টুকরো খবর
বাংলাদেশ চর্চাকেন্দ্র হচ্ছে বিশ্ববিদ্যালয়ে
বিদ্যাসাগরে আলোচনাচক্র। নিজস্ব চিত্র
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে একটি বাংলাদেশ চর্চা-কেন্দ্র চালু করতে উদ্যোগী হচ্ছেন কর্তৃপক্ষ। ঢাকা বিশ্ববিদ্যালয় ও মৌলানা আবুল কালাম ইন্সটিটিউট অব এশিয়ান স্টাডিজের সহযোগিতায় তিন দিনের আন্তর্জাতিক অলোচনাচক্রের সমাপ্তি অনুষ্ঠানে শুক্রবার এ কথা ঘোষণা করেন উপাচার্য রঞ্জন চক্রবর্তী। তিনি জানান, প্রস্তাবিত এই কেন্দ্রে দুই দেশের বিভিন্ন বিষয়ের চর্চা ও গবেষণার সুযোগ থাকবে। ভারত ও বাংলাদেশের দ্বিপাক্ষিক কিছু সমস্যা যেমন, জলবণ্টন, টিপাইমুখের মতো বিষয়ের সমাধান, সীমান্তে দু-দেশের মানুষের অযথা হয়রানি বন্ধ করা ও ভিসা-প্রদান আরও সহজ করতে সরকার-কে অনুরোধ করা নিয়েও আলোচনাচক্রে প্রস্তাব গৃহীত হয়। বাংলাদেশ থেকে আগত প্রতিনিধিদের কাছে উপাচার্য সেখানকার বিশ্ববিদ্যালয়ে ভারত চর্চা-কেন্দ্র নির্মাণের প্রস্তাব দেন। শেষ দিনে ছিলেন বাংলাদেশের বিশ্ববিদ্যালয় মঞ্জুরী আয়োগের প্রাক্তন চেয়ারম্যান কে এম মহসীন। ও-পারের শিল্পী জন্নত ফিরদৌসী ও কলকাতার সোমা চক্রবর্তী যৌথ সঙ্গীত পরিবেশন করেন।

কাউন্সিলরের স্মরণে সভা
-নিজস্ব চিত্র।
প্রয়াত কাউন্সিলর দেবী চক্রবর্তীর স্মরণে শুক্রবার মেদিনীপুর পুরসভায় সভা হল। ছিলেন পুরপ্রধান প্রণব বসু, বিরোধী দলনেতা গোপাল ভট্টাচার্য। গত সোমবার সন্ধ্যায় দুর্গাপুর থেকে ফেরার পথে গড়বেতার লেদাপোলের জঙ্গলে এক দুর্ঘটনায় মৃত্যু হয় মেদিনীপুর ২ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর দেবী চক্রবর্তীর। মৃত্যু হয় তাঁর নাতি ও বৌমার। শোকের ছায়া নেমে আসে শহরে। বক্তব্যে উপস্থিত সকলেই প্রয়াত কাউন্সিলরের কাজকর্মের নানা দিক তুলে ধরেন। পরিবারের প্রতি সমবেদনা জানান।

দারিদ্রকে হারিয়ে সফল নন্দদুলাল
নন্দদুলাল মহান্তি। এগরার অস্তিচক সুরেন্দ্র যোগেন্দ্র বিদ্যাপীঠের ছাত্র। প্রাপ্ত নম্বর ৬০৯। বাড়ি স্থানীয় জামুয়া লছিমপুর গ্রামে। প্রিয় বিষয় বিজ্ঞান। ইঞ্জিনিয়ার হওয়াই লক্ষ্য। ক্রিকেট খেলতে ভালবাসে। বাবা নিত্যানন্দ মহান্তি ট্রেকার চালান। মা আলপনা দেবী গৃহবধূ। প্রধান শিক্ষক নবকান্ত জানা বলেন, “স্কুল থেকেই ওকে বইখাতা নিয়ে সাহায্য করা হয়েছে বরাবর। স্কুলের শিক্ষকরাই ওকে পড়িয়েছেন। বাড়িতে পড়ার পরিবেশ না থাকায় দু’বেলা স্কুল ছাত্রাবাসে এসে পড়ত। আরও ভাল টিউশন পেলে আরও ভাল ফল করত ও।

কাজে ‘দুর্নীতি’, অভিযুক্ত নেতা
১০০ দিনের প্রকল্পে পুকুর সংস্কারের কাজ শেষ না করে সংশ্লিষ্ট নথিপত্রে জোর করে সই করানোর অভিযোগ উঠল পটাশপুর-২ ব্লকের আড়গোয়াল গ্রাম পঞ্চায়েতের প্রধান তথা তৃণমূলের ব্লক সভাপতি কল্যাণ মাইতির বিরুদ্ধে। বামনবাড় থানার বাসিন্দা অনাদি মাইতির অভিযোগ, বিডিও ও জেলাশাসকের কাছে এ ব্যাপারে অভিযোগ জানানোর পরে প্রধানের নেতৃত্বে দলীয় লোকজন তাঁর বাড়িতে চড়াও হয়ে তাঁর পরিবারকে গ্রামছাড়া করা ও অন্যান্য ক্ষতির হুমকিও দিয়েছেন। এ বিষয়েও থানায় অভিযোগ করেছেন তিনি। বিডিও ত্রিদিব সর ও ওসি বিপ্লব হালদার জানান, অভিযোগের তদন্ত করা হচ্ছে। প্রধান অবশ্য অভিযোগ অস্বীকার করেছেন।

