের লিড সেন্টার হিসাবে স্বীকৃতি পেল বিজন চক্রবর্তী পোর্টফোলিও অ্যাডভাইসরি সার্ভিসেস। সংস্থার প্রধান বিজন জানান, বিনিয়োগ সংক্রান্ত বৃত্তিমূলক কোর্সের মাধ্যমে তরুণদের শিক্ষিক করতে চান। বস্তির ছেলেমেয়েদেরও বিপণন কৌশল ও ঋণের ব্যবহার সম্পর্কে শিক্ষিত করতে চান।

সংঘর্ষ
প্রথম বর্ষে ভর্তির ফর্ম বিলির প্রথম দিন দুই পক্ষের সংঘর্ষে এক এসএফআই কর্মী জখম হন। শুক্রবার ফালাকাটা কলেজে ঘটনাটি ঘটে। লাঠির ঘায়ে মাথা ফাটে তৃতীয় বর্ষের ছাত্র প্রশান্ত বসাকের। আলিপুরদুয়ারের এসডিপিও বিশ্বচাঁদ ঠাকুর বলেন, “ফর্ম বিলিকে কেন্দ্র করে দুপক্ষের মধ্যে গণ্ডগোল বাঁধে। পুরো বিষটি নিয়ে তদন্ত চলছে। ওই ঘটনায় একজন তৃণমূল ছাত্র পরিষদ কর্মীর নামে থানায় অভিযোগ দায়ের হয়েছে। একতরফা ভাবে তাদের কর্মীকে মারধর করা হয় বলে এসএফআইয়ের অভিযোগ।

দলবদল

নেতাদের কাজকর্মে অসন্তুষ্ট হয়ে বিজেপির অঞ্চল সভাপতি সহ ৪০ অনুগামী তৃণমূলে যোগ দিলেন। শুক্রবার স্থানীয় মগাপাড়া প্রাথমিক স্কুল মাঠে ওই দলবদলের ঘটনাটি ঘটে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.