বধূ-নির্যাতনে গ্রেফতার ১
বধূ-নির্যাতনের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। পটাশপুর থানা এলাকার পূর্ব সন্দলপুর গ্রামের বাসিন্দা ধৃত ত্রৈলোক্যনাথ দাসকে শুক্রবার কাঁথি এসিজেএম আদালতে হাজির করা হলে ১৪ দিন জেল হেফাজতের নির্দেশ দেওয়া হয়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, সন্দলপুর গ্রামের বুদ্ধদেব দাসের সঙ্গে বছর দশেক আগে বিয়ে হয় ওই গ্রামের বাসিন্দা দীপালি দাসের। দীপালিদেবীর অভিযোগ, সাংসারিক নানা অজুহাতে অত্যাচার চালাতেন শ্বশুরবাড়ির লোকজন। স্বামী পাশে থাকায় এবং একমাত্র সন্তানের কথা ভেবে এত দিন থানায় অভিযোগ জানাননি তিনি। কিন্তু আর অত্যাচার সহ্য করতে না পেরে স্বামীর সহযোগিতায় শ্বশুরবাড়ির ছ’জনের বিরুদ্ধে গত ২৩ মে থানায় অভিযোগ দায়ের করেন। ধৃত ব্যক্তি ওই বধূর খুড়শ্বশুর। অন্য অভিযুক্তরা পলাতক।

হামলা, ধৃত ৭ সিপিএম কর্মী
তৃণমূল কর্মীদের উপর হামলার ঘটনায় জড়িত থাকার অভিযোগে ৭ সিপিএম কর্মী-সমর্থককে গ্রেফতার করল পুলিশ। বুধবার গভীর রাতে শালবনি থানার রাণাপাড়া, তিলাখুলা ও তার আশপাশ এলাকায় সিপিএম হামলা করে বলে অভিযোগ। পাশের মাঝিপাড়া থেকে সিপিএম কর্মী-সমর্থকেরা ওই এলাকায় যান। তৃণমূলের বক্তব্য, হামলা করে দলের ৩ কর্মীর বাড়িতে লুঠপাট চালানো হয়। তদন্ত শুরু করে পুলিশ। ঘটনায় জড়িত অভিযোগে ৭ সিপিএম কর্মী-সমর্থককে গ্রেফতার করা হয়। শুক্রবার মেদিনীপুর আদালতে হাজির করানো হলে অভিযুক্তদের জামিনের আবেদন অবশ্য মঞ্জুর হয়।

ডিলার সাসপেন্ড
পাঁচখুরির সেই রেশন ডিলারকে সাসপেন্ড করেছে জেলা খাদ্য দফতর। ২৭ মে দুর্নীতির অভিযোগ তুলে কোতোয়ালি থানার অন্তর্গত পাঁচখুরির ডিলার পশুপতি নন্দীর রেশন দোকান ঘেরাও করেন গ্রামের মানুষ। অভিযোগ, এলাকার নতুন বিপিএল গ্রাহকদের জন্য খাদ্যশস্য বরাদ্দ হয়েছে। তবে, বরাদ্দের থেকে কম খাদ্যশস্য গ্রাহকদের দেওয়া হচ্ছে। অভিযোগ খতিয়ে দেখেই ওই রেশন ডিলারকে সাসপেন্ড করা হয়েছে বলে জানিয়েছেন জেলা খাদ্য নিয়ামক পার্থপ্রতিম রায়।

বাজার উন্নয়ন
মুকুন্দপুর, আলাদারপুট, হাতিশাল ও নামালডিহায় বাজার-উন্নয়ন এবং দারিয়াপুর বাজারে মার্কেট কমপ্লেক্স গড়ার কাজ শুরু করেছে দেশপ্রাণ পঞ্চায়েত সমিতি। বৃহস্পতিবার পঞ্চায়েত সমিতির উন্নয়ন সংক্রান্ত সভায় এই তথ্য জানান সমিতির সভাপতি তরুণ জানা। তিনি আরও বলেন, “ইতিমধ্যেই দেশপ্রাণের জন্মভিটে চণ্ডীভেটিতে কমিউনিটি হল তৈরির কাজও শেষ হয়েছে। এ ছাড়াও ব্লকে ১৩টি নতুন স্কুল, চালতি ও সারদা পঞ্চায়েতে স্বাস্থ্যকেন্দ্র নির্মাণ করা হয়েছে।”

মন্দির সংস্কার
রামনগর-২ ব্লকের মৈতনা পঞ্চায়েতের প্রাচীন জগন্নাথ মন্দিরটি সংস্কারের পর বৃহস্পতিবার নতুন করে দ্বারোদঘাটন করলেন কাঁথি রামকৃষ্ণ মিশনের স্বামী অক্ষতানন্দ। পঞ্চায়েতের উপপ্রধান তমালতরু দাস মহাপাত্র জানান, ৩০০ বছরেরও প্রাচীন এই মন্দির সংস্কারে ১৮ লক্ষ টাকা খরচ হয়েছে।

মদ-বিরোধী অভিযান
বৃহস্পতিবার কাঁথি দেশপ্রাণ ব্লকের ফুলেশ্বরে দু’টি মদ-ভাটিতে অভিযান চালিয়ে কয়েকশো বোতল মদ নষ্ট করলেন স্থানীয় মহিলারা। দেশপ্রাণ পঞ্চায়েত সমিতির সভাপতি তরুণ জানা জানান, রাস্তার পাশে গুমটিতে দীর্ঘ দিন ধরে অবৈধ মদ বিক্রি চলছিল। বয়স্কদের পাশাপাশি অল্পবয়সীরাও মদ খাওয়া শুরু করায় মহিলারা রুখে দাঁড়ান।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.